টুকরো খবর
পরিবেশ সংরক্ষণ
উত্তরবঙ্গে পরিবেশ সংরক্ষণে উৎসাহ দিতে পরিবেশ সুরক্ষা পুরস্কার চালু করছে রাজ্য সরকার। প্ল্যাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করা, জলাভূমি, গাছ, জীববৈচিত্র সংরক্ষণে পরিকল্পনা, জৈব জ্বালানি ও অচিরাচরিত শক্তির ব্যবহারে যে সমস্ত সরকারি কিংবা বেসরকারি সংগঠন কাজ করছেন তাঁরা ওই পুরস্কারের জন্য আবেদন জানাতে পারবেন। ব্লক স্তরে আবেদন জানাতে হবে। সমস্ত আবেদনপত্র বাছাই করে জেলার সেরা সংস্থাকে পুরস্কৃত করবে পরিবেশ দফতর। গত ১৯ জুন জলপাইগুড়ি জেলার কমিটি গঠনের কাজ হয়ে গিয়েছে। দার্জিলিং ও কোচবিহার জেলাতেও একই ধরনের কমিটি গঠন করে ব্লক স্তর থেকে আবেদনপত্র সংগ্রহ করার কাজ শুরু করা হবে। উত্তরবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আধিকারিক গৌতম পাল জানান, স্বেচ্ছাসেবী সংগঠন, সরকারি সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, গ্রাম পঞ্চায়েত থেকে স্কুলের ইকো ক্লাব আবেদন জানাতে পারবে। আগামী এক মাসের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে পঞ্চায়েত সমিতির বন ও পরিবেশ বিষয়ক স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষকে। সেগুলি বাছাই করে জেলা স্তরের বিজয়ীর নাম ঘোষণা করা হবে। কেন্দ্রীয় সরকারের ‘ন্যাশনাল গ্রিন ক্রপ’ প্রকল্পের উদ্যোগে চালু করা মোবাইল সায়েন্স এক্সপ্রেস ২৭ জুন নিউ জলপাইগুড়ি পৌঁছবে। নূলত পরিবেশ সংরক্ষণকে গুরুত্ব দিতেই ওই ট্রেন চালু করা হয়েছে। সেটি গোটা দেশ জুড়ে ঘুরবে। শিলিগুনি এবং লাগোয়া এলাকার প্রতিটি স্কুলের ইকো ক্লাবের সদস্যরা যাতে ওই ট্রেন দেখতে যেতে পারে সেই ব্যাপারে উদ্যোগী হয়েছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শিলিগুড়ি এবং লাগোয়া এলাকার ২০টি স্কুলের ইকো ক্লাবকে আমন্ত্রণপত্র পাঠানো হচ্ছে। পরিবেশ দফতরের উদ্যোগেই ওই সমস্ত ইকো ক্লাব তৈরি হয়েছে। সেগুলিকে ফি বছর পরিবেশ দফতরের পক্ষ থেকে ৪ হাজার টাকা করে দেওয়া হয়।

বিরল প্রজাতির কচ্ছপের প্রজনন
প্রশান্তকুমার পণ্ডিতের তোলা ছবি।
বিরল প্রজাতির কচ্ছপের ডিম ফোটালেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের কর্তারা। যে কচ্ছপের বিজ্ঞানসম্মত নাম ‘বাটাগুর বাসকা’। সজনেখালির একটি পুকুরে গত মার্চ মাসে এই প্রজাতির তিনটি কচ্ছপ ২৫টি ডিম পাড়ে। ১২ ও ১৩ জুন সেই ডিম ফুটে ২৫টি বাচ্চা বের হয়। ওই পুকুরের পাশে জাল ও প্লাস্টিক দিয়ে বিশেষ পদ্ধতিতে বাচ্চাগুলিকে রাখা হয়েছে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প সূত্রে জানা গিয়েছে, এই প্রজাতির কচ্ছপ সুন্দরবনের গভীর এলাকা, ওড়িশার ভিতরকণিকা এবং বাংলাদেশে দেখা যায়। পিঠের খোলটি অনেকটা ফুটবলের মতো দেখতে হয়। লম্বায় এই প্রজাতির কচ্ছপ প্রায় ৬০ সেন্টিমিটার। সুন্দরবনে বিভিন্ন সময়ে মৎস্যজীবীদের জালে ধরা পড়া ১১টি কচ্ছপকে সজনেখালির পুকুরে রাখা হয়। ওই প্রকল্পের ফিল্ড ডিরেক্টর সুব্রত মুখোপাধ্যায় বলেন, “৩-৪ বছরের চেষ্টার পরে এই প্রজাতির কচ্ছপের প্রজনন ঘটিয়ে ডিম ফোটানো সম্ভব হল। বাচ্চাগুলি সুস্থ রয়েছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

শেয়াল ধরতে খাঁচা
শেয়ালের অত্যাচারে আক্ষরিক অর্থেই ঘুম ছুটে গিয়েছে জেলা প্রশাসনের কর্তাদের। রাত বাড়লেই শেয়ালের ডাকে অতিষ্ঠ হয়ে উঠছেন তাঁরা। এমনকী কেউ কেউ ঘুমোতেই পারছেন না। তাই ‘ঘুম ফেরাতে’ আসরে নেমেছে বন দফতর। মঙ্গলবার বিকেলে জেলাশাসকের নির্দেশে শেয়াল ধরতে তাঁর বাংলোর ভেতরে পাতা হয়েছে খাঁচা। আশা কয়েকটা শেয়াল ধরা পড়লেই বাকিরাও এলাকা ছেড়ে পালাবে। জেলাশাসক অভিনব চন্দ্র বলেন, “শুধু আমার বাংলোতেই নয় জেলা জজের বাংলো চত্বরেও প্রচুর শেয়াল আছে। তাদের ডাকে রাতে অনেকেই ঘুমোতে পারছেন না। এছাড়া জঙ্গলে বিষাক্ত সাপও আছে। বিষয়টি বন দফতরকে দেখতে বলেছি।” বন দফতরের নদিয়া মুর্শিদাবাদ ডিভিশনের আধিকারিক কানাইলাল ঘোষ বলেন, “জেলাশাসকের বাংলো ছাড়াও আশেপাশের অন্যান্য আধিকারিকের বাংলোতেও প্রতিদিন রাতেই উৎপাত করছে একদল শেয়াল। রাত বাড়লে আমার বাংলো থেকেও শুনতে পাই ওদের ডাক।” তিনি জানান, আপাতত জেলাশাসকের বাংলোতে দু-তিনটে খাঁচা পাতা হচ্ছে। ধরা পড়ার পরে শেয়ালগুলোকে বেথুয়াডহরী অভয়ারণ্যে ছাড়া হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

হাতির হানায় ক্ষতিপূরণ বাড়ল
হাতি বা অন্য বন্যপ্রাণী ফসলের ক্ষতি করলে এত দিন ক্ষতিপূরণ বাবদ যে-অর্থ দেওয়া হত, রাজ্য সরকার তার পরিমাণ বাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার বিধানসভায় একটি প্রশ্নের উত্তরে বনমন্ত্রী হিতেন বর্মন জানান, এত দিন বন্যপ্রাণীর হামলায় ফসল নষ্ট হলে প্রতি হেক্টরে সাড়ে সাত হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হত। তা বাড়িয়ে প্রতি হেক্টরে ১৫ হাজার টাকা করা হয়েছে। সব্জি নষ্ট হলে ডেসিমেল-পিছু ৭২ টাকা ৭২ পয়সা ক্ষতিপূরণ দেওয়া হবে। এত দিন টিপসই নিয়ে ক্ষতিপূরণের টাকা বিলি হত। এখন সরাসরি চেকে ক্ষতিপূরণের টাকা দেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী। মন্ত্রী আরও জানান, দামাল হাতি সামাল দিতে ১০০ একর জমিতে চারটি বেড়া দিয়ে তার মধ্যে তাদের রাখার পরিকল্পনা করা হয়েছে।

শাবক সহ তিনটি মা-হাতি বাগানে
চা বাগানে শ্রমিক বস্তিতে ঢুকে শাবক-সহ ৩টি মাদি হাতি দিনভর উৎসুক জনতার ঘেরাটোপে বন্দি হয়ে পড়ে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে মাদারিহাটে মুজনাই চা বাগানে। ওই দলে থাকা অপর দুটি দাঁতাল কাকভোরে তিতির জঙ্গলে চলে যায়। বাগানের সাত নম্বর শ্রমিক লাইনে আটকে পড়ে বড় একটি মাদি হাতি সহ সাত মাস ও দেড় ও এক বছর বয়সী খুদেরা।

চিড়িয়াখানায় এল সিংহ শাবক
—নিজস্ব চিত্র।
দক্ষিণ আফ্রিকা থেকে এল পাঁচ সিংহ শাবক। বয়স ১ বছর। চারটি মেয়ে ও একটি ছেলে। কলকাতা বিমানবন্দরের এক অফিসার জানান, কাঠ ও ইস্পাত দিয়ে তৈরি খাঁচায় ভরে, আলাদা অক্সিজেনের ব্যবস্থা করে তাদের আনা হয়েছে। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল জুলজিক্যাল গার্ডেন সিংহগুলো জামশেদপুরে টাটা স্টিল সংস্থাকে উপহার দিয়েছে। বৃহস্পতিবারই জামশেদপুরে পৌঁছে যায় তারা।

সর্পদষ্ট হয়ে মৃত্যু
বুধবার রাতে বেলডাঙার ফতেনগর গ্রামে ঘুমন্ত অবস্থায় সাপের ছোবলে মৃত্যু হল এক ব্যক্তির। নাম নিতাই মণ্ডল (৩১)। তাঁর পারিবারিক সূত্রে জানা গিয়েছে, হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মারা যান তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.