খেয়াল রাখুন
অনুবাদের পাঠ্যক্রম
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ট্রান্সলেশন অফ ইন্ডিয়ান লিটরেচার্স (সেন্টিল) তাদের ‘ট্রান্সলেশন অ্যাজ এ স্কিল’ সার্টিফিকেট পাঠ্যক্রমটিতে ভর্তির জন্য আবেদনপত্র চাইছে। বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের অধীন এই কেন্দ্র। পাঠ্যক্রমটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদিত।
ভর্তির যোগ্যতা হিসেবে ১০+২ উত্তীর্ণ হতে হবে। যথেষ্ট জ্ঞান থাকতে হবে বাংলা ও ইংরেজিতে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন, দু’টি সেমেস্টারে ভেঙে পড়ানো হবে কোর্সটি। ক্লাসরুম শিক্ষার পাশাপাশি জোর দেওয়া হবে হাতে-কলমে প্রশিক্ষণেও। আয়োজন করা হবে একাধিক কর্মশালা। ক্লাস হবে সোম, বুধ ও শুক্রবার বিকেল ৫টা থেকে ৭টা। www.jaduniv.edu.in/announcement থেকে আবেদনপত্র বার করে নিন।
১৫ জুলাইয়ের মধ্যে জমা দিন বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে (ইউজি আর্টস বিল্ডিংয়ের প্রথম তলায়)। আবেদনপত্র centilju@gmail.com-এ মেলও করতে পারেন। ১৮ জুলাই ভর্তির পরীক্ষা। বিস্তারিত জানতে ফোন করে নিতে পারেন ৯৮৩১১ ৯১১৮১ নম্বরে।

মাস কমে স্নাতকোত্তর
ভর্তি শুরু হল ভারতীয় ভাষা পরিষদের ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশন-এ। ভোপালের মাখনলাল চতুর্বেদী ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশনের দু’বছরের এম এ ইন জার্নালিজম এবং এক বছরের পি জি ডিপ্লোমা ইন মিডিয়া করায় প্রতিষ্ঠানটি। কলকাতায় ভোপালের বিশ্ববিদ্যালয়টির স্টাডি সেন্টার তারা। পাঠ্যক্রমগুলি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দ্বারা স্বীকৃত। অগস্ট থেকেই শুরু ক্লাস। আবেদনপত্র দেওয়া চলছে। ভর্তি সম্পর্কে জানতে ফোন করে নিতে পারেন ২২৮৭-৯৯৬২/৯৩৩২৪ ২৮৬৩৫ নম্বরে।

মেয়াদ বাড়ল
রিপোর্টিং সেন্টারে গিয়ে ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথম দফার প্রভিশনাল অ্যাডমিশন এবং র্যাঙ্ক আপগ্রেডেশনের তারিখ ১০ জুলাই অর্থাৎ আজ পর্যন্ত বাড়িয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এর আগে তা ৮ তারিখ পর্যন্ত চলবে বলা হয়েছিল।

বিমা নিয়ে পড়তে
নেতাজিনগর কলেজে এক বছরের ইনশিওরেন্স ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য আবেদনপত্র চাওয়া হচ্ছে। প্রার্থীদের ন্যূনতমপক্ষে ১০+২ উত্তীর্ণ হতে হবে। ভর্তি করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। খরচ সাড়ে তিন হাজার টাকা। সপ্তাহে দু’দিন সান্ধ্যকালীন ক্লাস হবে। যোগাযোগের নম্বর : ৯৪৩৩৭-০২৮১০ (বিকেল চারটে থেকে ছটার মধ্যে)।

স্বনির্ভরতার প্রশিক্ষণ
বাণিজ্যে বা আইনে স্নাতক তরুণ-তরুণী, অবসরপ্রাপ্ত ব্যক্তি ও গৃহবধূদের জন্য বেঙ্গল ট্যাক্স কাউন্সেল-এ এক বছরের একটি পাঠ্যক্রম শুরু হতে চলেছে জুলাইয়ের শেষে। ইনকাম ট্যাক্স, সার্ভিস ট্যাক্স, ভ্যাট, অ্যাকাউন্টেসি-সহ অনলাইনে ট্যাক্সেশনের নানা বিষয় আছে কোর্সে। ফোন নম্বর: ৯৮৩৬২-৬২৭৩৩।

পরিচালনের পাঠ
হোটেল ম্যানেজমেন্ট, বিবিএ, বিসিএ, এমবিএ এবং এমসিএ পড়াচ্ছে নালন্দা ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড স্টাডিজ। প্রথাগত প্রশিক্ষণের সঙ্গে পড়ুয়াদের কর্মযোগ্যতা বাড়াতে প্রতিটি কোর্সেই ইংরেজি কথোপকথনের দক্ষতা বাড়ানো ও ব্যক্তিত্ব বিকাশের প্রশিক্ষণ দেওয়া হবে। ফোন নম্বর: ৪০১৫-২৫২৫/৯৯০৩১ ৩৮২১৯।

সংবাদপাঠ শেখাতে
কলকাতার নিট্স-এ চালু হচ্ছে টেলিভিশনে সাংবাদপাঠ ও সঞ্চালনের চার মাসের পাঠ্যক্রমের নয়া মরসুম। ভর্তি চলবে ৩১ জুলাই পর্যন্ত। যোগাযোগ করুন: ৯৮৩১০-২৪৩০৯ নম্বরে।

আপনার প্রশ্ন
বিশেষজ্ঞের উত্তর
প্রশ্ন: স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা দিয়ে ইংরেজির শিক্ষক হিসেবে কাজ করছি। সেই সঙ্গে গবেষণাও করছি। হায়দরাবাদের ‘ই এফ এল ইউ’ থেকে কী কী কোর্স করতে পারি জানালে ভাল হয়।

উত্তর: হায়দরাবাদের ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজ ইউনিভার্সিটি অর্থাৎ ‘ই এফ এল ইউ’-এ দূরশিক্ষা পদ্ধতিতে তিনটি পাঠ্যক্রম করানো হয়।
১) এম এ ইন ইংলিশ,
২) পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট ইন দ্য টিচিং অফ ইংলিশ (পি জি সি টি ই) ও
৩) পি জি ডিপ্লোমা ইন দ্য টিচিং অফ ইংলিশ (পি জি ডি টি ই)।
আপনি যেহেতু পিএইচডি করছেন, তাই ফের এম এ করার যৌক্তিকতা নেই। তবে নিজেকে আরও পোক্ত করতে বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাঠ্যক্রমটি করতেই পারেন। ইংরেজিতে স্নাতকোত্তর হলে এতে ভর্তির জন্য আবেদন করা যায়। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তির প্রক্রিয়া চলে।
আবার সরাসরি ডিপ্লোমা কোর্স করা যায় না। পি জি সি টি ই করার পরই পি জি ডি টি ই করতে পারেন। বিষয়গুলি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য দেখে নিতে পারেন www.efluniversity.ac.in ওয়েবসাইটটি।
প্রশ্ন: জেনেটিক্স ও মলিকিউলার বায়োলজি নিয়ে স্নাতক পড়তে চাই। কলকাতার কোনও প্রতিষ্ঠানে এই বিষয় দু’টি স্নাতক স্তরে পড়ানো হয় কি?

উত্তর: কলকাতার খুব কাছেই মধ্যমগ্রামের বাদুতে রয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুমোদিত ইনস্টিটিউট অফ জেনেটিক ইঞ্জিনিয়ারিং। এখানে বি এসসি অনার্স ইন জেনেটিক্স এবং মলিকিউলার বায়োলজির অনার্স পাঠ্যক্রম করানো হয় এখানে। রয়েছে জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর এম এসসি কোর্সও। এগুলির ব্যাপারে আরও বিস্তারিত তথ্যের জন্য ফোন করতে পারেন ২৫২৬-০০৫১/০০৫২ নম্বরে।

প্রশ্ন: রেলওয়ে ট্রান্সপোর্ট অ্যান্ড ম্যানেজমেন্ট কোর্সটি কোথায় পড়া যায়?

উত্তর: রেলওয়ে ট্রান্সপোর্ট অ্যান্ড ম্যানেজমেন্ট পাঠ্যক্রমটি দূরশিক্ষায় করায় নয়াদিল্লির ইনস্টিটিউট অফ রেল ট্রান্সপোর্ট। ট্রান্সপোর্ট ইকনমিক্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও মাল্টিমোডাল ট্রান্সপোর্ট কোর্সও আছে। দেখুন www.irt-india.com ওয়েবসাইট।

প্রশ্ন: দূরশিক্ষায় হসপিটাল ম্যানেজমেন্ট কোথায় পড়া যায়? ঠিকানা-সহ ওয়েবসাইট জানাবেন। প্রসঙ্গত, আমি একজন কর্মরত চিকিৎসক।

উত্তর: দূরশিক্ষায় হসপিটাল ম্যানেজমেন্ট বা হসপিটাল অ্যাডমিনিস্ট্রেশন সংক্রান্ত পাঠ্যক্রম দেশের বেশ কিছু প্রতিষ্ঠান পড়ায়। উল্লেখযোগ্য কয়েকটি হল
ইন্দিরা গাঁধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়। পড়ানো হয় পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন হসপিটাল অ্যান্ড হেল্থ ম্যানেজমেন্ট। দেখুন: www.ignou.ac.in আন্নামালাই বিশ্ববিদ্যালয়। পড়ানো হয় পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ওয়েবসাইট: annamalaiuniversity.ac.in ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার। পড়ানো হয় সার্টিফিকেট কোর্স ইন হসপিটাল ম্যানেজমেন্ট। ওয়েবসাইট: www.nihfw.org আলাগাপ্পা বিশ্ববিদ্যালয় (তামিলনাড়ু)। পড়ানো হয় পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন হসপিটাল অ্যাডমিনিস্ট্রেশন। www.alagappauniversity.ac.in ওয়েবসাইট দেখুন।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.