টুকরো খবর
লি-কে শুভেচ্ছা সচিনের
ব্যাট বনাম বল। বাইশ গজে তাঁদের দ্বৈরথ এত দিন ছিল ক্রিকেটের অন্যতম আকর্ষণীয় দৃশ্যগুলোর একটা। ব্রেট লি অবসর ঘোষণা করায় সেই লড়াই পাকাপাকি চলে গেল ইতিহাসের পাতায়। সচিন তেন্ডুলকর বনাম ব্রেট লি নিয়ে টুইটারে তিন বন্ধুর আলাপচারিতা চলল এই রকম:
তোমার বিরুদ্ধে ব্যাট করা সব সময় দারুণ উপভোগ করেছি বিঙ্গা। অসম্ভব সফল কেরিয়ারের জন্য অভিনন্দন.... আর সুন্দর ভবিষ্যতের জন্য রইল আমার শুভকামনা।~ সচিন তেন্ডুলকর
হ্যাঁ বন্ধু জমিয়ে মজা করেছি আমরা। পিচে আমাদের প্রতিটা কঠিন লড়াইয়ের জন্য ধন্যবাদ। তুমি বরাবর আমাকে নিজের সেরা বোলিং বের করে আনার জন্য চাগিয়ে দিতে।~ব্রেট লি
এক জন মানুষ যে সব সময় নিজের সব কিছু উজাড় করে দিয়ে বোলিং করত, ম্যাচউইনার, চ্যাম্পিয়ন বোলার, বিশ্বমানের অ্যাথলিট, অসাধারণ বন্ধু, চমৎকার মানুষ.... ব্রেট লি-র অবসরে আজ সত্যিই মন খারাপ হয়ে গিয়েছে।
আমার সবথেকে পছন্দের লি-মুহূর্ত... ২০০৪ ভিবি সিরিজ, পারথে ভারত বনাম অস্ট্রেলিয়া! গিলি তিরিশ গজ সার্কেলে দাঁড়িয়ে আর বিঙ্গা ১৫৫ কিলোমিটার বেগে আগুন ঝরাচ্ছে! উফ!!~ যুবরাজ সিংহ
ধন্যবাদ কিংবদন্তি, আশা করি তুমি ভাল আছ। হোপ ইউ আর গোয়িং স্ট্রং।~ ব্রেট লি

অর্জুনের জন্য মৌমার নাম
এ বছর অর্জুন পুরস্কারের জন্য প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন মৌমা দাস ও অমলরাজের নাম গতকাল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রককে পাঠিয়েছে টেবিল টেনিস ফেডারেশন অফ ইন্ডিয়া। টেবিল টেনিস ফেডারেশনের সচিব ধনরাজ চৌধুরি এ কথা জানিয়ে বলেছেন, তাঁরা সরকারের কাছে বাংলার ভবানী মুখোপাধ্যায়ের নামও পাঠিয়েছেন দ্রোণাচার্য পুরস্কারের জন্য। ধনরাজ বলেন গত বছরও তিনি মৌমা ও ভবানীবাবুর নাম যথাক্রমে অর্জুন ও দ্রোণাচার্যর জন্য ক্রীড়া মন্ত্রককে পাঠিয়ে ছিলেন কিন্তু অল্পের জন্য মৌমার নাম ছেঁটে ফেলেছিল ক্রীড়া মন্ত্রক।

ইস্টবেঙ্গল কিপার, ইপিএলের ক্লাব উইগানের প্র্যাক্টিসে
ট্রায়াল দেবেন না, ট্রেনিং নেবেন? নাটকীয় ভাবে ইংলিশ প্রিমিয়ার লিগে ডাক পেলেন ইস্টবেঙ্গল গোলকিপার গুরপ্রীত সিংহ সাধু। উইগান ক্লাবে। প্রিমিয়ার লিগের ১৫ নম্বর ক্লাবের কোচ এ বার রবের্তো মার্তিনেজ। তবে গুরপ্রীত আসলে ট্রায়াল দেবেন না প্র্যাক্টিস করবেন, সে নিয়ে বিভ্রান্তি শুরু হয়েছে। গুরপ্রীত নিজে টুইট করে
বুধবার রওনা
হচ্ছেন গুরপ্রীত।
জানান, উইগানে ট্রায়াল দিতে যাচ্ছেন। পরে সাংবাদিকদের বলেন, স্রেফ ট্রেনিং নিতে যাচ্ছেন। এ বার মাস্কাটে এশীয় যুব ফুটবলে খেলতে গিয়ে নজর কাড়েন সেখানে প্রাক্তন কিপার জন বুরিজের। ওমানের গোলকিপার আলি আল হাবসি-ও গুরপ্রীতের সঙ্গে দেখা করে যান হোটেলে। আল হাবসি খেলেন উইগানে। বুরিজ এবং আল হাবসি চেষ্টা করেন তাঁকে উইগানে খেলানোর। সেই উদ্যোগেই তিনি উইগানে। অবশ্য ই পি এলের নিয়ম অনুযায়ী সেখানে গুরপ্রীতের খেলা কঠিন। নিয়ম হল, ১) ওয়ার্ক পারমিট পেতে ফুটবলারের দেশের ফিফা র্যাঙ্কিং সত্তরের নীচে থাকতে হবে। ২) তাঁকে দেশের প্রথম দলের হয়ে ৭৫ শতাংশ ম্যাচ খেলতে হবে। দুটো নিয়মেই গুরপ্রীত আটকে যাবেন। তবে তিনি পরে সাংবাদিকদের বলেন, “আমি ট্রায়াল নয়, ট্রেনিং নিতে যাচ্ছি। তবে ওখানে অন্য দেশের ক্লাবের স্পটারদের চোখে পড়লে সেখানে খেলতে পারি।” ইস্টবেঙ্গল ক্লাবেও তিনি ছুটি নিয়েছেন ট্রেনিং নেওয়ার জন্য। মর্গ্যান অবশ্য ভাবতে শুরু করেছেন, গুরপ্রীতের বিকল্প কী হতে পারে। কর্তাদের কাছে তিনি ফের আক্ষেপ করেছেন, সন্দীপ নন্দীকে ছেড়ে দেওয়ার জন্য।

টোলগে বিতর্ক মেটাতে এ বার অমিত-মডেল
টোলগে ওজেবেকে নিয়ে বিতর্ক মেটাতে আইএফএ কি পনেরো বছর আগে নেওয়া নিজেদের একটি সিদ্ধান্তকে নজির করবে? বিতর্কের রায় কী হবে তা ঠিক করতে আজ সোমবার সন্ধ্যায় আই এফ এর পাঁচ সদস্যের কোর কমিটির বৈঠক বসছে দক্ষিণ কলকাতার একটি অভিজাত ক্লাবে। সেখানে অন্য অনেক দিক বিবেচনা করার পাশাপাশি প্রাক্তন ফুটবলার অমিত দাসকে নিয়ে নেওয়া নিজেদের পুরানো সিদ্ধান্ত নিয়েও আলোচনা হবে। কারণ ১৯৯৬-’৯৭ সালে অমিতকে সই করানো নিয়ে দুই প্রধানের মধ্যে যে ঝামেলা হয়েছিল তার সঙ্গে অদ্ভুত মিল রয়েছে টোলগে বিতর্কের। অমিতও মোহনবাগানের সঙ্গে চুক্তি করেছিলেন। কিন্তু তাঁর অগ্রিমের ভাউচার ও টোকেন জমা দিয়েছিল ইস্টবেঙ্গল। যে রকম হয়েছে টোলগের ক্ষেত্রেও। তৎকালীন আই এফ এ সচিব প্রয়াত রঞ্জিত গুপ্ত এবং প্লেয়ার স্ট্যাটাস কমিটি দীর্ঘ আলোচনার পর সব চুক্তি এবং ভাউচার বাতিল করে অমিতকে মুক্ত ফুটবলার হিসাবে ঘোষণা করে দিয়েছিল। পনেরো বছর আগের সেই ঘটনা এখনও মনে আছে অমিতের। রবিবার কালনা থেকে একটি প্রীতি ম্যাচ খেলে ফেরার পথে অমিত বললেন, “টোলগের কেস আর আমারটা হুবহু এক। আমি তখন ইস্টবেঙ্গলে খেলতাম। আই এফ এ আমাকে মুক্ত ফুটবলার ঘোষণার পর আমি নতুন করে চুক্তি করি মোহনবাগানের সঙ্গে।” আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় অবশ্য এ ব্যাপারে কিছু বলতে নারাজ। বললেন, “সব দিক খতিয়ে দেখে আমরা সিদ্ধান্ত নেব। ফিফা, ফেডারেশন সবার দলবদলের নিয়ম খতিয়ে দেখছি। কোর গ্রুপে অনেক অভিজ্ঞ লোক আছেন। ওঁরা আগে অনেক বড় সমস্যা সামলেছেন। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। ওই অভিজ্ঞতা মূল্যবান।”

স্কটিশ ওপেন জিতলেন জীব
একই সঙ্গে জোড়া উৎসব বোধহয় একেই বলে। ইতালির ফ্রান্সেসকো মোলিনারিকে হারিয়ে স্কটিশ ওপেন পকেটে ঢুকিয়ে ফেলার দিনই আসন্ন ব্রিটিশ ওপেনে যোগ দেওয়ার টিকিট হাতে এসে গেল জীব মিলখা সিংহের। আর এক ভারতীয় গল্ফার, কলকাতার শিবশঙ্কর প্রসাদ চৌরাসিয়া যুগ্ম-ভাবে একাদশ স্থানে শেষ করলেন।রবিবার মোলিনারির বিরুদ্ধে প্লে অফে জেতেন মিলখা। আর এই জয় নিয়ে ভারতের এক নম্বর গল্ফার এতটাই উত্তেজিত যে বলে ফেলেছেন, “অসাধারণ অনুভূতি হচ্ছে। এক কথায় দুর্দান্ত জয়। কার বিরুদ্ধে আমাকে প্লে অফ খেলতে হবে, তার জন্য আমাকে প্রায় এক ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। ওয়ারেন ভাল খেলছিল। মোলিনারিও। কেন জানি না আগে থেকেই আমার মনে হচ্ছিল প্লে অফে নামতে হবে আমাকে। সেটাই হল। ভাল লাগছে এটা ভেবে যে, শেষ পর্যন্ত জিততে আমিই পেরেছি।” একই সঙ্গে জীব মিলখা জানিয়েছেন, বেশ কয়েকটা রাউন্ড তাঁর ভাল গিয়েছে, কিন্তু কোনও টুর্নামেন্ট তাঁর ভাল যাচ্ছিল না। বলছিলেন, “একটা টুর্নামেন্ট জিততে আপনার চারটে ভাল রাউন্ডের দরকার। এই সপ্তাহেই সেটা আমার হয়েছে।” এই জয়ের আগে ভলভো চায়না, ভলভো মাস্টার্স এবং অস্ট্রেলীয় ওপেন জিতেছিলেন জীব।

সব ক্লাবের উচিত জাতীয় শিবিরে ফুটবলার ছাড়া, বললেন ভাইচুং
জোটে তাঁর ক্লাব সিকিম ইউনাইটেড থাকলেও, নেহরু কাপের জন্য ফুটবলার ছাড়া নিয়ে ক্লাব জোটের সিদ্ধান্তের সঙ্গে একমত নন ভাইচুং ভুটিয়া। রবিবার সল্টলেকে একটি কোম্পানির পণ্যের উদ্বোধন অনুষ্ঠানে এসে তিনি বলে দিলেন, “ক্লাবগুলির উচিত নেহরু কাপের শিবিরে ডাক পাওয়া ফুটবলারদের ছেড়ে দেওয়া। এখন আই লিগ বা ফেড কাপের মতো কোনও বড় টুর্নামেন্ট হচ্ছে না, ফলে ফুটবলার না ছাড়ার ক্ষেত্রে ক্লাবগুলির অসুবিধা থাকার কথা নয়।” ক্লাব জোটের ১৪টি দল ইতিমধ্যেই আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে, ফিফার নিয়মানুযায়ী জাতীয় শিবিরে ফুটবলার ছাড়া হবে। অর্থাৎ টুর্নামেন্ট শুরুর পনেরো দিন আগে ফুটবলার ছাড়তে চায় ক্লাবগুলো। ভাইচুং তার সঙ্গে একমত নন শুনে ক্লাব জোটের সহ সভাপতি মোহনবাগানের দেবাশিস দত্ত বললেন, “ক্লাবেরা সবাই মিলে এই সিদ্ধান্ত নিয়েছে। ভাইচুংয়ের ক্লাব সিকিম ইউনাইটেডও তো ক্লাব জোটের মধ্যে আছে। ২৭ জুলাই ফুটবলার ছাড়তে বলেছে ফেডারেশন। তার আগে ওরা আমাদের সঙ্গে আলোচনায় বসবে বলেছে শুনেছি। তবে যা সিদ্ধান্ত হবে তা সবাই মিলেই হবে।” জানা গেছে, ২৩ বা ২৪ জুলাই ফেডারেশন-ক্লাব জোট সভা হতে পারে। ক্লাবগুলির বহু দিনের অভিযোগ ছিল, জাতীয় শিবিরে গেলেই ফুটবলারদের চোট আঘাত হয়। ভাইচুং তা-ও মানতে নারাজ। সাংবাদিকদের বলে দিয়েছেন, “আমরা কেউ জাভি, ইনিয়েস্তাদের পর্যায়ে ফুটবল খেলি না। তা ছাড়া আমাদের এখানকার যা পরিকাঠানো তাতে যে কোনও সময় চোট লাগতেই পারে।” ফেডারেশনের হয়ে ব্যাটন ধরার পাশাপাশি টোলগে ওজবে বিতর্ক নিয়ে আই এফ এ-র সমালোচনা করেন তিনি। “এই বিতর্ক দু’মাস ধরে চলছে। এতে কারও ক্ষতি হচ্ছে না। ক্ষতি হচ্ছে শুধু টোলগের। ও হয়তো চাপ সরিয়ে ভাল খেলার চেষ্টা করবে। কিন্তু যত দিন না ফুটবলারদের জন্য অভিন্ন চুক্তিপত্র চালু হচ্ছে, ততদিন টোলগের মতো ঘটনা ঘটবেই।” নিজের টিম সিকিম ইউনাইটেডের পুরো টিম বেশ জাকজমক করেই ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছেন ভাইচুং। ঠিক করেছেন ৫ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অনুষ্ঠান করে তা ঘোষণা করবেন।

চেন্নাইয়ে ধোনিদের শিবির আজ থেকে
আসন্ন শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি শুরু করতে চলেছে ভারতীয় দল। আজ, সোমবার থেকে চেন্নাইতে বসছে দু’দিনের শিবির। অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি, বীরেন্দ্র সহবাগ, বিরাট কোহলিরা রবিবার দুপুরের মধ্যে ঢুকে পড়েছেন চেন্নাইয়ে। উড়ে গিয়েছেন বাংলা থেকে ডাক পাওয়া দুই ক্রিকেটার মনোজ তিওয়ারি এবং অশোক দিন্দাও। টিম ইন্ডিয়ার বাকি সদস্যরা চেন্নাইয়ে ঢুকছেন রাতে। আগামী ২১ জুলাই থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে নামছে ভারত। পাঁচটা একদিনের আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি একটি টি-টোয়েন্টি ম্যাচও হবে। হাম্বানটোটা, পাল্লেকেলে এবং কলম্বোএই তিন স্টেডিয়ামে ম্যাচ হবে।

কাশ্মীরে টাইব্রেকারে হার মহমেডানের
ইসফাক-মেহরাজদের জম্মু-কাশ্মীর একাদশের কাছে মহমেডান স্পোর্টিং ১-৪ হারল টাইব্রেকারে। ম্যাচের নির্ধারিত সময়ে ফল ছিল ১-১। রবিবার ইসফাক আমেদের গোলে জম্মু-কাশ্মীর একাদশ এগিয়েছিল প্রথমার্ধে। বিরতির পর পেনাল্টি থেকে ১-১ করেন জয়ন্ত সেন। টাইব্রেকারে মহমেডান একটি মাত্র গোল করতে পারে।

সুশীলই পতাকাবাহক
লন্ডন অলিম্পিকে ভারতের ৮১ জনের বৃহত্তম দলের হয়ে জাতীয় পতাকা উদ্বোধনী অনুষ্ঠানে বইবেন সুশীল কুমার। বেজিং অলিম্পিকের ব্রোঞ্জজয়ী কুস্তিগীরের নাম আজ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে আইওএ। সুশীলের ‘প্রতিদ্বন্দ্বী’ ছিলেন অভিনব বিন্দ্রা, বিজেন্দ্র সিংহ ও লিয়েন্ডার পেজ। কিন্তু প্রথম দু’জনের ইভেন্ট অলিম্পিকের গোড়ার দিকেই আছে। লিয়েন্ডার সিডনি অলিম্পিকে পতাকাবাহক ছিলেন। ফলে ভারতীয় অলিম্পিক সংস্থা সুশীলকেই বেছেছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.