টুকরো খবর
রজতের বিপুল জরিমানা ও নিষেধাজ্ঞা হোক, আর্জি
গোল্ডম্যান স্যাক্সের পরিচালন পর্ষদের প্রাক্তন সদস্য রজত গুপ্তের দেড় কোটি ডলার জরিমানা হওয়া উচিত। আদালতে এ কথা জানাল মার্কিন শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। ভবিষ্যতে রজতবাবুর শেয়ার বাজারে নথিভুক্ত কোনও সংস্থার অফিসার বা পরিচালন পর্ষদের সদস্য হিসেবে কাজ করার উপরে নিষেধাজ্ঞা জারি করার আর্জিও জানিয়েছে তারা। আর্থিক পরিষেবা সংস্থা গোল্ডম্যান স্যাক্সের অভ্যন্তরীণ তথ্য ফাঁস করে দেওয়ার মামলায় ইতিমধ্যেই রজতবাবুকে দু’বছরের জেল ও ৫০ লক্ষ ডলার জরিমানা করেছে মার্কিন নিম্ন আদালত। ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আর্জিও জানিয়েছেন তিনি। ফেডারেল সরকারের কৌঁসুলি প্রীত ভারারার আনা মামলা ছাড়াও রজতবাবুর বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের মামলা দায়ের করেছে এসইসি। সেই মামলাতেই আজ রজতবাবুর দেড় কোটি ডলার ক্ষতিপূরণের আর্জি জানিয়েছে তারা। কমিশনের মতে, এই ধরনের বিশ্বাসভঙ্গের ক্ষেত্রে সর্বোচ্চ জরিমানাই হওয়া উচিত।

চাকায় ভর দিয়ে পাহাড়ে চড়বে কিউরিওসিটি
বালিয়াড়িতে কেটে গিয়েছে মাস খানেক। দিন কয়েকের মধ্যেই ‘পায়ে হেঁটে’ মিস কৌতূহল রওনা হবে মঙ্গলের পাহাড়ের উদ্দেশে। এই খবর জানিয়েছেন নাসার জেট প্রোপালশান ল্যাবের বৈজ্ঞানিক অশ্বিন ভাসাভড়া। মঙ্গলের মাটিতে প্রাণের খোঁজ করতে গত অগস্ট মাসে মহাকাশযান কিউরিওসিটি পাঠিয়েছিল নাসা। লাল গ্রহের মাটি ও আবহাওয়া পরীক্ষা করে তথ্য পাঠানোর কথা তার। অশ্বিনের কথায়, মঙ্গলের মাটি পরীক্ষা সহজ নয়, কারণ তা কত দিনের পুরনো বা কোথা থেকে এসেছে, সে নিয়ে বিশেষ কিছুই আমরা জানি না। কিউরিওসিটির আগে যে সব মহাকাশযান মঙ্গলে গিয়েছিল তারা ধুলো ঝড়ের আভাস পেলেও বিজ্ঞানীদের দাবি, কিউরিওসিটির চোখে এ রকম কিছুই ধরা পড়েনি এখনও।

নিজের কলেজে সু চি
প্রায় ৫০ বছর পরে নিজের কলেজে পা দিয়ে আবেগ তাড়িত হয়ে পড়লেন মায়ানমারের বিরোধী নেত্রী আউং সান সু চি। ১৯৬৪ সালে তিনি ভারতের লেডি শ্রীরাম কলেজ থেকে স্নাতক হন। শুক্রবার সেই কলেজে পা দিয়ে সু চি বলেন, “আমি এই কলেজ থেকে গাঁধীর প্রিয় গান ‘রঘুপতি রাঘব রাজা রাম’ শিখেছি। আমি জানতাম, এখানে আমি আবার ফিরে আসবই।” ভারতের উষ্ণ আতিথেয়তায় মুগ্ধ সু চি। জানান, এই দেশের সঙ্গে তিনি আত্মিক বন্ধন অনুভব করেন। শুধু মায়ানমার আর ভারতের সম্পর্ক ছাড়াও পৃথিবীর সমস্ত দেশের মধ্যে সৌভ্রাতৃত্বের কথা বলেন তিনি। মায়ানমারের নেত্রীর কথায়, গণতন্ত্র প্রতিষ্ঠা করার লড়াই তাঁর একার নয়, সারা পৃথিবী এই লড়াইয়ে সামিল।

পাকিস্তান সফর এখনই নয়
তাঁর পাকিস্তান সফর নিয়ে পাক সরকার উৎসাহী হলেও এখনও সেই সময় আসেনি বলে মনে করেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। এক সরকারি সূত্রে এই খবর জানা গিয়েছে। ভারতের স্মৃতিতে এখনও ম্লান হয়নি ২৬/১১-র মুম্বই হামলা। তাই অদূর ভবিষ্যতে ইন্দো-পাক সম্পর্কে উষ্ণতা বৃদ্ধির কোনও আশা দেখছেন না মনমোহন। পাকিস্তান সরকার যদি সন্ত্রাস দমনের জন্য নতুন কোনও ব্যবস্থা গ্রহণ করে, তবেই এ বিষয়ে চিন্তা-ভাবনা করা যেতে পারে।

পর্যটক নীতীশ
পাকিস্তান সফরে গিয়ে সে দেশের ধর্মীয় এবং দশর্নীয় স্থানগুলি ঘুরে দেখলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি ঘুরে দেখেন সুক্কুরের কাছে সাধো বেলো মন্দির, সিন্ধু সভ্যতার নিদর্শন। যান লারকানার ভুট্টো পরিবারের পৈতৃক গ্রাম গারহি খুদা বক্সে। এখানে রয়েছে ভুট্টো পরিবারের সদস্যদের সমাধি। তক্ষশিলা এবং লাহৌরের দেরা সাহিব গুরুদ্বারেও যান নীতীশ। মহম্মদ আলি জিন্নার সমাধিতেও শ্রদ্ধা জানান।

‘জিঞ্জার’ রহস্য
সামনে এল ‘জিঞ্জার’ ওরফে ‘গেবেলইন ম্যান’-এর মৃত্যু রহস্য। ১০০ বছর ধরে ব্রিটেনের সংগ্রহশালায় সংরক্ষিত ‘জিঞ্জার’-এর মমি। ৫,৫০০ বছরের পুরনো ওই মমি এক মিশরীয় যুবকের। পিঠে ছুরি মেরে করে খুন করা হয় তাকে, বললেন ফরেন্সিক বিশেষজ্ঞেরা।

গাজা নিয়ে উদ্বিগ্ন ক্যামেরন
গাজায় প্যালেস্তাইন-ইজরায়েল সংঘর্ষ নিয়ে উদ্বিগ্ন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বিষয়টি নিয়ে শুক্রবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন তিনি। প্যালেস্তাইনিদের সঙ্গে ইজরায়েলের সাম্প্রতিক সংঘর্ষে মোট ২১ জন নিহত হয়েছেন। গাজা ভূখণ্ডে আহত ১৬০।

সম্মান মালালাকে
আমেরিকার কুর্নিশ মালালাকে। ১৫ বছরের মালালার সাহসী পদক্ষেপের জন্য তাঁকে আমেরিকার সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়ার কথা ভাবছেন মার্কিন কংগ্রেসের আধিকারিকরা। মেয়েদের শিক্ষায় প্রসার নিয়ে সরব হওয়ার জন্য তালিবানের গুলিতে আহন হন মালালা। এর আগে এই সম্মান নেলসন ম্যান্ডেলা এবং দলাই লামাকে দেওয়া হয়েছে।

অল্পের জন্য রক্ষা
অল্পের জন্য রেহাই পেলেন একটি পাক বিমানের যাত্রীরা। ওই বিমানটি রাওয়ালপিন্ডি থেকে ওড়ার সময়ে বিমানের চাকায় আগুন লেগে যায়।

বিস্ফোরণে মৃত্যু
বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময় ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হল ১৭ জনের। অধিকাংশই মহিলা ও শিশু। পথের ধারে শক্তিশালী বোমা রেখে ওই বিস্ফোরণ ঘটায় তালিবানি জঙ্গিরা।

ভগত সিংহ মোড়
ভগত সিংহের নামে লাহৌরের একটি মোড়ের নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

জিতলেন অমি
অবশেষে জিতলেন অমি বেরা। ৬ নভেম্বর ভোটের ফলাফল বেরোনোর পর তিনি ১৮৪ ভোটে এগিয়ে ছিলেন। কিন্তু সেই ভোটের দিনে অনুপস্থিত ছিলেন অনেকেই। তাঁরা পরে আবার ভোট দিয়েছেন। এবং সেই ভোটদান পর্বের পর বেশ কয়েক হাজার ভোটে এগিয়ে গেলেন অমি বেরা। লুনগ্রেনের থেকে ২.২ শতাংশ ভোটে এগিয়ে তিনি। দিলীপ সিংহ, ববি জিন্দালের পর তিনি হলেন তৃতীয় ভারতীয় বংশোদ্ভূত যিনি আমেরিকার নির্বাচনে জিতলেন।

গাড়িতে হামলা
বন্দিদের নিয়ে যাওয়ার সময় হঠাৎ আক্রমণ মায়ানমার পুলিশের গাড়িতে। সোমবার মার্কিন প্রেসিডেন্ট মায়ানমারে আসবেন। তার আসার আগেই আক্রমণ ঘটায় স্বভাবতই উদ্বিগ্ন মায়ানমার প্রশাসন।

প্রচণ্ডকে চড়
নেপালের মাওবাদী নেতা প্রচণ্ড ওরফে পুষ্পকুমার দহলকে প্রকাশ্যেই চড় মারলেন তাঁর দলের এক প্রাক্তন সদস্য। চড়ে ভেঙে গিয়েছে প্রচণ্ডর চশমা। নেপালি নববর্ষ উপলক্ষে মাওবাদীদের এক অনুষ্ঠানে এই ঘটনা ঘটে।

৫০ বছর পরে
প্রায় অর্ধ শতাব্দী পার করে জার্মান পত্রবন্ধুর লেখা চিঠি পৌঁছল ব্রিটিশ বন্ধুর ঠিকানায়। চিঠিতে বাবার খেয়াল রাখার জন্য ব্রিটেনের ডেরেক লুইসকে ধন্যবাদ জানাচ্ছেন জার্মানির গুডরুন রেনত্রোপ। বৃহস্পতিবার সকালে লুইসের আদি ঠিকানা মেডেনহেড বার্কশায়ারে চিঠিটি পৌঁছে দিয়ে যান ‘রয়্যাল মেল’-এর এক কর্মী।

মহরমের মাস
হাতে মোবাইল, নেটওয়ার্ক নেই। সকাল ১০টা থেকে নাজেহাল করাচি-কোয়েটার মানুষ। মহরমের মাস শুরু হল। জঙ্গিরা যাতে ফোন ব্যবহার করে অঘটন না ঘটাতে পারে, তাই ব্যবস্থা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.