টুকরো খবর
বধূ-নির্যাতনে জেল-হাজত
বিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরে স্ত্রীকে খুনের চেষ্টার অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম সুজিত দাস। রবিবার বিকেলে ঘাটাল থানার সিংহপুরে স্ত্রী তোতা দাসকে লাঠি দিয়ে প্রথমে মারধর ও পরে গলায় কাপড় দিয়ে শ্বাসরোধ করার সময় প্রতিবেশীরা জড়ো হন। তাঁরাই ওই বধূকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান। আশঙ্কাজনক অবস্থায় তোতাদেবী বর্তমানে ঘাটাল মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার পর পেশায় রাজমিস্ত্রি সুজিত পালানোর চেষ্টা করলে এলাকার মানুষ ধরে ফেলেন। পরে পুলিশ তাকে গ্রেফতার করে। সোমবার ঘাটাল আদালত ধৃতকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। পুলিশের বক্তব্য, সুজিতের বিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরেই এই দম্পতির মধ্যে গোলমাল চলছিল। সাত বছর আগে তাঁদের বিয়ে হয়। তাঁদের দু’টি সন্তান রয়েছে। তোতার বাবা ঘাটাল থানায় সুজিতের বিরুদ্ধে খুনের চেষ্টা ও বধূ-নির্যাতনের অভিযোগ দায়ের করেছেন। অন্য একটি বধূ-নির্যাতনের মামলায় ‘নির্যাতিত’ বধূর স্বামী ও শ্বশুরকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের নাম নারায়ণ গোস্বামী ও তাঁর বাবা নিরঞ্জন গোস্বামী। ধৃতদের সোমবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেল-হেফাজতের নির্দেশ দেন। বছর তিনেক আগে ঘাটালের আজবনগরের টুম্পার সঙ্গে শ্যামসুন্দরপুরের নারায়ণের বিয়ে হয়। অভিযোগ, বিয়ের পর থেকেই পণের দাবিতে স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকজন টুম্পার উপর অত্যাচার শুরু করেন। সম্প্রতি অত্যাচার বাড়লে প্রতিবাদী হন টুম্পাদেবী। রবিবার দুপুরে তিনি থানায় এসে স্বামী, শ্বশুর ও শাশুড়ির বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ দায়ের করেন। রাতেই স্বামী ও শ্বশুরকে পুলিশ গ্রেফতার করে। শাশুড়ি পলাতক।

দিঘার সমুদ্রে তলিয়ে মৃত্যু
দিঘার সমুদ্রে স্নান করতে নেমে ফের মৃত্যু হল এক পর্যটকের। রবিবার বেলা ৩টে নাগাদ স্নান করতে নেমে সমুদ্রে তলিয়ে যান উত্তর ২৪ পরগনার খড়দহের বাসিন্দা সোনা ঘোষ (২৪)। পেশায় ব্যবসায়ী সোনা রবিবার দুপুরেই বন্ধু রানা বিশ্বাসের সঙ্গে দিঘায় এসেছিলেন। নিউ দিঘার একটি হোটেলে ওঠেন দু’জনে। এরপর দুই বন্ধু মিলে ক্ষণিকাঘাটে স্নান করতে নামেন। বড় একটি ঢেউয়ের টানে সোনা সমুদ্রে তলিয়ে গেলে সঙ্গে সঙ্গে দিঘা থানায় খবর দেওয়া হয়। পুলিশ এসে খোঁজাখুঁজি শুরু করে। সন্ধ্যার কিছু আগে ক্ষণিকাঘাটের অদূরে পুলিশ হলিডে হোম ঘাটের কাছে সোনার নিথর দেহ পড়ে থাকতে দেখা যায়। দিঘা স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন তাঁকে। পুলিশের জিজ্ঞাসাবাদে বন্ধু রানা জানিয়েছেন, সোনা মৃগীরোগী। সমুদ্রস্নানের সময় তাতে আক্রান্ত হয়েই সোনা তলিয়ে গিয়েছিল কি না জানতে দেহটি ময়না-তদন্তে পাঠানো হয়েছে। দিঘারই ৮ জন পর্যটক দুর্ঘটনায় জখম হয়েছেন রবিবার রাতে। চণ্ডীপুর থানার শ্রীকৃষ্ণপুর গ্রামে দিঘা-মেচেদা রাজ্য সড়কে দু’টি গাড়ির সংঘর্ষ হয়। একটি গাড়ি উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুর থেকে দিঘা যাচ্ছিল। অন্যটি দিঘা থেকে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় ফিরছিল। বৃষ্টিতে পিছল রাস্তায় বাঁকের মুখে দু’টি গাড়ির মুখোমুখি ধাক্কা লাগে রাত সাড়ে ১০টা নাগাদ। নিউ ব্যারাকপুরের গাড়ির ছয় জন ও পাঁশকুড়ার দু’জন জখম হন।

দুর্ঘটনায় জখম দিঘার ৮ পর্যটক
দু’টি গাড়ির মুখোমুখি ধাক্কায় আহত হলেন ৮ জন দিঘার পর্যটক। রবিবার রাতে এই দুর্ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুর থানার শ্রীকৃষ্ণপুর গ্রামে দিঘা-মেচেদা রাজ্য সড়কে। দু’টি গাড়ির মধ্যে একটি উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুর থেকে আসছিল। দিঘা থেকে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় বাড়ি ফিরছিলেন অন্য গাড়ির আরোহীরা। বৃষ্টির জেরে পিছল রাস্তায় একটি বাঁকের মুখে দু’টি গাড়ির মুখোমুখি ধাক্কা লাগে রাত সাড়ে ১০টা নাগাদ। নিউ ব্যারাকপুরের গাড়ির ছয় জন ও পাঁশকুড়ার দু’জনকে উদ্ধার করে প্রথমে চণ্ডীপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়। পরে নিউ ব্যারাকপুরের গাড়ির ছয় আরোহীকেই তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়। সেখানে তিন জনকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়। আঘাত গুরুতর হওয়ায় যমুনা মণ্ডল, জয়ন্তী রায় ও সুকান্ত সরকার নামে বাকি তিন জনকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করানো হয়েছে। দমদমের বাসিন্দা বছর পঁয়ত্রিশের বধূ যমুনাদেবীর মাথায় আঘাত লেগেছে। নিউ ব্যারাকপুরের ঘোলার বাসিন্দা সুকান্তবাবু ও মধ্যমগ্রামের বধূ জয়ন্তী রায়ের আঘাতও গুরুতর।

তৃণমূল প্রধানকে ঘেরাও
পঞ্চায়েত-ভোটকে সামনে রেখে কৃষকসভার সম্মেলনের আয়োজন করে পঞ্চায়েতের তৃণমূল প্রধানকে ঘেরাও করে স্মারকলিপি দিল সিপিএম। সোমবার হলদিয়া মহকুমার মহিষাদল ব্লকের নাটশাল-১ পঞ্চায়েত অফিসে বিক্ষোভ দেখায় তারা। প্রায় ২০০ কর্মী-সমর্থক নিয়ে গেঁওখালি বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় কৃষকসভার আঞ্চলিক সম্মেলনের আয়োজন হয়েছিল। পঞ্চায়েতের দুর্নীতি, চাষের ক্ষতি, সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদ ছিল সম্মেলনের মুখ্য বিষয়। পরে প্রাক্তন সিপিএম প্রধান শ্যাম ভুঁইয়ার নেতৃত্বে ঘেরাও করা হয় বর্তমান পঞ্চায়েত প্রধান তৃণমূলের কৃষ্ণারানি সামন্তকে। সিপিএমের অভিযোগ, একশো দিনের কাজ-সহ নানা কাজে দুর্নীতির অভিযোগ রয়েছে এই পঞ্চায়েতের বিরুদ্ধে। শ্যাম ভুইয়ার কথায়, “দুর্নীতিতে ভরে গিয়েছে এই পঞ্চায়েত। টাকা তছরূপের চেষ্টা চলছে।” পঞ্চায়েত প্রধান কৃষ্ণারানি সামন্ত অভিযোগ অস্বীকার করেছেন।

বেতন বৃদ্ধির দাবি, বিক্ষোভ
বেতন-বৃদ্ধির দাবিতে তৃণমূল-সমর্থক ঠিকা শ্রমিকদের বিক্ষোভের জেরে একটি স্পঞ্জ আয়রন কারখানায় ঘণ্টা দু’য়েকের জন্য বন্ধ হয়ে গেল উৎপাদন। সোমবার দুপুর থেকে হলদিয়ার কসবেড়িয়া এলাকায় ইলেকট্রোস্টিল কাস্টিং লিমিটেডে (ইসিএল) আইএনটিটিইউসি সমর্থক শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেন। কারখানার প্রতিটি বিভাগের কাজ বিঘ্নিত হয়। কর্তৃপক্ষ আলোচনায় বসার আশ্বাস দিলে শ্রমিকরা কাজে যোগ দেন। শ্রমিকদের দাবি, তাঁরা দীর্ঘদিন ধরে একই বেতনে কাজ করছেন। মূল বেতন বাড়ানোর দাবি জানান তাঁরা। বার বার কর্তৃপক্ষকে জানিয়েও ফল না মেলায় এ দিন কারখানার গেট ঘেরাও করে বিক্ষোভ দেখান শ্রমিকরা। ইসিএল কর্তৃপক্ষের তরফে ডেপুটি ম্যানেজার (পি অ্যান্ড আইআর) অভিষেক দাশগুপ্ত বলেন, “ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বুধবার আলোচনায় বসার আশ্বাস দিয়েছি।”

জাল শংসাপত্র, জেল হেফাজত
কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিএসসি পাশের নকল শংসাপত্র ব্যবহার করার জন্য ময়নার একটি মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের সম্প্রসারককে জেলহাজতে পাঠাল আদালত। রমেশ বর্মণ নামে ওই সম্প্রসারক ময়নার বাকচা পঞ্চায়েত এলাকার বাকচা গ্রামের বাসিন্দা। ২০০৭ সালে খিদিরপুর মাধ্যমিক শিক্ষাকেন্দ্রে কাজে যোগ দেন তিনি। ২০০৯ সালে এলাকারই এক বাসিন্দা তাঁর বিরুদ্ধে নকল শংসাপত্র ব্যবহারের অভিযোগে আনলে বিডিও তদন্ত করে নিয়োগ বাতিল করেন। তখন হাইকোর্টের দ্বারস্থ হন সম্প্রসারক। মামলার রায় তাঁর বিরুদ্ধে যায়। এরপরই হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল ওই সম্প্রসারকের বিরুদ্ধে পূর্ব মেদিনীপুরের এসপি-র কাছে অভিযোগ করেন। রবিবার রাতে ময়না থানার পুলিশ বাড়ি থেকে গ্রেফতার করে রমেশকে। সোমবার আদালতে তোলা হলে তমলুকের সিজেএম দেবকুমার সুকুল ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন।

এসএফআইয়ের বার্ষিক সম্মেলন
শিক্ষায় বেসরকারিকরণের বিরুদ্ধে আন্দোলনে নামতে চলেছে এসএফআই। রবিবার সংগঠনের দেশপ্রাণ জোনাল কমিটির ষষ্ঠ বার্ষিক সম্মেলনের উদ্বোধনে এমনটাই বলেন সংগঠনের জেলা সম্পাদক পরিতোষ পট্টনায়ক। কাঁথি জোনাল অফিসে এই সম্মেলনে কেন্দ্র ও রাজ্যের শিক্ষানীতির তীব্র বিরোধিতা করে বক্তব্য রাখেন জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তেহরান হোসেন, তাপস মিশ্র, যুব ফেডারেশনের সঞ্জিত দাস, সুতনু মাইতি প্রমুখ। সম্মেলনে দেবব্রত মাইতিকে সভাপতি ও নন্দদুলাল পাত্রকে সম্পাদক করে ১৫ জনের একটি কমিটি গঠন করা হয়।

সঙ্গীতানুষ্ঠান
রবিবার সন্ধ্যায় কাঁথি ন্যাশনাল মিউজিক কলেজের বার্ষিক সঙ্গীতানুষ্ঠান হল বীরেন্দ্র স্মৃতি সৌধে। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দক্ষিণ কাঁথির বিধায়ক দিব্যেন্দু অধিকারী, সভাপতি হিসাবে প্রাক্তন বিধায়ক শৈলজা দাস। নাচ-গান ছাড়াও কলেজের ছাত্রীরা চিত্রাঙ্গদা গীতিনাট্য পরিবেশন করে। অনুষ্ঠানটি পরিচালনা করেন কলেজের অধ্যক্ষা নমিতা পাহাড়ি।

হার ছিনতাই
সাতসকালে কাঁথি শহরে রিকশা থেকে এক মহিলার সোনার হার ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। সোমবার সকাল ৬টা নাগাদ নন্দীগ্রামের পুরুষোত্তমপুরে বাড়ি যাওয়ার জন্য রিকশায় চেপে কাঁথি সেন্ট্রাল বাসস্ট্যান্ডে যাচ্ছিলেন অশোক অগস্থি ও তার স্ত্রী অনুপমাদেবী। দিঘা ব্রিজের কাছে একটি মোটর সাইকেলে চেপে দুই ছিনতাইকারী অনুপমাদেবীর হার টেনে নিয়ে পালিয়ে যায়। থানায় অভিযোগ দায়ের করেছেন অনুপমাদেবী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.