আজকের শিরোনাম
সুস্পষ্ট যৌনাঙ্গই নেই পিঙ্কির, জামিনের নির্দেশ দিয়ে জানাল আদালত
ধর্ষণের অভিযোগে ‘সোনার মেয়ে’ পিঙ্কি প্রামাণিককে তেঘড়িয়া থেকে গত মাসের ১৪ জুন গ্রেফতার করে পুলিশ। তার পর ২৫ দিন কেটে গিয়েছে। আজ বারাসতে উত্তর ২৪ পরগনার জেলা জজ কোর্টে তাঁর জামিন মঞ্জুর করলেন বিচারক। পাশাপাশি আজই আদালতে পিঙ্কির কেরিওটাইপিং টেস্টের রিপোর্ট এসএসকেএম হাসপাতাল-কর্তৃপক্ষ জমা দেবেন বলে জানা গিয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিবিধ পদকজয়ী ‘সোনার মেয়ের’ বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ যিনি এনেছিলেন, তিনি এক জন মহিলা, নাম অনামিকা আচার্য। তাই পিঙ্কি মহিলা না পুরুষ সে প্রশ্নই গুরুতর ভাবে উঠে এসেছিল! লিঙ্গ নির্ধারণের জন্য পিঙ্কিকে হেনস্থা করা হচ্ছে, এমনও অভিযোগ উঠছিল বিভিন্ন মহল থেকে। এর মধ্যে পিঙ্কি-কাণ্ডের রেশ ছড়িয়েছে সারা দেশের অ্যাথলিট ও মানবাধিকার কর্মী মহলে। আজ পিঙ্কি প্রামাণিকের জামিন তাই একটি উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করছেন অনেকেই। বারাসত আদালতের বিচারক জানিয়েছেন নতুন করে পিঙ্কির কোনও শারীরিক পরীক্ষার প্রয়োজন নেই। তিনি আরও জানিয়েছেন পিঙ্কির যে শারীরিক পরীক্ষা হয়েছে তাতে তাঁর শরীরে কোনও সুস্পষ্ট যৌনাঙ্গের চিহ্ন পাওয়া যায়নি। নারী বা পুরুষের কারও যৌনাঙ্গই পিঙ্কির নেই। এমনকী কোনও রকমের শারীরিক সম্পর্ক স্থাপন করতেও পিঙ্কি অক্ষম। তাঁর বিরুদ্ধে কোনও ভাবেই ধর্ষণের অভিযোগ আনা যায় না বলে অভিমত বিচারকের। আজ বারাসত আদালত চত্বরে পিঙ্কির জামিনের দাবিতে বিক্ষোভ দেখান জ্যোতির্ময়ী শিকদার-সহ রাজ্যের কয়েকশো মহিলা অ্যাথলিট। শেষমেশ আদালতের রায়ে তাঁরা যত্পরোনাই খুশি। তাঁদের এখন একটাই ইচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব মুক্তি পেয়ে পিঙ্কি ফিরে আসুক স্বাভাবিক জীবনে। আদালত চত্বরে আজ এই রায় ঘোষণার সময়ে অজ্ঞান হয়ে পড়েন অভিযোগকারী মহিলা অনামিকা আচার্য। পরে তিনি বাগুইআটি থানায় গিয়ে দেখাও করেছেন বলে জানা গিয়েছে।

ভাঙড়ে আক্রান্ত রেজ্জাক মোল্লা

ভাঙড়ে তৃণমূল কর্মীদের হাতে আক্রান্ত এ বার ক্যানিং পূর্বের বিধায়ক ও সিপিআইএম নেতা আব্দুর রেজ্জাক মোল্লা। আজ দুপুর সাড়ে বারোটা নাগাদ ভাঙড়ের বিজয়গঞ্জ বাজারের কাছে সিপিএমের পার্টি অফিসে এক বৈঠক চলাকালীন এই ঘটনা ঘটে। সেখানে তখন খেতমজুরদের নিয়ে বৈঠক করছিলেন আব্দুর রেজ্জাক মোল্লা ও ভাঙড়ের বিধায়ক বাদল জমাদার। হঠাত্ই বেশ কিছু সশস্ত্র লোকজন তাঁদের উপর চড়াও হয়। তাদের হাতে বাঁশ, লাঠি-সহ বিভিন্ন অস্ত্রও ছিল। পার্টি অফিসে ভাঙচুর চালানো হয়। এমনকী শূন্যে গুলিও ছোঁড়া হয় বলে অভিযোগ। সঙ্গে সঙ্গে কাশীপুর থানায় ফোন করে ঘটনার কথা জানান রেজ্জাক মোল্লা। কিন্তু পুলিশ আসেনি বলে জানিয়েছেন তিনি। তখন ওই জায়গা ছেড়ে পালাতে শুরু করেন আক্রান্ত পার্টি সমর্থকরা। ঘটনায় আহত হয়েছেন বেশ কিছু লোকজন, তাঁদের চিকিত্সা চলছে। রেজ্জাক মোল্লা এর পর ভাঙড় থানায় গিয়ে লিখিত ভাবে অভিযোগ জানিয়েছেন। অভিযোগের তির তৃণমূলের দিকে। ওই দুষ্কৃতীরা ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলামের সমর্থক বলে নিজেদের পরিচয় দিয়েছে। পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী দেওয়া যাবে না, এলাকায় সিপিএমের হয়ে কোনও মিটিং-মিছিল করা যাবে না বলেও তারা হুমকি দিয়েছে, এমনটাই জানিয়েছেন রেজ্জাক মোল্লা। তবে বর্তমান দুই বিধায়ক শারীরিক ভাবে সুস্থ আছেন।

নমনীয় বিশ্বভারতী
বিশ্বভারতীর পাঠভবনের ‘করবী’ ছাত্রীনিবাসের পঞ্চম শ্রেণির আবাসিক ‘নির্যাতিত’ ছাত্রীটি আজ সকালে সংবাদমাধ্যমে জানিয়েছিল, যেখানে তাকে এ ভাবে ‘অপমান’ করা হয়েছে সেই ছাত্রীনিবাসে সে আর ফিরবে না। এমনকী ওই স্কুলেও সে আর পড়বে না বলে জানিয়েছিল। এই মন্তব্যকে সমর্থন করেছিলেন তার বাবা-মা। কিন্তু অভাবনীয় ভাবে আজ দুপুরে ছাত্রীটির বাবার কাছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুরোধ করেছেন, যাতে তাঁর মেয়ে পাঠভবন ছেড়ে অন্য কোথাও ভর্তি না হয়। ছাত্রীটি হস্টেলে না থেকেও বাড়ি থেকে স্কুলে যাতায়াত করতে পারবে, এমনটাও মেনে নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ‘বিছানা ভেজানো’র ‘অপরাধে’ ছাত্রীটিকে বিছানা চাটতে বাধ্য করা এমনকী কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে তার বাবা-মাকেও গত কাল গ্রেফতার করে পুলিশ। সে জায়গা থেকে আজ বিশ্বভারতীর এই ‘অনুরোধ’ বিশেষ তাত্পর্যপূর্ণ। নমনীয় বিশ্বভারতীর এই অনুরোধের প্রেক্ষিতে তাদের সিদ্ধান্ত বদল হবে কি না, সে বিষয়ে কিছু জানাননি ছাত্রীটির বাবা। আপাতত তিনি ও তাঁর স্ত্রী বিচারকের সঙ্গে দেখা করতে যাবেন বলে জানিয়েছেন।

বরুণ-খুনে অভিযুক্তদের পুলিশি হেফাজত
সুটিয়া গণধর্ষণ-কাণ্ডের কয়েকটি মামলার মূল সাক্ষী বরুণ বিশ্বাসের হত্যা-কাণ্ডে ধৃত পাঁচ জনের মধ্যে চার জনের ১০ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিল বনগাঁ মহকুমা আদালত। অন্য ১ জন নাবালক হওয়ায় তার রায় আপাতত স্থগিত রেখেছে আদালত। আগামিকাল তাকে ফের কোর্টে হাজিরা দিতে বলা হয়েছে। আজ রাতে তাকে সেল্ফ কাস্টডিতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। প্রসঙ্গত গত শুক্রবার সন্ধ্যায় গোবরডাঙা স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের সামনে দুষ্কৃতীদের গুলিতে খুন হন বরুণবাবু।

ফের কলকাতায় ধর্ষণের অভিযোগ
ফের ধর্ষণের অভিযোগ উঠল কলকাতা শহরে। এ বার ৭৭ নম্বর আলিপুর রোডের এক বাড়ির মালিকের বিরুদ্ধে অভিযোগ করলেন ওই বাড়িরই এক মহিলা পেয়িং গেস্ট। ব্যক্তিগত গণ্ডগোলের জেরেই গত ১৮ জুন তাঁকে ধর্ষণ করা হয়, গত কাল সন্ধেবেলায় চেতলা থানায় লিখিত ভাবে এমনই অভিযোগ করেছেন ‘ধর্ষিতা’ ওই মহিলা। বিগত কয়েক মাসে ধর্ষণের ঘটনায় ‘সন্ত্রস্ত’ কলকাতা পুলিশ বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে। অভিযোগকারী মহিলার মেডিক্যাল টেস্টও করানো হয়েছে। আজ আলিপুর আদালতে তাঁর গোপন জবানবন্দি নেওয়ার কথা। অভিযোগ পাওয়া মাত্রই অভিযুক্তের খোঁজে দু’জায়গায় তল্লাশি চালানো হয়েছে। কিন্তু তাঁর কোনও হদিশ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। কিন্তু গত মাসের ১৮ তারিখে ঘটনাটা ঘটলেও এত দিন পর কেন অভিযোগ করা হল পুলিশে? পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, ভয় ও লজ্জার কারণেই মহিলা অভিযোগ করতে দেরি করেছেন।

দুর্ঘটনা থেকে রক্ষা পেল মা তারা এক্সপ্রেস
অল্পের জন্য আজ সকালে দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল মা তারা এক্সপ্রেস। ট্রেনটির গতি কম থাকায় এড়ানো গিয়েছে বড়সড় ক্ষয়ক্ষতি। সকাল সাড়ে সাতটা নাগাদ বিধাননগর ও দমদম স্টেশনের মাঝখানে দক্ষিণদাঁড়ি রেল গেটের কাছে রেলের কর্মীরা খেয়াল করেন রেল লাইনের বেশ কিছুটা অংশ জুড়ে প্যান্ড্রোল ক্লিপ ও ফিসপ্লেট খোলা রয়েছে। তখন ওই লাইন দিয়ে আসছিল মা তারা এক্সপ্রেস। সঙ্গে সঙ্গে তাঁরা ট্রেনটিকে থামানোর চেষ্টা করেন। গতি কম থাকায় ঘটনাস্থলের আগেই থেমে যায় ট্রেনটি। সকাল ৭.৪০ মিনিট থেকে ৮.১০ পর্যন্ত এই লাইনে বন্ধ রাখা হয় ট্রেন চলাচল। প্রাথমিক মেরামতির পর মা তারা এক্সপ্রেস দক্ষিণদাঁড়ি গেট থেকে রওনা দিয়েছে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সমীর গোস্বামী জানিয়েছেন, তাপমাত্রার তারতম্যের কারণে রেল লাইনে ফাটল দেখা দেয়, এটি অতি স্বাভাবিক একটি ঘটনা। এর সঙ্গে নাশকতার কোনও সম্পর্ক নেই। মেরামতির কাজ শেষ হয়ে গিয়েছে। আপাতত ওই লাইন দিয়ে ট্রেন চলাচল করছে। গত রবিবার বালিগঞ্জ স্টেশনের কাছে বজবজ লোকালের দু’টি বগি লাইনচ্যুত হওয়ার সঙ্গে এই ধরনের ঘটনার কোনও মিল নেই বলেও জানিয়েছেন সমীরবাবু।

কুলপিতে দুর্ঘটনা
দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে ১১৭ নম্বর জাতীয় সড়কে বালি ভর্তি লরির পিছনে এসে ধাক্কা মারল যাত্রী বোঝাই একটি বাস। ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ বাসযাত্রীর। আহত হয়েছেন ৩৭ জন। তাঁদের কুলপি ব্লক স্বাস্থ্যকেন্দ্র ও ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে বাসের চালক ঘুমিয়ে পড়ার ফলেই এই দুর্ঘটনা। বাসটি মধ্যপ্রদেশ থেকে গঙ্গাসাগরে যাচ্ছিল।

নদিয়ায় পথ দুর্ঘটনা
আজ রাত প্রায় দেড়টা নাগাদ নদিয়ার ধুবুলিয়ায় ৩৪ নম্বর জাতীয় সড়কে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪ জনের। দেবগ্রামের বিয়েবাড়ি থেকে ফেরার পথে লরির পিছনে এসে ধাক্কা মারে একটি যাত্রীবাহী গাড়ি। ধুবুলিয়ার কাছে ছাতনিতে এই দুর্ঘটনায় ঘটনাস্থলেই ৩ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে নিয়ে গেলে আরও ১ জনের মৃত্যু হয়। আহত হয়েছেন ৫ জন। তাঁদের কৃষ্ণনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। মৃতেরা সবাই নদিয়ার বাদকুল্লার বাসিন্দা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.