টুকরো খবর
৬২ টাকায় শিশু বিক্রি, অভিযুক্ত মা উধাও
ফের অভাবের তাড়নায় শিশু বিক্রি। বিহারের আরারিয়া জেলার মদনপুর গ্রামের এক মা তাঁর চার মাসের ছেলেকে মাত্র ৬২ টাকায় বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ঘটনার পর থেকেই সানু খাতুন নামে ওই মহিলা বেপাত্তা। নেপাল সীমান্তের গ্রাম মদনপুরে নিত্য যাতায়াত নেপালের মানুষের। ওই গ্রামের এক ঝুপড়িতে চার মাসের দুই যমজ ছেলে এবং চার বছরের মেয়েকে নিয়ে থাকতেন সানু খাতুন। স্বামী পক্ষাঘাতে ঘরবন্দি। আরারিয়ার পুলিশ সুপার শিউদীপ লাণ্ডে জানান, ওই মহিলা নেপালের এক দম্পতির কাছে তাঁর যমজ সন্তানের একটিকে ৬২ টাকায় বিক্রি করে দিয়েছেন বলে খবর পান তাঁরা। কিন্তু তার পর পুলিশ এবং বিহারের শিশুকল্যাণ কমিটির সদস্যেরা গ্রামে গিয়ে তাঁর খোঁজ পাননি। সানুর স্বামী বলেন, “ঘর থেকে বেরোতে পারি না। কী হয়েছে জানি না।” শিশুকল্যাণ কমিটির চেয়ারপার্সন রীতা ঘোষ বলেন, “ওই মহিলাকে খুঁজছি। চেষ্টা করছি যাতে বাচ্চাটিকে উদ্ধার করা যায়।” সানু অভাবের তাড়নাতেই শিশু বিক্রিতে বাধ্য হন বলে তদন্তে জানা গেলেও কিছু গ্রামবাসীর দাবি, সানু তাঁদের বলে গিয়েছেন, ছেলেকে দিতে গিয়ে টাকা নেননি। তিনি চেয়েছিলেন ওই দম্পতির কাছে ছেলে ভাল থাকুক, তার দুই ভাইবোন অনটন থেকে কিছুটা রেহাই পাক। শিশুকল্যাণ কমিটির চেয়ারপার্সন বলেন, “পরিবারটির বিপিএল কার্ড আছে কি না, বা গরিবদের জন্য সরকারি সুবিধা পেতে কোনও সমস্যা হচ্ছে কি না দেখা হচ্ছে। জেলা প্রশাসনকে চিঠি লিখেছি। পরিবারটিকে কী সুবিধা দেওয়া যায় তা-ও দেখা হচ্ছে।”

কাশ্মীর সমস্যার সমাধান বাইরে থেকে নয়: ওবামা
কাশ্মীর-সমস্যার সমাধান ‘বাইরের কারও’ পক্ষে করা সম্ভব নয় বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভারত-পাকিস্তান সম্পর্কের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে এ কথা বলেন ওবামা। দু’দেশের সম্পর্ক স্বাভাবিক করতে যে শান্তি আলোচনা শুরু হয়েছে তাকে স্বাগত জানিয়ে ওবামা বলেন, “অন্য কোনও দেশ, এমনকী আমেরিকার পক্ষেও বাইরে থেকে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়। দু’দেশের আলোচনার মাধ্যমেই অবস্থা স্বাভাবিক হতে পারে।” ওবামা বলেন, “পাক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির ভারত সফর এ ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ।” এর ফলে ভারত-পাকিস্তানে পারস্পরিক বোঝাপড়ার ক্ষেত্র তৈরি হবে মনে করেন ওবামা। দক্ষিণ-পূর্ব এশিয়ার সার্বিক সমৃদ্ধির জন্য এটা অত্যন্ত প্রয়োজনীয় বলে মত তাঁর। তবে চিনের ‘মোকাবিলা’ করতে ভারতকে আমেরিকা ‘ব্যবহার’ করছে, এই তত্ত্ব খারিজ করে দিয়েছেন ওবামা। তাঁর দাবি, কোনও বিশেষ রাষ্ট্র নয়, আমেরিকা চায় দক্ষিণ-পূর্ব এশিয়ার এই অঞ্চলের সামগ্রিক সমৃদ্ধি।

হিসেব উল্টে জয়ী হবেন, দাবি সাংমার
ছবি: উজ্জ্বল দেব
আসন্ন ২২ জুলাই ১৯৬৯ সালের পুনরাবৃত্তি হবে। এমনই দাবি রাষ্ট্রপতি হওয়ার যুদ্ধে প্রণব মুখোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী পূর্ণ অ্যাজটেক সাংমার। তিনি আজ গুয়াহাটিতে সাংবাদিক সম্মেলন করে জানান, ১৯৬৯ সালে যেমন কংগ্রেস প্রার্থী নীলম সঞ্জীব রেড্ডিকে অভাবনীয়ভাবে পরাজিত করে ভি ভি গিরি জয়লাভ করেছিলেন, তেমন ভাবেই, তিনিও সব হিসাব উল্টে দিয়ে ইউপিএ প্রার্থী প্রণববাবুকে ‘সচেতন’ ভোটারদের ভোটে হারিয়ে দেবেন। সাংমা জানান, ভূবনেশ্বরে খ্রিষ্টান নেতাদের সঙ্গে তাঁর কথা হয়েছে। ওই নেতারা জানিয়েছেন, দেশের নানা অংশ, গির্জায়-গির্জায় তাঁর জয়ের জন্য প্রার্থনাসভা হচ্ছে। রাষ্ট্রপতি পদপ্রার্থী পূর্ণ সাংমা নিজে এ দিন বলেন, “দেশের মানুষ জানেন অতি-সক্রিয় রাষ্ট্রপতি এ দেশে সম্ভব নয়। কিন্তু তাঁরা সচেতন, সক্রিয় রাষ্ট্রপতি চাইছেন। কোনও দলের হাতে পুতুল চান না। তাই, শেষ অবধি, গিরির মতোই আমিও জিতব।” উপজাতি ও খ্রিস্টান হিসাবে কংগ্রেসের বিরুদ্ধে তার যে লড়াই, তা আসন্ন মেঘালয় নির্বাচনে কেবল নয়, গোটা দেশের রাজনৈতিক সমীকরণে প্রভাব ফেলবে বলে মনে করেন সাংমা। তিনি বলেন, “আমি লড়াইয়ে নামার পরে, ইউপিএ, এনডিএ জোটে শরিকদের মধ্যে মতপার্থক্য চরমে পৌঁছেছে। বাম দল দ্বিধাবিভক্ত। এইবারের রাষ্ট্রপতি নির্বাচনে, আমার প্রতিদ্বন্দ্বিতার সবচেয়ে বড় প্রতিক্রিয়া হল, গোটা দেশের রাজনীতিতে নতুন করে জোট-রসায়ন তৈরি হতে চলেছে।”

সীমানা বিরোধ, মেঘালয়ে অনশন চলছেই
সীমানা সমস্যা সমাধান ও লংপি হত্যাকাণ্ডের ন্যায় বিচারের দাবিতে মেঘালয়ের লংপির পরে নোংস্টেইনে আমরণ অনশন শুরু হল। গত এক সপ্তাহ ধরে বিতর্কিত লংপি এলাকায় অনশন চালাচ্ছেন পিনশ্খেমলাং নোংস্লং। পরে, তাঁর সঙ্গে যোগ দিয়েছেন আরও কয়েকজন। লংপিতে অনশন চালিয়ে যাওয়ার অনুমতি না পাওয়ায় গত কাল তাঁরা লংপি থেকে নোংস্টেইনে সরে আসেন। অনশনকারীদের মধ্যে কয়েকজন অসুস্থ হয়ে পড়ায় শুক্রবার তাঁদের নোংস্টেইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কাল সেখান থেকে ছাড়া পেয়ে সকলে ফের অনশন শুরু করেন। তবে, এ ক্ষেত্রেও সমস্যা পিছু ছাড়েনি। পশ্চিম খাসি পাহাড়ের জেলাশাসকের দফরের অদূরে অনশন মঞ্চ তৈরি হওয়ায় আপত্তি জানিয়েছে পুলিশ। অনশনকারীদের মধ্যে তিনজন ফের অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। মহিলা সংগঠন সিএসডব্লিউও-র তরফে অনশনকারীদের প্রতি অবহেলা ও সীমানা সমস্যার স্থায়ী সমাধানের ক্ষেত্রে সরকারি ঢিলেমির নিন্দা করা হয়। সোমবার থেকে তারাও সরকারের বিরুদ্ধে শিলংয়ে আন্দোলনে নামছে। পশ্চিম খাসি পাহাড়ের জেলাশাসক এস খারলিংডো এলাকায় শান্তি বজায় রাখতে ও সীমানা বিবাদ নিয়ে আলোচনার জন্য, জেলার সব গ্রাম প্রধান, সিয়েম, সর্দার ও স্বেচ্ছাসেবী সংগঠনকে কাল বৈঠকে ডেকেছেন।

প্রৌঢ়া ধর্ষিতা, অভিযোগ
পড়শি হাতে এক প্রৌঢ়া ধর্ষিতা হলেন বলে অভিযোগ। কাল রাতে মণিপুরের কাকচিংয়ে এই ঘটনা ঘটেছে। অভিযোগ উঠেছে, পুলিশ বিষয়টিকে পড়শিদের মধ্যে বিবাদ হিসাবে দেখছে । মহিলার ডাক্তারি পরীক্ষা বা অভিযুক্তকে গ্রেফতার করার কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি। ধর্ষিতা প্রৌঢ়া স্বেচ্ছাসেবী সংগঠনের হেল্পলাইনে যোগাযোগ করে জানান, তিনি ও তাঁর পুত্রবধূ, রাতে খাওয়ার পরে বারান্দায় বসেছিলেন। তখনই পড়শি ইবোমচা (৫৪) তাঁদের বাড়িতে চড়াও হয়। প্রৌঢ়াকে জোর করে ঘরে ঢুকিয়ে ধর্ষণ করে ওই ব্যক্তি। লজ্জায় ও ব্যথায় জ্ঞান হারান মহিলা। পরে, তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ধর্ষিতার পরিবার কাকচিং থানায় লিখিত অভিযোগ নিয়ে হাজির হলেওওসি কেবল জেনারেল ডায়েরি করেন। এফআইআর নিতে রাজি হননি। পুলিশের বক্তব্য, “দুটি প্রতিবেশী পরিবারের মধ্যে বিবাদের ঘটনাকে এত গুরুত্ব দেওয়ার কিছু নেই।” পরে, স্বেচ্ছাসেবী সংগঠনের চাপে পড়ে পুলিশ এফআইএর নেয়।

সড়ক অবরোধ তুলল আঙ্গামিরা
অপরাধী ধরা পড়ায় ৯৬ ঘণ্টার জাতীয় সড়ক অবরোধ প্রত্যাহার করে নিল নাগাল্যান্ডের দক্ষিণ আঙ্গামি যুব সংগঠন। ২৪ জুন মণিপুরের ওয়াংগোই এলাকায় দুই নাগা যুবককে অজ্ঞান করে একটি ছোট ট্রাক লুঠ করা হয়েছিল। অপরাধীরা ধরা না পড়ায় আঙ্গামি ছাত্র সংগঠন দুই দিন আগে ইম্ফল-ডিমাপুরগামী ২ নম্বর জাতীয় সড়কে ৯৬ ঘণ্টা বন্ধ ডাকে। ফলে মণিপুর থেকে মাছ রফতানি বন্ধ হয়ে যায়। তেল-সহ অন্যান্য পণ্য রাজ্যে ঢুকছিল না। শেষ অবধি, গত কাল, থৌডাম প্রেমকুমার ও লংজাম ইবোমচা নামে দুই অভিযুক্তকে গ্রেফতার করে নাগাল্যান্ড পুলিশের হাতে তুলে দেয় মণিপুর পুলিশ। এরপর, কাল সন্ধ্যা থেকে বন্ধ তুলে নেওয়া হয়।

ভাল আছেন রাজেশ খন্না
এখন অনেকটাই সুস্থ রাজেশ খন্না। আজ এ কথা জানিয়েছেন তাঁর স্ত্রী ডিম্পল কপাডিয়া। গত কালই রাজেশকে ফের হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। এমনিতেই গত কয়েক মাস ধরেই রাজেশের নিয়মিত অসুস্থ হওয়ার খবর ছড়িয়েছে। গত মাসে কয়েক দিনের জন্য লীলাবতী হাসপাতালেও ভর্তি ছিলেন তিনি। তার এক মাসের মধ্যেই ‘আরাধনা’র নায়ক ফের হাসপাতালে ভর্তি হওয়ায় রীতিমতো চিন্তিত ভক্তরা। আজ ডিম্পল জানান, শরীরে জলের অভাব এবং রক্তচাপ কম থাকার জন্য রাজেশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখন অনেকটাই ভাল আছেন তিনি। কাল ছাড়াও পেতে পারেন।

আবার ভূকম্পন উত্তর-পূর্বাঞ্চলে
গভীর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল নাগাল্যান্ড, অসমসহ উত্তর-পূর্ব। কম্পনের উৎস ছিল নাগাল্যান্ডের ফেক জেলা। রাত ১টা ২৫ নাগাদ ভূমিকম্পটি হয়। কম্পনমাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৭। ভূমিকম্পের ফলে কোহিমা, জুনেবটো, ওখার বিভিন্ন স্থানে বাড়িতে ফাটল ধরেছে। ধসে পড়েছে কাঁচা বাড়ি। মাজুলিতে কয়েকটি পাকা বাড়িতে ফাটল ধরে। দ্বীপের বেশ খানিকটা অংশ ভূমিকম্পের ফলে, ভেঙে, তলিয়ে গিয়েছে বলেও খবর এসেছে।

রাহুল আরও সক্রিয় হবেন দলে: দিগ্বিজয়
সঠিক সময় এসে গিয়েছে। তাই দলের কাজে এ বার ‘আরও অনেক বেশি সক্রিয়’ হয়ে উঠবেন কংগ্রেসের সাধারণ সচিব রাহুল গাঁধী। আজ তেমনই আশা প্রকাশ করেছেন কংগ্রেসের অন্যতম নেতা দিগ্বিজয় সিংহ। রাহুল গাঁধী সম্পর্কে কংগ্রেসের অন্যতম নেতা তথা কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদের বিতর্কিত মন্তব্য প্রসঙ্গে আজ দিগ্বিজয় সিংহ বলেন, “কংগ্রেসের প্রতিটি সদস্যই চান আরও সক্রিয় হয়ে উঠুন রাহুল। সলমনের মন্তব্যে তাই প্রতিফলিত হয়েছে।”

সাংবাদিক গুলিবিদ্ধ
গুলিবিদ্ধ হলেন অরুণাচল প্রেস ক্লাবের সম্পাদক ও অরুণাচল টাইম্স সংবাদপত্রের সহকারী প্রধান সম্পাদক থংগাম রিনা। আজ সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ, ইটানগরে, অফিসের কাছেই অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা রিনাকে লক্ষ্য করে গুলি চালায়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে রামকৃষ্ণ মিশন হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ।

বাবার হাতে খুন হল ছেলে
ছেলে অতিরিক্ত খরচ করায় তাঁকে কুপিয়ে খুন করলেন বাবা। কেওনঝড় জেলার পুরানাপানি গ্রামে ঘটনাটি ঘটেছে। নিজের খরচ চালাতে পরমানন্দ মহান্ত (৩০) নামে ওই ব্যক্তি বাড়ি থেকে খাদ্যশস্য নিয়ে গিয়ে বিক্রি করতেন। তা নিয়ে বাবা অনিরুদ্ধ মহান্তর সঙ্গে তাঁর ঝামেলা লেগেই থাকত। এ দিন সাইকেলে চাপিয়ে শস্য নিয়ে যাওয়ার সময় কথা কাটাকাটির মাঝে একটি কাটারি নিয়ে ছেলেকে মারেন।

দুর্ঘটনায় মৃত ২
ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে কাল রাতে দু’জনের মৃত্যু হল বিহারের নওদা জেলার ফতেপুরে। মোটরসাইকেলের দুই আরোহীই ট্রাকের ধাক্কায় মারা যান।

উদ্বোধনে রহমান
সিনেমায় সাফল্যের পর ফের জুটি বাঁধতে চলেছেন এ আর রহমান ও ড্যানি বয়েল। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন অস্কার-জয়ী পরিচালক ড্যানি বয়েল। সেই অনুষ্ঠানেই দর্শকদের পঞ্জাবি গানে মাতাতে চলেছেন এ আর রহমান।

২৬/১১য় পাক যোগ অবিশ্বাস্য: পাক দূত
মুম্বই সন্ত্রাসে পাক সরকারি সংস্থার যোগ থাকার অভিযোগ ‘অবিশ্বাস্য’ বলে মন্তব্য করলেন ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূত সলমন বশির। এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন, পাকিস্তানের সেনা সদর দফতর, আইএসআই দফতরও হামলার মুখে পড়েছে। তাই মুম্বই হামলায় পাক যোগের অভিযোগ করাটা ভিত্তিহীন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.