টিকল না মমতার আপত্তি, শেষ হাসি সেই প্রণবেরই
‘দিদি’র চরম আপত্তি সত্ত্বেও শেষ হাসি হাসলেন ‘দাদা’ই।
মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতাকে অপ্রাসঙ্গিক করে দিয়ে প্রণব মুখোপাধ্যায়কেই শেষ পর্যন্ত রাষ্ট্রপতি পদে প্রার্থী করল কংগ্রেস। এবং নিজের আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে তাঁকে সমর্থন জানালেন মুলায়ম সিংহ। রাজনৈতিক সূত্রের বক্তব্য, কংগ্রেসের সঙ্গে দর কষাকষিতে ‘সন্তুষ্ট’ হয়েই অবস্থান বদলেছেন সপা প্রধান। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী মায়াবতীও হাঁটলেন সমর্থনের পথেই। তত ক্ষণে স্বয়ং প্রধানমন্ত্রী মনমোহন সিংহ নেমে পড়েছেন বাকিদের সঙ্গে নিয়ে প্রণবকে সর্বসম্মত প্রার্থী হিসেবে রাইসিনা হিলসে পাঠাতে। দিনের শেষে সেই কাজে অনেকটাই এগিয়ে গেলেন কংগ্রেস নেতৃত্ব। আর প্রণববাবুকে নিয়ে যখন উৎসাহের এমন বান ডেকেছে, তখন প্রণব-বয়কটের রাজনীতি করতে গিয়ে প্রায় একা হয়ে পড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
১৯৮৪ সাল থেকে জাতীয় রাজনীতির সঙ্গে যুক্ত মমতা। একাধিক বার কেন্দ্রে মন্ত্রী হয়েছেন। হয়েছেন অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র। কিন্তু এ বার প্রণববাবুর বিরোধিতা করে কার্যত নিঃসঙ্গ হয়ে গেলেন তিনি। দিল্লির রাজনীতির কারবারিরা বলছেন, মুলায়ম সিংহের উপরে ভরসা করেই ভুল করেছিলেন মমতা। বুধবার মমতার পাশে বসে যিনি নিজেদের পছন্দের তিন প্রার্থীর নাম ঘোষণা করেছিলেন, আজ তিনিই সম্পূর্ণ উল্টো দিকে ঘুরে গিয়ে বললেন, “প্রণবদা অভিজ্ঞ, সৎ, বুদ্ধিমান এবং রাষ্ট্রপতি পদে যোগ্য লোক। আমরা তাঁকে সমর্থন করছি।” মমতার কাছ থেকে কী ভাবে মুলায়ম মই কেড়ে নিলেন, এখানে সেটাই স্পষ্ট। মমতা অবশ্য সপা প্রধানের বিরুদ্ধে কিছু বলতে চাননি।
ইউপিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তখন ঘোষণা হয়ে গিয়েছে তাঁর নাম। নয়াদিল্লিতে
প্রধানমন্ত্রী মনোহন সিংহ ও প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির সঙ্গে প্রণব মুখোপাধ্যায়। শুক্রবার।
দিল্লির অনেকেই কিন্তু বলছেন, শুধু মমতাই নন, মুলায়ম ‘বিশ্বাসঘাতকতা’ করেছেন এপিজে আব্দুল কালামের সঙ্গেও। কারণ, মমতার সঙ্গে বৈঠকের সময় তিনিই কালামকে ফোন করেন। তখন কালাম জানিয়েছিলেন, মমতা এবং মুলায়ম এক থাকলে তিনি রাজি। মুলায়ম সেই কথাও রাখেননি।
কিন্তু কেন? রাজনৈতিক সূত্রের খবর, এই সুযোগে নিজের আখের গুছিয়ে নিতে দর কষাকষিতে নেমেছেন সপা প্রধান। যদিও প্রকাশ্যে ইউপিএ মন্ত্রিসভায় যোগ দেওয়ার প্রসঙ্গ এড়িয়ে গিয়েছেন তিনি। উল্টো দিকে, কংগ্রেসের একাংশও মমতার ক্রমাগত বিরোধিতায় বীতশ্রদ্ধ হয়ে মুলায়মকে বিকল্প হিসেবে চাইছেন। তাঁরা সনিয়াকে পরামর্শ দিচ্ছেন, মুলায়মকে মন্ত্রিসভায় এনে মমতাকে গুরুত্বহীন করে দেওয়া হোক।
এ দিন বিকেলে ইউপিএ-র যে বৈঠক বসে, সেখানে পাল্লা ভারী ছিল প্রণবের দিকেই। জাতীয় রাজনীতিতে ‘চাণক্য’ হিসেবে পরিচিত এই বঙ্গসন্তানই যে কংগ্রেস তথা ইউপিএ-র প্রার্থী হতে চলেছেন, তত ক্ষণে সেই প্রচার করতে শুরু করে দিয়েছে সংবাদমাধ্যমের একাংশ। মমতা অবশ্য দুপুরেই কলকাতা চলে যান। তারও আগে নিজের রাজ্যে ফিরে যান মুলায়ম। বৈঠকে প্রণবের নাম চূড়ান্ত হওয়ার পরে সনিয়া গাঁধী নিজে সেই ঘোষণা করেন। একই সঙ্গে সব দলের কাছে আবেদন রাখেন, যেন ইউপিএ-র প্রার্থীকেই সমর্থন করেন তাঁরা। এই আবেদন নিয়ে এর পর প্রধানমন্ত্রী নিজেই ফোন শুরু করেন। কারাট, বর্ধন থেকে শুরু করে আডবাণী, সুষমা স্বরাজ, অরুণ জেটলি সকলের সঙ্গেই কথা বলেন তিনি। সিপিএম পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট এর মধ্যেই প্রণববাবুকে অভিনন্দন জানিয়েছেন। পরে অবশ্য তিনি জানান, এটা একেবারেই সৌজন্য ফোন। কারাট বা বর্ধনের তরফেও প্রধানমন্ত্রীকে জানানো হয়, ২১ তারিখের বৈঠকে ঠিক হবে, তাঁরা কী করবেন। সিপিএম তথা বাম দলগুলির সূত্রে খবর, তারা পরিস্থিতির দিকে নজর রাখছে। যদি এনডিএ প্রণববাবুকে সমর্থন করে দেয়, তা হলে ভোটদানে বিরত থাকবে বামেরা। না হলে প্রণববাবুর সমর্থনেই এগিয়ে আসবেন কারাট-বর্ধনরা।
এই পরিস্থিতিতে মমতা কী বলছেন? দিল্লির সকলেই একবাক্যে বলছেন, মমতার কাছে এটা বড় ধাক্কা। তৃণমূল নেত্রী কিন্তু ভাঙবেন তবু মচকাবেন না। তিনি দিল্লি ছাড়ার আগে আর এক বার বলেছেন, “সকলকে বলছি, কালামকে সমর্থন করুন।” আবার সন্ধ্যায় মহাকরণে জানিয়েছেন, ‘খেলা’ এখনও শেষ হয়নি। প্রণববাবু এর মধ্যে তাঁকে বার্তা দিয়ে বলেছেন, “মমতা আমার বোনের মতো। আমি ওর সমর্থনও চাই।” দলের মুখপাত্র জনার্দন দ্বিবেদীও বললেন, “মমতা এখনও আমাদের শরিক। দেখুন না শেষ পর্যন্ত কী হয়।” কিন্তু মমতা এখনও প্রণব-বিরোধিতায় অনড়।
রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করছেন সনিয়া। শুক্রবার নয়াদিল্লিতে।
কেন? মমতার ঘনিষ্ঠ সূত্রের বক্তব্য, উনি এখনও ভাবছেন, মুলায়মকে বাদ দিয়ে কালামকে জেতানো যায় কি না। কিন্তু প্রশ্ন উঠেছে, সেটা কি এখন আদৌ সম্ভব? কারণ, প্রথমেই মমতাকে নিশ্চিত করতে হবে যে, কালাম ভোটে লড়বেনই। কালামের সঙ্গে মমতা যোগাযোগ রেখে চলেছেন। তাঁকে বোঝাচ্ছেন, রাজেন্দ্রপ্রসাদও তো ভোটে লড়েছিলেন। এতে অসম্মানের কিছু নেই। কিন্তু এখনও পর্যন্ত যা ইঙ্গিত তাতে, জয়ের সম্ভাবনা না থাকলে কালাম দাঁড়াবেন না। তিনি পটনায় বলেছেন, “আমি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেব।” জেডিইউ সূত্রের খবর, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও বিজেপি নেতৃত্বকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁরা প্রণববাবুকেই সমর্থন করবেন। অর্থাৎ, ভাঙন ধরল এনডিএ-র মধ্যেও।
এখন বিজেপি কী করবে? মজার বিষয় হচ্ছে, প্রণববাবুকে রাষ্ট্রপতি পদে সর্বসম্মত প্রার্থী করার কথা বিজেপিই প্রথম বলেছিল। আজ তার উল্লেখ করে আডবাণী প্রধানমন্ত্রীকে বলেন, “সেই কাজটাই আপনারা করলেন, কিন্তু অনেক পরে।” তা হলে কি এখন বিজেপি প্রণবকে সমর্থন করবে? বিজেপি সূত্রের খবর, তারা দেখতে চায়, কালাম দৌড়ে থাকছেন কি না। না হলে উপরাষ্ট্রপতির পদ চেয়ে কংগ্রেসের ওপর চাপ বাড়াবে। উল্টো দিকে, মুখে মানুন বা না-ই মানুন, নিজের প্রার্থীকে জিতিয়ে আনতে মমতা এখন এনডিএ-র উপরে নির্ভরশীল। এই পরিস্থিতিতে বাম এবং বিজেপি, দু’পক্ষই চাইছে, কংগ্রেস আর মমতার দূরত্ব বাড়ুক। আজ দিনের শেষে তাদের খুশি হওয়ার যথেষ্ট কারণ রইল।

স্বস্তির পথ

১০,৯৮,৮৮২

৫,৪৯,৪৪২

ইউপিএ (তৃণমূল বাদে)৪,১২,১৮২ (৩৭.৫%)
সপা৬৮,৮১২ (৬.২%)
বসপা৪৩,৩৪৯ (৩.৯%)
জেডিইউ৪২,১৫৩ (৩.৮%)
আরজেডি৮,৯৩৪ (০.৮%)

৫,৭৫,৪৩০ (৫২.২%)



নর্থ ব্লক থেকে ফেরার পথে। শুক্রবার।

জন্ম ১১ ডিসেম্বর,
১৯৩৫ (মিরিটি, বীরভূম)
দিনভর
শুক্রবার
ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞানে
এমএ, আইনের স্নাতক
১১টা: ৭ রেসকোর্সে মনমোহন-প্রণব কথা।
এলেন সিব্বল, খুরশিদ, চিদম্বরম।
১৯৬৯
প্রথম রাজ্যসভা সাংসদ
১১টা:
এনডিএ-র বৈঠক
১৯৭৩
শিল্পোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী
সাড়ে ১১টা: সনিয়ার সঙ্গে কংগ্রেসের
মুখ্যমন্ত্রী ও শীর্ষনেতাদের বৈঠক
১৯৮২-’৮৪
কেন্দ্রীয় অর্থমন্ত্রী
পৌনে ১২টা: যথাসময়ে
সিদ্ধান্ত জানাব, বললেন কালাম
১৯৮৬
রাষ্ট্রীয় সমাজবাদী কংগ্রেস গঠন
১২টা: সপা-র দাবি, ‘হামারা’ বলে মমতা
বুঝিয়েছেন ‘মেরা উম্মিদবার কালাম’
১৯৮৯
কংগ্রেসে প্রত্যাবর্তন
সাড়ে ১২টা: কালাম তাঁর
মুলায়মের প্রার্থী, দাবি মমতার
১৯৯১-’৯৬
যোজনা কমিশনের ডেপুটি চেয়ারপার্সন
পৌনে ১টা: এনডিএ জানাল,
এখনই সিদ্ধান্ত নয়
১৯৯৫-’৯৬
বিদেশমন্ত্রী
৪টে: ইউপিএ-র
বৈঠক শুরু
২০০৪-’০৬
প্রতিরক্ষামন্ত্রী
৫টা: প্রণবকে
ইউপিএ-র প্রার্থী ঘোষণা
২০০৬-’০৯
বিদেশমন্ত্রী
সাড়ে ৫টা: বিজেপি, বাম
নেতাদের ফোন প্রধানমন্ত্রীর
২০০৯
থেকে অর্থমন্ত্রী
৬টা: মুলায়ম, বসপা-র
সমর্থন প্রণবকে

ছবি: পিটিআই


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.