টুকরো খবর
পঞ্চায়েতে তালা বাসিন্দাদের
খরাপ্রবণ এলাকায় দুঃস্থ পরিবারের জন্য বরাদ্দ চাল ঠিক মতো বিলি করা হচ্ছে না। রাস্তাঘাট ভাল করে সংস্কার করা হচ্ছে না। এই সমস্ত অভিযোগে শুক্রবার বিকেলে প্রায় এক ঘণ্টা রামপুরহাট ১ পঞ্চায়েত সমিতির কুশুম্বা পঞ্চায়েতে তালা দিলেন চকমণ্ডলার বাসিন্দাদের একাংশ। বিডিও খবর পেয়ে পঞ্চায়েতে পৌঁছনোর আগেই তালা খুলে দিয়ে চলে যান আন্দোলনকারীরা। তাঁদের অভিযোগ, দুঃস্থদের জন্য বরাদ্দ চাল বিলি করা হচ্ছে। কিন্তু চকমণ্ডলা সংসদে অনেক পরিবারকে বঞ্চিত করা হয়েছে। কুশুম্বা পঞ্চায়েতের প্রধান সিপিএমের নিতাই রজক বলেন, “আন্দোলনকারীদের বোঝানো হয়, যদি কোনও অভিযোগ থাকে তাহলে বিডিও বা পঞ্চায়েতে লিখিত ভাবে দিতে। এর পরেও তাঁরা চালা দিয়ে দেন। ফলে আটকে পড়েন পঞ্চায়েতের কর্মীরা। ঘটনার কথা বিডিওকে জানানো হয়।” রামপুরহাট ১ ব্লকের বিডিও শান্তিরাম গড়াই বলেন, “খবর পেয়ে পুলিশকে জানানো হয়। যতদূর জানি পুলিশ পৌঁছনোর আগে তালা খুলে দেন বাসিন্দারা।”

পৃথক দুর্ঘটনায় জখম ৫
দু’টি পৃথক দুর্ঘটনায় এক বৃদ্ধা-সহ জখম হলেন পাঁচ জন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার দুর্ঘটনা দু’টি ঘটেছে লাভপুরের গোপালপুর হল্টের কাছে, সিউড়ি-কাটোয়া সড়কে এবং দুবরাজপুর থানা এলাকার হেতমপুরের কাছে পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়কে। শুক্রবার ভোরে মদভর্তি একটি ম্যাটাডর কীর্ণাহার অভিমুখে যাচ্ছিল। সেই সময় বর্ধমানের কেতুগ্রাম থানা এলাকা থেকে একটি গাড়ি আমোদপুর অভিমুখে যাচ্ছিল। গোপালপুরের কাছে তাদের মধ্যে মুখোমুখি ধাক্কা লাগে। চালক-সহ গাড়ির চার আরোহী জখম হন। পুলিশ ম্যাটাডরকে আটক করেছে। চালক পলাতক। আহতদের বোলপুর মহকুমা হাসপাতাল থেকে বর্তমানে স্থানান্তরিত করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কুয়াশার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। অন্য দিকে, এ দিন হেতমপুর পঞ্চায়েতে কাজ সেরে আত্মীয় এক যুবকের মোটরবাইকে করে দোবান্দা গ্রামে যাচ্ছিলেন বৃদ্ধা মর্জিদা বিবি। কিন্তু পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়কে থাকা শালনদীর সেতু পেরিয়ে ডান দিকে গ্রামের রাস্তায় ঢোকার সময়ে উল্টো দিক থেকে আসা একটি গাড়ি বাইকে ধাক্কা মারে। বাইক থেকে ওই বৃদ্ধা পড়ে গেলে গাড়িটি তাঁর দু’টি পায়ের উপর দিয়ে চলে যায়। জখম অবস্থায় তাঁকে প্রথমে দুবরাজপুর গ্রামীণ হাসপাতালে, পরে সিউড়ি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

নতুন ভবন নিয়ে ক্ষোভ
সদ্যোজাত শিশুদের জন্য রামপুরহাট মহকুমা হাসপাতালে সদ্য নির্মিত ভবনের কাজ নিম্ন মানের হয়েছে বলে অভিযোগ কংগ্রেসের। শুধু নিম্নমানের নয়, অপরিকল্পিত ভাবে কাজ হয়েছে বলে অভিযোগ তুলে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন রামপুরহাট ১ ব্লক কংগ্রেস নেতৃত্ব ও দখলবাটি পঞ্চায়েত। ব্লক কংগ্রেস সুব্রত বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, “জীবানুনাষক দেওয়াল নির্মাণের জন্য ঝকঝকে স্বচ্ছ টাইলস সাত ফুট উচ্চতা পর্যন্ত লাগানো হবে। তা না করে মার্বেল পাথর ব্যবহার করা হয়েছে। এসি বিপজ্জনক ভাবে লাগানো হয়েছে।” হাসপাতাল সুপার হিমাদ্রি হালদার বলেন, “বিষয়টি পূর্ত দফতরকে বলা হয়েছে।” পূর্ত দফতরের রামপুরহাট বিভাগের সহকারী বাস্তুকার প্রিয়ঙ্কর মাঝি বলেন, “যা করা হয়েছে স্বাস্থ্য দফতর ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে। আপত্তি থাকলে কাজের প্রথম দিকে কেন করা হয়নি।” জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক আশিসকুমার মল্লিক বলেন, “অপরিকল্পিত ভাবে নির্মাণ করা হয়েছে কি না তা বলার বিশেষজ্ঞ আমি নই। ডিসেম্বরের মধ্যে ভভন চালু হওয়ার কথা। এখন কাজ বন্ধ করার আবেদন করলে ঠিক হবে না। যা হয়েছে তাতেই অন্তত শুরুটা করতে হবে।”

খাদান কর্মীর দেহ উদ্ধার
খাল থেকে উদ্ধার হল এক পাথর খাদান কর্মীর দেহ। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে বীরভূমের মহম্মদবাজার থানার ডামরা পাথর খাদান এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম তপন চন্দ্র (৪৩)। বাড়ি মুর্শিদাবাদের খরগ্রাম থানার নিনুর গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তপনবাবু দীর্ঘদিন ধরে পাঁচামি এলাকার ডামরার একটি পাথরকলে মেসিন ম্যানেজারের কাজ করতেন। ওই পাথরকলের মালিক অসীম ভট্টাচার্য বলেন, “সাধারণত আমরা সন্ধ্যার আগেই অফিস থেকে চলে যাই। বৃহস্পতিবারও চলে গিয়েছিলাম। তবে ফেরার আগে শুনেছিলাম দু’তিন জন কর্মী সন্ধ্যায় ২ কিলোমিটার দূরে গিরিজোড়ে গোষ্ঠোর মেলা দেখতে যাবেন। আমি তাঁদেরকে মানা করেছিলাম। তার পরেও তপন ও কুবির রায় নামে দু’জন মেলায় যান। শুক্রবার সকালে খবর পাই তপনকে কেউ বা কারা খুন করে গিরিজোড়ের পথে একটি কালভার্টের নীচে ফেলে যায়। পুলিশকে জানিয়েছি।” পুলিশ জানায়, কে কেন তপনবাবুকে খুন করল তার তদন্ত চলছে। অন্য দিকে, তপনবাবুর সঙ্গী কুবির রায় বলেন, “এক সঙ্গে মেলায় গিয়েছিলাম। রাত ১০টা পর্যন্ত এক সঙ্গে ছিলাম। তার পরে জিলিপি কেনার পরে তাকে দেখতে না পেয়ে ক্রাশার নিয়ে ফিরে যাই।” পুলিশ জানায়, আজ শনিবার দেহটি ময়না-তদন্তের জন্য বর্ধমানে দেহটি পাঠানো হবে।

আলোচনাচক্র
বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগার-সহ বিভিন্ন বিভাগীয় গ্রন্থাগারকে আরও শিক্ষার উপযোগী করে তুলতে উদ্যোগী হল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে এ কথা জানান বিশ্বভারতীর গ্রন্থগারিক সুবোধ গোপাল নন্দী। তিনি বলেন, “পুরনো বইয়ের পাশাপাশি আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে গ্রন্থাগারে বই আহরণের ব্যবস্থা করা হয়েছে। আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিন দিনের একটি জাতীয় আলোচনাচক্র। অস্ট্রেলিয়া, বাংলাদেশ-সহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা ওই আলোচনা সভায় যোগ দিচ্ছেন।” এ দিন উপস্থিত ছিলেন কলকাতা জাতীয় গ্রন্থাগারের প্রাক্তন অধিকর্তা অধ্যাপক শুভেন্দু মণ্ডল।”

ধৃতদের জেল
সরকারি কাজে বাধা দেওয়া, কর্মীদের মারধর ও বেআইনি ভাবে তাঁদের আটকে রাখায় অভিযুক্ত সাত জনের জামিনের আবেদন নাকচ করে দিল আদালত। সরকারি আইনজীবী ফিরোজ পাল বলেন, “বৃহস্পতিবার বোলপুরের মহিদাপুরে হুকিং করতে গিয়ে বিদ্যুৎ দফতরের কর্মী ও পুলিশকে মারধরের অভিযোগে এক মহিলা-সহ ৭ জনকে এ দিন আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হাজত হয়।”

অস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম বিধান মেটে। বাড়ি নানুরের বালিশ্বর গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার রাতে পুলিশ তার বাড়িতে হানা দেয়। উদ্ধার হয় ৫ রাউণ্ডগুলি, একটি পিস্তল, একটি একনলা ও দোনলা বন্দুক। পুলিশ তদন্ত শুরু করেছে।

সামগ্রী ‘পাচার’
বিদেশি প্রসাধন সামগ্রী পাচার করার অভিযোগে মুর্শিদাবাদ জেলার বেলডাঙা এলাকার চার মহিলাকে গ্রেফতার করল আরপিএফ। শুক্রবার ভোরে বোলপুরে ডাউন পদাতিক এক্সপ্রেস থেকে তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের বোলপুর আদালতে তোলা হলে তাঁরা জামিন পান।

স্মারকলিপি
ধান-সহ কৃষিজাত পণ্যের দাম বৃদ্ধির, সারের দাম কমানো-সহ ৬ দফা দাবিতে নানুরের বিডিওকে শুক্রবার স্মারকলিপি দিল সিপিএমের কৃষকসভার নানুর থানা কমিটি।

স্কুলে তালা
স্কুলের ভবন নির্মাণে নিম্নমানের কাজ হয়েছেএই অভিযোগে শুক্রবার বেলা ১১টার পর থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রধান শিক্ষককে তালাবন্দি করে রাখলেন গ্রামবাসীদের একাংশ। পরে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে প্রধান শিক্ষক ঘেরাও মুক্ত হন। শুক্রবার ঘটনাটি ঘটেছে ময়ূরেশ্বরের মাঝারিপাড়া প্রাথমিক স্কুলে। অন্য দিকে, মিড-ডে মিলের রাঁধুনি নিয়ে সমস্যায় নলহাটির মধুরা হাইস্কুলের প্রধান শিক্ষককে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তালা দিলেন স্বনির্ভর দলের মহিলা সদস্যরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.