টুকরো খবর
ফের ভাসান নিয়ে সংঘর্ষ
প্রতিমা বিসর্জন দিয়ে পাড়ায় ফেরার সময় দুই গোষ্ঠীর সংঘর্ষে ফের উত্তেজনার সৃষ্টি হল অসমের ধুবুরি শহরে। বৃহস্পতিবার রাতে ওই ঘটনায় জখম হন তিনজন। দুষ্কৃতীরা একটি হোটেলে আগুন দেয় বলে অভিযোগ। পরিস্থিতি সামাল দিতে পুলিশকে শূণ্যে গুলি চালাতে হয়। প্রশাসনের তরফে কার্ফু জারি করা হয়। ধুবুরির পুলিশ সুপার প্রদীপ শাটল বলেন, “পরিস্থিতির উপরে কড়া নজর রাখা হয়েছে।” শহরের ঘোষপাড়া এলাকায় প্রথম সংঘর্ষের ঘটনা ঘটে। এর পরে তা বিভিন্ন পাড়ায় ছড়িয়ে পড়ে। রাত নটা নাগাদ প্রশাসনের তরফে শহরে অনির্দিষ্টকালের জন্য কার্ফু জারি করা হয়। এর মধ্যে দুষ্কৃতীদের হামলায় ঘোষপাড়া ও নুনিয়াপট্টি এলাকায় তিন জন জখম হয়। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশের এক পদস্থ কর্তা জানান, নবমী পুজোর রাতে দুষ্কৃতীদের হামলায় ঘোষপাড়ার এক মন্ডপের আলোক শিল্পী জখম হন। ঘটনার প্রতিবাদে দশমীতে প্রতিমা বিসর্জন বন্ধ রাখে শহরের ৮২টি পুজো কমিটি। হামলার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে দুজনকে গ্রেফতার করার পরে বৃহস্পতিবার প্রতিমা বিসর্জন শুরু হয়। নদী ঘাট থেকে ফেরার পথে দুই গোষ্ঠীর সংঘর্ষ শুরু হয়।

জঙ্গি দমনে ত্রিপুরা-মিজো পুলিশ জোট
জঙ্গি কার্যকলাপ নির্মূল করতে প্রতিবেশী মিজোরামের সঙ্গে জোট বাঁধছে ত্রিপুরা পুলিশ। জঙ্গি মোকাবিলায় যে প্রতিবেশী দুই রাজ্যের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন, সে কথা বহু দিন ধরেই জানিয়ে আসছিল ত্রিপুরা পুলিশ। পারস্পরিক তথ্য আদানপ্রদানের মাধ্যমে জঙ্গি তৎপরতা কমানো এবং দু’রাজ্যের নিরাপত্তা আরও আঁটোসাঁটো করার বিষয়টি অনেক দিন ধরেই আলাপ-আলোচনার স্তরে আটকে ছিল। অবশেষে বিষয়টি নিয়ে রাজি উভয় পক্ষই। জঙ্গিদের বিষয়ে ত্রিপুরা মিজো পুলিশকে যে তথ্য দেবে তার ভিত্তিতে তারা তৎপর হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। একই ভাবে এ বিষয়ে মিজো পুলিশ তথ্য জোগাবে ত্রিপুরা পুলিশকে। ত্রিপুরা এবং মিজোরাম পুলিশের উচ্চপদস্থ কর্তাদের এক বৈঠকে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। উল্লেখ্য, ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চল দিয়ে ত্রিপুরা এবং মিজোরামে জঙ্গিরা ঢুকে পড়ে গা ঢাকা দেয়। গ্রামবাসীদের ভীত-সন্ত্রস্ত্র করে অর্থ আদায় করে, দু’রাজ্যে নাশকতামূলক কাজকর্ম চালায়।

রবার্ট বঢরাকে ছাড়পত্র দিল হুডা সরকার
রবার্ট বঢরার জমি সংক্রান্ত লেনদেনে কোনও বেনিয়ম নেই বলে জানিয়ে দিল হরিয়ানার ভূপেন্দ্র সিংহ হুডা সরকার। এই বিষয়ে তদন্ত করতে গুড়গাঁও, ফরিদাবাদ, পালওয়াল ও মেওয়াটের ডেপুটি কমিশনারকে নির্দেশ দিয়েছিলেন জমি কনসলিডেশন দফতরের প্রাক্তন অধিকর্তা অশোক খেমকা। সনিয়া গাঁধীর জামাই রবার্ট বঢরা জমি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি ফাঁকি ও অন্য নানা অনিয়মের অভিযোগ উঠেছিল নানা শিবির থেকে। ওই লেনদেনগুলিতে নির্মাণ সংস্থা ডিএলএফও জড়িত বলে অভিযোগ করেছিলেন সমাজকর্মী অরবিন্দ কেজরিওয়াল। এই বিষয়ে তদন্তের আদেশ দেওয়ার পরেই খেমকাকে বদলি করে দেওয়া হয়। তা নিয়েও জলঘোলা কম হয়নি। কংগ্রেস মুখপাত্র রশিদ আলভির বক্তব্য, তদন্তকারীরা সকলেই দায়িত্বশীল অফিসার। রবার্টকে বাঁচাতে কোনও ভুয়ো তদন্ত করার প্রশ্নই ওঠে না। প্রত্যাশিত ভাবেই তদন্তের রিপোর্টকে গুরুত্ব দিতেই রাজি হয়নি বিজেপি ও কেজরিওয়াল শিবির। হরিয়ানার সরকার যে রবার্টের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নিতে পারবে না তা আগেই বোঝা গিয়েছিল বলে মন্তব্য করেছে বিজেপি। দলীয় মুখপাত্র প্রকাশ জাভড়েকরের কথায়, “এ ক্ষেত্রে যারা তদন্তকারী তারাই অভিযুক্ত। তাই ছাড়পত্র দেওয়া ছাড়া কিছু করার নেই।” কেজরিওয়ালের বক্তব্য, তদন্তের ফল অন্য কিছু হলে দেশ অবাক হত।

কংগ্রেসের বিরুদ্ধে উস্কানির অভিযোগ
গুজরাতের বিজেপি নেতাদের বিরুদ্ধে উস্কানিমূলক কথাবার্তা বলার অভিযোগ উঠেছে বহু বার। এ বার সে রাজ্যের তিন কংগ্রেস নেতা ও এক ধর্মীয় ব্যক্তিত্বের বিরুদ্ধে ওই অভিযোগে এফআইআর করার নির্দেশ দিল নির্বাচন কমিশন। অভিযোগ জানিয়েছিল বিজেপি। সুরাতের মান্ডবীর এক সভায় কংগ্রেস নেতা কাদির পিরজাদা, মাকসুদ এ কাজি, রিজওয়ান উসমানি ও ধর্মীয় নেতা মৌলানা লাটুরি উস্কানিমূলক বক্তৃতা দেন বলে অভিযোগ। সুরাতের জেলাশাসককে ওই চার নেতার বিরুদ্ধে এফআইআর করতে মুখ্য নির্বাচনী আধিকারিককে নির্দেশ দেওয়া হয়েছে।

ভুয়ো সংঘর্ষে খুন, শীর্ষে উত্তরপ্রদেশ
সাজানো সংঘর্ষে পুলিশ, সেনা বা আধাসেনাদের হাতে খুনের মামলায় শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। গোটা দেশের প্রায় অর্ধেক। এই রাজ্যে গত ২০ বছরে মোট ৯৮৪টি ভুয়ো সংঘর্ষের ঘটনা নথিভুক্ত হয়েছে। এই সময়ে দেশের সব রাজ্য মিলিয়ে মোট সাজানো সংঘর্ষের ঘটনা ঘটেছে ২০৬৮টি। জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে এ কথা বলা হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে অসম। ২০ বছরে সেখানে ২২৯টি ভুয়ো সংঘর্ষের মামলা নথিভুক্ত হয়েছে। তার পরে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র (১২৪) ও অন্ধ্রপ্রদেশ (১২০)। ছোট্ট রাজ্য দিল্লিতে সাজানো সংঘর্ষ ঘটেছে ৫৫টি। উত্তরাখণ্ডে ৫৮টি, ঝাড়খণ্ড ও কর্নাটকে ৪২টি এবং তামিলনাড়ুতে ৩৫টি। তবে গত পাঁচ বছরে এ ধরনের ঘটনা অনেকটা কমে এসেছে বলেও বলা হয়েছে রিপোর্টে।

পরিচালকের দাবি
নিহত মডেল ও অভিনেত্রী বিদুষী দাশ বর্দের খুবই টাকার দরকার ছিল বলে দাবি করেছেন এক পরিচালক। শুক্রবার বিদুষীর বন্ধু ওই পরিচালক বলেন, “বিদুষী আমাকে বলেছিলেন, কিছু ওষুধ কিনতে হবে। আমাকে কিছু টাকা দাও।” কাজ পাইয়ে দেওয়ার জন্যও বিদুষী তাঁকে অনুরোধ করেছিলেন বলে জানিয়েছেন ওই পরিচালক। সোমবার মুম্বইয়ে নিজের অ্যাপার্টমেন্টে খুন হন বিদুষী। তাঁর স্বামী কেদার বর্দের পাশাপাশি এই পরিচালককেও জেরা করেছে পুলিশ।

নালায় দেহ
চা বাগানের নালায় মিলল নিখোঁজ এক বালিকার দেহ। ঘটনাটি ঘটেছে ঢেকিয়াজুলিতে। পুলিশ জানায়, ১৯ অক্টোবর বন্ধুদের সঙ্গে বেরিয়ে আর বাড়ি ফেরেনি ৯ বছরের মিনা প্রজা। পুলিশে অভিযোগ দায়ের করা হলেও মেয়েটির সন্ধান মিলছিল না। আজ সকালে পানবাড়ি চা বাগানে এক শ্রমিক নালার মাটির ভিতর থেকে বাচ্চার হাত বেরিয়ে থাকতে দেখেন। পুলিশ এসে মাটি খুঁড়ে দেহাবশেষ বের করে। দেহটি মিনার বলে শনাক্ত করেন তার বাবা-মা। পুলিশের অনুমান, দৈহিক নির্যাতনের পরে তাকে হত্যা করা হয়েছে। দেহটি ময়না তদন্তে পাঠানো হয়। হত্যাকারীর সন্ধানে তদন্তে নেমেছে পুলিশ।

দুই জঙ্গি হত
কম্যান্ডোদের সঙ্গে গুলির লড়াইয়ে দুই জিএনএলএ জঙ্গির মৃত্যু হল। গত কাল দক্ষিণ গারো হিল জেলার ওয়াটারগিট্টিম এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, গোয়েন্দাদের কাছ থেকে খবর পেয়ে পুলিশের সোয়াট কম্যান্ডোরা জিএনএলএ বাহিনীর এরিয়া কম্যান্ডার রাক্কাম সাংমার ঘাঁটি ঘিরে ফেলে। দু’পক্ষে আধঘণ্টা গুলির লড়াই চলে। রাক্কাম পালালেও, ঘটনাস্থলে রেংচাং মারাক ও সুবারথাপা মারাক নামে দুই জঙ্গি মারা যায়। ঘটনাস্থল থেকে একটি একে ৪৭ রাইফেল, দুটি পিস্তল, গ্রেনেড ও প্রচুর কার্তুজ মিলেছে। অন্য দিকে, বাস উল্টে মেঘালয় পুলিশের ৬ জওয়ান জখম হয়েছেন। পুলিশ জানায়, পশ্চিম গারো হিলের বাগমারা থেকে গোরেগ্রের উদ্দেশে যাচ্ছিল বাসটি। মানিনগ্রের কাছে সেটি উল্টে যায়। জখমরা হাসপাতালে ভর্তি।

ইতালির কাছে তথ্য চাইল ভারত
ইতালির হেলিকপ্টার নির্মাণকারী সংস্থা ফিনমেক্কানিকার কাছ থেকে হেলিকপ্টার কেনার জন্য ভারতীয় সেনাবাহিনীর এক ব্রিগেডিয়ার-সহ এ দেশের কোনও দালাল ঘুষ নিয়েছিলেন কি না, সেই ব্যাপারে ইতালির সরকরারের কাছে বিস্তারিত তথ্য চাইল ভারত। ইতালির এই সংস্থার কাছে থেকে ১৯৭টি হেলিকপ্টার কিনেছে ভারতের সেনাবাহিনী। সম্প্রতি এই হেলিকপ্টার নির্মাণকারী সংস্থাটির কিছু প্রাক্তন কর্মী অভিযোগ জানিয়েছেন, হেলিকপ্টার বিক্রি নিশ্চিত করতে বিশ্বজুড়েই সংস্থাটি নিয়মিত ঘুষ দেয়। এর পরেই তদন্তে নামে ইতালির সরকার। তদন্তে ভারতের কেউ ফিনমেক্কানিকার কাছ থেকে ঘুষ নিয়েছেন, এমন কোনও তথ্য উঠে আসলে তা ভারতকে জানানোর জন্য ইতালির সরকারকে বলেছেন প্রতিরক্ষা সচিব শশীকান্ত শর্মা। ফিনমেক্কানিকা অবশ্য এই ধরনের অভিযোগ অস্বীকার করেছে।

প্রচারে যাবেন না নীতীশ
গুজরাত বিধানসভা ভোটে জেডি(ইউ)-র হয়ে প্রচারে যাবেন না বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। ২০০৭ সালে গুজরাতে প্রচারে গিয়েছিলেন তিনি। কিন্তু, এ বার অধিকার যাত্রা ও অন্যান্য নানা বিষয় নিয়ে ব্যস্ত থাকায় তিনি যেতে পারবেন না বলে জানিয়েছেন নীতীশ। এনডিএ-র শরিক হলেও গুজরাতে ৩০টি আসনে একাই লড়ছে জেডি(ইউ)। ২০০৭ সালে একটি আসনে জিতেছিল তারা।

জমি বিবাদে মৃত্যু
সরকারি জমির দখল নিয়ে দু’পক্ষের ঝামেলার জেরে একই পরিবারের দু’জনের মৃত্যু হয়েছে। কাল রাতে ঘটনাটি ঘটেছে কৈমুরের অধোরা থানার বামনি গ্রামে। নিহতরা হলেন শম্ভু যাদব এবং ধনরাজ যাদব। এই ঘটনায় পাঁচ জনকে পুলিশ গ্রেফতার করেছে।

আসছেন খালেদা
তিস্তা চুক্তি নিয়ে অচলাবস্থার মধ্যেই রবিবার ভারতে এসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন বাংলাদেশের বিরোধী নেত্রী খালেদা জিয়া। যাবেন অজমেরও। শনিবার ফিরে যাওয়ার কথা খালেদার।

মিলল মুক্তি
অবৈধ অনুপ্রবেশের দায়ে প্রায় পাঁচ বছর লাহৌরে জেলবন্দি থাকার পর অবশেষে ছাড়া পেলেন মুম্বইয়ের ইঞ্জিনিয়ার ভবেশ পারমার। ভারতীয় হাইকমিশন তাঁর জন্য সুপারিশ করেছিল। হাইকমিশন জানায়, জরুরি কিছু কারণ বশতই পাকিস্তান যেতে হয় তাঁকে।

জেলেই কাণ্ডা
২ নভেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতেই থাকছেন গীতিকা শর্মা আত্মহত্যা কাণ্ডে জড়িত হরিয়ানার প্রাক্তন মন্ত্রী গোপাল কাণ্ডা। অসুস্থতার কারণে আদালতে হাজিরা দিতে পারেননি কাণ্ডা। তাই এই সিদ্ধান্ত নিল আদালত।

ধৃত সন্দেহভাজন
পুণে বিস্ফোরণের সঙ্গে জড়িত সন্দেহে আরও এক জনকে গ্রেফতার করল দিল্লি পুলিশ। নাম সৈয়দ মকবুল। সে জঙ্গিদের শক্তিশালী বিস্ফোরক তৈরি করার প্রশিক্ষণ দিত বলে অভিযোগ।

ছেলেকে খুন
সদ্যোজাত ছেলেকে তিন তলা বাড়ি থেকে ফেলে দিয়ে হত্যা করল মা। বিয়ের এক বছরের মধ্যে আসা ওই সন্তানকে মেনে নিতে পারেনি পূজা নামে ওই মহিলা। সেই রাগ মেটাতেই ছেলেকে খুন করল সে। অভিযুক্তের বিরুদ্ধে খুনের মামলা রুজু করেছে পুলিশ।

গাড়ির ধাক্কায়
শু্যটিংয়ের সময়ে স্টিয়ারিং থেকে হাত ফসকে গেল অভিনেতার। বেসামাল হয়ে যাওয়া গাড়িটির ধাক্কায় মৃত্যু হল শুটিং দেখতে আসা ছ’বছরের এক শিশুর। আহত আরও এক জন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.