টুকরো খবর
ফব কর্মীকে প্রহার, তৃণমূল অভিযুক্ত
এক ফরওয়ার্ড ব্লক (ফব) কর্মীকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল তৃণমূল কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। শনিবার রাতে ঘটনাটি ঘটে গোঘাটের জগৎপুর গ্রামে। ওই গ্রামেরই বাসিন্দা সুবল বাস্কে নামে ওই ফরওয়ার্ড ব্লক কর্মীকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গ্রামের তৃণমূল কর্মী নিখিল দিকপতি-সহ ৯ জনের বিরুদ্ধে তিনি এ ব্যাপারে থানায় নির্দিষ্ট অভিযোগও দায়ের করেছেন। সুবলবাবু দীর্ঘদিন সিপিএমের সক্রিয় কর্মী ছিলেন। গত ২২ অক্টোবর তিনি সিপিএম ছেড়ে ফরওয়ার্ড ব্লকে যোগ দেন। তাঁর অভিযোগ, “সিপিএম করা চলবে না বলে তৃণমূল আগেই ফতোয়া দিয়েছিল। ফরওয়ার্ড ব্লকে যোগ দেওয়ার পর থেকেই কোনও দলই করা চলবে না বলে ওরা হুমকি দিচ্ছিল। হেনস্থাও করে। শনিবার কাজ সেরে বাড়ি ফেরার সময়ে ওরা লাঠি-বাঁশ নিয়ে আমার উপরে চড়াও হয়।” গোঘাটের বিধায়ক ফরওয়ার্ড ব্লকের বিশ্বনাথ কারক রবিবার সুবলবাবুকে হাসপাতালে দেখতে যান। তিনি বলেন, “গ্রামগঞ্জে তৃণমূল যে ভাবে অত্যাচার চালাচ্ছে, তা মুখ্যমন্ত্রীকে সবিস্তারে জানাব। দলের রাজ্য নেতৃত্বের কাছেও জানানো হচ্ছে।” তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন নিখিল দিকপতি। তিনি বলেন, “মদ খেয়ে নেশাগ্রস্ত হয়ে পড়েছিলেন ওই ব্যক্তি। গ্রামের লোকই প্রতিবাদ করেছেন।” গোঘাটের তৃণমূল নেতা মনোরঞ্জন পাল বলেন, “পাড়াগত সমস্যায় আমাদের দলের নাম জড়িয়ে অন্যায় ভাবে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছেন বিধায়ক।” পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

ডানলপ-শ্রমিকদের পাশে বিধায়ক
—নিজস্ব চিত্র।
ডানলপের শ্রমিকদের পাশে দাঁড়ালেন সপ্তগ্রামের তৃণমূল বিধায়ক তপন দাশগুপ্ত। রবিবার শ্রমিক পরিবারগুলির হাতে চাল, ডাল, আলু, শাক-সব্জি তুলে দিলেন তিনি। রাজ্য সরকার এবং কর্তৃপক্ষের টানাপোড়েনে কারখানার দরজা কবে খুলবে, তা এখনও স্পষ্ট নয়। কিছুদিন আগে পর্যন্ত শ্রমিকদের বেতন হচ্ছিল। এখন তা-ও বন্ধ। এই অবস্থায় শ্রমিকদের চাল-ডাল দিয়ে সাহায্য করার সিদ্ধান্ত নেন তপনবাবু। এ দিন কারখানার জিটি রোড লাগোয়া গেটের পাশে ডানলপ বাচাও নাগরিক কমিটির মঞ্চে ২৪০টি শ্রমিক পরিবারকে চাল, ডাল, আলু, সব্জি তুলে দেওয়া হয়। তপনবাবুর আশ্বাস, “কারখানা না খোলা পর্যন্ত আমরা ১৫ দিন অন্তর শ্রমিকদের জন্য চাল-ডালের ব্যবস্থা করব।”

শিয়াখালায় মাদ্রাসায় হার বামেদের
শিয়াখালার ওয়েস্ট বেঙ্গল সিদ্দিকিয়া গার্লস হাই মাদ্রাসার পরিচালন অভিভাবক প্রতিনিধি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী হল তৃণমূল। আগামী ১১ ডিসেম্বর এখানে ভোট হওয়ার কথা ছিল। গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তৃণমূল বাদে অন্য কোনও দল মনোনয়নপত্র দাখিল করেনি। বিগত ৩ দশক ধরে স্কুলের পরিচালন সমিতি বামফ্রন্টের হাতে ছিল বলে প্রশাসন সূত্রের খবর। গুপ্তিপাড়ার সত্যব্রত বালিকা বিদ্যালয়েও বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল জিতেছে। অন্য দিকে, বৈদ্যবাটির চারুশীলা বোস বালিকা বিদ্যালয়ের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে জিততে পারল না তৃণমূল। সম্প্রতি ওই স্কুলে নির্বাচন হয়। ৬টি আসনের মধ্যে তৃণমূল এবং বামফ্রন্ট দু’পক্ষই তিনটি করে আসন পায়। বামেদের মধ্যে ফরওয়ার্ড ব্লক ২টি এবং সিপিএম একটি আসনে জেতে। কংগ্রেসের সঙ্গে তৃণমূলের রফা না হওয়ায় দু’দল আলাদা ভাবে লড়াই করে। দীর্ঘদিন ধরেই এই স্কুলের পরিচালন সমিতির দখল বামেদের হাতেই রয়েছে।

খড়ের গাদায় আগুন গোঘাটে
গোঘাটের হরিশচন্দ্রপুর গ্রামের একটি বাড়ির ধান ও খড়ের গাদা রবিবার ভোরে আগুনে ভস্মীভূত হল। বাড়িটি তৃণমূূল কর্মী সুকুমার মণ্ডলের। সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা ওই কাণ্ড ঘটিয়েছে বলে পুলিশের কাছে তিনি লিখিত অভিযোগ দায়ের করেছেন। সিপিএম যথারীতি অভিযোগ অস্বীকার করেছে। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গ্রামবাসীরাই প্রথমে আগুন নেভানোর চেষ্টা করেন। খবর দেওয়া হয় দমকলেও। আরামবাগের চাঁদুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন গিয়ে প্রায় দু’ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়। তত ক্ষণে অবশ্য ধান-সহ খড়ের গাদা পুড়ে যায়। প্রাথমিক তদন্তে দমকলকর্মীদের অনুমান, ঠাণ্ডার জন্য শনিবার রাতে ওই খড়ের গাদার পাশে শ্রমিকেরা আগুন জ্বালিয়ে তাপ নিচ্ছিলেন। কিন্তু সেই আগুন না নিভিয়ে তাঁরা শুয়ে পড়েন। তা থেকে খড়ের গাদায় আগুন লাগে।

দু’দিনে ৫টি মন্দিরে চুরি
পর পর দু’দিনে বসিরহাট থানা এলাকার ৫টি মন্দিরে চুরি হল। শুক্রবার রাতে মৈত্রবাগানে টাকি রোডের পাশে রাধারমণজিউর মন্দির দরজারা তালা ভেঙে বিগ্রহের বহু অলঙ্কার চুরি যায়। স্থানীয় বাসিন্দাদের দাবি, চুরি যায় লক্ষাধিক টাকার অলঙ্কার ও প্রণামীর বাক্সও। শনিবার রাতে চুরি হয় মাটিয়া অঞ্চলের বিবেকনগরের কৃষ্ণ-রাধা কালীমন্দির এবং গোবিন্দ-মায়ের মন্দিরে। দু’টিই জোড়া মন্দির। রবিবার সকালে বাসিন্দারা দেখেন চারটি মন্দিরেরই তালা ভাঙা। বাসিন্দাদের দাবি, সব মিলিয়ে এখান থেকেও কয়েক লক্ষ টাকার সামগ্রী ও অলঙ্কার চুরি হয়েছে। রবিবার সকালে বসিরহাট থানায় এ ব্যাপারে অভিযোগ দায়ের করা হয়। মন্দিরে পরপর চুরির ঘটনায় ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা। এসডিপিও (বসিরহাট) আনন্দ সরকার বলেন, “চুরির ধরনগুলি এক রকম। মনে হয় একটি দলই চুরিগুলি করছে। তদন্ত চলছে।”

আসন পেল না সিপিএম-তৃণমূল
চন্দননগরের গোন্দলপাড়া জুটমিলের প্রভিডেন্ট ফান্ড ট্রাস্টি বোর্ডের নির্বাচনে একটিও আসন পেল না তৃণমূল ও সিপিএম। সম্প্রতি ৪টি আসনে ভোট হয়। মিল সূত্রের খবর, ৯টি ইউনিয়ন এবং নির্দল প্রার্থী মিলিয়ে ৩৬ মোট প্রতিদ্বন্দ্বিতা করেন। এসইউসি-র শ্রমিক সংগঠন এআইইউটিইউসি, মার্কসবাদী ফব ব্লক এবং বিএমএস একটি আসনে জেতে। অন্যটি পায় নির্দল প্রার্থী।

দু’টি দোকানে চুরি
গ্রিল ও শাটার ভেঙে শনিবার রাতে গোঘাটের ভিকদাসে একটি গয়না এবং একটি কীটনাশকের দোকানে চুরি হয়। রবিবার সকালে দোকান খুলতে এসে দু’টি দোকানের মালিকই চুরির বিষয়টি টের পান। সঙ্গে সঙ্গে তাঁরা পুলিশে খবর দেন। ঘটনাস্থলে যায় পুলিশ। দুই দোকান-মালিকই পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। ঘটনার তদন্ত হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.