টুকরো খবর
রাহুলের পরীক্ষা, দীপিকা বিশ্বসেরা
রাহুল বন্দ্যোপাধ্যায় লন্ডন অলিম্পিকে নামার টিকিট পাবেন কি না তা জানা যাবে আজ শুক্রবার। বৃহস্পতিবার খোয়া যাওয়া তির-ধনুক এবং কিট আট দিন পর রাহুলের কাছে পৌঁছে দিয়েছে একটি বিদেশি বিমান সংস্থা। কিন্তু নিজের দীর্ঘ দিনের অনুশীলন করা ওই তির ধনুক গুলো কোয়ালিফাইং রাউন্ডে তিনি ব্যবহার করবেন কি না তা নিয়ে ধন্ধে রয়েছেন বসাকবাগানের তিরন্দাজ। এত দিন পুরো র‌্যাঙ্কিং রাউন্ড তাঁর দুই সঙ্গী জয়ন্ত তালুকদার ও তরণদীপ রাইয়ের তীর-ধনুক নিয়ে খেলেছেন রাহুল। ফলে খেলতে নামার আগে দোলাচলে তিনি। ১৬ দেশের কোয়ালিফাইং রাউন্ড হচ্ছে যুক্তরাস্ট্রের ওভডানে। প্রথম তিনটি দল পাবে অলিম্পিকের ছাড়পত্র। রাহুল-জয়ন্ত-তরণদীপের টিম তা পান কি না জানা যাবে আজই। ভারতের মেয়েদের টিম অবশ্য ইতিমধ্যেই লন্ডনে যাওয়ার ছাড়পত্র পেয়ে গিয়েছে। তবে আরও বড় খবর, দোলা বন্দ্যোপাধ্যায়ের পর ভারতের আর এক তিরন্দাজ দীপিকা কুমারী বিশ্বের এক নম্বর মেয়ে তিরন্দাজের জায়গা দখল করে নিলেন। দক্ষিণ কোরিয়ার বো বায়ে কি-কে পিছনে ফেলে। মে মাসে বিশ্বকাপে মেয়েদের ব্যক্তিগত বিভাগের রিকার্ভে সোনা জিতেছিলেন দীপিকা কুমারী। দীপিকার পয়েন্ট এখন ২৩৫।

সরকারের সিদ্ধান্ত বেআইনি, রায় দিল হাইকোর্ট
জেলা ক্রীড়া সংস্থা ভেঙে দেওয়ার সরকারি সিদ্ধান্তকে বেআইনি ও অযৌক্তিক বলল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দীপঙ্কর দত্ত বৃহস্পতিবার নির্দেশ দিলেন, মূল মামলা শেষ না হওয়া পর্যন্ত সব জেলা সংস্থা কাজ চালিয়ে যাবে। জারি করা বিজ্ঞপ্তি কার্যকর হবে না। কোনও জেলার বিরুদ্ধে কোনও ব্যবস্থাও গ্রহণ করা যাবে না। এই রায়ের মাধ্যমে ক্রীড়ামন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তি যে আইনানুগ নয় তাও জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যের বিভিন্ন জেলায় খেলাধুলা পরিচালনার জন্য সব জেলা সংস্থা ভাঙার নির্দেশ দিয়েছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। উত্তর দিনাজপুর ও হুগলি জেলা সংস্থা ওই বিজ্ঞপ্তিকে চ্যলেঞ্জ করে মামলা করে। মামলার প্রথম দিনের শুনানির পরই কলকাতা হাইকোর্ট ওই দুই জেলার ক্ষেত্রে অন্তর্বতী স্থগিতাদেশ দেয়। ইতিমধ্যে আরও ছ’টি জেলা মামলায় অংশ গ্রহণ করে। স্থগিতাদেশের আবেদন নিয়ে শুনানি শুরু হয়। বৃহস্পতিবার দুটি জেলার পক্ষে আইনজীবী অরুণাভ ঘোষ বলেন, “রাজ্য সরকারের এই সব সংস্থা ভেঙে দেওয়ার কোনও এক্তিয়ার নেই। সোসাইটি রেজিষ্ট্রেশন আইন অনুযায়ী এই জেলা সংস্থা চলে। সেখানে কোনও সমস্যা দেখা দিলে তা সোসাইটি রেজিষ্ট্রারের দেখার বিষয়। তাই সরকারের ক্রীড়া দফতরের জারি করা বিজ্ঞপ্তির কোনও আইনি ভিত্তি নেই।” সরকারের পক্ষে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “অধিকাংশ ক্ষেত্রে এই সংস্থাগুলো সরকারের জমি দখল করে সংস্থা চালায়। সেটা সরকার মেনে নিতে পারে না।” পুরুলিয়া জেলার পক্ষে আইনজীবী শক্তিনাথ মুখোপাধ্যায় ক্রীড়া দফতরের জারি করা বিজ্ঞপ্তির বিরোধিতা করে পাল্টা বলেন, “এই বিজ্ঞপ্তি সরকার জারি করতে পারে না। সরকারি জমি দখল করে সংস্থা চললে তার জন্য আইনি সংস্থান রয়েছে। রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে সংস্থা ভাঙতে পারে না।”

ইংল্যান্ডের ক্লাব রাগবি লিগে
ব্রিটিশ হাইকমিশনার ও ‘খেলো রাগবি’-র উদ্যোগে এ বার রাগবিকে প্রচারের আলো দেখানোর প্রচেষ্টা শুরু হয়ে গেল। কলকাতা রাগবি লিগকে জনপ্রিয় করতে এ বার আন্তর্জাতিক ছোঁয়া লাগতে চলেছে। শনিবার থেকে সিসিএফসি-তে ১৬টা দল নিয়ে শুরু হচ্ছে ‘ক্যালকাটা আন্তর্জাতিক সেভেনস লিগ’। এই লিগে অংশ নিচ্ছে ইংল্যান্ডের স্পিটফায়ার রাগবি দল। কলকাতার বারোটা ক্লাব সহ বেঙ্গালুরু, দিল্লির একটা দল এবং স্থানীয় জাঙ্গল ক্রো’জও খেলবে এই লিগে। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে জাঙ্গল ক্রো’জ দলের অধিনায়ক জাফর খান বলেন, “খেলো রাগবি-র মাধ্যমে আমরা রাগবিকে ঘরে ঘরে পৌঁছে দিতে চাই।” স্পিটফায়ার দলের অন্যতম সদস্য টিম বার্লো বললেন, “রাগবির মতো মজার খেলা হয় না। বডি কনট্যাক্ট খেলা বলে অনেকে ভয় পায়। কিন্তু কলকাতায় যে ভাবে রাগবি-র জনপ্রিয়তা বাড়ছে, তা সত্যিই প্রশংসনীয়।” এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার সঞ্জয় ওয়াদবানি, ভারতে ব্রিটিশ হাই কমিশনের প্রতিরক্ষা বিষয়ক পরামর্শদাতা ও প্রাক্তন রাগবি প্লেয়ার ব্রায়ান ম্যাক’কল।

মুক্তি পেলেন বাট
দু’বছরের কারাদণ্ডের মাত্র সাত মাস কাটিয়েই জেল থেকে ছাড়া পেয়ে গেলেন সলমন বাট। স্পট ফিক্সিং কাণ্ডের অন্যতম অভিযুক্ত, প্রাক্তন পাক অধিনায়ক ক্যান্টারবারি জেল থেকে মুক্তি পেয়ে দেশে ফিরে যাচ্ছেন। বাটের আইনজীবী ইয়াসিন পটেল জানিয়েছেন, দেশে ফিরে সবার আগে বাট নিজের হারানো সম্মান পুনরুদ্ধার করতে চান। তার পরে আইসিসি-র পাঁচ বছরের নির্বাসনের শাস্তি নিয়ে আইনজীবীদের সঙ্গে বসে ক্রিকেটের দুনিয়ায় ফেরার রাস্তা খোঁজার চেষ্টা চালাবেন। ইয়াসিনের কথায়, “গত কয়েক মাসে সলমন আর ওর পরিবার খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। সলমন এখনও পর্যন্ত ওর ছেলেকেই দেখেনি।” গত নভেম্বরে সলমনের ছেলের জন্ম হয়। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, বাটকে বিদেশি বন্দিদের জন্য চালু সরকারি নীতি অনুযায়ী তাড়াতাড়ি মুক্তি দেওয়া হয়েছে এই শর্তে যে তিনি আগামী দশ বছর ইংল্যান্ডমুখো হবেন না। ইয়াসিন অবশ্য এই খবরের সত্যতা নিয়ে হ্যাঁ বা না কিছুই বলেননি।

আজও সিদ্ধান্ত নয় টোলগে নিয়ে
টোলগে ওজবে মোহনবাগানের না ইস্টবেঙ্গলের তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শুক্রবারও আই এফ এ-র প্লেয়ার স্ট্যাটাস কমিটি নিচ্ছে না। শুধু আলোচনা হবে এবং নতুন একটি তারিখ ফেলা হবে জুলাইয়ের প্রথম সপ্তাহে। আই এফ এ কর্তারা পুরো ব্যাপারটি তাই ঝুলিয়ে রাখছেন। তাঁরা তাকিয়ে আছেন ফিফার দিকে। যদি কোনও নির্দেশ সর্বোচ্চ নিয়ামক সংস্থা দিয়ে দেয় তা হলেই যেন তারা বেঁচে যান। কমিটির আয়ু অবশ্য আর মাত্র তিন দিন। এরপরই জুলাইয়ে নতুন কমিটি গঠিত হবে।

২৫শে পিঙ্কির লিঙ্গ নির্ধারণ
এসএসকেএম হাসপাতালে আগামী সোমবার, ২৫ জুন পিঙ্কি প্রামাণিকের লিঙ্গ নির্ধারণ পরীক্ষা হবে। ফরেন্সিক মেডিসিনের বিভাগীয় প্রধান বিশ্বনাথ কাহালির নেতৃত্বে পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ডের সামনে বেলা ১২টায় তাঁকে হাজির করানো হবে বলে বৃহস্পতিবার হাসপাতাল সূত্রে জানানো হয়। শারীরিক অন্যান্য পরীক্ষানিরীক্ষার সঙ্গে সঙ্গে পিঙ্কির হরমোন আর ক্রোমোজোম পরীক্ষাও হবে ওই দিন। গত সপ্তাহে বারাসত হাসপাতালে পিঙ্কির পরীক্ষার নির্দেশ দিয়েছিল বারাসত আদালত। কিন্তু জেলা স্বাস্থ্য দফতর জানায়, যা যা পরীক্ষা দরকার, বারাসত হাসপাতালে তার পরিকাঠামো নেই। তার পরেই পিঙ্কিকে এসএসকেএমে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

রামকৃষ্ণ মিশন ফুটবল
বরাহনগর রামকৃষ্ণ মিশন আয়োজিত আন্তঃ রামকৃষ্ণ মিশন ফুটবল টুর্নামেন্ট শুরু হল বৃহস্পতিবার থেকে। বিশেষ অতিথি ছিলেন বদ্রু বন্দ্যোপাধ্যায় এবং গৌতম সরকার।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.