টুকরো খবর
কংগ্রেস নেত্রীর বাড়িতে ‘চড়াও’ দলেরই নেতা
দলের নেতার বিরুদ্ধেই বাড়িতে হামলার অভিযোগ করলেন কংগ্রেস কাউন্সিলর। আসানসোল পুরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রূপা বাউরি কংগ্রেস নেতা আকাশ মুখোপাধ্যায়ের বিরুদ্ধে আসানসোল দক্ষিণ পুলিশ পোস্টে এ নিয়ে শুক্রবার ডায়েরিও করেছেন। অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত কংগ্রেস নেতা। রূপাদেবীর অভিযোগ, এ দিন বেলা সাড়ে ১১ টা নাগাদ দশ বারো জনের একটি দল তাঁর বাড়িতে হামলা চালায়। ভাতের হাঁড়িও উল্টে দেয়, পরিবারের লোকজনদের ধাক্কাধাক্কি করে, এমনকী অশ্রাব্য গালিগালাজও করে। বাধা দিতে গেলে রূপাদেবীকেও ওই যুবকেরা ধাক্কা দিয়ে ফেলে দেয় বলে অভিযোগ। রূপাদেবী বলেন, “আমি জানতে পেরেছি ওই হামলাকারীরা কংগ্রেস নেতা আকাশ মুখোপাধ্যায়ের অনুগামী। অকাশবাবুর নির্দেশেই এই হামলা চালানো হয়েছে।” কিন্তু কেন এই হামলা? রূপাদেবী জানান, তাঁর ওয়ার্ডের গোপালপুর এলাকার প্রায় এক ডজন পরিবার পানীয় জল পাচ্ছেন না বেশ কিছুদিন ধরে। শুক্রবার দুপুরে ওই এলাকার বাসিন্দাদের পানীয় জলের সমস্যা মেটানোর জন্য পাইপ লাইন বসানোর কাজ চলছিল। তিনি বলেন, “আকাশবাবুরা পাইপ লাইন বসানোর কাজে বাধা দেন। আমি প্রতিবাদ করতেই ওরা হামলা চালান।” কংগ্রেসের আসানসোল মহকুমা কমিটির সভাপতি আকাশ মুখোপাধ্যায় অবশ্য তাঁর বিরুদ্ধে ওই অভিযোগ ওঠায় অবাক। তিনি বলেন, “এই গরমের মধ্যে অন্য একটি পাইপ লাইন বসানোর বিরোধীতা আমরা করেছি। কিন্তু হামলা চালানোর অভিযোগ একদমই ঠিক নয়।” আকাশবাবুর দাবি, তিনি বর্ষার সময় ওই পাইপ লাইন বসানোর অনুরোধ করেছিলেন। কিন্তু তা না করে গরমেই কাজ করা হচ্ছিল।

তালা ভেঙে চুরি কুলটিতে
ক্লাবের তালা ভেঙে টিভি-সহ অন্যান্য আসবাবপত্র লুঠ করার অভিযোগ উঠল। বৃহস্পতিবার রাতে কুলটির বেলরুই রায়পাড়ার ঘটনা। ওই ক্লাবের সদস্য মনোজ রায় জানান, তাঁরা নিয়ামতপুর ফাঁড়িতে শুক্রবার সকালে অভিযোগ দায়ের করেছেন। এলাকার বাসিন্দা তথা কুলটি পুরসভার ভাইস চেয়ারম্যান কংগ্রেসের বাচ্চু রায় অভিযোগ করেন, সপ্তাহখানেক আগে তাঁদের বাড়ির ঘেরা পাঁচিল টপকে ভিতরে ঢুকেছিল দুষ্কৃতীরা। ভিতর থেকে তালা খুলে তারা কিছু সামগ্রী নিয়ে যায়। মাস দু’য়েক আগে তাঁদের দলীয় কার্যালয়ের পাশে একটি গয়নার দোকানে সিঁধ কেটে সবর্স্ব নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা। তাঁর আরও অভিযোগ, “প্রতিটি ক্ষেত্রেই থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। লাগাতার চুরির ঘটনা ঘটছে। এক বছর ধরে পুলিশি টহলদারির দাবি জানালেও কোনও কাজ হচ্ছে না।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

দেওয়াল ধসে জখম শ্রমিক
—নিজস্ব চিত্র।
একটি নির্মীয়মান বহুতলের দেওয়াল চাপা পড়ে জখম হয়েছেন কর্মরত এক শ্রমিক। শুক্রবার বিকেলে আসানসোলের কল্যাণপুর এলাকার ঘটনা। ঘটনার জেরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। স্থানীয় বাসিন্দা ও দমকল কর্মীরা ওই শ্রমিককে উদ্ধার করে আসানসোল মহকুমা হাসপাতালে নিয়ে যান। স্থানীয় সূত্রে খবর, এ দিন ওই নির্মীয়মান বহুতলটির মাটি কাটার কাজ করছিলেন শ্রমিকেরা। তখনই পাশের একটি পুরনো দেওয়াল ধসে পড়ে। তাতেই চাপা পড়েন ওই শ্রমিক। দেওয়াল ধসার শব্দ শুনেই আশেপাশের লোকজন ঘটনাস্থলে এসে উদ্ধার কাজে হাত লাগান। বাসিন্দাদের অভিযোগ, আসানসোল পুরসভার ৩১ নম্বর ওয়ার্ডের ওই বহুতলটি নিয়ম মেনে তৈরি হচ্ছে না। ফলে এই দুর্ঘটনা। তাঁদের আশঙ্কা, পুরসভার তরফে নজরদারি করা না হলে ভবিষ্যতে আরও বড় দুর্ঘটনা ঘটতে পারে। স্থানীয় কাউন্সিলর অনিমেষ দাস বলেন, “দুর্ঘটনার খবর পেয়েছি। মাজি কন্সট্রাকশন নামের একটি সংস্থা বহুতলটি নির্মাণের দায়িত্বে রয়েছে। তবে নিরাপত্তার বিষয়গুলি ঠিকমতো দেখা হচ্ছে না বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। এ বিষয়ে বিভাগীয় তদন্ত করব।” এছাড়া পুরসভা অনুমোদিত নকশা মেনে বহুতলটি নির্মাণ করা হচ্ছে কিনা তা দেখা প্রয়োজন বলে তিনি জানিয়েছেন। সংশ্লিষ্ট বিভাগের খোঁজ খবর নেওয়ারও আশ্বাস দিয়েছেন তিনি।

গ্রন্থাগার সংস্কারে সাহায্য ডিএসপির
বাসিন্দাদের দাবি মেনে গোপালপুরের মিতালি সঙ্ঘ গ্রামীণ পাঠাগারের পরিকাঠামো উন্নয়নে এগিয়ে এল দুর্গাপুর ইস্পাত কারখানা(ডিএসপি) কর্তৃপক্ষ। বর্তমান রিডিং রুমের সংস্কার করার পাশাপাশি নতুন একটি রিডিং হলও গড়ে দেওয়া হল ডিএসপির তরফে। গোপালপুর ও আশপাশের কয়েকটি গ্রামের মধ্যে একমাত্র গ্রন্থাগার এটি। স্থায়ী গ্রাহকের সংখ্যা প্রায় তিন’শো। এছাড়া এলাকার দুঃস্থ পড়ুয়ারা পাঠ্যপুস্তক, সহায়ক পুস্তক, খবরের কাগজ ও ম্যাগাজিন পড়তেও আসে ওই গ্রন্থাগারে। গ্রন্থাগারের উন্নয়নের দাবি জানান বাসিন্দারা। ডিএসপির জেনারেল ম্যানেজার (ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্টস) অজয় কুমার জানিয়েছেন, বাসিন্দাদের দাবি মেনে ডিএসপি এলাকায় শিক্ষার প্রসারের স্বার্থে কমিউনিটি সোশ্যাল রেসপনসিবিলিটি তহবিল থেকে গ্রন্থাগার সংস্কার করা হয়েছে।

গাড়ি উল্টে জখম ৪ খনিকর্মী
গাড়ি উল্টে জখম হলেন এক ইঞ্জিনিয়ার-সহ চার খনিকর্মী। শুক্রবার ঘটনাটি ঘটেছে শোনপুর বাজারি প্রকল্প এলাকায়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সংস্থারই একটি গাড়িতে চেপে ১৪ জন কর্মস্থলে যাচ্ছিলেন। মাঝ রাস্তায় গাড়িটি উল্টে যায়। আশঙ্কাজনক অবস্থায় এক জনকে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়। অন্য তিন জনকে প্রথমে ইসিএলের বহুলা হাসপাতালে পাঠানো হলেও শ্রমিকদের ক্ষোভের মুখে পড়ে পরে দুর্গাপুরের ওই বেসরকারি হাসপাতালেই পাঠানো হয়েছে। দুর্ঘটনার পরেই ছ’টি শ্রমিক সংগঠন কাজ বন্ধ করে বিক্ষোভ দেখায়। তাদের দাবি, অবিলম্বে নতুন গাড়ির ব্যবস্থা করতে হবে। কর্তৃপক্ষ জানান, গুরুত্ব দিয়ে দাবি বিবেচনা করা হবে।

পানীয় জলের দাবি
তীব্র গরমে মিলছে না পানীয় জল। প্রতিকারের দাবিতে আইএনটিইউসি-র নেতৃত্বে শুক্রবার থেকে অন্ডালের চনচনী কোলিয়ারির কার্যালয়ের সামনে প্রতীকি অনশন শুরু করলেন ১০ জন খনিকর্মী। অনশনকারীদের অভিযোগ, তীব্র দাবদাহে পাইপ লাইন দিয়ে জল সরবরাহ বন্ধ। দৈনিক এক ট্যাঙ্কার জল দেওয়া হচ্ছে কিন্তু তা অপরিশ্রুত। দাবি না মিটলে লাগাতার আন্দোলনে নামার ‘হুমকি’ও দেন তাঁরা। কর্তৃপক্ষ জানান, দাবি পূরণের চেষ্টা করা হবে।

নতুন সভাপতি
উখড়া কোলিয়ারি মজদুর ইউনিয়নের সভাপতির দায়িত্বপদ গ্রহণ করলেন আলিপুরদুয়ারের বিধায়ক তথা এআইসিসির সদস্য দেবপ্রসাদ রায়। ওই ইউনিয়নের প্রতিষ্ঠাতা সদস্য তথা কংগ্রেসের শ্রমিক নেতা চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর পরে এই পদে দায়িত্ব নিয়েছিলেন রাজ্য আইএনটিইউসির সভাপতি প্রদীপ ভট্টাচার্য। বৃহস্পতিবার দেবপ্রসাদবাবু ওই পদের দায়িত্ব গ্রহণ করেন।

জমি-বিবাদে আহত ৩, ধৃত ২
জমি-বিবাদকে কেন্দ্র করে মারামারি বাধল দুই গোষ্ঠার। বৃহস্পতিবার রাতে কুলটির কুলতড়া এলাকার ঘটনা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। কিন্তু পুলিশের সামনেও গোলমাল চলতে থাকে। এরপর অবশ্য দু’পক্ষকে সরিয়ে দেয় পুলিশ। দু’পক্ষের মারামারিতে তিন জন আহত হয়েছেন। তাঁদের আসানসোল মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। উভয়পক্ষের দু’জনকে পুলিশ গ্রেফতার করেছে। এলাকায় পুলিশ পিকেটও বসানো হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.