টুকরো খবর

তছরুপের অভিযোগ
দুঃস্থ ছাত্রছাত্রীদের বই কিনে দেওয়ার নাম করে ৪১১৯৪ টাকা নয়ছয়ের অভিযোগ উঠল আঠারোখাই গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। শুক্রবার তৃণমূলের তরফে ওই অভিযোগ করে পঞ্চায়েতের উপপ্রধান সত্যনারায়ণ রায়কে বরখাস্ত করে পূর্ণাঙ্গ তদন্ত দাবি করা হয়েছে। অভিযোগ, প্রতি বছর লক্ষ্মী পুজোর পরে গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে যে মেলা হয়। ২০০৯ সালে ওই মেলার টাকা থেকে দুঃস্থদের বই কেনার নামে ওই টাকা তছরুপ হয়। মাটিগাড়া ব্লক সভাপতি তথা ওই গ্রাম পঞ্চায়েতের সদস্য বিশ্বজিৎ ঘোষ বলেন, “গ্রাম পঞ্চায়েত প্রধান তথা মেলা কমিটির সভাপতি আমাদের জানিয়েছেন, ওই টাকার যে হিসাব উপ প্রধান দিয়েছেন তাতে তিনি সন্তুষ্ট নন। মেলা কমিটির কোষাধ্যক্ষ পদে ছিলেন উপপ্রধান। তাঁকেই ওই অর্থ তছরুপের দায় নিতে হবে। তাঁকে বরখাস্ত করে ঘটনার তদন্তের দাবি জানানো হবে বিডিওকে। এই ব্যাপারে লাগাতার আন্দোলনে নামা হবে।” উপপ্রধান জানিয়ে দিয়েছেন, দুঃস্থদের বই কেনার টাকায় কোনও তছরুপ হয়নি। তিনি বলেন, “বই কেনার রসিদ আমাদের কাছে রয়েছে। প্রধানকে হিসাবও দেওয়া হয়েছে।” এই ব্যাপারে এলাকার সিপিএম নেতা শ্যামরঞ্জন ঘোষ বলেন, “আঠারোখাই গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই তৃণমূল নানা অপপ্রচার করছে। দুঃস্থদের বই কেনা নিয়েও তেমনই ষড়যন্ত্র হচ্ছে বলে আশঙ্কা করছি। প্রধান কী বলেছেন সেটা দলীয় পর্যায়ে খোঁজ নিয়ে দেখা হবে।”

বাঁধ ভাঙায় বিপত্তি আংরাভাসায়
ছবি: দীপঙ্কর ঘটক।
ডায়না নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত হল নাগরাকাটার আংরাভাসা-১ গ্রাম পঞ্চায়েতের খয়েরকাটা গ্রাম। বাসিন্দাদের অভিযোগ, ভাঙণ ঠেকাতে চলতি বছরেই জেলা পরিষদ একটি বাঁধ তৈরি করেছিল। কিন্তু গত মঙ্গলবার থেকে শুরু করে শুক্রবারের মধ্যে তিন কিলোমিটার বাঁধ ভেঙে গিয়ে বিলীন হয়ে গিয়েছে। শুক্রবার এলাকায় পরিদর্শনে যান সেচ দফতরের এসডিও দেবব্রত সরকার, নাগরাকাটার বিধায়ক জোসেফ মুন্ডা, নাগরাকাটার কংগ্রেস নেতা অমরনাথ ঝা ও মেটেলির কংগ্রেস নেতা জহিরুল হক। বিধায়ক বলেন, “বিগত সরকারের এক শ্রেণির অসাধু ঠিকাদার ঠিকমতো কাজ না করায় তৈরির অল্প দিনের মধ্যে বাঁধ ভেঙে গিয়েছে।” সেচ দফতরের এসডিও বলেন, “জরুরি ভিত্তিতে বাঁধের মেরামতের কাজ শুরু করা হবে।” বাসিন্দাদের অভিযোগ, “প্রতিবছর বর্ষার সময় বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হয়।” মালবাজারের মহকুমাশসাক দেবযানী ভট্টাচার্য সব খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

ছাত্রছাত্রীদের দাবি
‘কমন অ্যাডমিশন ফর্মে’র মাধ্যমে ভর্তি প্রক্রিয়া মেনে নিতে কলেজ কর্তৃপক্ষের কাছে দাবি জানালেন ছাত্রছাত্রীরা। শুক্রবার ফাঁসিদেওয়ায় বেসরকারি বিএড কলেজ বিদ্যাসাগর কলেজ অব এডুকেশনে যান তাঁরা। কমন অ্যাডমিশন প্রক্রিয়ায় উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া পড়ুয়াদের কেন ক্লাস করতে দেওয়া হচ্ছে না সেই প্রশ্ন তোলেন তাঁরা। কলেজের অধ্যক্ষা পারমিতা দে পালিতকেও তাঁরা ঘেরাও করেন। পরে ক্লাস চালু করার দাবিতে একটি স্মারকলিপিও দেওয়া হয়। কর্তৃপক্ষের বক্তব্য, যেহেতু কমন অ্যাডমিশন প্রক্রিয়াকে চ্যালেঞ্জ জানিয়ে বেসরকারি কলেজগুলি মামলা করেছে, তাই ওই মামলার পরিণতি দেখেই ক্লাস চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। অধ্যক্ষা বলেন, “আদালত ভর্তি প্রক্রিয়ার উপরে স্থগিতাদেশ দিয়েছে। রায় না-মেলা পর্যন্ত কিছু করা যাবে না। ছাত্রছাত্রীদের তা বুঝিয়েছি।” উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি দাবি করেছিলেন, কমন অ্যাডমিশন টেস্টের মাধ্যমে ভর্তি প্রক্রিয়াক দ্বিতীয় কাউন্সেলিংয়ের উপরে স্থগিতাদেশ রয়েছে। যাঁরা ভর্তি হয়ে গিয়েছেন তাঁদের ক্লাস শুরু হতেই পারে। উপাচার্য অরুণাভ বসু মজুমদার বেসরকারি বিএডগুলিতে ক্লাস শুরুর আবেদনও জানিয়েছেন।

ভুয়ো বিল, নালিশ
৩০০ গাড়ি মাটি ফেলা হয়েছে। বিল দিয়ে ৩ লক্ষ টাকা তোলা হয়েছে। অথচ বাস্তবে এক ঝুড়ি মাটিও পড়েনি। সবই কাগজে কলমে। আলিপুরদুয়ার ২ ব্লকের সিপিএম পরিচালিত তুরতুরি গ্রাম পঞ্চায়েতের নামে এ অভিযোগ তুলেছে কংগ্রেস। শুক্রবার বিডিও সৌমেন মাইতিকে জানিয়ে প্রধান ও নির্মাণ সহায়ককে গ্রেফতারের দাবি তোলা হয়েছে। বিডিও বলেন, “অভিযোগ পেয়েছি। তদন্ত করে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।” গ্রাম পঞ্চায়েত প্রধান অনিতা বিশ্বাস বুধবার পদত্যাগ করেছেন। পদত্যাগী প্রধান অবশ্য তাঁর নামে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন।

স্মারকলিপি পেশ
একাদশ শ্রেণিতে ভর্তি সমস্যা সমাধানের দাবিতে মহকুমাশাসককে স্মারকলিপি দিল ডিওয়াইএফ। শুক্রবার দিার্জিলিং জেলা কমিটির তরফে ওই স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের সম্পাদক শঙ্কর ঘোষের অভিযোগ, কয়েকশো ছাত্রছাত্রী একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারেনি। তাঁরা বিভিন্ন স্কুলে আবেদন করেও ভর্তি হতে পারেনি। শিলিগুড়ি ও সংলগ্ন ডাবগ্রাম-ফুলবাড়ি এলাকার ছাত্রছাত্রীরা ওই সমস্যায় পড়েছে। তিনি বলেন, “প্রতিবছর এক সমস্যা দেখা দিচ্ছে। মহকুমাশাসকের কাছে এর স্থায়ী সমাধানের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনার দাবি করেছি।”

স্মারকলিপি
জলপাইগুড়ি জেলায় উচ্চমাধ্যমিক পাশ করার পরে ২৫ শতাংশ ছাত্র ছাত্রী কলেজে ভর্তি হতে পারছে না বলে অভিযোগ করে বৃহস্পতিবার অতিরিক্ত জেলাশাসককে স্মারকলিপি দিয়েছে এসএফআই। রাজ্যের শিক্ষা দফতর সব কলেজে ১০ শতাংশ আসন বৃদ্ধির কথা ঘোষণা করলেও সেই নির্দেশের অনুযায়ী কাজ হচ্ছে না বলে অভিযোগ করা হয়েছে। নির্দেশের প্রতিলিপিও জেলাগুলিতে এসে পৌছয়নি বলে সংগঠনের অভিযোগ। জেলা সম্পাদক প্রদীপ দে বলেন, “১০ শতাংশ আসন বৃদ্ধির সিদ্ধান্ত প্রয়োজনের তুলনায় কম। কিন্তু সেই সিদ্ধান্তও কার্যকর করা হচ্ছে না। শুধুমাত্র মুখের কথাই রয়ে গিয়েছে। জেলার সব ছাত্র ছাত্রী কলেজে ভর্তি হতে না পারলে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।”

পুরসভার অভিযান
জলপাইগুড়ি শহরে অবৈধ রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করেছে পুর কর্তৃপক্ষ। বৃহস্পতিবার রাজবাড়িপাড়া, বেগুনটারি মোড়, কদমতলা মোড়ে পুরসভার তরফে অভিযান চালানো হয়। যে সব রিকশা শহরে চলাচলের বৈধ ছাড়পত্র নেই ও যে সব রিকশা চালক পুরসভার ভাড়ার তালিকা মানছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। রিকশা অভিযানের দায়িত্বে থাকা পুরসভার কাউন্সিলর স্বরূপ মন্ডল বলেন, “যে সব রিকশা চালকরা বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। এ দিন প্রায় শ’খানেক রিকশা বাজেয়াপ্ত করা হয়েছে।”

তৃণমূলে যোগ
এতদিন তাঁরা বামফ্রন্টের সমর্থক ছিলেন। কিন্তু বহু আন্দোলনের পরেও তাঁদের কোনও দাবিদাওয়া পূরণ না হওয়ার অভিযোগ তুলে তৃণমূলে যোগ দিলেন গ্রাম পঞ্চায়েতের কর আদায়কারীরা। শুক্রবার রাজগঞ্জে ওই দলবদলের ঘটনাটি ঘটে। রাজগঞ্জ ব্লক কর আদায়কারী সমিতির সম্পাদক নজরুল ইসলাম জানান, এ দিন ফাটাপুকুরে রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়ের এক সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে তাঁরা তৃণমূলে যোগ দেন। তাঁর অভিযোগ, “আমরা বামফ্রন্ট সরকারের আমল থেকে সামান্য পারিশ্রমিকে চুক্তি ভিত্তিতে কর আদায়ের কাজ করে আসছি। আমাদের স্থায়ীকরণ-সহ অন্য আরও কিছু দাবি পূরণে আন্দোলন করেছি। কিন্তু কোনও দাবি পূরণ হয়নি।”

ধৃত তরুণ
টাকা চুরির চেষ্টার অভিযোগে এক তরুণকে আটক করেছে আমবাড়ির পুলিশ। শুক্রবার স্থানীয় নাওয়াপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। স্থানীয় ব্যাঙ্ক থেকে এক শিক্ষক বেতনের টাকা তাঁর মোটরসাইকেলের বাক্সে রেখে দোকানে চা খেতে ঢোকেন। ওই ফাঁকে সে বাক্স ভেঙে টাকা নিয়ে পালাতে যায়। কয়েকজন তা দেখে ফেলে ধাওয়া করে পুলিশের হাতে তুলে দেন। ধৃতের বাড়ি এনজেপি স্টেশন এলাকায়। দোকানে ঢুকে চুরির চেষ্টার অভিযোগে এনজেপি ফাঁড়ির পুলিশ পশ্চিম ধনতলা থেকে কৃষ্ণ বর্মন নামে এক যুবককে ধরেছে।

মমতার কাছে
প্রশাসন ব্যবস্থা না নিলে জমি অধিগ্রহণের প্রতিবাদে ভূমি রক্ষা কমিটির প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দেখা করবেন বলে জানানো হয়েছে।

দাবি, স্মারকলিপি
পাটের সঠিক দাম প্রদানের দাবিতে রাজগঞ্জ বিডিও’র কাছে স্মারকলিপি দিল এসএউসি প্রভাবিত সারাভারত কৃষক ও খেত মজুর সমিতির রাজগঞ্জ ব্লক কমিটি। সংগঠনের সম্পাদক উদয় রায়ের অভিযোগ, “দিন কয়েক আগে পাটের মন ছিল ১৬০০ থেকে ১৭০০ টাকা। হঠাৎ করে দর পড়ে যায় ৬০০ টাকা থেকে ৭০০ টাকা। ফলে চাষিরা লোকসানে পড়েছেন।”

টায়ার ফেটে মৃত্যু
হাওয়া ভরার সময়ে টায়ার ফেটে মুখে আঘাত করায় মৃত্যু হল গ্যারাজ মালিকের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে চোপড়ার কালাগছ এলাকায়। মৃত ব্যক্তির নাম আহমেদ হোসেন (৫৫)।

কংগ্রেসের দাবি
সন্ধের পরেই জলপাইগুড়ির গুরুত্বপূর্ণ সব মোড়ে মোটর বাইক নিয়ে দাপিয়ে বেড়ানো বন্ধে সাদা পোশাকে পুলিশ দেওয়ার দাবি জানাল সদর ব্লক কংগ্রেস।
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.