টুকরো খবর
জাল স্ট্যাম্প পেপার, ময়নায় গ্রেফতার ২
স্ট্যাম্প-পেপার দুর্নীতি কাণ্ডে ধৃত মহাদেব মাইতি
জাল নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারের কারবারে জড়িত অভিযোগে সোমবার রাতে পূর্ব মেদিনীপুরের ময়না থেকে মহাদেব মাইতি ও মঙ্গলবার খড়্গপুরের তপন দাস নামে দুই ভেন্ডারকে ধরল পুলিশ-সিআইডি। মঙ্গলবার তমলুকের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহাদেবকে ৫ দিনের জন্য পুলিশি হেফাজতে পাঠিয়েছেন। পূর্ব মেদিনীপুরের এসপি সুকেশ জৈন জানান, ৪ জনের নামে অভিযোগ রয়েছে।

সাক্ষ্যগ্রহণ পিছোল
সাক্ষী না আসায় মঙ্গলবার কাঁথি আদালতের ফাস্ট-ট্র্যাক থার্ড-কোর্টে মাওবাদী সন্দেহে ধৃত ৭ জনের বিচার শুরু হল না। বিচারক উৎপল মিশ্র সাক্ষ্য-গ্রহণের জন্য আগামী ২ অগস্ট ফের দিন ধার্য করেছেন বলে জানিয়েছেন সরকারি আইনজীবী গৌতম সামন্ত। ২০১০-এর ১৪ মে খেজুরি থানার পুলিশ লুৎফর রহমান, সৌমেন মণ্ডল ও শতরূপা জানা নামে সন্দেহভাজন ৩ মাওবাদীকে গ্রেফতার করে। তাঁদের জেরার সূত্রে পরে রাধেশ্যাম দাস, সঞ্জয় দাস, সিদ্ধার্থ দাস ও মধুসূদন ওরফে নারায়ণ মণ্ডলকে এই মামলায় গ্রেফতার ও যুক্ত করা হয়। বতর্মানে মদুসূদন, সিদ্ধার্থ ও রাধেশ্যাম অন্য মামলায় আলিপুর সেন্ট্রাল জেলে বন্দি। বাকিরা জামিনে মুক্ত রয়েছেন। খেজুরি থানার পুলিশ ধৃতদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ, অস্ত্র ও বিস্ফোরক-আইনে চার্জশিট দিয়েছে। চার্জগঠনের পরে দায়রা আদালতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। আগেই এক দফা সাক্ষ্য দিয়েছেন খেজুরি থানার তৎকালীন ওসি অতনু সাঁতরা। মঙ্গলবার ফের তাঁর সাক্ষ্য দেওয়ার কথা ছিল। বর্তমানে সিআইডিতে কর্মরত অতনুবাবু এ দিন আদালতে হাজির হতে না-পারায় সাক্ষ্যগ্রহণের জন্য ফের ২ অগস্ট দিন ধার্য হয়েছে।

সেই প্রধানশিক্ষিকাকে সতর্ক করল স্কুলকমিটি
টিফিনের সময়ে ক্লাসঘরে জন ফেলায় ছাত্রীকে পোশাক খুলে জল মোছার নির্দেশ দেওয়া ও মারধরের অভিযোগ উঠেছিল প্রধান শিক্ষিকার বিরুদ্ধে। সুতাহাটার সেই দোরোকৃষ্ণনগর বাণীতীর্থ বালিকা বিদ্যালয়ের পরিচালন সমিতি প্রধান শিক্ষিকাকে সতর্ক করল মঙ্গলবার। সোমবার থেকেই অবশ্য ওই ছাত্রী স্বাভাবিক নিয়মে স্কুলে যাচ্ছে। রবিবার ছাত্রীটির বানি গিয়েও দেখা করেছিলেন প্রধান শিক্ষিকা। মারধরের কথা স্বীকার করলেও পোশাক খুলে জল মোছার নির্দেশ তিনি দেননি বলেই দাবি প্রধান শিক্ষিকার। তবে ছাত্রীটির মায়ের অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার বৈঠকে বসে পরিচালন সমিতি। সমিতির সম্পাদক তুষার মাইতি বলেন, “সমস্ত দিক বিবেচনা করে দেখেছি প্রধান শিক্ষিকা ক্লাসের গোলমাল নিয়ন্ত্রণে আনতেই মারধর করেছিলেন। তবে, শারীরিক-নিগ্রহে শিক্ষা দফতরের নিষেধ রয়েছে। সেই বিষয়টি উল্লেখ করেই প্রধান শিক্ষিকাকে সতর্ক করা হয়েছে।”

বাইক আরোহীর মৃত্যু
হেলমেট-হীন অবস্থায় মোটরসাইকেল চালানোয় দুর্ঘটনা বাড়ছেই। এ বার ডাম্পারের সঙ্গে ধাক্কায় প্রাণ হারালেন মোটরসাইকেল আরোহী এক যুবক। মঙ্গলবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে মহিষাদলের কাপাসএড়্যার কাঞ্চনপুর জালপাই সেতুর কাছে। দুর্ঘটনায় মৃত্যু হয় চণ্ডীপুরের বাসিন্দা রেজাউল আলি খানের (২৩)। এ দিন হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়ক দিয়ে হলদিয়া থেকে চণ্ডীপুরে ফিরছিলেন ওই যুবক। সেই সময়েই উল্টো দিক থেকে আসা একটি ডাম্পার তাঁকে ধাক্কা মারলে ছিটকে পড়ে যান ওই যুবক। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। ডাম্পারটিকে আটক করা গেলেও চালক পলাতক।

মূল্যবৃদ্ধির প্রতিবাদ
সার ও পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার পটাশপুর-২ ব্লকের প্রতাপদিঘি এলাকায় মিছিল করল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক মৃণালকান্তি দাস, গোলকেশ নন্দগোস্বামী, শ্রমিক নেতা হিরণ্ময় চক্রবর্তী, দিলীপ রায় প্রমুখ।

অভিযুক্ত দুই ভাই গ্রেফতার
তন্ত্র-সাধনার নামে এক শিশুকে বলি দিয়ে দেহ কবর দিয়ে দেওয়ার অভিযোগে দুই ভাইকে সোমবার কাঁথি থানার পুলিশ গ্রেফতার করেছে। ২০১০-এর নভেম্বর মাসে কাঁথির দক্ষিণ চড়াইখিয়া গ্রামে তন্ত্রসাধনার নামে দীপক জানা ও স্বপন জানা নামে দুই ভাই একটি শিশুকে বলি দেয় বলে অভিযোগ। প্রমাণলোপের জন্য শিশুটির দেহ কবরও দিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। শিশুবলির কথা জানাজানি হলে দু’ভাই গ্রাম ছাড়া হয়। দীর্ঘ দু’বছর পর কাঁথি থানার পুলিশ পলাতক দু’ভাইকে সোমবার গ্রেফতার করে। আদালতে হাজির করা হলে বিচারক দু’ভাইকে ১৪ দিনের জন্য জেল হাজতে রাখার নির্দেশ দেন।

বিদ্যুৎহীন বালিয়া টেলিফোন এক্সচেঞ্জ
বকেয়া না মেটানোয় কেটে দেওয়া হল বালিয়া টেলিফোন এক্সচেঞ্জের বিদ্যুৎ সংযোগ। এর ফলে বালিয়া-সহ সমস্ত টেলিফোন এক্সচেঞ্জ শনিবার থেকে কার্যত অচল হয়ে পড়েছে। যদিও টেলিকম দফতরের তরফে জানানো হয়েছে, সমস্ত বিদ্যুৎ বিল মিটিয়ে দেওয়া হলেও টেলিকমের কর্তাদের কিছু না জানিয়েই শনিবার কেটে দেওয়া হয়েছে দফতরের বিদ্যুৎ সংযোগ। বালিয়া এক্সচেঞ্জ থেকেই নিয়ন্ত্রিত হয় সাগরদিঘির অন্য টেলিফোন এক্সচেঞ্জগুলি। ফলে এই ঘটনায় বিপর্যস্ত সাগরদিঘির টেলিফোন পরিষেবা। সাগরদিঘি বিদ্যুৎ সরবরাহ দফতরের সহকারী বাস্তুকার রজনীশ কুমার অবশ্য দাবি করেন, “বিদ্যুতের বর্ধিত মাশুলের বকেয়া বিল না মেটানোর জন্যই বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়েছে। টেলিকম দফতরকে বকেয়া মিটিয়ে দেওয়ার কথা জানানোও হয়েছে।

বাজ পড়ে অসুস্থ
স্কুলের সামনে বাজ পড়ায় অসুস্থ হয়ে পড়ল ছা্ত্রীরা। কেউ বিদ্যুৎস্পৃষ্ট হয়নি, পুরোটাই মানসিক আঘাত। মঙ্গলবার বিকেল ৩টে নাগাদ একই ঘটনা ঘটে নন্দীগ্রামের দেবীপুর হাইস্কুল, ভূপতিনগর কন্যা বিদ্যালয়ে। সুতাহাটার তাজপুর প্রাথমিক বিদ্যালয়ে আবার এক শিক্ষিকা ও মিড-ডে মিলের রাঁধুনি অসুস্থ হয়ে পড়েছেন। এ দিন দেবীপুর হাইস্কুলের সামনে বাজ পড়লে শব্দ ও আলোর ঝলকানিতে জ্ঞান হারায় অষ্টম শ্রেণির আট ছাত্রী। এর মধ্যে দু’জন নন্দীগ্রাম ব্লক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন। ভূপতিনগর কন্যা বিদ্যালয়ে বাজের শব্দে প্রায় ৩৫ জন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। দু’জন ভূপতিনগর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসাধীন। সুতাহাটার অসুস্থ দু’জন হলদিয়া হাসপাতালে ভর্তি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.