টুকরো খবর
কংগ্রেসে বঞ্চিত বাবা, ক্ষোভ ছিল নীতীশের
বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে সম্পর্ক ভাল করার চেষ্টা করছে কংগ্রেস। রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থনও করবেন তিনি। কিন্তু, নীতীশের পুরনো একটি ক্ষতের কথা হয়তো জানেনই না এখনকার কংগ্রেস নেতারা। তাঁর বাবার সঙ্গে কংগ্রেস অন্যায় আচরণ করায় রাজনীতিতে যোগ দেন নীতীশ। নতুন একটি বইয়ে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রীর বন্ধু অরুণ সিনহা। নীতীশের বাবা রামলখন সিংহ ছিলেন স্বাধীনতা সংগ্রামী। ডাক্তারি ছেড়ে মোহনদাস কর্মচন্দ গাঁধীর আন্দোলনে যোগ দিয়েছিলেন তিনি। ১৯৫২ ও ১৯৫৭ সালের নির্বাচনে বক্তিয়ারপুর আসন থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে লড়তে চেয়েছিলেন রামলখন। কিন্তু, সেই সুযোগ দেননি রাজ্যের প্রভাবশালী নেতা শ্রীকৃষ্ণ সিংহ ও অনুগ্রহ নারায়ণ সিংহ। তাঁকে উপযুক্ত মর্যাদা দেওয়া হয়নি বলে মনে করতেন রামলখন। পরে জনতা পার্টির প্রার্থী হিসেবে কংগ্রেসের বিরুদ্ধে ভোটেও লড়েছিলেন তিনি। বাবার এই ক্ষত বুকে নিয়েই চলা শুরু করেছিলেন নীতীশ কুমার। তিনি ঝুঁকে পড়েন সমাজবাদী নেতা রামমনোহর লোহিয়ার দিকে। অবশ্য লোহিয়ার কর্মসূচি কোনও দিনই সমর্থন করতে পারেননি রামলখন। তাঁর ধারণা ছিল, জওহরলাল নেহরুর সমাজবাদকে কুৎসিত ভাষায় আক্রমণ করেন লোহিয়া। বাবার বক্তব্য শুনে নিজের নেতাকে আরও জোরালো ভাষায় সমর্থন করতেন নীতীশ। কংগ্রেসের প্রতি তখনও সহানুভূতি থাকায় বাবার সমালোচনাও করতেন। কোন পথে এগোবেন, তা স্থির করে ফেলেছিলেন নীতীশ। বাকিটা রাজনীতি। আর ইতিহাস।

অস্ত্র-সহ ধৃত আট মাওবাদী
ঝাড়খণ্ডে এবং পড়শি রাজ্য বিহারে অস্ত্রশস্ত্র-সহ পুলিশের জালে ধরা পড়ল মোট ৮ জন মাওবাদী। ঝাড়খণ্ডে সরাইকেলা খরসোঁয়া জেলায় তিনজন ও বিহারে রোহতাস জেলায় পাঁচজন। রোহতাসের পুলিশ সুপার মনু মহারাজ জানান, গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ জেলার সামহাউতা গ্রামে অভিযান চালিয়ে পাঁচ মাওবাদী জঙ্গিকে গ্রেফতার করে। এদের প্রত্যেকেই খুন, লুঠপাট, অপহরণ-সহ একাধিক হিংসাত্মক কাণ্ড জড়িত বলে পুলিশের দাবি। দীর্ঘদিন ধরেই এদের খুঁজছিল পুলিশ। তাদের কাছ থেকে মেলে একটি রাইফেল, একটি পিস্তল, কিছু গোলাগুলি এবং পুলিশের উর্দি। অন্য দিকে ঝাড়খণ্ডের সরাইকেলা খারসঁওয়া জেলার চৌকারাখা মহাদেববেরা এলাকায় অভিযান চালিয়ে কাল পুলিশ পাকড়াও করেছে তিন মাওবাদী জঙ্গিকে। তাদের কাছে পাওয়া গিয়েছে তিনটি দেশি বন্দুক, নাইন এমএম পিস্তলের দু’টি ম্যাগাজিন, তাজা কার্তুুজ এবং ল্যান্ডমাইন বিস্ফোরণ ঘটানোর সরঞ্জাম ও ফিউজ। এ ছাড়া ঝাড়খণ্ডেই রামগড়ের পালু জঙ্গলে কাল জঙ্গি সংগঠন তৃতীয় প্রস্তুতি কমিটির সঙ্গে যৌথবাহিনীর গুলির লড়াই হয়। কেউ হতাহত হয়নি।

স্বরাষ্ট্র মন্ত্রকে আগুন, এড়ানো গেল বড় ক্ষতি
আগুন নেভানোর চেষ্টা চলছে নর্থ ব্লকে। ছবি:পি টি আই
দিন কয়েক আগেই ভয়াবহ আগুনের কবলে পড়েছিল মহারাষ্ট্র সচিবালয়। আজ দুপুরে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের দফতরের পাশেই একটি জায়গার সিঁড়ির পাশে বাইরের দিকে জানলায় আগুন লাগার খবরেও প্রথমে আতঙ্ক ছড়ায়। তবে পরে জানা যায় সেই আগুনে বড় কোনও ক্ষতি হয়নি। কেউ মারা যাননি। আজ দুপুর ২টো ২০ মিনিট নাগাদ আগুন লাগার খবর আসে। দমকলের আটটি ইঞ্জিন সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যায়। তবে আড়াইটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র কুলদীপ ধাতওয়ালিয়া। আগুন লাগার সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম, স্বরাষ্ট্রসচিব আর কে সিংহ, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী মুল্লাপল্লি রামচন্দ্রন, কর্মীবর্গ বিষয়ক প্রতিমন্ত্রী ভি নারায়ণস্বামী কেউই দফতরে ছিলেন না। আগুন লাগার খবর শুনে চিদম্বরম এবং আর কে সিংহ ঘটনাস্থলে যান। তবে দিল্লি দমকল বাহিনীর অধিকর্তা এ কে শর্মা জানান, এটা সামান্য আগুন লাগার ঘটনা। শীতাতপ যন্ত্র থেকে শর্ট সার্কিট হয়ে আগুন লেগেছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের নিরাপত্তার দায়িত্বে থাকা দুষ্মন্ত সিংহ জানিয়েছেন, দফতরের ক্ষতি হয়নি। তা ছাড়া আগুন অল্প জায়গায় সীমাবদ্ধ ছিল। সেই সময়ে ভবনের ভিতরে লোকজন বেশি ছিল না।

কেন্দ্রীয় কমিটিতেই গেল ভি এস-প্রসঙ্গ
পার্টি কংগ্রেসে তিনি পলিটব্যুরোয় স্থান না-পাওয়ায় কেরল জুড়ে প্রতিক্রিয়ার অভিজ্ঞতা এখনও টাটকা। তাই প্রাক্তন মুখ্যমন্ত্রী ভি এস অচ্যুতানন্দনের দফতরের দুই কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক সিদ্ধান্তের ভার দলের কেন্দ্রীয় কমিটির উপরেই ছাড়ল কেরল সিপিএমের রাজ্য কমিটি। ভি এসের ব্যক্তিগত সহায়ক এ সুরেশ এবং অতিরিক্ত ব্যক্তিগত সচিব ভি কে শশীধরনকে বহিষ্কারের সুপারিশই পাঠিয়ে দেওয়া হচ্ছে কেন্দ্রীয় কমিটিতে। পশ্চিমবঙ্গে অনিল বসুর ক্ষেত্রে ঠিক যে ঘটনা ঘটেছিল। খোদ বিরোধী দলনেতা ভি এসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার দাবিতে রাজ্য কমিটির বড় অংশ সরব হলেও এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ভারও কেন্দ্রীয় নেতৃত্বের হাতেই ছেড়েছেন পিনারাই বিজয়নেরা। তিরুঅনন্তপুরমে রবিবার কেরল রাজ্য কমিটির এক দিনের বৈঠকে এর্নাকুলামের প্রাক্তন জেলা সম্পাদক গোপী কোট্টামুরিক্কালের বহিষ্কারের সিদ্ধান্ত অবশ্য চূড়ান্ত হয়ে গিয়েছে। দলের মধ্যেই প্রযুক্তির সাহায্যে ‘নজরদারি’র অভিযাগে ওই নেতার দুই সহযোগীকেও বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে। তবে ভি এস নিজে সওয়াল করেছেন তাঁর দুই সহযোগী সুরেশ ও শশীধরনের জন্য। তাঁদের বিরুদ্ধে রাজ্য নেতৃত্ব ‘কড়া পদক্ষেপ’ করলে পাছে ভি এসের তরফেও ‘কড়া প্রতিক্রিয়া’ হয়, এই ভেবেই নিজেরা ‘ঝুঁকি’ নিতে চাননি বিজয়নেরা। তাঁরা বল পাঠিয়েছেন প্রকাশ কারাটদের কোর্টে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে, সিপিএম পলিটব্যুরোর তরফে পর্যবেক্ষক এস আর পিল্লাই এ দিনের বৈঠকে প্রসেনজিৎ বসুর দৃষ্টান্ত দিয়ে ব্যাখ্যা করেছেন, কেউই দলের ঊর্ধ্বে নন। দলের ভাবমূর্তি এবং আদর্শ ‘কলুষিত’ করলে যে কোনও কাউকেই তার পরিণতির জন্য তৈরি থাকতে হবে। পিল্লাইয়ের এই ‘বার্তা’র লক্ষ্য আসলে ভি এস কি না, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে কেরল সিপিএমে!

ট্রেকার দুর্ঘটনা, মৃত্যু ৮ জনের
ঝাড়খণ্ডের হাজারিবাগের চুম্বাগ্রামে যাত্রিবাহী ট্রেকারের সঙ্গে ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় মারা গিয়েছেন একই পরিবারের চারজন। মৃতের তালিকায় রয়েছে নাবালক দুই ভাই, তিন মহিলা। মৃত্যু ঘটেছে ট্রেকার চালকেরও। গুরুতর জখম হয়েছেন ওই ট্রেকারের আরও সাতজন যাত্রী। এঁদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর আহতদের রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ স্থানান্তরিত করা হয়েছে। নিয়ন্ত্রণবিহীন যান চলাচলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আজ ভোর থেকে পথে নামে চুম্বা গ্রামের মানুষ। সকাল থেকে শুরু হয় বেলা চুম্বা-নয়ামোড় রাস্তা অবরোধ। বেলা ১১টায় রাস্তা অবরোধ ওঠে।

গাঁধীজি জাদুকর, স্মৃতিকথায় লিখেছেন মুজিব
ছেঁড়া ছেঁড়া, বিবর্ণ কতগুলি পাতা। তাতেই ধরা রয়েছে ইতিহাস। ১৯৬৭ থেকে ১৯৬৯ জেলে ছিলেন মুজিবর রহমান। সেই সময় তিনি লিখেছিলেন তাঁর ‘অসমাপ্ত স্মৃতিকথা।’ স্মৃতিকথায় গাঁধীজিকে মুজিব ‘জাদুকর’ বলে বণর্না করেছেন। লিখেছেন জনগণকে ‘প্রভাবিত’ করার অদ্ভুত ক্ষমতা ছিল তাঁর। ২০০৪ সালে প্রকাশ্যে আসে মুজিবের এই দিনলিপি। বঙ্গবন্ধুর মেয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছেই ছিল তাঁর বাবার স্মৃতিকথাটি। স্মৃতিকথাটি শুরু হয়েছে ১৯৪০-এর গোড়া থেকে। যখন কলকাতায় ছাত্র ছিলেন মুজিব। কী ভাবে তিনি ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন, সেই বর্ণনাও রয়েছে দিনলিপিতে। দিনলিপিতে ধরা রয়েছে ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের সেই উত্তাল সময়ও। গাঁধীজির কথা বলতে গিয়ে স্মৃতিকথায় মুজিব লিখেছেন, “মুসলিমরা তখন আক্রান্ত। গাঁধীজির মৌনব্রত চলছে। তিনি কাগজে একটা কিছু লিখে তাঁর সচিবকে পড়তে দিলেন। সচিব সেটা পড়া মাত্র সব কিছু মুহূর্তের মধ্যে বদলে গেল। সব মানুষের চোখ ছল ছল করে উঠল। তাঁরা চিৎকার করে বলতে লাগলেন ‘হিন্দু-মুসলিম ভাই ভাই।’ গাঁধীজি সত্যিই জাদুকর।” মুজিবের এই দিনলিপির কথা জানাজানি হতেই ব্যাপক সাড়া পড়ে যায়। দিনলিপির পাতাগুলির অবস্থা খারাপ হওয়ায় খুব সাবধানে সেখান থেকে অনুলিখন করা হয়। পরে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা হয়।

‘হুল দিবস’ পালনে কংগ্রেস
সাঁওতাল পরগনায় আদিবাসী জনগোষ্ঠীর সঙ্গে নতুন করে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ার লক্ষ্যে ঝাড়খণ্ড কংগ্রেস এ বার হুল দিবস পালনে বিশেষ কর্মসূচি নিচ্ছে। রাজ্য কংগ্রেসের এই কর্মসূচির সূচনা হচ্ছে আগামী ২৬ জুন, মঙ্গলবার, দুমকায়। ৩০ জুন হুল দিবসের মূল অনুষ্ঠান হবে শহিদ সিধু-কানুর জন্মস্থান সাহেবগঞ্জের ভোগানডি গ্রামে। রাজ্য কংগ্রেস সূত্রের খবর, হুল দিবস উদযাপন কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা হবে পদযাত্রার মধ্য দিয়ে। মঙ্গলবার দুমকা থেকে শুরু হবে পদযাত্রা। রাজ্য কংগ্রেসের ভারপ্রাপ্ত এআইসিসির প্রতিনিধি হিসেবে পদযাত্রার সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা দলের নেতা শাকিল আহমেদের। ঝাড়খণ্ডের কংগ্রেস শিবিরের অনেকেই মনে করেন, গোড়ার দিকে কয়েকটি নির্বাচনে রাজ্যের আদিবাসী জনগোষ্ঠীই ছিল কংগ্রেসের ভোট ব্যাঙ্ক। পরবর্তীকালে দলের ওই ভোটব্যাঙ্কে ধস নামে। কংগ্রেসের আদিবাসী ভোট ব্যাঙ্কে থাবা বসায় ঝাড়খণ্ডের আঞ্চলিক দলগুলি। বিশেষ করে রাজ্যের সাঁওতাল পরগনায় ধিরে ধীরে পিছু হটতে থাকে কংগ্রেস। উঠে আসে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা, অল ঝাড়খণ্ড স্টুডেন্ট ইউনিয়ন।

শৈশবে দু’পা খুইয়েও কিলিমাঞ্জারোর চুড়োয়
জিনের গোলমালে শৈশবেই দু’টি পা হারিয়েছিলেন স্পেনসার ওয়েস্ট। সেই অবস্থাতেই ৩১ বছর বয়সে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো জয় করলেন তিনি! জন্মসূত্রে কানাডার নাগরিক ওয়েস্ট। পাঁচ বছর বয়সেই ডাক্তার বাবা-মাকে জানিয়ে দেন সুস্থ সমাজের অংশ কোনও দিনও হতে পারবেন না তিনি। তবু হতোদ্যম হননি ওয়েস্ট। উল্টে সেটাকেই চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ফেলেন। ডাক্তারদের ভুল প্রমাণ করাটাই যেন তাঁর জীবনের অন্যতম উদ্দেশ্য হয়ে ওঠে। আর সেটা করতে তিনি বেছে নেন আফ্রিকার অন্যতম কঠিন এই পর্বতটিকেই। দুই বন্ধুকে সঙ্গে নিয়ে শুরু হয় তাঁর অভিযান। অবশেষে গত ১৯ জুন ওয়েস্ট নিজের ব্লগে জানান, মাউন্ট কিলিমাঞ্জারোর সর্বোচ্চ বিন্দুতে পৌঁছেছেন তাঁরা। কী বলছেন প্রায় অসাধ্য সাধন করা এই অভিযাত্রী? জানাচ্ছেন, বিষয়টা খুব সহজ ছিল না। পা না থাকায় প্রায় আশি শতাংশ রাস্তাই তাঁকে পেরোতে হয়েছে হাতে ভর করে। তবে ওয়েস্টের মতে, সেখানেই তাঁর এই সাফল্যের তাৎপর্য। তাঁর কথায়, “এর মাধ্যমে নিজের উপরে বিশ্বাসের একটা নতুন উদাহরণ তৈরি হল!”

ট্রেন কোথায়, জানা যাবে এসএমএসে
মোবাইল ফোনের মাধ্যমে এখন থেকে জানা যাবে কোনও ট্রেনের নিখুঁত অবস্থান। যাত্রীদের কাছে ট্রেনের সঠিক অবস্থান পৌঁছে দিতে সম্প্রতি ভারতীয় রেল ও আইআইটি কানপুর একটি ‘রিয়েল টাইম ট্রেন রানিং ইনফরমেশন সিস্টেম’ তৈরি করেছে। এই ব্যবস্থায় যাত্রীরা মোবাইলে ট্রেনের নাম লিখে বিশেষ নম্বরে এসএমএস করলেই তার অবস্থান জানানো হবে। নম্বর দু’টি হল, ০৯৪১৫১৩৯১৩৯ ও ০৯৬৬৪১৩৯১৩৯। ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্র (ইসরো)-র থেকে অনুমতি নিয়ে প্রাথমিক ভাবে রাজধানী, দুরন্ত ও শতাব্দী এক্সপ্রেসের মতো গুরুত্বপূর্ণ ৩৬ জোড়া ট্রেনে এই বিশেষ ব্যবস্থা চালু করা হয়েছে। দেড় বছরের মধ্যে দেশের সব ট্রেন ওই পরিষেবার আওতায় চলে আসবে। এর জন্য খরচ ধরা হয়েছে ১২১ কোটি। দেশের সব ট্রেনকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে পর্যবেক্ষণ করার জন্য নতুন করে ইসরো-র কাছে ছাড়পত্রের আবেদন জানিয়েছে রেল মন্ত্রক।

রবি-ভাবনায় প্রবীণ-নবীন
রবীন্দ্রনাথের সার্ধ-শতবর্ষ উদযাপনে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের সঙ্গে শহরে দু’দিনের জাতীয় আলোচনাচক্রের আয়োজন করল কলকাতার একটি থিয়েটার সংস্থা। আলোচনাচক্রের বিষয় ছিল ‘সমাজ, জাতি ও রবীন্দ্রনাথ’। রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র শনিবার ভারতীয় ভাষা পরিষদে ওই আলোচনার উদ্বোধন করেন। সংস্থাটির তরফে অভিজিৎ সেনগুপ্ত ও অমল চক্রবর্তী জানান, আজকের সময়েও ‘প্রাসঙ্গিক’ বলেই তাঁরা এমন বিষয় বেছে নেন। গোটা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও নানা ক্ষেত্র থেকে নবীন বক্তাদের এই আলোচনাচক্রের মঞ্চে সুযোগ দেওয়া হয়েছে তাঁদের মতামত ও অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য। দু’দিনের আলোচনাচক্রে যোগ দিয়েছিলেন একশো’রও বেশি প্রতিনিধি।

মন্ত্রীকে বিমানে উঠতে বাধা
ভোপালের বিমানবন্দর থেকে দিল্লিগামী বিমানে উঠতে দেওয়া হল না মধ্যপ্রদেশের কৃষিমন্ত্রীকে। কাল সকাল ৯টা ১০ মিনিটের উড়ানে মহারাষ্ট্রের কৃষিমন্ত্রী ব্রজেন্দ্র প্রতাপ সিংহের দিল্লি যাওয়ার কথা ছিল। মন্ত্রী সকাল আটটা নাগাদ বিমানবন্দরে পৌঁছন। বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, ওই বিমানে আর আসন খালি নেই। তাই কাউকে নেওয়া যাবে না। এর পর বেসরকারি ওই বিমান সংস্থার নামে মন্ত্রী অভিযোগ করেন। কিন্তু বিমান সংস্থা জানিয়েছে, মন্ত্রী আসার আগেই সব আসন ভর্তি হয়ে গিয়েছিল।

পাখির সঙ্গে ধাক্কা,নেমে এল বিমান
পাখির সঙ্গে ধাক্কা লাগায় আকাশে ওড়ার মিনিট কুড়ির মধ্যেই নেমে আসতে হল বিমানকে। আজ চেন্নাই থেকে মাদুরাইগামী একটি বিমান যাত্রা শুরু করেছিল সকাল ১০টা ৪০ মিনিটে। আকাশে ওড়ার কুড়ি মিনিটের মধ্যেই পাখির সঙ্গে ধাক্কা লাগে। তার ফলে সঙ্গে সঙ্গে নেমে আসতে হয়। বিমানবন্দর সূত্রে খবর, যাত্রীরা সুস্থ আছেন। ওই বিমানটিকে কিছুক্ষণ মেরামত করতে হয়।

দাউদ-ঘনিষ্ঠকে বিয়ে করে দুবাইয়ে লায়লা
গত বছর হঠাৎই নিরুদ্দেশ হয়ে গিয়েছিলেন বলিউড অভিনেত্রী লায়লা খান এবং তাঁর পরিবারের পাঁচ সদস্য। আজ মুম্বই পুলিশের পক্ষ থেকে জানানো হয়, তিনি দুবাইয়ে রয়েছেন পরিবারের সঙ্গে। সম্প্রতি মুম্বই পুলিশের হাতে ধরা পড়েন লায়লার এক বন্ধু পারভেজ ইকবাল তাক। তাঁকে জেরা করে জানা গিয়েছে, দাউদ ইব্রাহিমের এক ঘনিষ্ঠ সহযোগী সোনুকে বিয়ে করেছেন লায়লা। জাল পাসপোর্ট ব্যবহার করে পরিবারকে নিয়ে দুবাই চলে গিয়েছেন তিনি। ২০১১ সালের সেপ্টেম্বরে দিল্লি হাইকোর্টে বিস্ফোরণে লায়লা পরোক্ষে জড়িত ছিলেন বলে সন্দেহ পুলিশের।

রাজেশ খন্নার অবস্থার উন্নতি
রাজেশ খন্নার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। আগামী দু’তিন দিনের মধ্যে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়াও হতে পারে। আজ রাজেশের প্রাক্তন স্ত্রী ডিম্পল কপাডিয়া সংবাদমাধ্যমকে এ খবর জানিয়েছেন। গত কালই মুম্বইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি করানো হয় রাজেশকে। ডিম্পল বলেছেন, “উনি (রাজেশ) এখন ভাল আছেন। আজ অনেকটাই সুস্থ। দু’-এক দিনের মধ্যে ছাড়াও পেয়ে যাবেন।” বলিউডের এই প্রবীণ অভিনেতা শারীরিক অবস্থা নিয়ে কয়েক দিন ধরেই জল্পনা চলছে। রাজেশ লিভার ও কিডনির সমস্যায় ভুগছেন বলে একটা সূত্র জানিয়েছিল। কিন্তু ডিম্পল আজ জানান, রাজেশের কোনও সমস্যা নেই। দুর্বলতার জন্যই হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

ক্ষেপণাস্ত্র-রোধী বর্ম প্রথমে বসবে নয়াদিল্লি ও মুম্বইয়ে
ক্ষেপণাস্ত্র-রোধী বর্ম (মিসাইল ডিফেন্স শিল্ড) প্রথমে নয়াদিল্লি ও মুম্বইয়ে মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। কিছু দিনের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত কমিটিতে এই বিষয়ে বিস্তারিত প্রস্তাব পেশ করা হবে। আমেরিকার মতো দেশের হাতে আগেই এসেছে এই প্রযুক্তি। সম্প্রতি ডিআরডিও এই বর্ম তৈরি করতে পেরেছে। ২ হাজার কিলোমিটার পাল্লার যে কোনও ক্ষেপণাস্ত্রকে এই বর্ম ধ্বংস করতে পারে বলে দাবি ডিআরডিও-র বিজ্ঞানীদের। শত্রুর ছোড়া ক্ষেপণাস্ত্রকে খুঁজে বার করতে প্রথমে ব্যবহার করা হয় উন্নত রেডার। পরে ক্ষেপণাস্ত্র ছুড়ে সেটিকে ধ্বংস করা হয়। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের বক্তব্য, দিল্লি ও মুম্বইয়ে ঠিক কোথায় এই বর্ম মোতায়েন হবে তা নিয়ে ভাবনা-চিন্তার প্রয়োজন।

উমরাংশুতে জলবিদ্যুৎকেন্দ্র
ডিমা হাসাও জেলার উমরাংশুতে কপিলি নদীর ওপর আরও একটি জলবিদ্যুৎ প্রকল্প গড়ে উঠছে। ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন একটি কেন্দ্র আগে থেকেই এখানে রয়েছে। এটি চালাচ্ছে নর্থ ইস্টার্ন ইলেকট্রিসিটি পাওয়ার কর্পোরেশন (নিপকো)। এ বার এর বারো কিলোমিটার উজানে নতুন প্রকল্প গড়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকারের বিদ্যুৎ উৎপাদন কোম্পানি আসাম পাওয়ার জেনারেশন কর্পোরেশন লিমিটেড। এদের প্রকল্পটি অবশ্য নিপকোর মতো অত বড়সড় নয়। প্রস্তাবিত প্রকল্পে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে।ডিমা হাসাও স্বশাসিত পরিষদের প্রধান দেবজিৎ থাওসেনকে সঙ্গে নিয়ে দিন কয়েক আগে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী প্রদ্যুৎ বরদলৈ প্রকল্পস্থল ঘুরে দেখেন। সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথাবার্তা বলেন মন্ত্রী। এলাকার গ্রামবাসীরা বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে কোনও আপত্তি না তুললেও মন্ত্রীর কাছে উপযুক্ত ক্ষতিপূরণ, পুনর্বাসন-সহ সাতটি দাবি পেশ করেন। নিপকো চত্বরে বসেই প্রস্তাবিত প্রকল্প সম্পর্কে বিদ্যুৎমন্ত্রী বরদলৈ জানান, এখানে একটি জলবিদ্যুৎ প্রকল্প তৈরির কথা রাজ্য সরকার বহু দিন থেকে ভাবছে।

অনশনে এয়ার ইন্ডিয়ার ধর্মঘটীরা
আন্দোলনের পথ থেকে সরছেন না এয়ার ইন্ডিয়ার ধর্মঘটী পাইলটরা। ৪৮ দিন ধর্মঘট চালানোর পরে আজ থেকে দিল্লিতে অনির্দিষ্ট কালের জন্য অনশনে বসলেন তাঁরা। ধর্মঘট চালানোর জন্য ইন্ডিয়ান পাইলট্স গিল্ডের (আইপিজি) স্বীকৃতি কেড়ে নেওয়া হয়েছে। সেই সঙ্গে বরখাস্ত করা হয়েছে ১০১ জন পাইলটকে। আইপিজি-র প্রতিনিধি ক্যাপ্টেন আদিত্য সিংহ ঢিলোঁ জানান, তাঁদের দাবি ১০১ জন পাইলটের বিরুদ্ধে জারি হওয়া সাসপেনসন অর্ডার তুলে নিতে হবে এবং আইপিজি-কে তার স্বীকৃতি ফিরিয়ে দিতে হবে। কিন্তু ৪৮ দিন ধর্মঘটের পরেও যা সম্ভব হয়নি, তা কি অনশনে হবে? এই প্রশ্নের উত্তরে ঢিলোঁ জানান, তাঁদের সামনে এ ছাড়া আর কোনও রাস্তা খোলা নেই।
তথ্য: পিটিআই, ছবি: এএফপি


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.