আজকের শিরোনাম
রাষ্ট্রপতি পদের দৌড়ে নেই কালাম, বিবৃতি সংবাদমাধ্যমে
রাষ্ট্রপতি কে হবেন— এই নিয়ে জাতীয় স্তরে রাজনৈতিক চাপানউতোর চলছে বেশ কয়েকদিন ধরেই। রাজনৈতিক দলগুলিও দ্বিধাবিভক্ত হয়ে পড়ে মতানৈক্যের কারণে। ইতিমধ্যে ইউপিএ, সপা ও বসপা-র সমর্থনে রাষ্ট্রপতি পদপ্রার্থী হয়েছেন প্রণব মুখোপাধ্যায়। অন্য দিকে, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় প্রাক্তন রাষ্ট্রপতি আব্দুল কালামের নাম প্রস্তাব করেন, এমনকী তাঁকে সমর্থনের জন্য ফেসবুকের মাধ্যমে আবেদনও করেন। সমগ্র বিষয়টি নজরে রেখে ছিল এনডিএ এবং বাম দলগুলি। আজ বিজেপির পক্ষ থেকে সুধীন্দ্র কুলকার্নি যোগাযোগ করেন কালামের সঙ্গে। কিন্তু সমস্ত জল্পনাতে জল ঢেলে বিকেলে সংবাদমাধ্যমের কাছে বিবৃতি দিয়ে কালাম জানিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি নির্বাচনে তিনি প্রার্থী হচ্ছেন না।

জলশূন্য দিল্লি এখন ‘চাতক’
দিল্লিতে জলের হাহাকার অব্যাহতই রইল। গরম পড়ার সঙ্গে সঙ্গে রাজধানীতে জলের চাহিদা তুঙ্গে ওঠে। কিন্তু সেই তুলনায় সরবরাহ হয় না জলের, এমনই অভিযোগ বাসিন্দাদের। রাজধানীতে প্রতিদিন ১১০০ লক্ষ গ্যালন জলের চাহিদা থাকে। কিন্তু এখন সরবরাহের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৮৩৫ লক্ষ মিলিয়ন গ্যালনে। অভাব রয়েছে ২৬৫ লক্ষ গ্যালন জলের। ফলে এই বিশাল পরিমাণ জলের অভাব পূরণ করতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে দিল্লি সরকারকে। এ দিকে, হরিয়ানা সরকার জলের সরবরাহ কমিয়ে দেওয়ায় বিপত্তি আরও বেড়েছে। বিষয়টি যাতে দ্রুত নিষ্পত্তি হয় তার জন্য আজ হরিয়ানার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন শীলা দীক্ষিত্। বাসিন্দাদের আরও অভিযোগ, দিল্লি জল বোর্ড যে সব ট্যাঙ্কের সরবরাহ করছে তা খুবই নোংরা, পান করারও অযোগ্য। আবার কেউ কেউ বলেছেন, ১৫০০-২৫০০ টাকা দিয়ে জল কিনতে হচ্ছে। আর এ সব হচ্ছে জল মাফিয়াদের জন্য। এই অভিযোগ অবশ্য জল বোর্ড অস্বীকার করেছে। অভিযোগ, পাল্টা অভিযোগের এই সুযোগকে কাজে লাগাতে কসুর করছে না মাফিয়ারা। তাই দিল্লিবাসী এখন ‘চাতক’-এর মত জলের আশায় প্রহর গুনছে।

সুদের হার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক
আজ বৈঠক ছিল রিজার্ভ ব্যাঙ্কের। বৈঠকে সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সঙ্গে অপরিবর্তিত রাখল রেপো রেট, সিআরআর ও রিভার্স রেপো রেট। মুদ্রাস্ফীতির হার উদ্বেগজনক। মুদ্রাস্ফীতিকে রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এ বছরের এপ্রিলে মুদ্রাস্ফীতির হার ছিল ১০.২৬ শতাংশ, মে মাসে ১০.৩৬ শতাংশ। এ দিকে, রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের পরই শেয়ার বাজারে ধস নামল। পাশাপাশি, হতাশ শিল্পমহল ও সাধারণ মানুষ।

হুগলির গুরাপে কংগ্রেস কর্মী খুন, উত্তেজনা
এক কংগ্রেস কর্মীর খুন হওয়াকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলির গুরাপে। মৃতের নাম রবীন ঘোষ। তাঁর পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিদিনের মতই গতকাল রাত ৮.৩০ নাগাদ বাড়ি থেকে বেরিয়ে রবীনবাবু বাজারে গিয়েছিলেন। বেশ কয়েক ঘণ্টা কেটে গেলে তিনি বাড়ি ফিরছেন না দেখে বাড়ির লোকেরা পুলিশে খবর দেন। সেই সঙ্গে স্থানীয় কয়েকজনকে নিয়ে তারা খোঁজাখুজি শুরু করেন। রাত ১.৩০ নাগাদ বাড়ির কিছুটা দূরে নারায়ণপুর শ্মশানের কাছে তাঁর ক্ষতবিক্ষত দেহ পাওয়া যায়। পুলিশের অনুমান, রবীনবাবুকে বেশ কয়েকজন ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেছে। তাঁর মৃতদেহ উদ্ধারের পরই স্থানীয় বাসিন্দারা দেহ আটকে রেখে বিক্ষোভ দেখাতে থাকেন। দাবি জানানো হয় অবিলম্বে অভিযুক্তদের গ্রেফতার করতে হবে। আজ সকালেও মৃতদেহ নিয়ে যেতে দেয়নি পুলিশকে। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী। প্রত্যক্ষদর্শীদের মতে, এলাকায় রবীনবাবু সজ্জন ব্যক্তি বলে পরিচিত ছিলেন। এটিকে ‘রাজনৈতিক খুন’ বলে অভিযোগও করেছেন তারা। অন্য দিকে রবীনবাবুর পরিবারের পক্ষ থেকে এখনও পর্যন্ত কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়নি বলে পুলিশ জানিয়েছে।

কাঁচরাপাড়ায় ধর্ষণের অভিযোগ যুবকের বিরুদ্ধে
এক যুবতীকে অপহরণ করে ধর্ষণের অভিযোগ এক যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে কাঁচরাপাড়ায়। পরিবার সূত্রে খবর, গত ১৯ এপ্রিল ওই যুবতীকে রাস্তা থেকে অপহরণ করে তারক মান্ডি নামে এক স্থানীয় যুবক। তারপর থেকেই নিখোঁজ ছিলেন যুবতী। এ দিকে পুলিশকে ওই যুবতী জানিয়েছেন, তারক তাঁকে প্রথমে হুগলির কোনও একটি জায়গায় নিয়ে যায়। সেখান থেকে নবদ্বীপ, কৃষ্ণনগর, রানাঘাটে নিয়ে যাওয়া হয়। রানাঘাটেই একটি বাড়িতে আটকে রেখে তাঁর উপর শারিরীক ও মানসিক অত্যাচার করা হয়। প্রায় ১ মাস ৭ দিন আটকে রাখা হয় বলে অভিযোগ। গত ২৬ মে কাঁচরাপাড়া স্টেশন থেকে মেয়েটিকে উদ্ধার করেন স্থানীয়রা। অভিযোগ, কেউ তাঁকে ট্রেন থেকে ফেলে দিয়ে গেছে। এই ঘটনার পর গত ১৪ জুন বীজপুর থানায় অভিযোগ দায়ের করেন মেয়েটি ও তাঁর পরিবার। তারপর থেকেই ফোনে খুনের হুমকি আসে বলে পুলিশকে জানিয়েছে মেয়েটি। আজ তাঁর মেডিক্যাল টেস্টও করা হবে। এ দিকে, তারকের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

প্রাক্তন সিপিএম সাংসদ দীপঙ্কর মুখোপাধ্যায় প্রয়াত
সিপিআইএমের প্রাক্তন সাংসদ দীপঙ্কর মুখোপাধ্যায় প্রয়াত। দিল্লির গঙ্গারাম হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। আজ সকাল ৭.৪২ মিনিটে এই হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দীপঙ্করবাবু। জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরে তিনি লিভারের সমস্যায় ভুগছিলেন। ১৯৪৩ সালের ২ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন এই প্রবীণ নেতা। বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পাশ করেন। অকৃতদার দীপঙ্করবাবু রাজ্যসভার ১৯৯৪-এ রাজ্যসভার সদস্য হন। সাংসদ থাকাকালীন সংসদের বিভিন্ন কমিটির গুরুত্বপূর্ণ পদ তিনি দক্ষতার সঙ্গে সামলেছেন। শ্রমিক আন্দোলনের সঙ্গেও যুক্ত ছিলেন দীর্ঘ দিন। তাঁর মৃত্যুতে দলে শোকের ছায়া নেমে এসেছে। আগামিকাল তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

দুর্গাপুরের এমএএমসি কারখানায় আগুন
আজ ভোররাতে দুর্গাপুরের এমএএমসি কারখানায় আগুন লাগে। স্থানীয় বাসিন্দারা কারখানা থেকে আগুন বেরোতে দেখার পরই দমকলে খবর দেন। ঘটনাস্থলে দমকলের ২টি ইঞ্জিন গিয়ে অনেক ক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রসঙ্গত, ২০০২ সাল থেকে কারখানাটি বন্ধ অবস্থায় পড়ে আছে। বাসিন্দারা জানান,আগে সিআইএসএফ কারখানার নিরাপত্তার দায়িত্বে ছিল। কিন্তু তারা সরে আসার ফলে কারখানাটি দুষ্কৃতীদের আড্ডাক্ষেত্র হয়ে ওঠে। চুরি হয়ে গেছে কারখানাও বহু মূল্যবান যন্ত্রাংশও। দমকলের পক্ষ থেকে জানানো হয়েছে, যেহেতু কারখানায় বিদ্যুত্ সংযোগ ছিল না তাই শট সার্কিটের প্রসঙ্গ ওঠার কারণ নেই। তাদের অনুমান, কেউ কারখানাটিতে আগুন লাগিয়েছে। গোটা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.