টুকরো খবর
ডাকাতি, জখম তিন
রাতের অন্ধকারে এক ব্যক্তির বাড়িতে হামলা চালিয়ে সোনার গয়না, নগদ টাকা নিয়ে পালাল ডাকাতদল। গুরুতর জখম হয়েছেন গৃহকর্তা-সহ ওই পরিবারের তিন সদস্য। শনিবার রাতে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থানার কিশোরচক গ্রামে এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। আহত গৃহকর্তা অর্জুন নায়েক ও তাঁর ছেলে বিমল তমলুক জেলা হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোলাঘাটের ভোগপুর এলাকার কিশোরচক গ্রামের বাসিন্দা অর্জুনবাবু স্থানীয় একটি বিড়ি কারখানার কর্মী। স্ত্রী বেলাদেবী ও দুই ছেলে অমল, বিমলকে নিয়ে চার জনের পরিবার। অমল একটি বেসরকারি সংস্থায় কাজ করে। শনিবার তিনি বাড়ি ছিলেন না। রাত ২টো নাগাদ ৮-১০ জনের সশস্ত্র ডাকাতদল অর্জুনবাবুর বাড়ির পিছনের দরজা ভেঙে ভিতরে ঢুকে পড়ে। শব্দ শুনে অর্জুনবাবু ঘুম থেকে উঠে বেরিয়ে এলে দুষ্কৃতীরা তাঁর মাথায় বন্দুকের বাঁট দিয়ে আঘাত করে। অর্জুনবাবুর চিৎকারে স্ত্রী ও ছোট ছেলে বছর আঠারোর বিমল বেরিয়ে এলে তাঁদেরও মাথায় আঘাত করে দুষ্কৃতীরা। এরপর সোনার গয়না, নগদ টাকা ছিনিয়ে নিয়ে তিন জনকে একটি ঘরে আটকে পালায় তারা। পরে ফোনে আত্মীয় ও পাড়া-প্রতিবেশীদের খবর দেন নায়েক দম্পতি। প্রতিবেশীরাই ওই তিন জনকে উদ্ধার করে কোলাঘাট ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন। প্রাথমিক চিকিৎসার পরে বেলাদেবীকে ছেড়ে দেওয়া হলেও অর্জুনবাবু ও বিমলকে তমলুক জেলা হাসপাতালে স্থানান্তরিত করানো হয়েছে। অভিযোগ পেয়ে রবিবার কোলাঘাট থানার পুলিশ কিশোরচক গ্রামে ওই ঘটনার তদন্তে যায়। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে। তবে, এখনও কাউকে গ্রেফতার করা হয়নি। এ দিকে, ডাকাতির ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। দুষ্কৃতীদের কড়া শাস্তির দাবি জানিয়েছেন এলাকাবাসী।

বাজি কারখানায় আগুন, জখম ৩
বাজি কারখানায় আগুন লেগে জখম হলেন তিন জন। রবিবার দুপুরে দাসপুরের পীরতলায় ঘটনাটি ঘটে। বাজি ফেটেই ওই আগুন লাগে। জখম হন কারখানার কর্মী শুকদেব মালিক ও তপন মালিক। সম্পর্কে তাঁরা বাবা-ছেলে। দেবাশিস বেরা নামে আরও এক জন জখম হয়েছেন। প্রথমে তিন জনকেই স্থানীয় গ্রামীণ হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাঁদের ঘাটাল মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এর মধ্যে তপনের অবস্থা আশঙ্কাজনক। ঘাটালের সিআই অসিত সামন্ত বলেন, “ওই বাজি কারখানার অনুমোদন রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।”

গাড়ির ধাক্কায় মৃত্যু
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক বালকের। শনিবার দুপুরে মারিশদা থানার দুরমুঠে দিঘা-কলকাতা সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃত বালকের নাম সুমন দেবনাথ (৮)। বাড়ি দুরমুঠ গ্রামেই। সুমনের বাড়িতে বিপত্তারিণী পুজো ছিল শনিবার। দুপুরে বাড়ির লোকজন মাইক, বাজনা সহযোগে ঘটোত্তলনে যাওয়ার সময় সুমনও সামিল হয় শোভাযাত্রায়। দিঘা-কলকাতা সড়কে দ্রুতগামী একটি গাড়ি সুমনকে ধাক্কা মেরে পালিয়ে যায়।

এগরায় সাহিত্যবাসর
এগরায় সাহিত্যবাসর
সাহিত্যবাসর হল এগরা শহরে। রবিবার দুপুরে শহরের শীতলা প্রাথমিক বিদ্যালয়ে এই সাহিত্যবাসরের আয়োজক ছিল এগরা সাহিত্য অ্যাকাডেমি। কবিতা, গল্প পাঠের পাশাপাশি আলোচনাসভার আয়োজন ছিল। প্রকাশিত হয় সাহিত্য পত্রিকা ‘শিকড়’। ৫ জনকে সাহিত্য সম্মান দেওয়া হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান
মেদিনীপুরের সাংস্কৃতিক সংস্থা ‘কল্লোল’-এর বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবিবার। প্রদ্যোৎ স্মৃতি সদনে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি অন্তরা ভট্টাচার্য সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। সংস্থার ছাত্রছাত্রীরাই সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয়। রবীন্দ্র নৃত্যনাট্য ‘তাসের দেশ’ পরিবেশিত হয়। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন তিমিরবরণ মাইতি, সুস্মিতা মন্ডল। কল্লোল- এর পক্ষে অলোকবরণ মাইতি বলেন,“ প্রতি বছরই আমরা এমন অনুষ্ঠানের আয়োজন করি। এ বার ছিল অনুষ্ঠানের ৩১তম বর্ষ।”

রাজ্য সম্মেলন
রাজ্য মৎস্য উন্নয়ন নিগম অফিসার্স অ্যান্ড সুপারভাইসরি স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পঞ্চম রাজ্য সন্মেলন হল রবিবার। দিঘার দত্তপুরে রবিবার সম্মেলনের উদ্বোধন করেন বিধায়ক সব্যসাচী দত্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক বনশ্রী মাইতি, রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস, পূর্ত কর্মাধ্যক্ষ নিতাই সার, পদিমা ১ গ্রাম পঞ্চায়েতের প্রধান অম্বিকা জানা প্রমুখ। সভাপতিত্ব করেন বিধায়ক সমরেশ দাস। রাজ্য মৎস্য উন্নয়ন নিগমকে পরোক্ষ ভাবে বেসরকারিকরনের দিকে ঠেলে দেওয়া হচ্ছে বলে সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়। সম্মেলনে সংগঠনের স্মরণিকা ‘পদক্ষেপ’ প্রকাশ করা হয়। পরিশেষে বিধায়ক সমরেশ দাসকে সভাপতি ও প্রবীরকুমার মুখোপাধ্যায়কে সম্পাদক করে ২২ জনের একটি কাযর্করী কমিটি গঠন করা হয়।

জেলা সম্মেলন
সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠনের পূর্ব মেদিনীপুর শাখার তৃতীয় জেলা সম্মেলন হল তমলুকের নোনাকুড়ি বাজারে। শনিবার সন্ধ্যায় নোনাকুড়ি বাজারে নজরুল মঞ্চে ওই সম্মেলনের উদ্বোধন করেন এসইউসি-র জেলা সম্পাদক দিলীপ মাইতি। সম্মেলনে বক্তব্য রাখেন কৃষক ও খেতমজুর সংগঠনের রাজ্য সম্পাদক পঞ্চানন প্রধান, সভাপতি শেখ খোদাবক্স। সার, বীজ, কীটনাশক-সহ কৃষির উপকরণের মূল্যবৃদ্ধি রোধ-সহ নানা দাবি ওঠে সম্মেলনে। জেলার বিভিন্ন এলাকা থেকে ৩২০ জন প্রতিনিধি যোগ দেয় সম্মেলনে। এক দিনের ওই সম্মেলনে সংগঠনের জেলা সম্পাদক হিসাবে নন্দ পাত্র ও জেলা সভাপতি পদে মন্মথ দাসকে পুনর্নির্বাচিত করা হয়।

আটকে জাহাজ
লকে গোলযোগের জেরে আটকে পড়ল একটি জাহাজ। রবিবার সন্ধ্যায় হলদিয়া বন্দরে ঘণ্টা দেড়েক আটকে থাকে ওই ম্যাঙ্গানিজ বোঝাই জাহাজটি। বন্দর সূত্রে জানা গিয়েছে, এ দিন ‘লক আউট’ দিয়ে জাহাজটি ঢোকার পরে সেটি আর বন্ধ হয়নি। ফলে, জাহাজটি ‘লক ইনে’র কাছে আটকে যায়। প্রায় দেড় ঘণ্টা ধরে মেরামতের পর স্বাভাবিক হয় পরিস্থিতি। ওই এর ফলে অন্য কোনও জাহাজের আসা-যাওয়ায় সমস্যা হয়নি। বন্দরের ডেপুটি চেয়ারম্যান মনীশ জৈন বলেন, “দেড় ঘন্টার মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে গিয়েছে। শুধুমাত্র ওই জাহাজের ক্ষেত্রেই সামান্য দেরি হয়েছিল।”

অস্বাভাবিক মৃত্যু
এক রিকশাচালকের অস্বাভাবিক-মৃত্যু হয়েছে তমলুক শহরে। মৃতের নাম শেখ সাজ্জাদ (৩৫)। বাড়ি শহরের ইন্দিরা কলোনিতে। শুক্রবার সন্ধ্যায় বাড়ি থেকে বেরিয়ে রাতে আর ফেরেননি। শনিবার সকালে বাড়ির কাছে একটি পুকুরে ভাসতে দেখা যায় তাঁর দেহ। পুলিশ দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠিয়েছে। সাজ্জাদের বাঁ-গালে আঘাতের চিহ্ন পাওয়া গেলেও ময়না-তদন্তের রিপোর্ট না-আসা পর্যন্ত মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে পারছে না পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.