টুকরো খবর
মহিলার হেনস্থা, হত প্রতিবাদী ছাত্র
প্রতিবেশী এক মহিলাকে অপদস্থ করার প্রতিবাদ করতে গিয়ে অপর দুই প্রতিবেশীর ছুরির আঘাতে নিহত হলেন দ্বিতীয় বর্ষের এক কলেজ ছাত্র। নিহত ছাত্রের নাম মহম্মদ করিম (২১)। গত কাল রাত ন’টা নাগাদ ঘটনাটি ঘটেছে ইস্পাতনগরী জামশেদপুরের কাছে, কপালি পুলিশ চৌকির গাসনগরে। এলাকায় ভালো ছেলে এবং সমাজকর্মী হিসেবে জনপ্রিয় ছিলেন করিম। তাঁর খুনের প্রতিবাদে কাল রাত থেকেই পথে নামেন বাসিন্দারা। পুলিশ জানায়, খুনের প্রতিবাদে কাল রাতে মারমুখী হয়ে ওঠেন এলাকারই মানুষ। করিমের আততায়ী অভিযোগে ক্ষিপ্ত জনতা গাসনগরের এক যুবকের বাড়িতে চড়াও হয়ে ভাঙ্গচুর চালায়। অভিযুক্ত আততায়ীর বাড়ির একাংশে আগুনও লাগিয়ে দেয়। প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, কাল রাত ন’টা নাগাদ গাসনগরের ওই মহল্লায় এক মহিলার সঙ্গে প্রতিবেশী এরসাদুল এবং তার ভাই জনির ঝগড়া হচ্ছিল। ঝগড়ার সময় ওই দুই যুবক মহিলাকে অপদস্থ করতে অশালীন কথাবার্তা বলতে থাকে। করিম এগিয়ে গিয়ে সেই কথাবার্তার তীব্র প্রতিবাদ করেন। এতে ক্ষিপ্ত হয়ে ওই দুই যুবক ছুরি দিয়ে করিমের উপর হামলা চালায়। রক্তাক্ত অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়ার অল্প সময় পরেই করিমের মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, ঘটনার পর পর গণপ্রহারের হাত থেকে বাঁচতে আততায়ী দুই ভাই পালিয়েছে। এলাকায় উত্তেজনা থাকায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গাসনগরে পুলিশি টহল জারি রাখা হয়েছে।

ঝাড়খণ্ডে শুরু হচ্ছে ‘অপারেশন গ্যাংস্টার’
জঙ্গিদের বিরুদ্ধে যৌথবাহিনীর অভিযান ‘অপারেশন গ্রিন হান্ট’ তো রয়েছেই। এ বার শহরাঞ্চলকে অপরাধমুক্ত করতে ‘অপারেশন গ্যাংস্টার’ শুরু করার কথা ভাবছে ঝাড়খণ্ড প্রশাসন। ইতিমধ্যে জেলার বিভিন্ন অপরাধী গোষ্ঠীর বিরুদ্ধে ‘অপারেশন গ্যাংস্টার’ অভিযান শুরু হয়েছে পলামু জেলায়। মূলত ডালটনগঞ্জ শহরকে অপরাধমুক্ত রাখার লক্ষ্য নিয়েই প্রাথমিক ভাবে ওই অভিযান শুরু করা হয় বলে জেলা পুলিশের কর্তারা জানিয়েছেন। পলামুর পুলিশ সুপার অনুপ টি ম্যাথু আজ জানিয়েছেন, “ডালটনগঞ্জ শহরের অপরাধীদের বিরুদ্ধে দিন দুয়েক ধরে পুলিশি অভিযান চলছে। এরই মধ্যে পুলিশের জালে উঠে এসেছে শহরের ১৫ জন কুখ্যাত অপরাধী। উদ্ধার হয়েছে ন’টি আগ্নেয়াস্ত্র। এই অপারেশন কার্যকর হওয়ায় প্রশাসন রাজ্যের অন্যান্য জেলাতেও এই ধরণের অভিযান শুরু করা যায় কিনা তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে। পুলিশ সূত্রের খবর, কিছু দিন ধরেই ডালটনগঞ্জে অপরাধমূলক কাজকর্ম বাড়ছিল। বাসস্ট্যান্ড, অটোস্ট্যান্ডগুলিতে চলছিল তোলাবাজদের দৌরাত্ম্য। একই সঙ্গে বাড়ছিল চুরি-ছিনতাই ও মহিলা সংক্রান্ত অপরাধও। বিভিন্ন অপরাধ গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে খুন-জখমের ঘটনাও ঘটছিল হামেশাই। এই পরিস্থিতির মোকাবিলায় হাতে নেওয়া হয়েছে ‘অপারেশন গ্যাংস্টার’।

রিনা মামলায় সিবিআই তদন্তের দাবি
আগামী এক সপ্তাহের মধ্যে সাংবাদিক টনগাম রিনার হত্যাকারীকে না ধরতে পারলে তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দেওয়ার দাবি জানাল অরুণাচল প্রদেশ সাংবাদিক সংগঠনগুলির যৌথ মঞ্চ। গত রবিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ, অফিসে আসার পথে পিছন থেকে অরুণাচল টাইম্স-এর সহকারী প্রধান সম্পাদক টনগাম রিনাকে পিছন থেকে গুলি করা হয়। জখম অবস্থায় তিনি হাসপাতালে ভর্তি। রিনার বাবা কেন্টো রিনা জানান, রিনার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁর বক্তব্য, বিনয়ী রিনাকে কারা হত্যার চেষ্টা করল তা নিয়ে ধন্দে রয়েছে পরিবার। অরুণাচল প্রদেশ প্রেস ক্লাব ও সাংবাদিক সংগঠনের সন্দেহ, নদীবাঁধ গড়ার বিরোধিতা করাই রিনার কাল হল। সাংবাদিকদের যৌথ মঞ্চ দাবি করেছে সাত দিনের মধ্যে জামিন অযোগ্য ধারায় অপরাধীদের গ্রেফতার করতে হবে। ফাস্ট ট্র্যাক আদালত গড়ে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সাত দিনের মধ্যে অপরাধীরা ধরা না পড়লে তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার দাবি জানান তাঁরা। দিল্লিতেও এ নিয়ে প্রতিবাদ জানানো হয়। সাংবাদিক সংগঠনের দাবি, সংবাদমাধ্যমের দফতর ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে ব্যবস্থা নিতে হবে। রিনার ঘটনার প্রতিবাদে আজ রাজ্যে সব সংবাদপত্র প্রকাশ, বিজ্ঞাপন প্রকাশ, সাংবাদিক সম্মেলন স্থগিত রাখা হয়েছে।

ভাঙচুরে দলের স্বীকৃতি বাতিল, প্রশ্ন কোর্টের
হিংসাত্মক বিক্ষোভে ইন্ধন দেওয়া বা সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগে কোনও রাজনৈতিক দলের স্বীকৃতি বাতিল করা যায় কি না, সাত দিনের মধ্যে কেন্দ্রের কাছে তা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। বর্তমান আইনের মধ্যে থেকেই এই সংক্রান্ত কোনও পদক্ষেপ করা যায় কি না, কেন্দ্রকে তা-ও দেখতে বলেছেন বিচারপতি জি এস সিঙ্ঘভি এবং বিচারপতি এস জে মুখোপাধ্যায়। সরকারি সম্পত্তি নষ্ট এবং সড়ক-রেলপথ অবরোধের মোকাবিলায় সুপ্রিম কোর্টের নির্দেশিকার আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন প্রাক্তন আইপিএস অফিসার প্রকাশ সিংহ। এর পাশাপাশি গত বছর হরিয়ানায় রেলের সম্পত্তি ভাঙচুর সংক্রান্ত আরও একটি মামলার শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে। কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল আর নরিম্যান প্রস্তাব করেন, কেন্দ্র ও রাজ্য পাঁচ দিনের মধ্যে অবরোধ তুলতে না পারলে হাইকোর্ট হস্তক্ষেপ করে প্রয়োজনীয় নির্দেশ দিক। সরকারি সম্পত্তি ভাঙচুর বা হিংসায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করে জেলাশাসক ছ’মাসের মধ্যে তার নিষ্পত্তি করবেন। এর মধ্যে ক্ষতিপূরণ আদায়ের বিষয়টিও থাকবে।

উৎসবের গুলিতে নিহত বালক
অখিলেশ যাদব সরকারের আমলে উত্তরপ্রদেশে আইন-শৃঙ্খলা নিয়ে ফের প্রশ্ন উঠল। আজ বরেলীতে সমাজবাদী পার্টি সমর্থিত এক পুরপিতার সঙ্গীদের গুলিতে নিহত হয়েছে এক বালক। পাশাপাশি অখিলেশের শহর এটাওয়াতে ‘সম্মানরক্ষার্থে খুনের’ অভিযোগ উঠেছে। বরেলীর বিশারদগঞ্জে ফূর্তিতে মেতেছিল নব নির্বাচিত পুর চেয়ারম্যান রিয়াজ আহমেদের সমর্থকরা। রিয়াজ আজ শপথ নিয়েছেন। দানিশ নামে তাঁর এক সমর্থক আনন্দে গুলি ছুঁড়তে শুরু করে। একটি গুলি সোজা লাগে মেহতাব নামে এক বালকের মাথায়। ঘটনাস্থলে হাজির ছিলেন বেশ কয়েক জন পুলিশ। তাঁদের সাসপেন্ড করা হয়েছে। গ্রেফতার হয়েছে দানিশ। আইন-শৃঙ্খলার সমস্যা রীতি মতো প্রকট অখিলেশের শহর এটাওয়াতেও। সেখানে ঠাকুর সম্প্রদায়ের একটি মেয়ের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ায় দু’জন দলিতকে খুন করা হয়েছে বলে অভিযোগ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঠাকুর সম্প্রদায়ের একটি মেয়ের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন অরুণ কুমার জাটভ। ফলে, তাঁর বাবা তুলসীরাম ও ভাই সুধীরকে ট্রাক্টরের নীচে পিষে দেন মেয়েটির বাবা গণেশ তোমর ও তাঁর সঙ্গীরা। তাঁরা এখনও ধরা পড়েননি।

সাংসদদের ভোটশিক্ষা সনিয়ার
হাতে নকল ব্যালট পেপার। তাতে দুই রাষ্ট্রপতি প্রার্থীর নাম। এক এক রাজ্যের সাংসদরা এসে দল বেঁধে বসছেন। কী ভাবে ভোট দিতে হবে, তাঁদের তা শিখিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষিকার নাম সনিয়া গাঁধী। আজ সারা দিন দশ জনপথে এ ভাবেই দলের সাংসদদের হাতেকলমে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার পদ্ধাতি শিখিয়ে দিলেন কংগ্রেস সভানেত্রী। প্রণব মুখোপাধ্যায়কে দেওয়া একটি ভোটও যাতে নষ্ট না হয়, তা নিশ্চিত করতে আজ তিনি ব্যক্তিগত ভাবে উদ্যোগী হলেন। সাংসদের সঙ্গে ছিলেন সংশ্লিষ্ট রাজ্যের ভারপ্রাপ্ত এআইসিসি নেতা। তার পরে অবশ্য সকলে মিলে হাসি মুখে ‘গ্রুপ ফটো’-ও তোলা হল। সব মিলিয়ে রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে দলকে কিছুটা সংগঠিত করার কাজও সেরে রাখলেন দলনেত্রী। বাদ যাননি পশ্চিমবঙ্গের সাংসদরাও। আজ প্রদীপ ভট্টাচার্যের নেতৃত্বে অধীর চৌধুরী, দীপা দাসমুন্সিরা সনিয়ার সঙ্গে বৈঠক করে জানিয়ে দেন, রাজ্যের সমস্ত কংগ্রেস সাংসদ দিল্লি চলে এসেছেন এবং পরশু দিন এখানেই ভোট দেবেন। অন্য দিকে কাল ইউপিএ-র মধ্যাহ্নভোজনের পরেই কলকাতা যাচ্ছেন পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত এআইসিসি নেতা শাকিল আহমেদ। কাল সন্ধ্যাবেলায় কংগ্রেসের সব বিধায়ককে কলকাতায় চলে আসার নির্দেশ দেওয়া হয়েছে। সন্ধ্যায় তাঁরা এমএলএ হোস্টেলে এক সঙ্গে মিলিত হবেন। তার পরে পরশু দিন দল বেঁধে ভোট দেবেন। প্রদেশ কংগ্রেস অফিস বা বিধানসভায় বসে তার দেখভাল করবেন শাকিল।

টুজি মামলায় ওবামার বক্তব্য নিয়ে সওয়াল
ভারতে বিদেশি বিনিয়োগের উপযুক্ত পরিবেশ নেই বলে সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর সমালোচনার কড়া জবাব দিয়েছে ভারত। কিন্তু, টুজি মামলায় সওয়াল করতে গিয়ে ওবামার বক্তব্যকেই হাতিয়ার করলেন অ্যাটর্নি-জেনারেল জি ই বাহনবতী। টুুজি স্পেকট্রামের ১২২টি লাইসেন্স বাতিল করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। সঙ্গে মন্তব্য করেছিল সব প্রাকৃতিক সম্পদ নিলামের মাধ্যমে বন্টন করা উচিত। ‘প্রেসিডেনশিয়াল রেফারেন্স’ পদ্ধতির মাধ্যমে রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে কেন্দ্র। সেই আর্জির শুনানির সময়ে বাহনবতী বলেন, লাইসেন্স বাতিলের রায়ে ভারতকে নিয়ে বিদেশিরা হাসাহাসি করবেন। ওবামাও মনে করেন, ভারতে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ নেই। তবে কোর্টের মতে, প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের প্রশ্ন রায় পুনর্বিবেচনার কারণ হতে পারে না।

প্রাক্তন জামাইয়ের হাতে শাশুড়ি খুন
শাশুড়িকে খুন করে আত্মঘাতী হয়েছেন প্রাক্তন জামাই। গত কাল বিকেল তিনটে নাগাদ, রাঁচি শহরের নিম্ন বর্ধমান কম্পাউন্ড এলাকার জেসি রোডে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, নিহত মহিলার নাম নমিতা মৌলিক (৬৫)। নমিতাদেবীকে ছুরি মেরে খুন করার পর ঘরের সিলিং ফ্যানে গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয়েছেন নিহতের জামাই উত্তম দাসচৌধুরী (৪০)। ওই সময় বাড়িতে আর কোনও ব্যক্তি ছিলেন না। ওই ঘর থেকে উত্তমবাবুর লেখা একটি সুইসাইড নোটও পাওয়া গিয়েছে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ জানিয়েছে, ২০০১ সালে উত্তমবাবুর বিয়ে হয়। কিন্তু বিয়ের বছর পাঁচেক পর থেকেই ওই দম্পতির মধ্যে দূরত্ব বাড়তে থাকে। শেষ পর্যন্ত বছর পাঁচেক আগে স্ত্রীর সঙ্গে উত্তমবাবুর সম্পর্ক ছিন্ন হয়ে যায়। পুলিশ জানিয়েছে, ওই দম্পতির একটি মেয়ে আছে। সে মায়ের সঙ্গে থাকে। উত্তমবাবুর সুইসাইড নোটে স্ত্রী এবং মেয়ের প্রতি তাঁর ভালবাসা এবং স্নেহের বিষয়টি উল্লেখ রয়েছে। পুলিশের সন্দেহ, স্ত্রীর সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার জন্য উত্তমবাবু হয়তো তাঁর শাশুড়িকেই দায়ী করতেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে। উত্তমবাবুর স্ত্রীকেও পুলিশ জিজ্ঞাসাবাদ করবে বলে পুলিশের এক কর্তা জানিয়েছেন।

সন্ধান মেলেনি অপহৃত ব্যবসায়ীর
অপহরণের পর দু’দিন কেটে গেলেও, গারো পাহাড় থেকে অপহৃত কাজু কোম্পানির ক্যাশিয়ারের এখনও কোনও সন্ধান মিলল না। রবিবার সন্ধ্যায় পশ্চিম গারো হিল জেলার ফুলবাড়ি থেকে গুয়াহাটির উদ্দেশে রওনা হয়েছিলেন বলরাম শর্মা। কিন্তু তিনি শেষ পর্যন্ত গুয়াহাটি পৌঁছননি। পরে পুলিশ জানতে পারে, তিকরিকিল্লার কাছে, বামনডাঙা এলাকায় সশস্ত্র জঙ্গিরা তাঁর গাড়ি থামায়। সম্ভবত পার্শ্ববতী জঙ্গলের পথে বলরামবাবুকে নিয়ে উধাও হয়ে যায় তারা। এই এলাকায় সংগ্রামপন্থী আলফা, এনডিএফবি ও গারো জঙ্গি সংগঠন জিএনএলএ-র ঘাঁটি রয়েছে। ঘটনায় জড়িত সন্দেহে বামনডাঙা থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

বানভাসি মণিপুরের একাংশে খরা
একেই বলে প্রকৃতির খেয়াল। গত মাসের শেষ দিকে মণিপুরকে বন্যা কবলিত বলে ঘোষড়া করা হয়েছিল। কয়েক সপ্তাহের মধ্যে সেই রাজ্যকেই খরা কবলিত বলে ঘোষণা করতে বাধ্য হল রাজ্য সরকার। মণিপুর কৃষি দফতর ও আবহাওয়া দফতরের হিসাব অনুযায়ী, এই বছরের বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের থেকে ৩১৩.২২ মিলিমিটার কম। বর্তমানে রাজ্যে মাত্র ৫৬ শতাংশ কৃষিজমি কর্ষণযোগ্য অবস্থায় রয়েছে। রাজ্যের মোট ২,১৩,২৮০ হেক্টর জমির মধ্যে চাষ সম্ভব ১,২০,৩৪৮ হেক্টর জমিতে। সবচেয়ে শোচনীয় অবস্থা থৌবাল ও বিষ্ণুপুরের। বিষ্ণুপুরে ২৩ শতাংশ ও থৌবালে ৩৩ শতাংশ জমি বাদে বাকি অংশের মাটি ফুটিফাটা। জুনের শেষ রাজ্যের অন্য অংশ বন্যা চলছে। ইম্ফল, জিরিবামে বন্যার ধাক্কায় বেশ কিছু গ্রাম এখনও বানভাসি। মারাও গিয়েছেন দু’জন। বন্যা পরিস্থিতি সামলে ওঠার আগেই, খরা সামলাতে ব্যস্ত হয়ে পড়েছে মণিপুর সরকার।

পুলিশের গুলিতে নিহত কার্বি জঙ্গি
শান্তিপুরের তারাপুং এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে এক কেপিএলটি জঙ্গির মৃত্যু হয়। পুলিশ সূত্রে খবর, নির্দিষ্ট খবরের ভিত্তিতে তারাপুং এলাকায় হানা দেয় পুলিশ। পুলিশ দেখে পালাবার চেষ্টা করে এক জঙ্গি। পুলিশ গুলি চালালে সারবং হাঞ্চে নামে ওই জঙ্গি ঘটনাস্থলেই মারা যায়। এ দিকে, বঙ্গাইগাঁও থেকে ধরা পড়া কেএলও সদস্য হিরণ্য রায়কে নিজেদের হেফাজতে নিয়েছে সিআইডি। সিআইডির দাবি, তাদের জেরায় হিরণ্য স্বীকার করেছে, কৃষি বিভাগের অপহৃত ইঞ্জিনিয়র গদাপাণি পাঠককে সেই গুলি করে হত্যা করে। তার জবানবন্দী অনুসারে, ঘটনায় জড়িত বাকি কেএলও জঙ্গিদেরও পুলিশ খুঁজছে।

গুমলায় অস্ত্র উদ্ধার
গুমলার এক বাড়ি থেকে উদ্ধার হয়েছে চারটি আগ্নেয়াস্ত্র, দু’ডজন তাজা কার্তুজ ও দুটি মোটরবাইক। গুমলার এসপি যতীন নারওয়াল জানিয়েছেন, কাল রাতে ঘাঘরা থানার জঙ্গল লাগোয়া অঞ্চলে পুলিশ অভিযান চালায়। হাজারিবাগের জঙ্গলে এমসিসি সংগঠনের নেতা, রামকরণ সিংহকেও ধরেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.