টুকরো খবর
কটূক্তি করায় স্কুলেই প্রহৃত দুই ছাত্র
নবম শ্রেণির এক ছাত্রীকে ‘উত্যক্ত’ করার শাস্তি দিতে শুক্রবার স্কুলের মধ্যে ঢুকে দু’ই ছাত্রকে লোহার রড দিয়ে বেধড়ক মারধর করে ওই ছাত্রীর বাড়ির লোকজন। সহপাঠীদের বাঁচাতে গিয়ে জখম হয়েছে আরও দুই ছাত্র। সাদিখাঁরদেয়ার বিদ্যানিকেতনের এই ঘটনায় চার জন জখম হয়েছেন। তাদের সাদিখাঁরদেয়ার গ্রামীণ হাসপাতাল ও ডোমকল মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। জলঙ্গি থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। ওই ছাত্রীর পরিবারের অভিযোগ, বেশ কিছু দিন ধরেই স্কুলের দ্বাদশ শ্রেণির দুই ছাত্র মেয়েটিকে বিরক্ত করছিল। এ দিন প্রধান শিক্ষকের কাছে অভিযোগ করতে গেলে ওই দুই ছাত্র ও তাদের জনা কয়েক সঙ্গী তাঁদের উপরেই চড়াও হয়। তবে স্কুলের তরফে জানা গিয়েছে, স্কুল শুরু হওয়ার কিছুক্ষণ পরে স্কুলের ভিতরে ঢুকে পড়ে গ্রামবাসীরা। পনেরোটি মোটরবাইক নিয়ে রীতিমত আক্রমণ করেন ওই দুই ছাত্রকে। বন্ধ হয়ে যায় স্কুল। স্কুলের প্রধান শিক্ষক সম্পদ বিশ্বাস বলেন, ‘‘শনিবার স্টাফ কাউন্সিল ও পরিচালন সমিতির সদস্যদের নিয়ে একটি বৈঠক করে কিছু একটা ব্যবস্থা নেওয়া হবে। এই স্কুলে ছেলে-মেয়ে একসঙ্গেই পড়াশোনা করে। এরকম কোনও ঘটনা ঘটলে ছাত্রী কিংবা তাদের অভিভাবকরা আমাদের জানান। আমরাও সেইমত ব্যবস্থা নিই। কিন্তু এ বার ওই ছাত্রী বা তার বাড়ির লোকেরা কিছুই জানায়নি। অভিভাবকদের কাছ থেকে এ ধরণের ব্যবহার আশা করা যায় না।’’ জলঙ্গির বিডিও শুভেন্দু রায় বলেন, ‘‘খবর পেয়েই পুলিশ গিয়েছিল। ঘটনার তদন্তও শুরু করা হয়েছে।’’

হাজিরা খাতায় সই করে উধাও
খোদ মন্ত্রী নতুন কৃষি পদ্ধতি নিয়ে আলোচনা করছেন কৃষকদের সঙ্গে। তার তোয়াক্কা না করে উপরতলায় আঞ্চলিক উপযোগী গবেষণা কেন্দ্রে হাজিরা খাতায় সই করে বেপাত্তা হয়ে গেলেন তিন অফিসার। বিষয়টি কানে যেতেই ওই দফতরে হানা দেন রাজ্যের উদ্যান পালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। শুক্রবার দুপুরের এই ঘটনায় ক্ষুব্ধ মন্ত্রী পুরো বিষয়টি জেলাশাসককে জানান। উজ্জ্বলবাবু বলেন, ‘‘আমার কাছে খবর ছিল ওই দফতরের কয়েক জন অফিসার প্রায় দিনই হাজিরা খাতায় সই করে অফিস না করেই বাড়ি চলে যান। কেউ কেউ আবার আগের দিনই হাজিরা খাতায় সই করে রাখেন। এ দিন আচমকা হানা দিয়েই বিষয়টি হাতেনাতে ধরে ফেলেছি’।’’ জেলাশাসক অভিনব চন্দ্রা বলেন, ‘‘এটা খুবই দুঃখজনক ঘটনা। আমি ওই দফতরের আধিকারিককে ডেকে পাঠিয়েছি। তাঁর কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’ কৃষ্ণনগরের আঞ্চলিক উপযোগী গবেষণা কেন্দ্রের অর্থকরী উদ্ভিদবিদ (নবম) অমিতাভ ঘোষ বলেন, ‘‘এ দিন অ্যাসিস্টেন্ট বটানিস্ট, অ্যসিস্টেন্ট অ্যাগ্রোনমিস্ট ও অ্যসিস্টেন্ট ডিরেক্টর অফ এগ্রিকালচার (ফার্ম প্রোডাকশন) হাজিরা খাতায় সই করলেও অফিসে তারা উপস্থিত ছিলেন না। এমন ঘটনা প্রায়ই ঘটে বিষয়টি আমি এর আগেও উর্ধ্বতন কতৃপক্ষকে জানিয়েছি।’’

কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার
‘নিখোঁজ’ থাকার চার দিন পর শুক্রবার বাড়ির কাছেই গাছের ডালে ঝুলন্ত এক কিশোরের দেহ উদ্ধার করল পুলিশ। নাম শুকদেব সরকার (১৬)। বাড়ি বহরমপুরের তেঁতুলপাড়ায়। মঙ্গলবার থেকে সে নিখোঁজ ছিল বলে পরিবারের দাবি। যদিও বহরমপুর থানায় কোনও নিখোঁজ ডায়েরি হয়নি। পুলিশ জানায়, গলায় দড়ির ফাঁস দেওয়া ওই কিশোরের পা মাটিতে ছুঁয়ে ছিল। আত্মহত্যা কিনা তা নিয়ে সংশয় রয়েছে। পড়শি এক দম্পতিকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। বহরমপুর থানার আইসি মোহায়মেনুল হক বলেন, “পড়শির ইট চুরি নিয়ে ওই কিশোরের সঙ্গে বিবাদ বেধেছিল। তারপর থেকেই কিশোর নিখোঁজ ছিল।”

খুনের নালিশ, গ্রেফতার তিন
এক যুবককে খুনের অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। মৃতের নাম তহিদুল শেখ (২৮)। বেলডাঙার সরুলিয়ার ঘটনা। তহিদুল দিনমজুরের কাজ করতেন। বৃহস্পতিবার রাতে সরুলিয়ার বাসিন্দা লালবানু বেওয়া তহিদুলকে বাড়ি থেকে ডেকে পাঠায়। সেখানে গেলে লালবানু, তার জামাই সবেরাজ শেখ ও স্থানীয় এক যুবক ফিরোজ শেখ তহিদুলকে বেধড়ক মারধর করে বলে অভিযো। ঘটনাস্থলেই তার মৃত্যু হলে লালবানুর বাড়ির মধ্যে একটি গাছে ঝুলিয়ে দেয়। শুক্রবার সকালে তাঁর মৃতদেহটি উদ্ধার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, তহিদুল লালবানুর কাছ থেকে কিছু টাকা ধার নিয়েছিল। সেই টাকা ফেরত দিতে না পারায় তহিদুলকে মাকধর করে লালবানু। মৃতের মা আলেমা বিবি থানায় খুনের অভিযোগ দায়ের করে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইন্দ্র চক্রবর্তী বলেন, “খুন বলেই মনে হচ্ছে। সবেরাজ শেখ, ফিরোজ শেখ ও লালবানু বেওয়াকে গ্রেফতার করেছে পুলিশ।”

যৌন নির্যাতন, অভিযুক্ত সুপার
পঞ্চম শ্রেণির এক আবাসিক ছাত্রকে যৌন নির্যাতন করার অভিযোগ উঠেছে সাগরদিঘির একটি মিশনারি স্কুলের হস্টেল সুপারের বিরুদ্ধে। সাগরদিঘি থানায় এ ব্যাপারে অভিযোগও দায়ের করেছেন ওই ছাত্রের বাবা। শনিবার মণিগ্রামের ওই স্কুলে যান মুর্শিদাবাদের অতিরিক্ত পুলশি সুপার মৃণাল মজুমদার। তিনি বলেন, ‘‘স্কুল গিয়ে স্কুলকর্তাদের সঙ্গে কথা বলা হয়েছে। প্রাথমিক তদন্তে স্পষ্ট যে ওই ছাত্রের উপরে যৌন নির্যাতন করা হয়েছে। তবে অভিযুক্ত হস্টেল সুপার পলাতক। তার খোঁজ করছে পুলিশ।’’ ওই ছাত্রের কথায়, “বৃহস্পতিবার রাতে আবাসিক ছাত্রেরা রাতের খাওয়া দাওয়া পরে হস্টেলের মাঠে পায়চারি করছিল। সেই সময়ে সুপার আমাকে তাঁর ঘরে ডেকে নিয়ে যান। সেখানেই আমার উপরে অত্যাচার করা হয়। ওই ব্যাপারে কাউকে কিছু বলতেও বারণ করেন হস্টেল সুপার।’’ ওই স্কুল কর্তৃপক্ষ অবশ্য এ ব্যাপারে মুখে কুলুপ এঁটেছে। তবে স্কুল সূত্রেই জানা গিয়েছে, ওই হস্টেল সুপারের বিরুদ্ধে এমন অভিযোগ প্রথম নয়।

নতুন প্রজাতির লঙ্কা চাষ শুরু
বর্ষায় বাজারে পর্যাপ্ত লঙ্কার জোগান দিতে উদ্যোগী হল রাজ্যের কৃষি ও উদ্যানপালন দফতর। বর্ষার জমা জলে লঙ্কা গাছের ক্ষতি হয়। ফলে কমে যায় লঙ্কার আমদানি। লঙ্কার আকালে র ফলস্বরূপ, বাজারে তার দাম হয় আকাশ ছোঁয়া। এ বার তাই ‘জোয়ালা’ এবং ‘বুলেট’ দু’টি বিশেষ প্রজাতির লঙ্কা চাষে উদ্যোগী হয়েছে কৃষি ও উদ্যানপালন দফতর। ওই লঙ্কা বর্ষায় নষ্ট হবে না, ঝালও বেশি হবে দাবি করে রাজ্যের উদ্যান পালন দফতরের মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, ‘‘বর্ষায় বাজারে লঙ্কার ঘাটতি মেটাতে এই উদ্যোগ। ফলন বেশি হওয়ায় ওই লঙ্কার দামও মাত্রাতিরিক্ত হওয়ার সম্ভাবনা থাকবে না।” আপাতত পরীক্ষামূলক ভাবে ওই নতুন প্রজাতির লঙ্কা চাষ শুরু হচ্ছে কৃষ্ণনগর, বাঁকুড়ার তালড্যাংরা এবং দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে।

দুই পাচারকারী ধৃত
সীমান্তের গরু পাচার চক্রের দু’ জনকে পুলিশ আগ্নেয়াস্ত্র-সহ গ্রেফতার করেছে। ধৃতদের নাম শুভঙ্কর মণ্ডল ও পলাশ মণ্ডল। শুক্রবার ধৃত ওই দু’ জনের বাড়ি রানিনগর থানার চক মুন্সিপাড়া গ্রামে। পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ধৃতদের কাছ থেকে দু’টি নাইন এম এম পিস্তল বেং ৫ রউন্ড গুলি পাওয়া গিয়েছে।” গাজিপাড়ার আমবাগানে বৃহস্পতিবার সন্ধ্যায় জড়ো হয়েছিল রানিনগর থানার তিন যুবক। পুলিশ তাদের গ্রেফতার করে।

শ্লীলতাহানি রুখতে গিয়ে জখম ২ মহিলা
শ্লীলতাহানি রুখতে গিয়ে গুরুতর জখম হয়েছেন এক মহিলা ও তাঁর শ্বাশুড়ি। অভিযোগ, বৃহস্পতিবার নদিয়ার চাকদহের শ্রীনগর গ্রামের বাসিন্দা ওই মহিলার শ্লীলতাহানি করে সাধান মণ্ডল নামে স্থানীয় এক যুবক। ওই মহিলার চিৎকারে ছুটে আসেন তাঁর কাকিশ্বাশুড়ি। সাধন ওই মহিলা ও তাঁর শাশুড়ির মাথায় লোহার রড দিয়ে আঘাত করে ছুটে পালায় বলে অভিযোগ। ওই দুই মহিলাকে জখম অবস্থায় কল্যাণীর জওহরলাল নেহরু হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে। অভিযুক্তের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

গ্রেফতার মহিলা
নাচ শেখানোর টোপ দিয়ে এক কিশোরীকে বাড়ি থেকে নিয়ে যাওয়ার অভিযোগে রুনি সরকার নামে এক মহিলাকে শুক্রবার গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালে ধানতলার নারায়ণপাড়া থেকে ওই মহিলাকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, জেরায় রুনি স্বীকার করেছে, ওই মেয়েটিকে সে বিহারে নিয়ে গিয়েছিল। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিফ বলেন, “মেয়েটির পরিবারের অভিযোগের ভিত্তিতেই ওই মহিলাকে ধরা হয়েছে।

দুর্ঘটনা অবরোধ
দুর্ঘটনায় তৃতীয় শ্রেণির এক ছাত্রী আহত হওয়ায় ঘণ্টা দেড়েক করিমপুর-কৃষ্ণনগর রাজ্যসড়ক অবরোধ করে স্থানীয় একটি স্কুলের ছাত্ররা। শুক্রবার তেহট্টের দেবনাথপুরের ঘটনা। মায়ের সঙ্গে স্কুলে যাওয়ার সময়ে দুর্ঘটনায় জখম হয় এষা সরকার। তাকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অস্বাভাবিক মৃত্যু
বৃহস্পতিবার অস্বাভাবিক মৃত্যু হয়েছে ববিতা মণ্ডল (২৫) নামে এক মহিলার। বাড়ি ভরতপুরের ভাটেরা গ্রামে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.