টুকরো খবর
জুনে বেতন হয়নি এনবিএসটিসি-তে
জুন মাসের বেতন না-মেলায় উদ্বেগ বেড়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কর্মীদের একাংশের মধ্যে। আইএনটিইউসি, সিটুর মত এনবিএসটিসি কর্মী সংগঠনগুলি প্রকাশ্যেই ওই ব্যাপারে উদ্বেগের কথা জানিয়েছে। ওই দুই কর্মী সংগঠনের অভিযোগ, গত কয়েক মাস থেকেই নিগমের কর্মীরা নিয়মিত বেতন পাচ্ছেন না। এমনকি জুলাই মাসের দুই সপ্তাহ কেটে গেলেও কেউও জুন মাসের বকেয়া বেতন পাননি। কবে তাঁরা ওই বেতন পাবেন সে ব্যাপারেও নিগমের কর্তারা স্পষ্ট করে কিছু বলতে পারছেন না বলে দুশ্চিন্তা আরও বেড়েছে। নিগমের সিটু অনুমোদিত এনবিএসটিসি এমপ্লয়েজ অ্যাসোসিয়েশনের সম্পাদক জগতজ্যোতি দত্ত বলেন, “কোচবিহারে সংস্থার সদর দফতর। ফলে ওই শহরের সভায় মুখ্যমন্ত্রী এনবিএসটিসি প্রসঙ্গে কিছু বলবেন বলে আশা করেছিলাম। কিন্তু তিনি একটিও কথাও প্রকাশ্য সভায় বলেননি। তার পর কর্মীরা এখনো জুনের বেতন পাননি। বিগত আরও কয়েকমাসের বেতনের একাংশও বকেয়া রয়েছে। ফলে দুশ্চিন্তা বাড়ছে।” আইএনটিইউসি’র এনবিএসটিসি ওয়াকার্স ইউনিয়নের কোচবিহারের বিভাগীয় সম্পাদক সুজিত সরকার বলেন, “আমরাও আশা করেছিলাম, মুখ্যমন্ত্রী কিছু বলবেন।” বুধবার কোচবিহারের রাজবাড়ী স্টেডিয়ামে সভায় বক্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে সার্কিট হাউসে প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। তৃণমূল কংগ্রেস প্রভাবিত এনবিএসটিসি ড্রাইভার্স অ্যান্ড তৃণমূল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আব্দুর রহমান অবশ্য বলেন, “সংগঠনের তরফ থেকে সংস্থার উন্নয়ন ও সমস্যা নিয়ে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীকে আমরা বিস্তারিত জানিয়েছি। এখানে হতাশার কিছু নেই। সবদিকেই তাঁর নজর রয়েছে। এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর সি মুরুগণ জানান, কর্মীদের জুনের বকেয়া বেতন এক সপ্তাহের মধ্যে মেটানো যাবে বলে আশা করছি।

শ্লীলতাহানি, অভিযোগ
ইন্দিরা আবাস যোজনা প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠেছে এক গ্রাম পঞ্চায়েতের উপপ্রধানের স্বামীর বিরুদ্ধে। বুধবার রাতে কালিয়াচক থানায় ওই বধূ নওদা যদুপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপপ্রধানের স্বামী বাবলু শেখের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ জানিয়েছেন। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত পলাতক। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ঘটনাটি ১৫ দিন আগে ঘটলেও বুধবার রাতে অভিযোগ দায়ের হয়েছে। অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।” এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের জেলা সভানেত্রী তথা মন্ত্রী সাবিত্রী মিত্র বলেন, “নওদা যদুপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সহ ৯ জন কংগ্রেসের নির্বাচিত সদস্য তৃণমূলে যোগ দিয়েছেন। তবে এখনও দলের সদস্যপদ পাননি। পুলিশকে ঘটনার তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অভিযোগ সত্যি হলে ওই উপপ্রধান এবং তাঁর স্বামীকে দলীয় সদস্যপদ দেওয়া হবে না।” কালিয়াচক-১ ব্লকের বিডিও ঘটনার তদন্ত শুরু করেছেন। অভিযুক্তের স্ত্রী উপপ্রধান আয়েরা বিবি বলেন, “সব মিথ্যা অভিযোগ। আমরা তৃণমূলে যোগ দিয়েছি। কংগ্রেসের প্রধানকে অপসারণ করা হয়েছে। সেই রাগে আমাদের বিরুদ্ধে চক্রান্ত চলছে।” কংগ্রেসের তরফে অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়।

ভর্তি সমস্যা মেটাতে প্রস্তাব
স্নাতকে ভর্তি সমস্যা মেটাতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বারস্থ রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত অধ্যক্ষ শত্রুঘ্ন সিংহ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে কলেজে নতুন বিভাগ খুলে স্নাতক স্তরে অতিরিক্ত পড়ুয়াদের ভর্তি নেওয়ার ব্যাপারে প্রস্তাব পাঠিয়েছেন। অধ্যক্ষ বলেন, “উপাচার্য অনুমোদন করলে সমস্যার সমাধান হবে।” ছাত্র পরিষদ নেতা নব্যেন্দু ঘোষ বলেন, “ওই প্রস্তাবের সঙ্গে সহমত। কর্তৃপক্ষ অনুমোদন করলে রায়গঞ্জ ও হেমতাবাদ ব্লকের বহু পড়ুয়া ভর্তির সুযোগ পাবেন।” মঙ্গলবার পর্যন্ত মেধা তালিকা অনুযায়ী কলা বিভাগে ১৫৯৫, বিজ্ঞান বিভাগে ২৪০ ও বাণিজ্য বিভাগে ১৫০ জন পড়ুয়া ভর্তির সুযোগ পেয়েছেন। বুধবার রায়গঞ্জের মহকুমাশাসক নন্দিনী সরস্বতী সমস্যা সমাধানে রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ-সহ মহকুমার নানান কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন। তিনি মহকুমার নানা কলেজে ভর্তি শেষ না হওয়া পর্যন্ত রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ কর্তৃপক্ষকে ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেন। বহু পড়ুয়া স্নাতকে ভর্তির জন্য একাধিক কলেজে আবেদন করেছেন। মহকুমার নানা কলেজে ভর্তি প্রক্রিয়া শেষ হলেই জানা যাবে ক’জন পড়ুয়া রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন না। তার পরেই ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে।

ক্যাম্পের পাশে চুরি
পুলিশ ক্যাম্প পাশের ডাকঘর এবং পোস্ট মাস্টারের ঘরের তালা ভেঙে ঢুকে লুঠপাট চালিয়ে পালাল দুষ্কৃতীরা। মালদহের হরিশ্চন্দ্রপুর থানার দৌলতনগরে বুধবার রাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, দুষ্কৃতীরা একটি মোটর সাইকেল-সহ নগদ টাকা, জামাকাপড়, বাসনপত্র নিয়ে পালিয়েছে। ডাকঘরে ঢুকে বাইকটি নিলেও নথিপত্র ঠিকঠাকই রয়েছে। মালদহের জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “তদন্ত শুরু হয়েছে। ক্যাম্পকর্মীদের ভূমিকা দেখা হচ্ছে।” পুলিশ জানিয়েছে, দৌলতনগর গ্রামীণ ডাকঘরের পোস্টমাস্টারের নাম পার্থ ঘোষ। ডাকঘর চত্বরের মধ্যে একটি বাড়িতে তিনি থাকেন। বুধবার তিনি স্ত্রীকে নিয়ে মালদহে চিকিৎসক দেখাতে যান। ওই চত্বরের পাশেই একটি মন্দির এবং তার পাশেই রয়েছে পুলিশ ক্যাম্প। সেখানে একজন কনস্টেবল এবং দুই জন এনভিএফ কর্মী থাকে। রাতে তাঁরা যখন এলাকায় টহল দিচ্ছিলেন সেই সময় দুষ্কৃতীরা হানা দেয় বলে পুলিশের দাবি। প্রথমে ডাকধরে ঢুকে পরে পার্থবাবুর বাড়িতে ঢোকে দুষ্কৃতীরা। পার্থবাবু বলেন, “পুলিশ ক্যাম্পের পাশেই এই ধরনের ঘটনা ঘটতে পারে ভাবতেই পারছি না।”

আন্দোলন
বেতন বৃদ্ধি সহ ছাঁটাই হওয়া দুই সদস্যকে ফের নিয়োগের দাবিতে সিটু অনুমোদিত জলপথ পরিবহণ মজদুর ইউনিয়ন আন্দোলনে নেমেছে। কর্মবিরতির জেরে রায়গঞ্জের ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের রান্নার গ্যাস সরবরাহের কাজ প্রায় বন্ধ হতে বসেছে। বৃহস্পতিবার থেকে ওই আন্দোলন শুরু হয়েছে। রায়গঞ্জের পানিশালা এলাকায় কর্পোরেশনের গ্যাস বটলিং অ্যান্ড রিফিলিং সেন্টার থেকে সিলিন্ডার উত্তরবঙ্গ-সহ অসম ও বিহারের ডিস্ট্রিবিউটারদের কাছে পাঠানো হয়। ওই সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতে থাকা বেসরকারি পরিবহণ সংস্থার খালাসি, চালকদের বেতন বৃদ্ধি এবং দুই ট্রাক চালককে ছাঁটাই-র বিরুদ্ধে ওই আন্দোলন শুরু হয়েছে। সহকারী ম্যানেজার শুভদীপ দেবনাথ বলেন, “ট্রাক চালক ও খালাসিদের বেতন বাড়ানোর বিষয়টি বেসরকারি পরিবহণ সংস্থার নিজস্ব ব্যাপার। গ্রাহকদের হয়রানির কথা মাথায় রেখে আন্দোলনকারীদের কাজে যোগ দিতে বলেছি।”

অভিযুক্ত জওয়ান
চারজন চাষিকে মারধর করার অভিযোগ উঠেছে বিএসএফ জওয়ানদের বিরুদ্ধে। বৃহস্পতিবার সকালে বৈষ্ণবনগর থানার খড়িবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। আহতদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বিএসএফের পাল্টা অভিযোগ, ওই চার জন সীমান্তের কাঁটা তারের বেড়া কাটার চেষ্টা করছিলেন। জওয়ানেরা এগিয়ে গেলে তাঁদের লক্ষ্য করে ইঁট-পাথর ছোঁড়া হয়। ঘটনার ক্ষোভ প্রকাশ করে কালিয়াচকের প্রাক্তন সিপিএম বিধায়ক বিশ্বনাথ ঘোষ বলেন, “বিনা প্ররোচনায় বিএসএফ জওয়ানেরা চারজনকে মারধর করেছে। জেলা পুলিশ সুপার ও জেলাশাসককে বিএসএফের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছি।” বিএসএফের ২০ নম্বর ব্যাটেলিয়ান কমান্ডেন্ট আর এস নেগি বলেন, “কাঁটা তারের বেড়া কাটা হচ্ছিল। জওয়ানদের ইট ছোড়া হয়। বাধ্য হয়ে জওয়ানেরা কয়েকজনকে লাঠি দিয়ে সামান্য মেরেছে। এখন গ্রামবাসীরা অভিনয় করছে।”

অধরা দুষ্কৃতীরা
অপহৃত শিক্ষক উদ্ধার হলেও দুষ্কৃতীদের এখনও ধরতে পারেনি পুলিশ। গত মঙ্গলবার রাতে সোনাপুরের মহম্মদ বক্স স্কুলের জীবনবিজ্ঞানের শিক্ষক মহম্মদ হাবিবকে জলপাইগুড়ির আমবাড়ি-ফালাকাটা এলাকা থেকে উদ্ধার করা হয়। তবে দুষ্কৃতীদের ধরতে না পারায় এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, শিক্ষক অপহরণের ঘটনার আগে ইসালমপুরের রামগঞ্জ এলাকার এক ব্যবসায়ী অপহরণ হয়। দুটি ক্ষেত্রেই শোনা গিয়েছে মুক্তিপণ দিয়ে অপহৃতরা ছাড়া পেয়েছেন। এমন চলতে থাকলে যে কোনও সময় ফের একই ঘটনা আবার ঘটতে পারে। পুলিশের সন্দেহ, দুটি অপহরণের ঘটনার পিছনে একই দুষ্কৃতী দলের হাত রয়েছে। ইসলামপুরের মহকুমা পুলিশ আধিকারিক সুবিমল পাল বলেন, “দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চলছে।”

বাড়ল ভর্তির তারিখ
ছাত্র ভর্তির সমস্যা মেটাতে ১৮ জুলাই পযর্ন্ত ভর্তির তারিখ বাড়ানো হয়েছে বলে জানান আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায়। বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে লিখিত ভাবে ভর্তির তারিখ ১৩ জুলাই থেকে বাড়িয়ে ১৮ জুলাই করা হয়েছে। মহকুমাশাসক জানান, আলিপুরদুয়ার মহকুমা বিভিন্ন কলেজে ছাত্র ছাত্রীর ভর্তির আসন সংখ্যা বৃদ্ধি ও ভর্তির তারিখ বাড়ানোর দাবি করছিল। বিভিন্ন ছাত্র সংগঠন এ দিন আবেদনকারীদের ভর্তির দাবিতে মহকুমাশাসকের দফতরে বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি দেয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.