টুকরো খবর

ট্রেনের ধাক্কায় জখম
রেলগেট নেই। ট্রেন আসছে কি না বোঝার উপায়ও নেই। মোটরবাইক নিয়ে রেললাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় গুরুতর জখম হয়েছেন এক ব্যক্তি। শুক্রবার সকালে হাঁসখালির তারকনগরের ওই ঘটনায় আহত ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এই ঘটনার পর ক্ষুব্ধ বাসিন্দারা রেলগেটের দাবিতে এলাকায় কিছুক্ষণ বিক্ষোভ দেখান। শিয়ালদহের ডিআরএম পুরুষোত্তম গুহ সাফ বলেন, “এলাকার লোক লেবেল ক্রসিংটি অবৈধ ভাবে তৈরি করেছেন। তাই সেখানে রেলগেট তৈরির কোনও পরিকল্পনাই নেই।”
সাহাদুত দফাদার নামে হাঁসখালির ওমরপুরের ওই ব্যক্তি এ দিন মোটরবাইক নিয়ে বাড়ি ফিরছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দু’দিকে দোকান থাকায় ট্রেনটিকে দেখা যায়নি। কোনও গেট না থাকায় রেললাইন পার হতে যান তিনি। তখনই শিয়ালদহ থেকে গেদেগামী ট্রেনটি তাঁকে ধাক্কা দেয়। স্থানীয় বাসিন্দাদের জানান, গাজনা থেকে শিবনিবাস যাওয়ার রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশপাশের প্রায় সাতটি গ্রামের লোক ওই রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করেন। সেখানে রেলগেট না থাকায় ওই এলাকায় এর আগেও একাধিক দুর্ঘটনা হয়েছে। রেল কর্তৃপক্ষের কাছে বারবার রেলগেটের আবেদন জানিয়েও লাভ হয়নি বলে অভিযোগ বাসিন্দাদের।

রেল অবরোধ
স্টেশন লাগোয়া এলাকায় এ বছর কারা দুর্গাপুজো করবে তা নিয়ে দু’পক্ষে বিবাদ। তার জেরে শুক্রবার সকালে রেল অবরোধ করেন রানাঘাটের পায়রাডাঙা স্টেশন এলাকার বাসিন্দারা। এর ফলে রানাঘাট-শিয়ালদহ শাখায় ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। পরে পঞ্চায়েত প্রধান সমস্যা সমাধানের আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়। শিয়ালদহের ডিআরএম পুরুষোত্তম গুহ বলেন, “স্টেশন লাগোয়া এলাকায় দুর্গাপুজো করা নিয়ে বিবাদের জেরে রেল অবরোধ করা হয়েছিল। এর জন্য কয়েকটি ট্রেন অনিয়মিত ভাবে চলেছে। কোনও ট্রেন বাতিল করতে হয়নি।”

এখনও বন্ধ কান্দির স্কুল
টানা চারদিন বন্ধ রইল কান্দির বহড়া হাইস্কুল। কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে গত মঙ্গলবার আদর্শ বিদ্যাপীঠ বন্ধ করে বিক্ষোভ দেখিয়েছিল যুব কংগ্রেসের কর্মী-সমর্থকেরা। সেই থেকে স্কুল বন্ধ। এর ফলে বিপাকে পড়েছে ছাত্রছাত্রীরা। পড়াশোনা লাটে উঠেছে। প্রতিদিন ছাত্রছাত্রীরা এসে স্কুল গেটে তালা দেখে ফিরে যাচ্ছে। প্রধান শিক্ষক উৎপল দাস বলেন, “বিষয়টি জেলা বিদ্যালয় পরিদর্শক ও মহকুমা শাসককে জানিয়েছি।” যুব কংগ্রেসের সদস্যদের অভিযোগ, দলেরই পরিচালন সমিতির সম্পাদক এক যুবককে অস্থায়ী কর্মী পরিচয় দিয়ে বেআইনি ভাবে স্কুলের করণিক পদে নিয়োগ করেছেন। তিনি ওই কর্মীর ‘স্থায়ীকরণ’-এর শংসাপত্রও বের করেছেন। এই অভিযোগ তুলে গত মঙ্গলবার মূল গেটে তালা ঝুলিয়ে অনিদির্ষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দেয় যুব কংগ্রেস। যদিও পরিচালন সমিতির সম্পাদক আশিস ত্রিবেদি বলেন, “ঘটনাটি ২০০৬ সালের। এত কিছু মনেও নেই। তবে এতদিন কলকাতায় ছিলাম। খোঁজ না নিয়ে কিছু বলা সম্ভব নয়।” সংগঠনের বহড়া অঞ্চল কমিটির সভাপতি কাজল চট্টরাজ বলেন, “পরিচালন সমিতি আমাদের দলের হতে পারে। অন্যায় কাজ মানব না। স্কুলে ওই পদে কোনও অস্থায়ী কর্মীই ছিল না। সেই পদে স্থায়ীকরণ হল কি করে!”

ট্রেনের ধাক্কায় জখম
রেলগেট নেই। ট্রেন আসছে কি না বোঝার উপায়ও নেই। মোটরবাইক নিয়ে রেললাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় গুরুতর জখম হয়েছেন এক ব্যক্তি। শুক্রবার সকালে হাঁসখালির তারকনগরের ওই ঘটনায় আহত ব্যক্তি আশঙ্কাজনক অবস্থায় শক্তিনগর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শিয়ালদহের ডিআরএম পুরুষোত্তম গুহ সাফ বলেন, “লেবেল ক্রসিংটি অবৈধ ভাবে তৈরি। তাই সেখানে রেলগেট তৈরির কোনও পরিকল্পনাই নেই।” সাহাদুত দফাদার নামে ওই ব্যক্তি এ দিন মোটরবাইকে বাড়ি ফিরছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানান, দু’দিকে দোকান থাকায় ট্রেনটিকে দেখা যায়নি। তখনই শিয়ালদহ থেকে গেদেগামী ট্রেনটি তাঁকে ধাক্কা দেয়। বাসিন্দাদের জানান, গাজনা থেকে শিবনিবাস যাওয়ার রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশপাশের সাতটি গ্রামের লোক ওই রাস্তা দিয়ে প্রতিদিন যাতায়াত করেন। সেখানে রেলগেট না থাকায় ওই এলাকায় এর আগেও একাধিক দুর্ঘটনা হয়েছে। রেল কর্তৃপক্ষের কাছে বারবার রেলগেটের আবেদন জানিয়েও লাভ হয়নি বলে অভিযোগ বাসিন্দাদের।

অস্ত্র-সহ গ্রেফতার
আগ্নেয়াস্ত্র বিক্রি করতে নবগ্রাম থেকে নিয়াল্লিশপাড়া হল্ট স্টেশনে অপেক্ষা করছিল এক অস্ত্র ব্যবসায়ী। শুক্রবার দুপুরে পুলিশ গিয়ে তাকে গ্রেফতার করে। নাম আসগর আলি। বাড়ি নবগ্রামের মরাঘাটি গ্রামে। তার কাছ থেকে ৫টি ওয়ান শটার ও ৫টি কার্তুজ বাজেয়াপ্ত করেছে পুলিশ। মুর্শিদাবাদের পুলিশ সুপার ভরতলাল মিনা বলেন, “ব্যাগের মধ্যে অস্ত্র নিয়ে সাইকেলের সামনে ঝোলানো ছিল। বিক্রির জন্য আগ্নেয়াস্ত্র নিয়ে এসেছিল ওই অস্ত্র ব্যবসায়ী।”

কালীমন্দিরে চুরি
কালীমন্দিরে হানা দিয়ে প্রতিমার বেশ কিছু সোনা ও রূপোর গয়না লুঠ করল দুষ্কৃতীরা। নাকাশিপাড়ার পশ্চিম জগদানন্দপুরের ঘটনা। বৃহস্পতিবার রাতে মন্দিরের তালা ভেঙে লুঠপাট চালানো হয়। মন্দিরের পুরোহিত অনিরুদ্ধ চক্রবর্তী বলেন, “প্রতিমার গা থেকে রূপোর একটি মুকুট, চারটি হার ও সোনার একটি টিপ ও নথ চুরি করেছে দুষ্কৃতীরা।”

ভাড়া-বিবাদে বাস বন্ধ করিমপুরে
ভাড়া নিয়ে গন্ডগোলে এক বাসকর্মীকে মারধরের প্রতিবাদে শুক্রবার সারাদিন বন্ধ থাকল করিমপুর-কৃষ্ণনগর রুটের বাস চলাচল। ঈদের ছুটির পর এ দিন বাস না পেয়ে হয়রান হয়েছেন নিত্যযাত্রীরা। গত বুধবার কৃষ্ণনগর থেকে করিমপুর আসার পথে এক যাত্রীর সাথে ভাড়া নিয়ে গন্ডগোল বাধে এক বাসকর্মীর। অভিযোগ, তেহট্টের বেতাইয়ে বাস থামিয়ে ওই বাসকর্মীকে বেধড়ক মারধর করে স্থানীয় কিছু লোক। তাঁকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে করিমপুর ও পরে শক্তিনগর হাসপাতালে ভর্তি করানো হয়। বৃহস্পতিবার ওই বাসের চালক তিন জনের বিরুদ্ধে তেহট্ট থানায় অভিযোগ জানালে রাতেই কমল মজুমদার নামে বেতাইয়ের এক বাসিন্দাকে পুলিশ গ্রেফতার করে। নদিয়া বাস মালিক সমিতির সম্পাদক পীযূষ রক্ষিত বলেন, “কন্ডাক্টরকে মারধরের তার প্রতিবাদে শুক্রবার বিকেল পর্যন্ত করিমপুর-কৃষ্ণনগর রুটে বাস চলাচল বন্ধ ছিল। বিকেলের পর থেকে বাস চলেছে।” তেহট্টের মহকুমাশাসক অচিন্ত্যকুমার মন্ডল বলেন, “বাস বন্ধ থাকায় অফিসে কর্মীদের উপস্থিতি ছিল কম।”

জেল পরিদর্শন
কৃষ্ণনগর জেলা সংশোধনাগারে অনশনরত আবাসিকদের সঙ্গে শুক্রবার দেখা করলেন বন্দিমুক্তি কমিটির প্রতিনিধিরা। সমস্ত রাজনৈতিক বন্দির মুক্তি, জঙ্গলমহল থেকে যৌথবাহিনী প্রত্যাহার-সহ একাধিক দাবিতে গত ২৪ অগস্ট থেকে অনশন শুরু করেছেন সংশোধনাগারের বন্দিরা। এর মধ্যে অসুস্থ হয়ে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি ৭ জন। বন্দিমুক্তি কমিটির রাজ্য সম্পাদক ছোটন দাস বলেন, “চণ্ডী সরকার-সহ বেশ কয়েকজন অনশনরত বন্দির সঙ্গে কথা বলেছি। কয়েকজনের শারীরিক অবস্থা খারাপ। এ ব্যাপারে কারামন্ত্রীর সঙ্গে আলোচনা করব।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.