টুকরো খবর
পরীক্ষার ফল খারাপ, ঘেরাও সহ-অধিকর্তা
পরীক্ষার ফল খারাপ, বিশ্ববিদ্যালয়ে ঘেরাও হলেন
দূরশিক্ষা বিভাগের সহ-অধিকর্তা। —নিজস্ব চিত্র।
দূরশিক্ষা বিভাগের এমএ এবং এমকম পার্ট-১ পরীক্ষার ফলাফল খারাপ হওয়ায় দিনভর বিক্ষোভ দেখালেন প্রায় এক হাজার পরীক্ষার্থী। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা ভবনে সোমবার পরীক্ষার্থীরা প্রায় সাত ঘন্টা ঘেরাও করে রাখেন বিভাগের সহ-অধিকর্তা নবকুমার ঘোষকে। ছাত্র সংসদের সাধারন সম্পাদক সন্তু ঘোষ, বর্ধমান বিশ্ববিদ্যালয়র শিক্ষাবন্ধু সমিতির সাধারণ সম্পাদক সীতারাম মুখোপাধ্যায় ও সহ-সভাপতি বাসুদেব মুখোপাধ্যায়ও ঘটনাস্থলে এসে বিক্ষোভের মুখে পড়েন। পরে উপাচার্য ও পরীক্ষা নিয়ামকের সঙ্গে আলোচনার আশ্বাস পেয়ে ঘেরাও তুলে নেওয়া হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, দর্শন, বাণিজ্য, সংস্কৃত, রাষ্ট্র বিজ্ঞান ইত্যাদি বিষয়ে শতকরা ৭০ থেকে ৮০ ভাগ ছাত্রছাত্রী ফেল করেছেন। অনেক পরীক্ষার্থীই একটি নিদির্ষ্ট বিষয়ে ফেল করেছেন আবার একই বিষয়ে একই নম্বরও পেয়েছেন। তাঁদের দাবি, সমস্ত খাতা পূনর্মূল্যায়ন করাতে হবে। বিক্ষোভকারীরা জানান, প্রায় এক বছর পরে এই পার্ট-১ পরীক্ষার ফল প্রকাশিত হল। তবে এখনও তাঁরা মার্কশিট হাতে পাননি। কিন্তু যাঁরা ফেল করেছেন, এমনকী নির্দিষ্ট চারটি পত্রেও পাশ করেননি, ১৯ জুলাই তাঁদের নতুন করে পরীক্ষা নেওয়ার দিন ঠিক করেছে দূরশিক্ষা দফতর। এত কম সময়ে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব নয় বলে পরীক্ষার দিন পিছোনোর দাবি করেন তাঁরা। দূরশিক্ষা দফতরের সহ-অধিকর্তা নবকুমার ঘোষ বলেন, “ফলাফল খারাপ হয়েছে ঠিকই, কিন্তু দেরিতে ফল প্রকাশ বা পরীক্ষার দিন ঘোষণার দায়িত্ব পরীক্ষা বিভাগের। পরীক্ষার্থীরা যে অভিযোগ করছেন, তা নিয়ে আমরা পরীক্ষা বিভাগের সঙ্গে আলোচনা করতে পারি। কিন্তু পরীক্ষার্থীরা কথা শুনতে নারাজ। ওঁরা দিনভর আমাকে ঘেরাও করে রেখেছেন।”

সিপিএমের কর্মীকে লক্ষ করে গুলি, ধৃত
সিপিএম কর্মীকে লক্ষ করে গুলি ছোড়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক তৃণমূল কর্মীকে রবিবার রাতে গ্রেফতার করেছে হিরাপুর থানার পুলিশ। ধৃতের নাম সহদেব লায়েক। বাড়ি কালাঝড়িয়া গ্রামে। সোমবার সহদেববাবুকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ দেখায় তৃণমূলের হিরাপুর ব্লক কমিটি। ব্লক সভাপতি লক্ষ্মণ ঠাকুরের নেতৃত্বে একটি মিছিল করে হিরাপুর ও আসানসোলের বিভিন্ন পথ পরিক্রমা করেন তাঁরা। মিছিল শেষে হয় মহকুমাশাসকের কার্যালয়ে এসে মহকুমাশাসকের অনুপস্থিতিতে এক জন এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে স্মারকলিপি দেন তাঁরা। লক্ষ্মণ ঠাকুরের দাবি, “আমাদের ওই কর্মী এই কাজ করতে পারেন না। তাঁকে চক্রান্ত করে ফাঁসানো হয়েছে।” শনিবার রাতে কাজে যাওয়ার সময়ে আসানসোলের ধেমোমেন এলাকায় সিপিএম কর্মী ধমর্দাস মাজিকে লক্ষ করে গুলি চালায় কয়েক জন দুষ্কৃতী। পরে তিনি এই ঘটনায় জড়িত সন্দেহে তিন জনের নামে থানায় অভিযোগও করেন। তার ভিত্তিতেই পুলিশ সহদেবকে গ্রেফতার করে। সিপিএম সূত্রে জানানো হয়েছে, এর রাজনীতির কোনও যোগ নেই। ধর্মদাসবাবুও জমি সংক্রান্ত বিবাদের জেরেই এই ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন।

লাউদোহার স্কুলে জিতল তৃণমূল
স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জয়ী হল তৃণমূল। লাউদোহার ফরিদপুরের প্রতাপপুর কালিকাপুর তপোবন বিদ্যাপীঠের এই নির্বাচনে ছ’টি আসনেই জিতেছে তারা। সিপিএম অবশ্য তৃণমূলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে ভোট শুরুর খানিক পরেই প্রার্থী প্রত্যাহার করে। সিপিএমের অভিযোগ, রবিবার ভোট শুরুর আধ ঘণ্টার মধ্যেই তাদের এজেন্টদের বের করে দিয়ে ছাপ্পা ভোট দিতে শুরু করে তৃণমূল। বহিরাগতদের এনে আতঙ্কের পরিবেশ সৃষ্টি করে। তৃণমূলের পাল্টা দাবি, এত দিন গায়ের জোরে এই স্কুলে ক্ষমতায় ছিল সিপিএম। হার নিশ্চিত জেনে তারা সরে দাঁড়িয়েছে। এলাকার সিপিএম নেতা সুব্রত পাল জানান, সিপিএম সমর্থিত প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ ৫২টি ভোট পেয়েছেন দীপককুমার কুণ্ডু। আর তৃণমূল সমর্থিত প্রার্থীদের মধ্যে সর্বনিম্ন ৪০৫টি ভোট পেয়েছেন সাগর রায়। তাঁর অভিযোগ, এই ফলাফলই ছাপ্পা ভোটের প্রমাণ। তিনি বলেন, “বিধানসভা নির্বাচনে এলাকায় আমরা এগিয়েছিলাম। পুরভোটেও সংলগ্ন ১ নম্বর ওয়ার্ড থেকে জিতেছেন সিপিএম প্রার্থী। তাই ঠিক মতো ভোট হলে এখানে আমরা জিততাম।” তবে তৃণমূলের ব্লক সভাপতি সুজিত মুখোপাধ্যায় পাল্টা বলেন, “কবে কী হয়েছিল জানি না। ভোট শুরু হতেই যে ভাবে ওরা সরে গেল তা সন্দেহজনক। সম্মান বাঁচাতে ওরা এমন করল।” ভোটের এত পার্থক্য প্রসঙ্গে তাঁর দাবি, মানুষ তৃণমূল সমর্থিত প্রার্থীদেরই চান।

বাইক ছিনতাই
আরোহীকে মারধর করে একটি মোটরবাইক ছিনতাই করল দুষ্কৃতীরা। সোমবার রাত পৌনে ৯টা নাগাদ ঘটনাটি ঘটে আসানসোল উত্তর থানার বকবাঁধি এলাকায়। ঘটনাস্থলে যায় পুলিশ। আহত ওই মোটরবাইক আরোহীকে আসানসোল মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। বকবাঁধি গ্রামের বাসিন্দা বিবেক ঘোষ পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, তিনি নিজের বাইকে চড়ে শ্রীপুর বাজারে যাচ্ছিলেন। বকবাঁধি মোড়ে কয়েক জন দুষ্কৃতী তাঁকে ঘিরে ধরে। মাথায় আঘাত করে মোটরবাইক ছিনতাই করে পালায়। প্রসঙ্গত, মাস দুয়েক আগে ওই জায়গাতেই একই ভাবে একটি বাইক ছিনতাই হয়েছিল। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

ক্লাবের ট্রফি চুরি
ক্লাবের জানালার গ্রিল ভেঙে চুরি গেল নানা ট্রফি। হিরাপুরের রাধানগর এলাকার ঘটনা। সোমবার সকালে ক্লাবের তালা খোলার পরে বিষয়টি জানাজানি হয়। ক্লাবের সম্পাদক কল্যাণ মুখোপাধ্যায় জানান, ১৯৭০ সাল থেকে নানা প্রতিযোগিতায় ট্রফিগুলি জিতেছিলেন তাঁরা। ক্লাবের পাঠাগারে ছিল সেগুলি। দুষ্কৃতীরা ক্লাবের পিছন দিক দিয়ে ঢুকে সেগুলি চুরি করেছে।

ডাকাতি অন্ডালে
পিস্তল দেখিয়ে ডাকাতি অন্ডালে। —নিজস্ব চিত্র।
রান্নাঘরের জানলা ভেঙে ঘরে ঢুকে পিস্তল দেখিয়ে নগদ টাকা-সহ বেশ কিছু গয়না নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। অন্ডালের মধুজোড় ৫-৬ নম্বর কোলিয়ারির খনিকর্মী আবাসনের ঘটনা। গৃহকর্তা অজয়কুমার সিংহের অভিযোগ, রবিবার রাত ১টা নাগাদ হঠাৎ একটি আওয়াজ পান তিনি। ঘুম ভাঙতে দেখেন দুই দুষ্কৃতী তাঁর বিছানার পাশে পিস্তল নিয়ে দাঁড়িয়ে আছে। তারা আলমারি খুলে নগদ টাকা ও গয়না নিয়ে চম্পট দেয়। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

সশস্ত্র ধৃত চার
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ডাকাতি করতে এসে ধরা পড়ল চার দুষ্কৃতী। সোমবার দুর্গাপুরের গোপাল মাঠ এলাকার ঘটনা। ধৃতদের কাছ থেকে একটি রিভলবারও উদ্ধার করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, সোমবার ব্যাঙ্ক খোলার আগেই চার দুষ্কৃতী সেখানে জড়ো হয়। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশের একটি দলও সেখানে পৌঁছে গ্রেফতার করে ওই চার দুষ্কৃতীকে। তাদের গাড়িটিও বাজেয়াপ্ত করা হয়েছে। এডিসিপি (পূর্ব) সুনীল যাদব জানিয়েছেন, ধৃতদের জিজ্ঞাসাবাদ করে দলে আরও কেউ আছে কিনা তা জানার চেষ্টা চলছে।

বচসার জেরে ‘খুন’ বন্ধুকে
বচসার জেরে বন্ধুকে লাঠি দিয়ে মাথায় মেরে খুনের অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। রবিবার নিউ টাউনশিপ থানার এমএএমসি এলাকার ঘটনা। মৃতের নাম বিরজু বাউড়ি (২৮)। পুলিশ জানিয়েছে, সন্ধ্যায় বন্ধু কেলে বাউড়ির সঙ্গেই ছিলেন বিরজুবাবু। আচমকা কোনও বিষয়ে বচসা শুরু হলে কেলে বাউড়ি চড়াও হন বিরজুবাবুর উপরে। মাথায় লাঠি দিয়ে আঘাতও করেন। পুলিশ জানায়, স্থানীয় বাসিন্দারা বিরজুবাবুকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করেন। রাতে সেখানেই মারা যান তিনি। বিরজুবাবুর পরিবারের তরফ থেকে কেলে বাউড়ির বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ জানিয়েছে, তিনি আত্মসমর্পণ করেছেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ছাত্রীকে ‘উত্ত্যক্ত’ করায় ধৃত যুবক
স্কুলে যাওয়ার পথে নবম শ্রেণির এক ছাত্রীকে ‘উত্ত্যক্ত’ করায় গণপিটুনি দেওয়া হল এক যুবককে। পরে তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। সোমবার জামুড়িয়ার ইকড়া শ্মশানকালী বাড়ির কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ধৃত ওই যুবকের নাম বিকি বাদ্যকর। রানিগঞ্জের এগারায় তার বাড়ি বলে পুলিশকে জানিয়েছে সে। স্থানীয় বাসিন্দারা জানান, ইকড়া বাসন্তীবিজয় উচ্চ বিদ্যালয়ের এক নবম শ্রেণির ছাত্রী স্কুলে যাচ্ছিল। রাস্তায় বিকি তার হাত ধরে টানলে ওই ছাত্রীর চিৎকারে এলাকার মানুষজন এসে বিকিকে ধরে ফেলেন।

স্ত্রীকে ‘খুন’, ধৃত
এক মহিলাকে পুড়িয়ে মারার অভিযোগে তাঁর স্বামীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম বুধন বাউরি। বাড়ি সালানপুরের জেমারিতে। পুলিশ জানিয়েছে, ২০০৫ সালে নিতুড়িয়ার আশার সঙ্গে বিয়ে হয় বুধনের। কিন্তু গত ৪ জুলাই অগ্নিদগ্ধ অবস্থায় আসানসোল হাসপাতালে ভর্তি করানো হয় আশাকে। ১০ জুলাই মারা যান তিনি। এরপরেই জামাইয়ের বিরুদ্ধে মেয়েকে পুড়িয়ে মারার অভিযোগ করেন আশার বাবা সীতারাম বাউরি।

জয়ী সুভাষ বয়েজ
ইউনাইটেড কনট্রাক্টরস ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজিত নিমাই অধিকারী ও পরিতোষ ভট্টাচার্য স্মৃতি ফুটবল প্রতিযোগিতার সোমবারের খেলায় জয়ী হল সুভাষচন্দ্র বয়েজ ক্লাব। ট্রাঙ্ক রোড মাঠে দুর্গাপুর টাউন ক্লাবকে ২-১ গোলে হারায় তারা। বিজয়ী দলের হয়ে দুটি গোল করেন কালোসোনা পাখিরা। অন্য দলের হয়ে গোল করেন গোপি ধাঙর। ম্যাচ পরিচালনায় ছিলেন ওমপ্রকাশ সিংহ, রতন মাইতি ও তুষারকান্তি বারিক।

জেল হাজতে কানাই
কয়লা চুরি ও পুলিশকে মারধরের অভিযোগে ধৃত কানাই দাসের ১৪ দিন জেল-হাজতের নির্দেশ দিল আদালত। গত ৯ জুলাই ধৃত কানাই পুলিশ হেফাজতে ছিল। শুক্রবার জামুড়িয়া পুলিশ অন্য একটি কয়লা চুরির মামলায় কানাইকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন করলেও তা খারিজ হয়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.