রূপেই যখন ভোলাব..
জকের যুগে অধিকাংশ ছেলেমেয়েই নিজেদের চেহারা বা রূপের ব্যাপারে সচেতন। ফিট থাকতে যোগব্যায়াম, এরোবিক্স, মর্নিং ওয়াকের সঙ্গে সঙ্গে সৌন্দর্য বজায় রাখার জন্য অনেকেই নিয়মিত বিউটি পার্লারে যায়। আর এই বেড়ে চলা সৌন্দর্য-সচেতনতাই নতুন প্রজন্মের ছেলেমেয়ের মধ্যে এই বিষয়ে কেরিয়ার গড়ার ইচ্ছেটাকে বাড়িয়ে দিয়েছে।
সাধারণত দশম শ্রেণি পাশ করেই বিউটিশিয়ান কোর্স করা যায়। তবে, উচ্চতর শিক্ষাগত যোগ্যতা থাকলে এই কোর্সের পরবর্তী ধাপগুলো করতে অনেকটাই সুবিধে হয়। বিউটিশিয়ান সংক্রান্ত কোর্সগুলি প্রধানত দু’টি ভাগে পড়ানো হয়।
১) বেসিক এবং
২) অ্যাডভান্সড।
কিছু বছর আগে পর্যন্ত চুলের পরিচর্যা বলতে কাটিং-এর বিভিন্ন রকম এবং কিছু ক্ষেত্রে কালারিং বোঝাত। কিন্তু, এখন বিউটিশিয়ান কোর্সে হেয়ার ড্রেসিং-এর আলাদা বিভিন্ন ধরনের কোর্স চালু হয়েছে। চুলের কথাই যখন উঠল, তখন জাভেদ হাবিব-এর নাম আসাটা খুব স্বাভাবিক। কলকাতায় জাভেদ হাবিব অ্যাকাডেমি-র (ওয়েবসাইট: www.jawedhabib.com) কর্ণধার কোহিনুর মণ্ডল জানালেন, ভারতের বিভিন্ন শহরে ‘জাভেদ হাবিব অ্যাকাডেমি’-র ৪৪টি শাখা ছড়িয়ে আছে। এ রাজ্যে কলকাতা ছাড়া প্রতিষ্ঠানের শাখা রয়েছে শিলিগুড়িতে। অ্যাকাডেমিতে প্রধানত ফ্রেশাররা বিভিন্ন ধরনের কোর্স করতে আসে। যাদের কিছুটা অভিজ্ঞতা আছে, তারা দু’সপ্তাহের অ্যাডভান্সড কোর্স করতে পারে। খরচ পড়ে প্রায় ২০,০০০ টাকা। এ ছাড়া রয়েছে: ১) হেয়ার ফাউন্ডেশন কোর্স: মেয়াদ ২ মাস, খরচ পড়ে ৪০,০০০ টাকা; ২) কম্প্রিহেনসিভ হেয়ার কোর্স: এটি আড়াই মাসের কোর্স, খরচ প্রায় ৪৯,০০০ টাকার মতো। আর রয়েছে হেয়ার এবং বিউটি কোর্স। একটি ১ মাসের (খরচ প্রায় ২১,০০০ টাকা) এবং অপরটি ২ সপ্তাহের (খরচ প্রায় ১১,০০০ টাকা)। প্রফেশনাল ট্রেনাররা এখানে ট্রেনিং দেন এবং চুলের চুলচেরা বিশ্লেষণের পরেই তার রক্ষণাবেক্ষণ (ট্রিটমেন্ট) কী ভাবে করা হবে, তা শেখান। একই সঙ্গে কোর্সের অঙ্গ হিসেবে কাস্টমার হ্যান্ডলিং, সালোঁ ম্যানেজমেন্ট, ক্লায়েন্ট ম্যানেজমেন্ট-এর ওপরেও প্রশিক্ষণ দেওয়া হয়। অ্যাকাডেমি থেকে পাশ করে সার্টিফিকেট পাওয়া ছাত্রছাত্রীরা বিভিন্ন সালোঁ, হোটেল, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর বিউটি প্রোডাক্ট সেক্টরে কাজ পেতে পারে।
এই কোর্সের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি খুব উঁচু না হওয়ায় বহু নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়ে, যাদের কাছে কাজ শিখে সঙ্গে সঙ্গে রোজগার করাটাই প্রধান উদ্দেশ্য, তাদের কাছে এই কোর্সের চাহিদা বাড়ছে। বাঁশদ্রোণীর সুরূপা বিউটি পার্লার অ্যান্ড ট্রেনিং সেন্টার-এর কর্ণধার বিউটি কনসালটেন্ট স্মৃতিলেখা মুখোপাধ্যায় জানালেন, ‘আমাদের প্রতিষ্ঠানে মাধ্যমিক বা মাধ্যমিকের আগেও ৩ মাসের বেসিক কোর্স করে বহু সাধারণ ঘরের মেয়ে স্বনির্ভর হতে পারছে। বেসিক কোর্স করতে খরচ পড়ে ৫,০০০ টাকার মতো। এই কোর্সের পর সে একটি পার্লারে কাজ করার মতো যোগ্যতা অর্জন করে। এর পর রয়েছে অ্যাডভান্সড কোর্স, খরচ ৮,০০০ টাকা। উচ্চ মাধ্যমিক বা গ্র্যাজুয়েশনের পর হেয়ার ড্রেসিং, অ্যাডভান্স কোর্স এবং কেমিক্যাল কোর্স করলে তার সমস্ত বিষয়েই একটা স্বচ্ছ ধারণা তৈরি হয়। বহু উচ্চ শিক্ষিত ছেলেমেয়েও এখন এই জগতে আসছে। ফিজিয়োলজি, অ্যানাটমির মতো বিষয়গুলো সম্বন্ধে প্রাথমিক জ্ঞান থাকলে কসমেটোলজি, বিউটি থেরাপি-র মতো কোর্সগুলো করে সাফল্য পাওয়া যায়।’ বিউটিশিয়ান কোর্সের মধ্যে এখন অ্যারোমা থেরাপি এবং বিভিন্ন ধরনের স্পা-এর কোর্সগুলির চাহিদা দ্রুত বাড়ছে।
জেট গতির জীবনে এই সময়-নির্ভর সৌন্দর্যচর্চার দ্রহণযোদ্যতা বাড়ছে কী করে? কৌতূহলের বিষয়! আসলে, দ্রুত গতির জীবন মানেই বেড়ে চলা স্ট্রেস। আর সেই স্ট্রেস-এর মোকাবিলায় সময় দিতেই হবে, এই হল ভাবনা। অ্যারোমাথেরাপি, বডি স্পা এখন অনেকেরই জীবনের নিয়মিত অঙ্গ। কেয়া শেঠ’স কলেজ অব বিউটি (দূরভাষ: ৪০০৮-৭৩৩৯)-এর রাকা মুখোপাধ্যায় জানালেন, ‘আমাদের কলেজে প্রথমে দেখা হয়, কোর্সটি যে করবে তার যোগ্যতা কতখানি, কোন ধরনের কোর্স ঠিক সে করতে পারবে। এখানে ৩ মাসের অ্যাডভান্স কোর্সের জন্য ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ করলেই চলে। স্কিন থেরাপিস্ট, হেয়ার ডিজাইনার, মেক-আপ আর্টিস্ট প্রভৃতি বিষয়ের ওপর অ্যাডভান্স কোর্সগুলো করানো হয়। এ ছাড়া রয়েছে অ্যারোমা-থেরাপি-র লেভেল১ এবং ২, স্পা ম্যানেজমেন্ট প্রভৃতি। প্রতিটি কোর্সের সঙ্গেই পার্সোনালিটি ডেভেলপমেন্ট কোর্সও করানো হয় এবং কলেজ থেকে সার্টিফিকেট পাওয়ার পর নানা জায়গায় কাজের সুযোগ মেলে।’
এই শহরে যখন বিউটিশিয়ান কোর্স সবে চালু হচ্ছে, সেই সময় থেকেই ভারতের আরও অনেক শহরের সঙ্গে কলকাতাতে পা রেখেছিল ‘উইমেন্স ওয়ার্ল্ড’ সংস্থাটি। কর্ণধার থৃতি ইরানি-র কথায় ‘মফস্সলের মেয়েরা বেসিক বিউটিশিয়ান কোর্স করেই রোজগার করতে পারে, তাই এটি ভীষণ জনপ্রিয়। এ ছাড়া, যারা কিছুটা শিখে আসে, তাদের কাছে ২ মাসের প্রফেশনাল ডিগ্রি কোর্সের (খরচ প্রায় ৩৩,০০০ টাকা) চাহিদা বেশি। তা ছাড়া, এখানে ১৫ দিনের পার্সোনাল গ্রুমিং (খরচ ৫,০০০ টাকা), ১২ দিনের হেয়ার অ্যাডভান্সড কোর্স (খরচ ১৫,০০০ টাকা) মেক-আপ অ্যাডভান্সড কোর্স (খরচ ১০,০০০ টাকা), বডি স্পা (খরচ ১৫,০০০ টাকা), হেয়ার স্পা (২,৫০০ টাকা) কোর্সও রয়েছে। আর কোর্স শেষে, শেহনাজস সার্টিফিকেট পায় ছাত্রছাত্রীরা।’
এ ছাড়া ভি এল সি সি ইনস্টিটিউট (www.vlccinstitute.com), ব্লসম বিউটি ক্লিনিক অ্যান্ড ট্রেনিং সেন্টার (www.blossom beauty.in), আর্টিমিস বিউটিপার্লার অ্যান্ড ট্রেনিং সেন্টার (ফোন:৯৮৩০৩৯০৫৮১), সুস্মিতা’স অ্যারোমা অ্যান্ড আয়ুর্বেদিক বিউটি স্টুডিয়ো অ্যান্ড অ্যাকাডেমি (দূরভাষ: ৯৯০৩৭২১৬৯৯), বিউটি স্কুল অ্যান্ড অ্যারোমাথেরাপি ইনস্টিটিউট (www.evesbeauty.com) প্রভৃতি প্রতিষ্ঠানে বিভিন্ন বিউটিশিয়ান কোর্স করা যায়।
এই কোর্সে যোগ দিতে আগ্রহী হওয়ার পেছনে ট্রেনিং শেষেই কর্মসংস্থানের সুযোগ একটা বড় কারণ। তা ছাড়া রয়েছে একটা ঝকঝকে পরিবেশে কাজ করার সুযোগ। আর এই ক্ষেত্রের প্রতি প্যাশন থাকলে এক দিন স্বাধীন ভাবে নিজস্ব সালোঁও খোলা যায়। বহু ক্ষেত্রেই এর জন্য ঋণ পাওয়া যায়। তাই নিজের সালোঁ বা অন্য কোনও জায়গায় চাকরির নিশ্চিত সুযোগ প্রতি দিনই এই কোর্সের প্রতি আকর্ষণ বাড়িয়ে তুলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.