টুকরো খবর
চুক্তি না করেই বরাত, নালিশ
বিভিন্ন সংস্থা বা ব্যক্তিদের সঙ্গে লিখিত চুক্তি না-করেই অনেক ক্ষেত্রে পার্কিংয়ের বরাত দেওয়া হয়েছিল বলে এ বার অভিযোগ উঠল পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে। ২০১১-২০১২ আর্থিক বছরে অগ্রিম টাকা না নিয়েই পার্কিংয়ের বরাত দেওয়া হয় বিভিন্ন সংস্থা এবং ব্যক্তিকে। তাদের ৬ জনের কাছে পুরসভার প্রায় ২২ লক্ষ টাকা বকেয়া পাওনা থাকলেও একাংশের সঙ্গে কোনও চুক্তি ছিল না। তাতে কী করে ওই টাকা উদ্ধার করা সম্ভব হবে তা নিয়ে ধন্দে পড়েছেন কর্তৃপক্ষ। ওই সময় থেকে পার্কিং বিভাগের দায়িত্বে রয়েছেন মেয়র গঙ্গোত্রী দত্ত। বকেয়া পড়ে থাকা টাকা আদায়ে মেয়র দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিলেন। জানিয়েছিলেন পুলিশে অভিযোগ দায়ের করার কথাও। এক সপ্তাহ পেরিয়ে গেলেও তিনি সে ব্যাপারে এখনও কোনও ব্যবস্থা নিতে পারেননি। পুরসভার একটি সূত্রে জানা গিয়েছে, নিয়ম মতো টেন্ডারে বরাত পাওয়া ব্যক্তি বা সংস্থার সঙ্গে চুক্তিপত্র করা হয়। তার পরে ‘লাইসেন্স’ বা কাজ শুরুর অনুমতি পত্র দেওয়া হয়। অথচ অনেক ক্ষেত্রে সেই চুক্তিপত্র করা হয়নি। সমস্যা নিয়ে গত শনিবার মেয়র তাঁর পারিষদ এবং আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। শনিবার দলীয় কাউন্সিলরদের নিয়ে কংগ্রেসের জেলা সভাপতি তথা শঙ্কর মালাকার বৈঠক করলে সেখানেও ওই প্রসঙ্গ ওঠে। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “যারা এখনও টাকা মেটাননি তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। পুলিশে অভিযোগ জানানোর আগে সমস্ত নথিপত্র দেখেও নেওয়া হচ্ছে যাতে আইনের ফাঁক গলে কেউ রেহাই পেয়ে না যায়।” বিরোধীরা অবশ্য মেয়রের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন। বিরোধী দলনেতা মুন্সি নুরুল ইসলাম বলেন, “এক জনের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়নি। দলের ঘনিষ্ঠ কিছু লোককে সুযোগ সুবিধা পাইয়ে দিয়ে এখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছেন না।”

আন্দোলনের হুমকি শিলিগুড়ির স্কুলে
অস্থায়ী শিক্ষক-শিক্ষা কর্মীদের বেতন বৃদ্ধি, পড়ুয়াদের মিড ডে মিল চালু-সহ বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে শিলিগুড়ি হিন্দি হাই স্কুলে অবস্থান আন্দোলনের হুমকি দিল টিচার্স ওয়েলফেয়ার অর্গানাইজেশন। আজ, সোমবার থেকে তারা স্কুলে ধর্না মঞ্চ করে লাগাতার অবস্থান আন্দোলন করবেন বলে জানিয়েছেন। অভিযোগ, ঠিকা চুক্তিতে ১৭ জন শিক্ষক এবং ৫ জন শিক্ষাকর্মী রয়েছেন। তাঁদের বেতন যৎসামান্য। শিক্ষকদের ৩ থেকে চার হাজার কাটা বেতন দেওয়া হচ্ছে। শিক্ষা কর্মীদের কেউ ১২০০ টাকা কেউ ১৫ টাকা বেতন পান। বেতন বৃদ্ধির জন্য বলা হলেও তা যথাযথ ভাবে করা হচ্ছে না। স্কুল পরিচালন সমিতির সম্পাদক ভগবতী প্রসাদ ডালমিয়া বলেন, “যাঁরা অস্থায়ী হিসাবে কাজ করছেন তাদের চুক্তি মেনেই টাকা দেওয়া হচ্ছে। তার পরেও অস্থায়ী শিক্ষকদের বেতন গত বছর বাড়ানো হয়েছে। দাবি থাকতেই পারে। কিন্তু তাঁরা কিছু না জানিয়ে কর্ম বিরতি করছেন। স্কুলের পড়াশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আশা করি তাঁরা বুঝবেন।” পরিচালন সমিতি সূত্রে জানা গিয়েছে, দাবিদাওয়া নিয়ে প্রশ্ন তুলে সম্প্রতি প্রধান শিক্ষকের উপর হামলা চালায় আন্দোলনকারীদের শিক্ষক, কর্মীদের একাংশ। পুলিশে অভিযোগও দায়ের করতে হয়েছে। টিচার্স ওয়েলফেয়ার অর্গানাইজেশনের মুখপাত্র সন্তোষ কুমার ত্রিপাঠি জানান, বেতন বৃদ্ধির জন্য প্রশাসনের কর্তাদেরও লিখিত ভাবে জানানো হলেও কাজ হয়নি।

ঘুমন্ত স্বামীকে শিলের আঘাতে খুন
পারিবারিক বিবাদের জেরে ঘুমন্ত অবস্থায় থাকা স্বামীকে শিল দিয়ে আঘাত করে খুন করার অভিযোগ উঠেছে স্ত্রীর বিরুদ্ধে। রবিবার ভোর রাতে ঘটনাটি ঘটে ফাঁসিদেওয়া থানার বানিজোতে। পুলিশ জানায়, মৃতের নাম সঞ্জয় দত্ত (৩১)। ঘটনার পরে সঞ্জয়বাবুর স্ত্রী বাসকীদেবী থানায় গিয়ে আত্মসমর্পণ করেন। পুলিশ সূত্রের খবর, আট বছর আগে তাঁদের বিয়ে হয়। তাঁদের এক সন্তান রয়েছে। বিয়ের পর থেকে তাঁদের মধ্যে পারিবারিক বিবাদ ছিল। ওই রাতেও দু’জনের মধ্যে গণ্ডগোল হয়। দার্জিলিংয়ের পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ওই মহিলা নিজেই থানায় এসে স্বামীকে মেরেছেন বলে জানান। পুলিশ জখম অবস্থায় ওই যুবককে হাসপাতালে নিয়ে গেলে তাঁর মৃত্যু হয়। পারিবারিক সমস্যার জেরে ওই ঘটনা হয়েছে বলে জানা গিয়েছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।”

জয়ী বামেরা
নকশালবাড়ির হাতিঘিষা হাই স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে সব ক’টি আসনেই জিতল বাম মনোভাবাপন্ন প্রার্থীরা। রবিবার ওই নির্বাচনে জাতীয়াবাদী শিক্ষা মঞ্চের প্রার্থীদের ৬টি আসনেই হারিয়ে দিয়েছে তারা। অন্য দিকে শালবাড়ি হাই স্কুলের অভিভাক প্রতিনিধি নির্বাচনে এ দিন সিপিএম মনোভাবাপন্ন প্রার্থীরা ৩ টি আসনে জিতেছেন। জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চের প্রার্থীরা জিতেছেন বাকি ৩ টি আসনে। ফরওয়ার্ড ব্লক সমর্থিত প্রার্থীরা লড়লেও তারা কোনও আসনে জিততে পারেননি। মিলনমোড় পরমানন্দ নেপালি হাই স্কুলেও এ দিন অভিভাবক প্রতিনিধি নির্বাচন হয়। মোর্চা মনোভাবাপন্ন প্রার্থীরা সব কটি আসনেই জিতেছেন। প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য বলেন, “নকশালবাড়ির হাতিঘিষা হাই স্কুলে জাতীয়াবাদী শিক্ষা মঞ্চের প্রার্থীদের হারিয়ে আমাদের জয় তাৎপর্যপূর্ণ। মানুষ যে আমাদের চাইছে তা স্পষ্ট।”

সরকারি ছুটির দাবি
আগামী ২৬ সেপ্টেম্বর করম পুজো উপলক্ষ্যে উত্তরবঙ্গে সরকারি ছুটির দিন ঘোষণার দাবিতে আন্দোলনের ডাক দিলেন আদিবাসী বিকাশ পরিষদ। রবিবার বিকেলে মালবাজারের অগ্রসেন ভবনে পরিষদ নেতৃত্ব বৈঠক করে একথা জানান। ছুটির দাবিতে প্রয়োজনে আন্দোলনেরও হুমকি দিয়েছেন তারা। আদিবাসী বিকাশ পরিষদের ডুয়ার্স শাখার সম্পাদক রাজেশ লাকড়া, রাজ্য কমিটির নেতা তেজকুমার টোপ্পোরা জানান, দাবিপূরণ না-হলে তারা পঞ্চায়েত নির্বাচনে অংশ নেবেন না। অন্যান্য কোনও পুজো পার্বনে চা শ্রমিকরা ছুটি অমান্য করে কাজে যাবেন। দাবি আদায়ের লক্ষ্যে, আগামী ১৭ সেপ্টেম্বর থেকে শিলিগুড়িতে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সামনে ধর্না মঞ্চ গড়ে লাগাতার আন্দোলন চলবে। ছুটি না-দেওয়া হলে পরিষদের পক্ষ থেকে দফতরের সামনে করম গাছ লাগিয়ে পুজো করার হুমকি দেওয়া হয়েছে।

পড়ুয়াদের পাশে
বনবস্তির পড়ুয়াদের জন্য বিনামূল্যে কোচিং ক্যাম্প চালু হল রবিবার কোদালবস্তি রেঞ্জে নবম ও দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের মধ্যে বই বিতরণ ও কোচিং ক্যাম্প চালু করে তৃণমূল প্রভাবিত ইউনাইটেড স্টেট গর্ভমেন্ট এমপ্লয়িজ ফেডারেশন। বন্যপ্রাণ তিন নম্বর বিভাগের সংগঠনের মুখ্য সংগঠক সুরঞ্জন সরকার জানান, প্রাথমিক ভাবে ১২ জন নিয়ে ক্লাস শুরু হয়েছে। রবিবার শিক্ষকরা পড়াবেন। পাশের বনবস্তি থেকেও যাতে পড়ুয়ারা আসতে পারে তার জন্য সংগঠন উদ্যোগ নিচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ি খাদে পড়ে এক মহিলার মৃত্যু হয়েছে। রবিবার রাত সাড়ে ৯টা নাগাদ কালিম্পংয়ের তারখোলার ঘটনা। মৃতার নাম সুমিত্রা রাই (৪৮)। বাড়ি তারখোলার কাছে। তাঁর ছেলে গাড়ি চালাচ্ছিলেন। জখম যুবককে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

চুরি
মহকুমাশাসকের বাংলো লাগোয়া এলাকায় একটি বাড়ি থেকে লক্ষাধিক টাকা চুরির ঘটনা ঘটল আলিপুরদুয়ারে। শনিবার সন্ধ্যার ঘটনা। আলিপুরদুয়ার থানার আইসি স্বপনকুমার ঘোষ জানান, “শহরের ১৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা তপন কুমার দেবনাথ নামে এক বিদ্যুৎ দফতরের কর্মীর বাড়ি থেকে চুরির অভিযোগ জমা পড়েছে” বাড়ির সামনের দরজার তালা ভেঙে ছয় ভরি সোনা, একটি মোবাইল ফোন এবং বেশ কিছু নগদ টাকা চুরি হয়েছে বলে অভিযোগ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.