টুকরো খবর
ভর্তির দাবিতে স্কুলে ঘেরাও
শিক্ষিকাদের বাড়ি পৌঁছে দিচ্ছে পুলিশ। —নিজস্ব চিত্র।
একাদশ শ্রেণিতে ভর্তির দাবিতে হাতিনগর সারদাপীঠের প্রধানশিক্ষিকা-সহ মোট ১১ জন শিক্ষিকাকে মঙ্গলবার দুপুর তিনটে থেকে ঘেরাও করে রাখে সিপিএমের স্থানীয় ছাত্র ও যুব নেতারা। রাত ৮টা নাগাদ পুলিশ বাহিনী পৌঁছয় ওই বিদ্যালয়ে। সাড়ে আটটা নাগাদ ঘেরাও তুলে নেওয়া হয়। প্রধানশিক্ষিকা মিতালি চৌধুরী বলেন, “আমাদের হঠাৎ এ দিন দুপুর তিনটে থেকে বিদ্যালয়ের মধ্যে ঘেরাও করে রাখা হয়। সন্ধ্যায় বিদ্যুতের তার ছিঁড়ে দিয়ে আমাদের আটকে রাখা হয়। বাধ্য হয়েই সন্ধ্যার পর পুলিশকে খবর দিই।” ডিওয়াইএফের স্থানীয় হাতিনগর লোকাল কমিটির সম্পাদক বরুণ মাজি বলেন, “ওই বিদ্যালয় থেকে এ বার মাধ্যমিক পাশ করেছে এমন ১১৬ জনকে ভর্তি নেওয়ার পরও ৪২ জন ছাত্রী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেনি। তাদের ভর্তি নেওয়ার জন্য আন্দোলন করা হয়।” প্রধানশিক্ষিকা বলেন, “যা ভর্তি নেওয়ার তা নেওয়া হয়েছে। তারপরও যারা ভর্তি হতে পারেনি তারা জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে আবেদন করবে। জেলা বিদ্যালয় পরিদর্শক ছাত্রীদের কোন বিদ্যালয়ে ভর্তি করা হবে নির্দেশ দেবেন। সেই মতো ভর্তি নেওয়া হবে। নিয়মের তোয়াক্কা না করে আমাদের ঘেরাও করে হুমকি দেওয়া হচ্ছে।”

সৌরবাতির ব্যাটারি লুঠ ডোমকলে
আলো চুরি ঠেকাতে রাত জাগছে গরিবপুর। গত কয়েকদিনে ডোমকলের গরিবপুরের রাস্তা থেকে উধাও হয়ে গিয়েছে সৌরবাতির ব্যাটারি। এই ঘটনা গরিবপুরে অবশ্য প্রথম নয়। এর আগেও দুবার বেশ কয়েকটি সৌরচালিত পথবাতির ব্যাটারি চুরি যায়। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, শনিবার রাতে গ্রামে একটি গাড়ি ঢোকে। পরের দিন ভোরে কয়েক জন যুবককে পথবাতির ব্যাটারি খুলে ওই গাড়িতে রাখতেও দেখেন স্থানীয় বাসিন্দারা। গ্রামবাসীরা জানান, তেড়ে যেতেই ভ্যান নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। গ্রামের মেঘনাথ পাল, তরিকুল ইসলাম, গোলাম রাব্বিরা বলেন, ‘‘চোরেদের জ্বালায় আমরা অতিষ্ঠ। এই নিয়ে তিনবার ব্যাটারি চুরি হল। আমরাও তক্কে তক্কে আছি। পালা করে রাত জেগে গ্রামে পাহারাও চলছে। দেখি কী করে এ বার ব্যাটারি চুরি হয়!’’ গরিবপুর পঞ্চায়েতের কংগ্রেস প্রধান পরমানন্দ অধিকারী বলেন, “বছর দু’য়েক আগে বিস্তর টাকা খরচ করে গ্রামে সৌরচালিত পথবাতির ব্যবস্থা করা হয়েছিল। ওই ব্যাটারি খুব দামি। পুলিশের কাছে অভিযোগের পাশাপাশি বিডিও ও মহকুমাশাসককেও বিষয়টি জানানো হয়েছে। গ্রামের লোকজনরাও পালা করে রাতে পাহারা দিচ্ছে।” ডোমকলের মহকুমাশাসক প্রশান্ত অধিকারী বলেন, “বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে দেখছি। পুলিশকেও দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।”

গ্রামবাসীদের বাধায় থমকে রাস্তার কাজ
রাস্তার পাশেই পড়ে রয়েছে রাস্তা মেরামতির যাবতীয় সরঞ্জাম। তবে কাজ শুরু হয়নি দেড় মাসেও। ডোমকলের রমনা এতবারনগরের কারিগর পাড়ায় বহুদিন ধরে রাস্তার দাবি জানিয়ে আসছিলেন স্থানীয় বাসিন্দারা। অবশেষে পাকা রাস্তা তৈরির ব্যবস্থা হয়েছে। কিন্তু সেই গ্রামবাসীদের বাধাতেই এখনও আটকে রাজ। গ্রামবাসীদের দাবি, নতুন রাস্তা তৈরির পাশাপাশি ঢেলে সাজাতে হবে নিকাশি ব্যবস্থাও। না হলে গোটা এলাকা জলমগ্ন হয়ে পড়বে স্বল্প বৃষ্টিতেই। প্রশাসনের তরফে অবশ্য জানানো হয়েছে, গ্রামবাসীদের দাবি মতোই নতুন রাস্তার পাশাপাশি নিকাশির কাজও শুরু হবে খুব তাড়াতাড়ি। গ্রামের বাসিন্দা জফুর আনসারি বলেন, “এমনিতেই বর্ষায় আমাদের গ্রামে জল জমে। নতুন করে এখানে উঁচু রাস্তা তৈরি করা হলে গ্রামে জল জমার সমস্যা আরও বাড়বে। নিকাশি ব্যবস্থা ভাল না হলে রাস্তা তৈরি করে লাভ কী?” আজিমগঞ্জ-গোলা পঞ্চায়েত সদস্য কংগ্রেসের সাকিল মিঞা বলেন, “গ্রামবাসীদের দাবি যথার্থ। আমরা চেষ্টা করছি রাস্তার কাজ শেষ হলেই যাতে নিকাশির কাজে হাত দেওয়া যায়। বর্ষা পেরোলেই ওখানে কাজ শুরু হবে।”

উঠল অনশন
অবশেষে অনশন তুলে নিল দত্তফুলিয়া ইউনিয়ন অ্যাকাডেমির ছাত্রীরা। একাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ-অবরোধ-ভাঙচুরের পরে সোমবার থেকে অনশন শুরু করে ওই স্কুলের শতাধিক ছাত্রী। এ দিন স্কুলে আসেন জেলা বিদ্যালয় পরিদর্শক বিশ্বজিৎ বিশ্বাস। তিনি ছাত্রীদের সঙ্গে কথাও বলেন। এ দিনই অনশন তুলে নেয় ছাত্রীরা। রানাঘাট উত্তর-পূর্বের তৃণমূল বিধায়ক ও স্কুলের পরিচালন সমিতির সম্পাদক সমীর পোদ্দার এর আগে ছাত্রীদের সঙ্গে স্কুলে গিয়ে প্রধান শিক্ষিকার সঙ্গে দুর্ব্যবহার করেন বলে অভিযোগ। সমীরবাবুর মেয়ে সঙ্গীতা পোদ্দারও এই স্কুলের ছাত্রী। সেও একাদশ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হয়। এ দিন অবশ্য সমীরবাবু এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। বিশ্বজিৎ বিশ্বাস বলেন, “আমি স্কুল কর্তৃপক্ষকে যাবতীয় কাগজপত্র পাঠাতে বলেছি। খতিয়ে দেখছি।”

চুরির অভিযোগ, বন্ধ মিড-ডে মিল
মিড ডে মিলের সব্জি চুরি হচ্ছে অভিযোগ তুলে সাত দিন মিড ডে মিলই বন্ধ রাখল স্কুল কর্তৃপক্ষ। এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার স্কুলে গিয়ে বিক্ষোভ দেখালেন শান্তিপুর ব্লকের মিড ডে মিলের রাঁধুনিরা। শান্তিপুর থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শান্তিপুরের বিডিও শম্পা পাল বলেন, “সমস্যার কথা জানতে পেরে দু’জন প্রতিনিধিকে পাঠানো হয়েছে। তাঁরা রিপোর্ট দেওয়ার পরে দ্রুত মিড ডে মিল চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” হরিপুর গ্রাম পঞ্চায়েতের চর নৃসিংহপুরের ওই প্রাথমিক স্কুলে ছাত্র সংখ্যা ২৬০। অভিযোগ, ২৬ জুন আলু ও পটোল চুরি হয়। প্রধান শিক্ষক মধুসূদন মাহাতো বলেন, “তারপরেই গ্রামবাসীরা মিড ডে মিল বন্ধ রাখার সিদ্ধান্ত নেন।” তবে গ্রামের বাসিন্দা ও হরিপুর গ্রাম পঞ্চায়েতের সদস্য সিপিএমের চাঁপারানি রায় বলেন, “এই সিদ্ধান্ত কিন্তু সকলের নয়। গ্রাম শিক্ষা কমিটির বৈঠক ডেকে সিদ্ধান্ত নেওয়া হবে।”

খুনের অভিযোগ
এক সপ্তাহে নদিয়ার তেহট্টে পাঁচ জন খুন হয়েছেন বলে মঙ্গলবার বিধানসভায় জানালেন বিধায়ক রঞ্জিত কুমার মণ্ডল। এ দিন উল্লেখ পর্বে তিনি বলেন, “২৪ থেকে ২৯ জুনের মধ্যে তেহট্টের একটি এলাকায় পাঁচ জন খুন হয়েছেন।” কোন তারিখে কত জন খুন হন, বিস্তারিত ভাবে সেই তথ্য দেন রঞ্জিতবাবু। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরাই খুন করেছে বলে অভিযোগ করেন বিধায়ক। যদিও তৃণমূলের বিধায়কেরা অভিযোগের বিরোধিতা করেন।

সেচ প্রকল্পের দাবি
মুর্শিদাবাদের রানিনগরে গুচ্ছ সেচ প্রকল্প বন্ধে চাষীরা সমস্যায় পড়েছেন বলে মঙ্গলবার বিধানসভায় জানালেন এলাকার বিধায়ক ফিরোজা বেগম। উল্লেখ পর্বে তিনি বলেন, “রানিনগরে গুচ্ছ সেচ প্রকল্প ছিল। কিন্তু সেগুলি বন্ধ হয়ে গিয়েছে।” এতে চাষের কাজে ক্ষতি হচ্ছে বলে জানান তিনি। বিধায়ক বলেন, “ওই প্রকল্পের কর্মীরা আছেন, তাঁরা বেতনও পান। কিন্তু তাঁদের কাজ নেই। প্রকল্পটি ফের চালু হলে এলাকার চাষিদের সুবিধা হবে।”

মহিলার দেহ উদ্ধার
রেল লাইনের পাশ থেকে এক মহিলার মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। নাম সর্বাণী দর্জি (৩৪)। তাঁর বাড়ি রানাঘাটের শরৎ পল্লিতে। মঙ্গলবার সকালে রানাঘাট রেল স্টেশনের গেটের কাছ থেকে সর্বাণীর দেহটি উদ্ধার হয়। রানাঘাটের জিআরপি তরফে জানানো হয়েছে, মৃতদেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, সর্বাণী আত্মহত্যা করেছেন। তাঁর পরিবারের তরফে জানানো হয়েছে, দীর্ঘ দিন ধরে অবসাদে ভুগছিলেন তিনি।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে সুস্মিতা বিশ্বাস (১০) নামে এক কিশোরীর। মঙ্গলবার দুপুরে দুর্ঘটনাটি ঘটে তাহেরপুরের কালীতলা গ্রামে। এ দিন বাড়িতেই বিদ্যুৎস্পৃষ্ট হয় সুস্মিতা। পুলিশ জানিয়েছে, দেহটি ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে।

লরির ধাক্কায় মৃত্যু
দু’টি ট্রাকের সংঘর্ষে মৃত্যু হয়েছে পরিমল দাস নামে এক ব্যক্তির। সোমবার রাতে কান্দি-কুলি রাজ্য সড়কের যশহরি মোড়ে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে পিছন থেকে আরেকটি ট্রাক ধাক্কা মারে। নাকাশিপাড়ার যুগপুর কলোনির বাসিন্দা পরিমলবাবু একটি ট্রাকের খালাসির কাজ করতেন। গুরুতর জখম পরিমলবাবুকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই মারা যান তিনি। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

বোমা উদ্ধার
১২টি বোমা উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার মায়াপুর-২ পঞ্চায়েতের শ্রীনাথপুর গ্রামে বোমাগুলি মেলে। নবদ্বীপ থানার আইসি শঙ্করকুমার রায়চৌধুরী বলেন, “বোমাগুলি নিস্ক্রিয় করা হয়েছে। কাউকে গ্রেফতার করা যায়নি। তবে ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে গায়ত্রী দাস (২০) নামে এক মহিলার। বাড়ি খড়গ্রামের জয়পুরে। কীটনাশক খেয়ে অসুস্থ হয়ে পড়লে গায়ত্রীকে খড়গ্রাম স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। সেখানেই মারা যান তিনি। পুলিশের অনুমান, আত্মহত্যা করেছেন গায়ত্রী।

সহবাসের নালিশ
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগ উঠেছে মাটিয়ারির বাসিন্দা মধু বিশ্বাস নামে এক যুবকের বিরুদ্ধে। এক মহিলা মঙ্গলবার পুলিশের কাছে অভিযোগ করেন। পুলিশ জানায় অভিযুক্ত পলাতক।

ট্রাক্টর উল্টে মৃত্যু
ট্রাক্টর উল্টে মৃত্যু হয়েছে চালক রবিউল শেখের (৩৪)। মঙ্গলবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে ভরতপুরের সিকড়ি গ্রামে। রবিউলের বাড়ি ভরতপুরেরই দিঘিরপাড়ায়। এ দিন বিকেলে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক্টরটি উল্টে গেলে ঘটনাস্থলেই মারা যান তিনি। পুলিশ দেহটি ময়না-তদন্তের জন্য পাঠিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.