টুকরো খবর
পুরপ্রধান নির্বাচনের সভা সোমবার
আগামী সোমবার বাঁকুড়া পুরসভায় পুরপ্রধান নির্বাচনের জন্য বৈঠক ডাকলেন উপ-পুরপ্রধান অলকা সেন মজুমদার। বৃহস্পতিবার পুরসভার কাউন্সিলরদের নোটিস পাঠিয়ে বৈঠকের দিন জানান তিনি। অলকাদেবী বলেন, “সোমবারই পুরপ্রধান নির্বাচনের বৈঠক হবে। তবে এই নির্বাচনে কাকে প্রার্থী করব তা এখনও ঠিক হয়নি আমাদের।” গত ২৩ জুন পুরপ্রধান শম্পা দরিপার বিরুদ্ধে অনাস্থা আনেন অলকাদেবী-সহ তৃণমূলের ৬ ও কংগ্রেসের ৪ কাউন্সিলর। গত সোমবার অনাস্থা সংক্রান্ত ভোটাভুটিতে ১০-৮ ফলে পরাজিত হন শম্পাদেবী। শম্পাদেবী বলেন, “নোটিস পেয়েছি।”

রেশনে আলু বিক্রি
—নিজস্ব চিত্র।
বাজারে যখন প্রতি কেজি আলুর দর ১৬ টাকা। তখন পুরুলিয়া জেলার তিন পুর এলাকায় রেশন দোকানগুলিতে ১২ টাকা কেজি দরে জ্যোতি আলু বিক্রি শুরু হয়েছে। জেলা খাদ্য নিয়ামক সাধন পাঠক বলেন, “পরিবার প্রতি দু’কেজি আলু দেওয়া হচ্ছে। খোলা বাজারে দাম না কমলে জেলার গ্রামাঞ্চলেও রেশন দোকান থেকে আলু বিক্রির পরিকল্পনা রয়েছে।” পুরুলিয়া শহরের অলঙ্গিজাঙা মোড়ের একটি রেশন দোকানে আলু কিনতে এসে সরস্বতী রায়, সারথি সহিসরা বলেন, “বাজারে অন্য সব্জির দামও চড়া। সেগুলিও রেশনে দেওয়ার ব্যবস্থা করলে উপকার হবে।”

ইন্দাসের ডাকঘরে বেনিয়মের অভিযোগ
ইন্দাসের মঙ্গলপুরে একটি শাখা ডাকঘরে গ্রাহকের জমা করা টাকা নিয়ে বেনিয়ম হয়েছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার ওই গ্রাহকদের কয়েকজন বাঁকুড়া মুখ্য ডাকঘরের সুপারিন্টেডেন্টের সঙ্গে দেখা করে এ ব্যাপারে অভিযোগ জানিয়ে তাঁদের গচ্ছিত টাকা অবিলম্বে দেওয়ার অনুরোধ জানান। স্থানীয় বাসিন্দা রাজকুমার হাটি, শ্যামল হাটিরা জানান, গত এক বছরে মঙ্গলপুর শাখা ডাকঘরে কয়েকশো গ্রাহক বিভিন্ন সঞ্চয় প্রকল্পে প্রচুর টাকা জমা করেছেন। পাসবইগুলিতে ওই পোস্টমাষ্টার টাকা জমা নেওয়ার উল্লেখ করলেও ডাকঘরে খাতায় তা উল্লেখ করেননি বলে জানতে পেরেছি। তাঁদের অভিযোগ, “আমাদের টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। ওই টাকা অবিলম্বে ফেরত দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।” বাঁকুড়া মুখ্য ডাকঘরের সুপারিন্টেডেন্ট সুখলাল বাস্কে বলেন, “ইতিমধ্যেই আমরা ওই পোস্টমাষ্টারকে কাজ করতে বারণ করে দিয়েছি। অভিযোগ সম্পর্কে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে।” এ দিন চেষ্টা করেও ওই পোস্টমাষ্টারের সঙ্গে কথা বলা যায়নি।

মূর্তি উদ্ধার, গ্রেফতার ২
মূর্তি চুরি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দু’জনকে গ্রেফতার করল খাতড়া থানার পুলিশ। উদ্ধার করা হল পিতলের একটি কৃষ্ণ-মূর্তি। পুলিশ জানিয়েছে, ধৃতেরা হল খাতড়ার শিয়ালপাহাড়ি গ্রামের বাসিন্দা জয়দেব মুদি ও কেচোন্দা গ্রামের বিষ্ণু কালিন্দী। বুধবার বিকেলে খাতড়া এলাকা থেকে প্রথমে জয়দেবকে ধরা হয়। তার কাছ থেকে পিতলের তৈরি এক কেজি ২০০ গ্রাম ওজনের একটি কৃষ্ণ-মূর্তি পাওয়া গিয়েছে বলে পুলিশের দাবি। তাকে জেরা করার পরে ওই রাতেই কেচোন্দা গ্রামের বিষ্ণুকে তার বাড়ি থেকে ধরে পুলিশ। জেলা পুলিশের এক আধিকারিক বলেন, উদ্ধার হওয়া মূর্তিটি খাতড়ায় বিক্রির চেষ্টা করছিল জয়দেব। গোপন সূত্রে খবর পেয়ে তাকে ধরা হয়। ধৃতেরা মূর্তি চুরি চক্রের সঙ্গে জড়িত বলে প্রাথমিক ভাবে পুলিশের সন্দেহ। ওই চক্রের বাকিদের ধরার চেষ্টা চলছে। বৃহস্পতিবার ধৃতদের খাতড়া আদালতে হাজির করানো হয়।

বজ্রাঘাতে মৃত ৩
বাজ পড়ে মৃত্যু হল তিন জনের। মৃতেরা হলেন বাঁকুড়ার জয়পুর থানার আঙ্গারিয়া গ্রামের তপন চৌধুরী (৪৮), রঘুনাথপুর ২ ব্লকের চেলিয়ামা গ্রামের সুভাষ বাগদি (৪৫) ও কলাবতী বাগদি(৪০)। বৃহস্পতিবারের ঘটনা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে চেলিয়ামার কুড়ি জন বাসিন্দা দামোদর নদের ধারে শ্বেতপলাশ গ্রামের অদূরে খেতে সব্জি তুলতে গিয়েছিলেন। বৃষ্টি আসায় সকলেই আশ্রয় নিয়েছিলেন খেতের প্রান্তে তালপাতার ঝুপড়িতে। সেখানেই বাজ পড়ায় ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়। জখম ১৮ জনকে নিয়ে আসা হয়েছিল রঘুনাথপুর ২ ব্লকের বান্দা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। ৪ জনকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও বাকিরা সেখানেই ভর্তি রয়েছেন। জখমদের দেখতে এসেছিলেন বিডিও এবং পঞ্চায়েত সমিতির সভাপতি। অন্য দিকে, এ দিন বাড়ির দাওয়ায় বসে থাকার সময় বাজ পড়লে মৃত্যু হয় তপনবাবুর।

বামফ্রন্টের বিক্ষোভ
পুরএলাকায় রাস্তা বেহাল হয়ে পড়ায় পুরভবনে গিয়ে বিক্ষোভ দেখালেন বিরোধীরা। বৃহস্পতিবার ঝালদা পুরভবনে ৬ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছে বিরোধী বামফ্রন্ট। তাঁদের অভিযোগ, পুরসভার সমস্ত ওয়ার্ডেই রাস্তা বেহাল হয়ে পড়ায় প্রতিদিনই সমস্যায় পড়ছেন শহরবাসী। অথচ পুরসভা রাস্তা মেরামতির উদ্যোগ নিচ্ছে না।” অভিযোগ অস্বীকার করেছেন কংগ্রেস পুরপ্রধান প্রদীপ কর্মকার। তাঁর দাবি, “পুরএলাকার রাস্তাগুলি সংস্কারের পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যে দু’টি ওয়ার্ডে কাজ শেষ হয়ে গিয়েছে। বর্ষা শুরু হওয়ায় বাকি কাজ স্থগিত রাখা হয়েছে। বর্ষার পরে ফের কাজ শুরু করা হবে।”

‘চুরি’ , ধৃত সাত
বিদ্যুতের খুঁটির যন্ত্রাংশ চুরি করার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করল পুলিশ। পুলিশের দাবি, তাদের কাছ থেকে চুরি করা লক্ষাধিক টাকার যন্ত্রাংশও উদ্ধার করা হয়েছে। বুধবার রাতে মানবাজার থানার হুল্লুং গ্রামের ঘটনা। ধৃত সাবের আলি, ইয়াকুব আনসারি, ইসলাম আনসারি, কৃত্তিবাস সিং সর্দার ও বিজয় সিং সর্দার ওই এলাকারই বাসিন্দা। অন্য দিকে, চুরির ঘটনায় যুক্ত থাকার অভিযোগে বুধবার রাতে তালড্যাংরার শিবডাঙার মোড় থেকে দুই কলেজ পড়ুয়াকে গ্রেফতার করল পুলিশ। পুলিশের দাবি, মোটরবাইক চুরি ও ছিনতাইয়ের মতো ঘটনায় তাঁরা যুক্ত।

স্কুলে ভর্তি নাবালিকা
বিয়ে রোখার সময়েই প্রশাসন আশ্বাস দিয়েছিল পড়াশোনার ব্যবস্থা করা হবে রঘুনাথপুর থানার বাবুগ্রামের ওই নাবালিকার। সেই মতো বৃহস্পতিবার রঘুনাথপুর ১ ব্লকের সিডিপিও অর্চনা বন্দ্যোপাধ্যায় নিজে ওই নাবালিকাকে নিয়ে নিতুড়িয়ার গার্লস হাইস্কুলের হস্টেলে পঞ্চম শ্রেণিতে ভর্তি করান। সর্বশিক্ষা মিশনের আওতায় চলা ওই হস্টেলে নিখরচায় পড়াশোনা করে আবাসিকরা। অর্চনাদেবী বলেন, “মহকুমাশাসকের নির্দেশ অনুযায়ী আমরা বিয়ে রোখার পর থেকেই ওই মেয়েটির প্রতি নজর রেখেছিলাম।” স্কুলে ভর্তি হয়ে ওই নাবালিকা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.