টুকরো খবর
অ-বড়োদের অবরোধে ব্যাহত ট্রেন চলাচল
পৃথক বড়োল্যান্ড গঠনের দাবির বিরুদ্ধে অ-বড়ো সুরক্ষা সমিতির রেল অবরোধে নাকাল হলেন ট্রেনযাত্রীরা। আজ সকাল থেকে রঙিয়া সাব-ডিভিশনের অন্তর্গত বাইহাটা স্টেশনে, সমিতির সমর্থকরা অবরোধ শুরু করেন। ফলে রাজধানী এক্সপ্রেস, মানস রাইনো এক্সপ্রেস, বেঙ্গালুরু এক্সপ্রেস, কামরূপ এক্সপ্রেস-সহ বেশ কিছু দূরপাল্লার ট্রেন আটকে পড়ে। প্রায় ৫ হাজার অবরোধকারী সকাল সাড়ে ৯টা অবধি রেললাইন আটকে রাখেন। পরে পুলিশ ও প্রশাসনের কর্তারা গিয়ে অবরোধ হঠান। রাজ্যপাল জে বি পট্টনায়কের কাছে স্মারকলিপি পাঠিয়ে সুরক্ষা সমিতি দাবি জানিয়েছে, অবিলম্বে ৫১ শতাংশের বেশি অ-বড়ো বাসিন্দা থাকা গ্রামগুলিকে বড়োল্যান্ড স্বশাসিত পরিষদের আওতামুক্ত করতে হবে। সমতলে থাকা বড়োভূমিকে ষষ্ঠ তফশিলের অন্তর্ভুক্ত করা চলবে না। সমিতির সভাপতি নগেন ডেকার অভিযোগ, “বিটিসি প্রধান হাগ্রামা মহিলারি কেবল বড়োদের স্বার্থই দেখছেন। আমাদের উন্নতির দিকে তাঁর কোনও লক্ষ্যই নেই। এরপর পৃথক বড়োল্যান্ড রাজ্য গঠন হলে অ-বড়োদের অবস্থা আরও শোচনীয় হবে। আমরা শীঘ্রই রাজ্যব্যাপী আন্দোলনে নামব।” ১৭ জুলাই দিসপুরে ধর্না দিতে আসছেন তাঁরা। তাঁদের পরবর্তী গন্তব্য দিল্লি।

মন্ত্রিসভার ‘দ্বিতীয়’ স্থানে অ্যান্টনি
প্রণব মুখোপাধ্যায় ইস্তফা দিয়ে রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার পরে মন্ত্রিসভায় দ্বিতীয় গুরুত্বপূর্ণ সদস্য হতে চলেছেন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি। আজকের ক্যাবিনেট বৈঠকে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ডান দিকে তাঁকে বসিয়ে এই বার্তা দেওয়া হয়েছে। বাঁ দিকের আসনে আগের মতোই ছিলেন ক্যাবিনেট সচিব অজিত শেঠ। প্রণববাবুর ইস্তফার পরে প্রধানমন্ত্রীর সচিবালয়ের ওয়েবসাইটে মন্ত্রীদের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, তাতে দু’নম্বরে ছিল কৃষিমন্ত্রী শরদ পওয়ারের নাম। প্রশ্ন উঠেছিল, তা হলে শরিক এনসিপির এই নেতাকেই কি দু’নম্বর বাছা হচ্ছে? সচিবালয় সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়, যাঁরা ওয়েবসাইট চালান, এটা তাঁদের ভ্রান্তি। এর পরেই সরকারি ওই সাইটটি থেকে পূর্ণমন্ত্রীদের তালিকাটি সরিয়ে ফেলা হয়। এখন সেখানে শুধুই প্রতিমন্ত্রীদের তালিকা রয়েছে।

কয়লা খনি এলাকায় বিস্ফোরণ, মৃত এক
কয়লা খনির শ্রমিক বস্তি এলাকায় বিস্ফোরণে হয়ে এক শ্রমিকের মৃত্যু হল। জখম হলেন ৯ জন। ঘটনাটি ঘটেছে মেঘালয়ের জয়ন্তিয়া হিলে। পুলিশ জানায়, ক্লেরিয়েট মহকুমার রাসং গ্রামে একটি কয়লা খনি এলাকায় বেলা ২টো নাগাদ বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের ফলে মাটিতে ১ ফুট গভীর গর্ত হয়ে যায়। ঘটনাস্থলেই মারা যান মিন্টু দাস (২৬) নামে অসমের এক শ্রমিক। ঘটনায় আহত ন’জন শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খনিতে ব্যবহৃত ডিনামাইট না জঙ্গিদের রাখা বোমায় বিস্ফোরণটি ঘটে তা নিয়ে পুলিশ এখনও নিশ্চিত হতে পারেনি। বোমা বিশেষজ্ঞদের একটি দল ঘটনাস্থলে রওনা হয়েছে। অন্য দিকে, গারো পাহাড়ের নাঙালবিবরায় জলে ডোবা কয়লা খনি থেকে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে এনডিআরএফ-এর দু’টি দল কাজে নেমেছে। গত শুক্রবার কয়লা তোলার সময় খনির দেওয়াল ভেঙে পাশের নদীর জল খনিগহ্বরে ঢুকে পড়ায় আনুমানিক ১৬ জন শ্রমিক ভিতরে আটকে পড়েন। ঘটনায় খনির মালিক গুরদীপ সিংহ, খনির মুহুরি ও প্রধান সর্দারকে গ্রেফতার করেছে পুলিশ।

যৌনকর্মীদের ‘সম্মান’ নিয়ে আপত্তি কেন্দ্রের
যৌনকর্মীদের ‘সম্মান’ নিয়ে কাজ করার অনুমতি দেওয়া যাবে না। কারণ, দেশে এই পেশার বিরুদ্ধে আইন রয়েছে। সুপ্রিম কোর্টে একটি মামলায় আজ এ কথা জানিয়েছে কেন্দ্র। বিষয়টি খতিয়ে দেখতে রাজি হয়েছে শীর্ষ আদালত। ৩ জুলাই যৌনকর্মীদের বিষয়ে একটি কমিটি গঠন করেছিল সুপ্রিম কোর্ট। যে সব যৌনকর্মী এই পেশায় থাকতে চান তাঁরা যাতে সম্মান নিয়ে কাজ করতে পারেন, তাও ওই কমিটিকে দেখতে বলেছে শীর্ষ আদালত। আজ কেন্দ্রের আইনজীবী পি পি মলহোত্র বলেন, এই বিষয়টি কমিটির আওতা থেকে বাদ দেওয়া উচিত। কারণ, যৌনকর্মীরা সম্মান নিয়ে কাজ করলে এই পেশার বিরুদ্ধে আইন চালু রাখার অর্থই হয় না। কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের ওই কমিটি থেকে বাদ দেওয়ার আর্জিও জানান মলহোত্র। তাঁর বক্তব্য, ওই সংগঠন যৌনকর্মীদের সমর্থন করে। এই পেশা চালু রাখতে তারা কলকাতা হাইকোর্টে আবেদনও করেছে।

দুই বিচারককে গ্রেফতার করল এসিবি
টাকা নিয়ে জামিন দেওয়ার ঘটনায় জড়িত সন্দেহে আজ আরও দুই বিচারককে গ্রেফতার করল অন্ধ্রপ্রদেশের দুর্নীতি দমন শাখা (এসিবি)। ধৃতদের নাম কে লক্ষ্মীনরসিংহ রাও এবং ডি প্রভাকর রাও। গত মাসেই সিবিআই তদন্তে জানা গিয়েছিল, অবৈধ খনি মামলায় জড়িত কর্নাটকের প্রাক্তন মন্ত্রী জি জনার্দন রেড্ডিকে জামিন দেওয়ার জন্য ১০ কোটি টাকার লেনদেন হয়েছিল। এই ঘটনায় আগেই বিচারক টি পাতত্তাভিরাম রাও এবং প্রাক্তন বিচারক টি ভি চালাপথিকে গ্রেফতার করেছে এসিবি। টি পাতওাভিরাম রাওই জনার্দন রেড্ডিকে জামিন দিয়েছিলেন।

ক্যাটরিনার প্রেমে পড়া ‘স্বাভাবিক’
দীর্ঘ দিন ক্যাটরিনা কাইফের সঙ্গে ‘ডেট’ করেছেন তিনি। ভাগ করে নিয়েছেন পর্দাও। তাঁদের সম্পর্ক ঘিরে ছড়িয়েছে বিতর্কও। এত কিছু পর আজ নিজের আগামী ছবির প্রচারে এসে সলমন খান স্বীকার করে নিলেন, “চলচ্চিত্রের পর্দা হোক বা পর্দার বাইরে, তাঁর (ক্যাটরিন) প্রেমে পড়া খুবই স্বাভাবিক। এমনকী ভক্তরাও তাঁর প্রেমে পড়ে যান।” সলমনের আরও দাবি, ‘বডিগার্ড’ এবং ‘অগ্নিপথ’ ছবি দু’টিতে ক্যাটরিনার গান দর্শকরা খুবই পছন্দ করেছিলেন। তার ফলেই ‘হিট’ হয় ছবিগুলি।

৬.৩ মাত্রার ভুমিকম্পে কাঁপল কাশ্মীর
ভুমিকম্পে কাঁপল কাশ্মীর উপত্যকা সহ উত্তরে হিমালয় পার্বত্য অঞ্চল। আজ সন্ধ্যে সাড়ে সাতটা নাগাদ জম্মু-কাশ্মীর সহ চন্ডীগড়ের কিছু অংশে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই সময় কম্পন মাত্রা ছিল ৬.৩। ঠিক ৪৫ মিনিট পরে রাত ৮ টা ১৫ নাগাদ একই অঞ্চলে আবার ভুমিকম্প হয়। এই সময় রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৫.১। জম্মুর বিপর্যয় মোকাবিলা দফতর জানিয়েছে, ভুমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। চণ্ডীগড়ে কম্পন মাত্রা অপেক্ষাকৃত কম অনুভূত হয়েছে।

যৌথ প্রকল্পে নজরদারি
সরকারি প্রকল্পগুলির কাজে নজরদারির পাশাপাশি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে তৈরি প্রকল্পগুলির কাজের অগ্রগতি খতিয়ে দেখতে একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থা তৈরির সুপারিশ করেছিল যোজনা কমিশন। এর পিছনে মূল উদ্দেশ্য ছিল, পরিকাঠামো প্রকল্পগুলি দ্রুত রূপায়ণের জন্য প্রধানমন্ত্রী যে জোর দিয়েছিলেন, সেই পথে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া। এ দিন মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, এ জন্য একটি দ্বিস্তরীয় নজরদারি ব্যবস্থা চালু করা হবে। এই ব্যবস্থা চালু হলে পরিকাঠামো প্রকল্পগুলি দ্রুত রূপায়ণের পথে হাঁটতে পারবে সরকার।

অমরনাথ যাত্রীদের মৃত্যু নিয়ে বিতর্ক
দু’সপ্তাহের মধ্যে অসুস্থ হয়ে ৬৭ জন অমরনাথ যাত্রীর মৃত্যু নিয়ে বিতর্ক শুরু হয়েছে। যাত্রীদের মৃত্যু রুখতে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে জম্মু-কাশ্মীর সরকারকে অনুরোধ জানিয়েছে শ্রী অমরনাথ শ্রাইন বোর্ড। গত বছরেও অমরনাথ যাত্রায় ১০৫ জনের মৃত্যু হয়েছিল। কিন্তু, এ বার প্রথম দু’সপ্তাহেই ৬৭ জন মারা যাওয়ায় নড়েচড়ে বসেছে প্রশাসনও। বিজেপির দাবি, জম্মু-কাশ্মীর, কেন্দ্রের অবহেলার জন্য যাত্রীরা প্রাণ হারিয়েছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.