টুকরো খবর
হামজার পাক পাসপোর্ট অস্বীকার মালিকের
গত কয়েক দিন ধরেই ২৬/১১-য় পাকিস্তানি মদত থাকা,না-থাকা নিয়ে নানা কথা বলে চলেছে পাকিস্তান। আজ আবু হামজা ওরফে আবু জিন্দলকে পাকিস্তানের পাসপোর্ট দেওয়ার বিষয়টিও এক রকম অস্বীকার করলেন পাক অভ্যন্তরীণ মন্ত্রী রেহমান মালিক। ইসলামাবাদের উপর চাপ বাড়াতে গত কালই ভারতের স্বরাষ্ট্রসচিব রাজকুমার সিংহ বলেন, “পাক সরকারের স্বীকার করা উচিত, যে ওরা হামজাকে পাসপোর্ট দিয়েছিল। দু’টি পরিচয়পত্র দিয়েছিল এবং সৌদি আরবের কাছে তাকে পাকিস্তানি বলে দাবিও করেছিল।” পাল্টা যুক্তি হিসেবে আজ হামজার পাসপোর্টের বৈধতা নিয়েই প্রশ্ন তুলেছেন রেহমান মালিক। এ দিন রেহমান মালিক টুইট করেন, “পাকিস্তান আশা করে হামজার স্বীকারোক্তির একটা কপি অন্তত ভারত তাদের দেবে।” ভারতীয় হামজাকে পাকিস্তানের দেওয়া যে পাসপোর্ট ঘিরে এত বিতর্ক, তা-ও দেখতে চেয়েছেন তিনি। ফের লেখেন, “এর আগে ভারত দাবি করেছিল জিন্দলের কাছে পাকিস্তানি পাসপোর্ট রয়েছে। নকল পাসপোর্ট থাকলেই এই সব জঘন্য অপরাধী পাকিস্তানি হয়ে যাবে না।”

আদর্শ নিয়ে বিলাসরাওকেই বিঁধলেন অশোক
আদর্শ আবাসন নিয়ে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণকে আজ জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় বিচারপতি জে এ পাটিলের নেতৃত্বাধীন ২ সদস্যের বিচারবিভাগীয় কমিটি। এই প্রকল্প নিয়ে সব অনিয়মের জন্য পূর্বসূরি বিলাসরাও দেশমুখকেই দায়ী করেছেন অশোক। কিছু দিন আগে রাজ্যের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাওকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় কমিটি। তিনি আদর্শ কেলেঙ্কারি নিয়ে সব দোষ চাপিয়েছেন অশোক চহ্বাণ এবং সুশীলকুমার শিন্ডের উপর। ১৯৯৯ থেকে ২০০৩ পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন দেশমুখ। তখন রাজস্বমন্ত্রী ছিলেন অশোক চহ্বাণ। সিবিআই অভিযোগ করেছিল, ২০০০ সালে সেনার জন্য নির্দিষ্ট আবাসনে জনসাধারণকে জায়গা দেওয়ার প্রস্তাব দিয়েছিল রাজস্ব মন্ত্রক। অশোক কমিটিকে জানান, রাজস্বমন্ত্রী সব সময়ই মুখ্যসচিবের পরামর্শের উপর নির্ভর করে কাজ করেন। এ ক্ষেত্রেও মুখ্যসচিবই প্রথম প্রস্তাব খুঁটিয়ে দেখেন। তার পরই প্রকল্পটিকে ছাড়পত্র দেয় রাজস্ব মন্ত্রক। মুম্বই শহর এবং তার পার্শ্ববর্তী এলাকা ও পুণেতে জমি বণ্টনের সিদ্ধান্ত নেন তৎকালীন মুখ্যমন্ত্রী বিলাসরাও স্বয়ং।

পাল্টা ইস্তফার হুমকি গৌড়া অনুরাগীদেরও
কর্নাটকে বিজেপির অন্তঃকলহ থামার কোনও লক্ষণই নেই। বরং তা বাড়ছে। মুখ্যমন্ত্রী ডি ভি সদানন্দ গৌড়াকে সরানোর দাবিতে কালই ইস্তফা দিয়েছেন বি এস ইয়েদুরাপ্পা অনুগামী ৯ মন্ত্রী। আজ প্রত্যাঘাত করেছেন গৌড়া ঘনিষ্ঠরা। রাজ্যের দুই মন্ত্রী আনন্দ আসনোটিকার এবং বালাচন্দ্র জারকিহোলি হুমকি দিয়েছেন, গৌড়াকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানো হলে তাঁরাও পদত্যাগ করবেন। আসনোটিকার বলেন, “কোনও পরিস্থিতিতেই গৌড়াকে সরানো উচিত নয়। যদি তাঁকে সরানোর মতো পরিস্থিতি তৈরি হয়, তা হলে নির্বাচনে যাওয়া ভাল।” চুপ করে নেই ইয়েদুরাপ্পা শিবিরও। পদত্যাগী মন্ত্রী সি এম উদসির অভিযোগ, “বিরোধী জেডিএস-এর কথায় চলছেন গৌড়া।”এই অবস্থায় রাজ্যপাল এইচ আর ভরদ্বাজের সঙ্গে দেখা করে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি ব্যাখ্যা করেন গৌড়া। মুখ্যমন্ত্রীর আশা, শীর্ষ নেতৃত্বের মধ্যস্থতায় এই সমস্যা শীঘ্রই তিনি মিটিয়ে ফেলতে পারবেন। রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে কর্নাটকে দলীয় কোন্দল ধামাচাপা দিয়ে মরিয়া বিজেপি শীর্ষ নেতৃত্ব। কর্নাটকের দায়িত্বপ্রাপ্ত নেতা ধর্মেন্দ্র প্রধান এ দিন বৈঠক করেন দুই শিবিরের সঙ্গে। ইয়েদুরাপ্পা ঘনিষ্ঠরা মুখ্যমন্ত্রী করতে চাইছেন জগদীশ সেত্তারকে। রাজ্য সভাপতি এস এস ওয়ারাপ্পা বৈঠক করেন মুখ্যমন্ত্রীর সঙ্গে। তিনি বলেন, “পদত্যাগীদের ইস্তফা গ্রহণ করার প্রশ্নই নেই।” পদত্যাগী জলসম্পদ মন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “পদত্যাগপত্র প্রত্যাহারের কোনও সম্ভাবনা নেই। আমাদের আশা ধর্মেন্দ্র প্রধান সর্বজনগ্রাহ্য সমাধান বের করবেন।”

দেহ মিলল অপহৃত দুই রাভা শিক্ষকের
অপহরণের মাস দেড়েক পর গোয়ালপাড়ার অপহৃত দুই শিক্ষকের দেহ মিলল। গত ১৩ মে, আগিয়ার দাওয়াগুড়ি গ্রাম থেকে, অপহৃত হন বেলপাড়া নিম্ন প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক কামেশ্বর রাভা ও শিক্ষক তথা রাভা নেতা সরিৎ রাভা। পুলিশের সন্দেহ, মেঘালয়ের জিএনএলএ জঙ্গি সংগঠন এঁদের অপহরণ করে। আজ কৃষ্ণাইয়ের কচুমারি এলাকার পাহাড় থেকে দুই শিক্ষকের মৃতদেহ উদ্ধার হয়। পুলিশের সন্দেহ, বহু দিন আগেই দু’জনকে হত্যা করে মাটিতে পুঁতে দেওয়া হয়েছিল। বৃষ্টিতে মাটি ধুয়ে যাওয়ায় দেহগুলির সন্ধান মেলে। এরই পাশাপাশি, দক্ষিণ গারো হিলের ডেকু বাজার থেকে মিঠু প্রসাদ ও বিনয় কর্মকার নামে দুই ব্যবসায়ীকে গত কাল বিকেলে জিএনএলএ জঙ্গিরা অপহরণ করেছে। তাদের সন্ধানে নেমেছে পুলিশ।

হাইস্কুল পাশদের ল্যাপটপ দেবে সপা-সরকার
নির্বাচনী ইস্তাহারেই সপা ঘোষণা করেছিল, হাইস্কুল উত্তীর্ণদের বিনামূল্যে ল্যাপটপ ও কম্পিউটার দেওয়া হবে। সেই মতো আজ মতো উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, ২০১২-তে যারা হাই স্কুলের পরীক্ষা বা ইন্টারমিডিয়েট পাশ করেছে, তাদের ল্যাপটপ বা কম্পিউটার দেওয়া হবে। এদের মধ্যে উত্তরপ্রদেশ সেকেন্ডারি এডুকেশন বোর্ড এবং সিবিএসই, আইসিএসই, আইএসসি-সহ একাধিক বোর্ড থেকে পাশ করা ছেলেমেয়েরা রয়েছে। পাশাপাশি, রাজ্যের আয় বাড়াতে সরকার আরও একটি সিদ্ধান্ত নিয়েছে। তামাক ও তামাক জাত পণ্যকে ভ্যাট-বহির্ভুত সামগ্রীর আওতায় আনা হচ্ছে। এর ফলে পানমশলা বা সিগারেটের উপর কর এক লাফে ১২.৫ থেকে বেড়ে ৫০ শতাংশ হচ্ছে।

পথ দুর্ঘটনায় মৃত তিন, জখম সাত
ট্রাকের ধাক্কায় বরযাত্রীদের জিপ উল্টে মৃত্যু হয়েছে তিন জনের। জখম হয়েছেন জিপের চালক-সহ আরও ৭ বরযাত্রী। আজ সকালে বোকারো জেলার জেরিডি থানার কোঁচাগোড়া এলাকায় ২৩ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটেছে। জখম যাত্রীদের রামগড় হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাঁচি থেকে বরযাত্রীদের নিয়ে বোকারোর জেরিডিতে এসেছিল জিপটি। ভোরে সিল্লিতে ফিরছিলেন বরযাত্রীরা। কোচাঁগোড়ার কাছে উল্টো দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে সর্ংঘষ হয় জিপটির। ঘটনাস্থলেই মারা যান এক জন। হাসপাতালে মৃত্যু হয়েছে আরও দু’জনের।

ধৃত জঙ্গিকে তুলে দেবে সৌদি আরব
বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ও ২০১০-এ দিল্লির জামা মসজিদের কাছে বিস্ফোরণের ঘটনায় জড়িত এক জঙ্গিকে আটক করেছে সৌদি আরব। ওই দু’টি ঘটনায় জড়িত ফাসি মহম্মদকে ধরার জন্য ইন্টারপোলের দ্বারস্থ হয়েছিল কর্নাটক ও দিল্লি পুলিশ। তারই সূত্রে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছেন, ফাসিকে আটক করা হয়েছে। তাকে ভারতে পাঠানোর কথা চলছে। সম্প্রতি তার স্ত্রী সুপ্রিম কোর্টে অভিযোগ জানান, গত ১৩ মে সৌদি ও ভারতীয় কর্তৃপক্ষ আটক করেছে ফাসিকে।

দুর্ঘটনায় মৃত চার
আজ বিহারের জামুই জেলায় ভিতারা গ্রামের কাছে পুণ্যার্থী বোঝাই একটি বাস গাছে ধাক্কা মেরে খাদে উল্টে পড়ে। যাতে মারা যান চালক-সহ চারজন। গুরুতর জখম অবস্থায় ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানায়, মৃতদের দের নাম-- সুরেশ তুরি (৩৫), মোহন তুরি (৩০), সীতো তুরি (৫০) এবং চালক পবন কুমার রাই (৩২)।

বাবার হাতে খুন মেয়ে ও প্রেমিক
‘পারিবারিক সম্মান রক্ষায়’ নিজের মেয়ে চাঁদনি (১৭) ও তার প্রেমিক কালুয়াকে খুন করার অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। ঘটনাটি রাজপুরা শহরের। পুলিশ সূত্রের খবর, বরাবরই মেয়ের সঙ্গে কালুয়ার সম্পর্ক নিয়ে আপত্তি ছিল বাবা মুফতানের। গত রাতে কালুয়া লুকিয়ে চাঁদনির সঙ্গে দেখা করতে এলে মুফতান দু’জনকেই হত্যা করেন বলে অভিযোগ।

ধসে বন্ধ সড়ক
ধস নেমে বন্ধ হয়ে গিয়েছে ইম্ফল-জিরিবাম সড়ক। ফলে আটকে পড়েছে পণ্যবাহী ২০০ ট্রাক। মণিপুর প্রশাসন সূত্রে খবর, ইম্ফল থেকে ৭০ কিলোমিটার দূরে, তামেংলং জেলার মাকুতে গত কাল বিকেলে বিরাট ধস নেমে অন্তত ১০ ফুট রাস্তা পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.