টুকরো খবর
আগাম জামিন তৃণমূল নেতার
হাইকোর্ট থেকে আগাম জামিন পেলেন থানা থেকে আসামী ছিনতাইয়ে অভিযুক্ত তৃণমূল নেতা সুশান্ত পাত্র ও তাঁর চার সঙ্গী। শুক্রবার সুশান্তবাবু, তাঁর স্ত্রী তথা পদিমা-২ পঞ্চায়েত প্রধান গীতা পাত্র, পার্থসখা জানা, অরবিন্দ দে ও বিশ্বজিৎ জানা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী কাঁথি আদালতে আত্মসমর্পণ করে আগাম জামিন পান। কাঁথি আদালতের বিচারক তাঁদের প্রত্যেককে ৮০০ টাকার জামিনে মুক্তির আদেশ দিয়েছেন। পুলিশ জানিয়েছে, তৃণমূল নেতা ও পদিমা-২ পঞ্চায়েতের প্রাক্তন প্রধান সুশান্ত পাত্রের বিরুদ্ধে ১৪ লক্ষ টাকা তোলবাজির অভিযোগ করেছিলেন দিঘার হোটেল ব্যবসায়ী অপরূপ কুণ্ডু। তার ভিত্তিতে গত ৭ সেপ্টেম্বর রাতে দিঘা থানার পুলিশ সুশান্ত পাত্রকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়। পুলিশের অভিযোগ, ওই রাতে সুশান্তবাবুর স্ত্রী গীতাদেবী-সহ কয়েকশো তৃণমূল কর্মী-সমর্থক কাঁথি থানায় ভাঙচুর চালিয়ে পুলিশকর্মীদের মারধর করে সুশান্ত পাত্রকে ছিনিয়ে নিয়ে যান। দিঘা থানার পুলিশ ওই ঘটনায় ১২ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। ৭ জনকে গ্রেফতার করলেও পালিয়ে যান সুশান্তবাবু-সহ ৫ অভিযুক্ত। সুশান্তবাবুদের আইনজীবী আশিস পাত্র জানান, গত ৭ সেপ্টেম্বরের ওই ঘটনার পর ওই সুশান্ত পাত্র ও তাঁর ৪ সঙ্গী কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেন। গত সোমবার হাইকোর্টের বিচারপতি অমিত তালুকদার সুশান্তবাবুদের আগাম জামিন মঞ্জুর করে কাঁথি আদালত থেকে জামিন নেওয়ার নির্দেশ দেন। সেই মতো এ দিন সুশান্তবাবু এবং তাঁর সঙ্গীরা কাঁথি আদালতে আত্মসমর্পণ করেন।

খালে মৎস্যচাষে উদ্যোগ পূর্বে
রাষ্ট্রীয় কিসান বিকাশ যোজনা প্রকল্পে পূর্ব মেদিনীপুর জেলায় খালে মৎস্যচাষে উদ্যোগী হয়েছে মৎস্য দফতর। কাঁথি মৎস্য দফতরের সহ-মৎস্য অধিকর্তা (নোনা জল) রবীন দত্ত জানান, কাঁথি ৩ ও নন্দীগ্রাম ২ ব্লকে ইতিমধ্যেই এই কাজ শুরু হয়ে গিয়েছে। কাঁথি ৩ পঞ্চায়েত সমিতির মৎস্য কর্মাধ্যক্ষ পুষ্পকুমার দোলই জানান, দুরমুঠ পঞ্চায়েতের বাঘাদাঁড়ি খালে এই প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। দুরমুঠের পঞ্চায়েত প্রধান স্বপন মাইতি বলেন, “বাঘাদাঁড়ি ক্লাব দীর্ঘদিন ধরেই পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। খালের দু’প্রান্তে বাঁশ ও জালের ব্যারিকেড দিয়ে নিকাশিতে কোনও বাধা সৃষ্টি না করেই খালে বাগদা মিন ও চারাপোনা ছাড়া হয়েছে।” প্রকল্পটি দেখভাল করার জন্য বাঘাদাঁড়ি আনন্দময়ী এবং বেলদা আগমনী নামে দু’টি স্বনির্ভর গোষ্ঠীকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রায় তিন লক্ষ টাকার এই প্রকল্পের লভ্যাংশ দায়িত্বপ্রাপ্ত স্বনির্ভর গোষ্ঠী দু’টিই পাবে।

প্রতারণা, জেলহাজত
চাকরির টোপ দিয়ে প্রতারণার অভিযোগে ধৃত দুই ব্যক্তিকে তিন দিনের জেলহাজতে পাঠাল হলদিয়া মহকুমা আদালত। হলদিয়া বন্দরে টাকার বিনিময়ে স্থায়ী কাজ পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে স্থানীয় তিন ব্যক্তির থেকে মোট তিন লক্ষ চল্লিশ হাজার টাকা নেওয়ার অভিযোগ উঠেছিল বন্দরেরই স্থায়ী কর্মী মধুসূদন পাইক ও ঠিকাকর্মী নিতাই জানার বিরুদ্ধে। মধুসূদনবাবু আবার তৃণমূলকর্মী বলে পরিচিত এলাকায়। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই দু’জনকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার তাঁদের হলদিয়া মহকুমা আদালতে হাজির করা হলে তিন দিনের জেল হাজতে পাঠান বিচারক।

দুর্ঘটনায় মৃত্যু
পিকআপ ভ্যানের ধাক্কায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির। নাম আশুতোষ সাঁতরা (৫৫)। বাড়ি কাঁথি থানার পশ্চিম রসুলপুর গ্রামে। শুক্রবার সকালে দিঘা-কলকাতা রাজ্য সড়ক ধরে সাইকেলে বাড়ি ফিরছিলেন তিনি। সেই সময় কাঁথির পিছাবনীর কাছে সাইকেলে ধাক্কা দেয় পিকআপ ভ্যানটি। গুরুতর জখম আশুতোষবাবুকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার কিছুক্ষণ পরেই তাঁর মৃত্যু হয়। এই ঘটনার পরেই এলাকার বাসিন্দারা দিঘা-কলকাতা রাজ্য সড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।

ধর্ষণ, ধৃত বৃদ্ধ
নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক বৃদ্ধকে। রামনগর থানার বোধড়া গ্রামের ধৃত শিশির দাসকে বৃহস্পতিবার কাঁথি আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেলহাজতের নির্দেশ দেন। পুলিশ জানিয়েছে, গত বুধবার দুপুরে প্রতিবেশীর অনুপস্থিতির সুযোগে তাঁদের ১২ বছরের মেয়েকে শিশিরবাবু ধর্ষণ করে বলে অভিযোগ। বিষয়টি জানাজানি হলে গ্রামবাসীরা শিশিরবাবুকে ধরে গণধোলাই দেন। পরে পুলিশ তাঁকে গ্রেফতার করে ও আদালতে তোলে।

দেহ উদ্ধার, ধৃত
ইটভাটার এক শ্রমিকের দেহ উদ্ধারের পরে তাঁরই সহকর্মীকে ধরল পুলিশ। বৃহস্পতিবার নন্দকুমারের শীতলপুরের কাছে দিঘা-তমলুক রেলপথে এক ব্যক্তির ছিন্নভিন্ন দেহ উদ্ধার করে আনে পুলিশ। জানা যায়, দেহটি স্থানীয় মৈশালি গ্রামের বাসিন্দা মদন লাইয়ার (৩৫)। মৃতের হাত দু’টো পিছমোড়া করে বাধা ছিল। গায়ে অনেক আঘাতের চিহ্নও ছিল। ফলে খুনের ঘটনা ধরে নিয়ে তদন্তে নামে পুলিশ। শুক্রবার স্থানীয় কালিতলা গ্রামের শক্তি গিরিকে গ্রেফতার করে তারা। মদনের সঙ্গেই ইটভাটায় কাজ করতেন শক্তি।

মাওবাদী সন্দেহে দু’জন আটক
নন্দীগ্রামের সোনাচূড়া থেকে ‘মাওবাদী’ সন্দেহে ২ জনকে আটক করল পুলিশ। প্রাথমিক ভাবে ৪ জনকে আটক করা হয়েছিল। তাঁদের মধ্যে সঞ্জয় দাস এবং পরশুরাম দাস নামে দু’জনকে আটক রেখে জেরা করা হচ্ছে বলে জানিয়েছেন পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার অশোক প্রসাদ। ওই দু’জনের সঙ্গেই আটক হওয়া পরশুরামের স্ত্রী এবং আর এক জনকে ছেড়ে দেওয়া হয়েছে। জেলা পুলিশের একটি সূত্রের দাবি, পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহলে মাওবাদী স্কোয়াডের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে আটকদের। নন্দীগ্রামে জমি-রক্ষার আন্দোলনে মাওবাদীদের ‘সক্রিয় ভূমিকা’ ছিল বলে অভিযোগ অনেক দিনের। জমি-আন্দোলন পর্বে ২০০৭-এর নভেম্বরে কাকদ্বীপে মাওবাদী সন্দেহে ধরা পড়েন নন্দীগ্রামের তিন বাসিন্দা রাধেশ্যাম গিরি, প্রকাশ মুনিয়ান, গৌরহরি মণ্ডল। তাঁরা আপাতত জেলে রয়েছেন। বাম-আমলে মাওবাদীদের নন্দীগ্রাম অঞ্চলের নেতা সন্দেহে ধরা হয়েছিল মধুসূদন মণ্ডল ওরফে সেলিম ওরফে নারায়ণকে। আপাতত তিনিও জেলে। মাওবাদী শীর্ষ-নেতা, আপাতত জেলবন্দি, তেলুগু দীপকেরও নন্দীগ্রামে যাতায়াত ছিল বলে ইতিপূর্বে আদালতে জানিয়েছে পুলিশ। ২০০৯-এর সেপ্টেম্বরে খুন হন সোনাচূড়া পঞ্চায়েতের তৃণমূল প্রধান নিশিকান্ত মণ্ডল। সেই খুনও মাওবাদীরাই করেছিল বলে দাবি পুলিশের। ২০১০-এর মার্চে ভেকুটিয়া পঞ্চায়েতের তৃণমূল উপ-প্রধান সরোজ ভুঁইয়ার উপরে ‘হামলা’ হয়। সেই ঘটনায় শুক্রবার আটক হওয়া দু’জন যুক্ত থাকতে পারেন বলে অনুমান।

আলোচনাচক্র
প্রাণিসম্পদ বিকাশ সপ্তাহ উপলক্ষে বৃহস্পতিবার রামনগর ২ ব্লকের সভাকক্ষে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়েছিল। সেখানে প্রাণিসম্পদ পালনের মাধ্যমে পুষ্টি সংগ্রহ ও গ্রামীণ অর্থনীতির উন্নয়ন নিয়ে বক্তব্য রাখেন জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ দেবব্রত মণ্ডল, বিডিও সুকান্ত সাহা, রামনগর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি কমলাকান্ত বেরা, সহ-সভাপতি অরুণ দাস প্রমুখ।

বিদ্যুৎ চুরি, ধৃত ২
হুকিং করে বিদ্যুৎ চুরির অভিযোগে গ্রেফতার করা হয়েছে দুই ব্যক্তিকে। বিদ্যুৎ চুরি ঠেকাতে বৃহস্পতিবার কাঁথি থানার কুদভেড়ি গ্রামে বিদ্যুৎ দফতর ও পুলিশ যৌথ অভিযান চালালে ধরা পড়ে ওই দুই জন। ধৃতদের নাম অরুণ পণ্ডা ও বিশ্বজিৎ পণ্ডা।

নয়াচরে ইকো-ট্যুরিজম পার্ক
ছবি: আরিফ ইকবাল খান
নয়াচরে ইকো-ট্যুরিজম পার্ক, বিদ্যুৎকেন্দ্র গড়তে চলেছে ‘ইউনিভার্সাল সাকসেস’ শিল্পগোষ্ঠী। সেখানে বসবাসকারী মৎস্যজীবী পরিবারগুলির পুনর্বাসনের ব্যবস্থাও করছে তারা। সেই সূত্রেই বৃহস্পতিবার চরের গরিব মহিলাদের শাড়ি উপহার দিলেন সংস্থার আধিকারিকরা। স্বাস্থ্য-পরীক্ষা শিবিরেরও আয়োজন করা হয়েছিল। বিনামূল্যে ওষুধও দেওয়া হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.