টুকরো খবর

দুর্গাপুজোর বুকিং চালু আজ থেকে
পুজোয় যাত্রীদের ভিড়ের কথা মাথায় রেখে এবার আগেভাগেই দূরপাল্লার ৭টি রুটের বাসের বুকিং চালু করছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। সব কিছু ঠিকঠাক থাকলে আজ, বৃহস্পতিবার থেকেই ওই বিশেষ বুকিং চালু হওয়ার কথা। সাধারণত ৩০ দিন আগে নিগমের বাসের অগ্রিম বুকিং দেওয়া হয়ে থাকে। কলকাতা এবং দক্ষিণবঙ্গ মিলিয়ে সাতটি বাস রুটের জন্য বুকিং দেওয়া হবে। নিগমের তরফে জানানো হয়েছে, পুজোর সময় ট্রেন এবং বিমানের টিকিট আগাম বুকিং হয়ে যায়। এবার ইতিমধ্যে বহু ট্রেন এবং বিমানে সংরক্ষিত টিকিট শেষ হয়ে গিয়েছে। সেই ক্ষেত্রে বরাবরই চাপ এসে পরে সরকারি এবং বেসরকারি বাসের উপর। সেই দিকটি মাথায় রেখেই পুজোর মরশুমের দেড় মাস আগেই বুকিং শুরু করা হচ্ছে। প্রয়োজনে একটি রুটের বাসের পুরো বুকিং হয়ে যাওয়ার পরেও চাহিদা থাকলে আরও নতুন বাসও চালানো হবে বলে ঠিক হয়েছে। নিগমের শিলিগুড়ি ডিভিশনাল ম্যানেজার উত্তম গণ বলেন, “সংস্থার বুকিং কাউন্টারগুলি থেকেই অগ্রিম টিকিট দেওয়া হবে। প্রতিদিনের নির্দিষ্ট বাসগুলি চলছে তার পাশাপাশি অতিরিক্ত প্রয়োজনে নামানো হবে।” শিলিগুড়ি-কলকাতা, শিলিগুড়ি থেকে দুর্গাপুর-আসানসোল, শিলিগুড়ি থেকে বাঁকুড়া, শিলিগুড়ি থেকে জামশেদপুর বা টাটানগর ছাড়া জলপাইগুড়ি থেকে কলকাতা, ময়নাগুড়ি থেকে কলকাতা এবং শিলিগুড়ি থেকে কলকাতা যাওয়ার বাতানুকূল বাসের জন্য অতিরিক্ত বাসের ওই অগ্রিম বুকিং দেওয়া হবে। প্রতিবার পুজোয় অতিরিক্ত বাস চালানো হলেও টিকিটের চাহিদা তুঙ্গে থাকে। চাহিদা থাকলেও বাস, কর্মী পর্যাপ্ত না থাকায় তা চালানো সম্ভব হয় না। এবার আগেভাবেই সেই হিসাব করে প্রস্তুতি নেওয়া হবে বলে নিগমের অফিসারেরা জানান। বর্তমানে শিলিগুড়ি-বাঁকুড়া এবং শিলিগুড়ি-কলকাতা রুটের শীততাপ নিয়ন্ত্রিত বাসটি বন্ধ রয়েছে। পুজোর দুটি রুটে ফের চালু করা হচ্ছে। শিলিগুড়ি কেন্দ্রীয় বাস টার্মিনাস থেকেই বর্তমানে কলকাতায় রোজ ৩টি বাস যাতায়াত করছে। এছাড়া জলপাগুড়ি, ময়নাগুড়ি থেকেও আরও দুটি বাস কলকাতায় যাচ্ছে।

শৌচাগারে বন্দির দেহ
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের শৌচাগার থেকে এক বিচারাধীন বন্দির ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। বুধবার সকালে ঘটনাটি ঘটে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। মাটিগাড়া থানার পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। পুলিশ জানায়, মৃতের নাম সন্তোষ সাহা (৫৫)। তার বাড়ি ভক্তিনগরে। গত ৮ অগষ্ট ফুসফুসের সংক্রমণে আক্রান্ত ওই বন্দিকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসার জন্য তাঁকে মেল মেডিক্যাল বিভাগে ভর্তি করা হয়। এদিন সকালে শৌচাগারের জানলার শিকের সঙ্গে দড়ি দিয়ে ঝুলন্ত অবস্থায় দেখা যায় তাঁকে। ওই ঘটনায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। দায়িত্বে থাকা পুলিশ কর্মীদের কোনও গাফিলতি হচ্ছে কী না তাও খতিয়ে দেখা হচ্ছে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০৬ সালে একটি মামলায় গ্রেফতার হয়ে জলপাইগুড়ি সেন্ট্রাল জেলে ছিলেন ওই ব্যক্তি। অগষ্ট মাসের প্রথম দিকে তিনি অসুস্থ হয়ে পড়লে তাঁকে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়। গত ৮ অগষ্ট তাকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হয়। শিলিগুড়ি বিশেষ সংধোনাগারের আনার পর তাকে মেডিক্যাল কলেজে ভর্তি করানো হয়। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার শৈবাল গুপ্ত বলেন, “আত্মহত্যার ঘটনা বলে মনে হচ্ছে। মৃতদেহের ময়নাতদন্ত করা হবে।” জলপাইগুড়ি সেন্ট্রাল জেলের সুপার রবীন চক্রবর্তী বলেন, “ওই বন্দি অসুস্থ ছিলেন। পারিবারিক কিছু সমস্যার জন্য মানসিক অবসাদেও ভুগছিলেন। চিকিৎসার জন্য তাকে উত্তরবঙ্গ মেডিক্যালে পাঠানো হয়। এদিন তার মৃত্যুর খবর শুনেছি।”

ছাত্রের মৃত্যু
টিউশন যাওয়ার পথে বাসের ধাক্কায় মৃত্যু হল সপ্তম শ্রেণির ছাত্রের। বুধবার সকালেঘটনাটি ঘটে নকশালবাড়ির ব্যাঙাইজোতের দক্ষিণ স্টেশনপাড়ায়। পুলিশ জানায়, মৃতের নাম নারায়ণ সিংহ (১৩)। তাঁর বাড়ি ওই থানা এলাকাতেই। সে নকশালবাড়ি রথখোলা সকলরাম হাই স্কুলের ছাত্র ছিল। ঘটনার প্রতিবাদে সকাল সাড়ে ৭টা থেকে প্রায় তিন ঘন্টা ৩১(সি) জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। পরে পুলিশ বাসটিকে আটক করলে অবরোধ উঠে যায়। দার্জিলিংয়ের পুলিশ সুপার দেবেন্দ্র প্রকাশ সিংহ বলেন, “বাসটিকে আটক করা হয়েছে। বাসের চালকের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।” বাসিন্দাদের অভিযোগ, নকশালবাড়ির ৩১ (সি) জাতীয় সড়ক দীর্ঘদিন ধরে বেহাল পড়ে রয়েছে। যেখানে দুর্ঘটনা হয়েছে রাস্তার সেই অংশে বড় গর্তের সৃষ্টি হয়েছে। ওই রাস্তাতেই যাত্রিবাহী বাসগুলি রেষারেষি করে চালায় বলে অভিযোগ। খবর পেয়ে সেখানে যান নকশলাবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীল ঘোষ। তিনি বলেন, “বাসিন্দাদের দাবি যুক্তিসঙ্গত। রাস্তা যাতে দ্রুত যাতে সংস্কার করা হয় সে ব্যপারে প্রশাসনের সঙ্গে কথা বলব। রাস্তায় নজরদারি বাড়ানোর জন্য পুলিশ কর্তাদের সঙ্গে কথা বলব।”

রেলকে আর্জি
ট্রেনের আসন সংরক্ষণে কালিম্পঙের ‘ম্যানুয়াল রিজার্ভেশন সেন্টার’ পুনরায় চালু করার দাবি উঠল। সম্প্রতি সিপিএম, জিএনএলএফের (সি) পক্ষ থেকে এই ব্যাপারে উত্তর পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে আর্জি জানানো হয়। প্রায় দেড় দশকের বেশি সময় ধরে কালিম্পং শহরে একটি ‘ম্যানুয়াল রিজার্ভেশন সেন্টার’ ছিল। উত্তর পূর্ব সীমান্ত রেলের পক্ষ থেকে কালিম্পঙে কম্পিউটার নিয়ন্ত্রিত আসন সংরক্ষণ কেন্দ্র চালু হওয়ায় এবং এলাকার বাসিন্দাদের একাংশ ‘ম্যানুয়াল রিজার্ভেশন সেন্টার’ সম্পর্কে নানা অভিযোগ জানানোয় গত ২০ জুলাই থেকে সেটি বন্ধ করে দেওয়া হয়। সিপিএম এবং জিএনএলএফের বক্তব্য, কম্পিউটার নিয়ন্ত্রিত আসন সংরক্ষণ কেন্দ্রটি কালিম্পং শহরের বাইরে এবং সামরিক ছাউনি এলাকা হওয়ায় সাধারণ বাসিন্দাদের সেখানে যাতায়াত করা সমস্যার বিষয়। সে ক্ষেত্রে নতুন করে দরপত্র ডেকে ‘ম্যানুয়াল রিজার্ভেশন সেন্টার’টি ফের চালু করা হোক। শিবসু, শিলদা কিংবা কারগিলের কোনও শহিদ পরিবারকে অগ্রাধিকার দিয়ে ওই কেন্দ্র পরিচালনার দায়িত্ব দেওয়া যেতে পারে। কালিম্পঙের সিপিএম নেতা তারা সুনদাস বলেন, “আমরা চাই ম্যানুয়াল রিজার্ভেশন সেন্টারটি ফের চালু করা হোক। দরপত্রের ক্ষেত্রে স্বচ্ছতা রাখা হোক।”

তৃণমূলের প্রচার
সংগঠনের প্রতিষ্ঠা দিবসে ভিড় বাড়াতে উত্তরবঙ্গে প্রচার শুরু করল তৃণমূল ছাত্র পরিষদ। সোমবার শিলিগুড়িতে প্রচারে গিয়ে সংগঠনের নের্তৃত্বের সঙ্গে বৈঠক করেন টিএমসিপির কার্যকারী সভাপতি কালাম মণ্ডল। তৃণমূল যুব কংগ্রেসের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী বলেন, “২৮ অগস্ট নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দলের প্রতিষ্ঠা দিবস অনুষ্ঠিত হবে। তাতে যাতে বেশি ছাত্রছাত্রী যোগ দেয় সেদিকে লক্ষ রেখে ৬ জেলায় প্রচার চালানো হবে।” বুধবার জলপাইগুড়িতেও প্রতিষ্ঠা দিবসের প্রস্তুতি সভা হয়। বান্ধব নাট্য সমাজের মঞ্চে সংগঠনের রাজ্য কার্যকরী সভাপতি আবদুল কালাম মন্ডল, প্রদেশ যুব তৃণমূল কংগ্রেসের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী উপস্থিত ছিলেন।

বেহাল পথে পথ অবরোধ
ছবি: রাজু সাহা।
বহু আর্জি জানানোর পরেও ডুয়ার্সের শামুকতলা থেকে কদমতলা ৫ কিলোমিটার বেহাল পাকা রাস্তা মেরামত না-হওয়ায় ক্ষুব্ধ বাসিন্দারা পথ অবরোধে সামিল হলেন। বুধবার শামুকতলার পাইপ লাইন চৌপথি এলাকায় এই ঘটনা ঘটে। অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে যান শামুকতলা থানার পুলিশ ও পূর্ত দফতরের কর্তারা। পাঁচ ঘন্টা অবরোধ চলার পর পূর্ত দফতরের কর্তারা আগামী ১০ দিনের মধ্যে রাস্তার কাজ শুরু করার লিখিত আশ্বাস দেওয়ার পর অবরোধ তুলে নেওয়া হয়। অবরোধের ফলে নিত্যযাত্রী, স্কুল-কলেজের ছাত্রছাত্রী, অফিস কর্মীরা হয়রানির শিকার হন। রাস্তার দু’পাশে দুশো গাড়ি আটকে পড়ে। অবরোধকারীদের পক্ষে বিজয় দেবনাথ বলেন, “পাঁচ কিলোমিটার বেহাল রাস্তা মেরামত করার জন্য বিডিও, এসডিও এবং পূর্ত দফতরে লিখিত আবেদন জানিয়েছি। অথচ দীর্ঘ দু’বছর ধরে রাস্তা মেরামত নিয়ে গড়িমসি চালানো হচ্ছে। বাধ্য হয়ে এ দিন পথ অবরোধ করতে বাধ্য হতে হয়েছে। পূর্ত দফতর দশ দিনের মধ্যে রাস্তার কাজ শুরু করার লিখিত প্রতিশ্রুতি দিয়েছে। প্রতিশ্রুতি পূরণ না করা হলে আরও বড় আন্দোলন হবে।” পূর্ত দফতরের সহকারী বাস্তুকার প্রশান্ত পাঁজা এ দিন বলেন, “সমস্যা সমাধানে পূর্ত দফতর চেষ্টা চালাচ্ছে। আগামী ১০ দিনের মধ্যে এই রাস্তার কাজ শুরু করা হবে।”

স্মারকলিপি পেশ
পৃথক জেলা ঘোষণার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপি দিল আলিপুরদুয়ারের এক প্রতিনিধি দল। বুধবার দুপুরে আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক ল্যারি বসু, ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েশনের নারায়ণ চন্দ এবং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাধারণ সম্পাদক প্রসেনজি দে’র নেতৃত্বে স্মারকলিপি দেওয়া হয়। ওই স্মারকলিপিতে জেলা ঘোষণার দাবিতে বেশ কিছু তথ্য তুলে ধরা হয়েছে।

ধৃত মহিলা
লুঠের ঘটনায় আরও ১ মহিলাকে গ্রেফতার করল পুলিশ। বুধবার বিকালে বাগডোগরা থেকে ওই মহিলাকে গ্রেফতার করে ভক্তিনগর থানার পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম কল্পনা বিশ্বাস। তার বাড়ি বাগডোগরা এলাকাতেই। ওই ঘটনায় মোট ৮ জনকে গ্রেফতার করল পু্লিশ। তার মধ্যে চার জন মহিলা। ভক্তিনগর ও শিলিগুড়িতে একটি অটোকে হাতিয়ার করে লুঠ চালাত একটি দল। সোমবার সন্ধ্যায় ওই দলের ৭ জনকে গ্রেফতার করে পুলিশ। তাদের কাছ থেকে নগদ সহ ৩ লক্ষাধিক টাকার সোনা সহ বিভিন্ন অলঙ্কার আটক করা হয়েছে।

কর্মশালা
শিলিগুড়ি বোধিভারতী ভোকেশনাল ইন্সস্টিটিউটের উদ্যোগে পাটজাত সামগ্রী তৈরির ব্যাপারে আগ্রহী হস্তশিল্পীদের নিয়ে বুধবার রানিডাঙা নিম্ন বুনিয়াদি প্রাথমিক স্কুলে এক কর্মশালায় স্বনির্ভর গোষ্ঠী গঠন, প্রশিক্ষণ এবং ব্যাঙ্ক ঋণ নিয়ে আলোচনায় কেন্দ্রীয় বস্ত্র নিগম এবং রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতরের আধিকারিকেরা বক্তব্য রাখেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.