টুকরো খবর

বিয়ের চার মাসের মধ্যে গলায় ফাঁস দিয়ে অস্বাভাবিক মৃত্যু হল অঞ্জলি নাথ (২৪) নামে এক বধূর। নবদ্বীপের দণ্ডপানিতলায় মধুসূদন নাথের স্ত্রী অঞ্জলিদেবীর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয় তাঁর শ্বশুরবাড়ি থেকেই। পুলিশের অনুমান, বৃহস্পতিবার রাত দশটা নাগাদ তিনি আত্মঘাতী হয়েছেন। অঞ্জলিদেবীর দাদা রবি বালার অভিযোগের ভিত্তিতে মধুসূদনকে পুলিশ গ্রেফতার করেছে। তাঁর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ এনেছে পুলিশ। সম্প্রতি এই শহরেই পোড়া মা তলায় পবিত্ররঞ্জন সাহার স্ত্রী ও দুই পুত্রর এক সঙ্গে মৃত্যু হয়েছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, তাঁরা তিন জনে একসঙ্গে আত্মঘাতী হয়েছেন। সে ক্ষেত্রেও তাঁদের পরিবারের বধূ পায়েল সাহার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ উঠেছে। তার এক সপ্তাহের মধ্যেই এই ঘটনায় শহরের মানুষ হতবাক। অঞ্জলিদেবীর দাদা বলেন, “চার মাস আগে এক রকম জোর করে আমার বোনকে বিয়ে করেছিল মধুসূদন। সে ভিডিওর কাজ করে। আমরা বিয়ে দিতে রাজি ছিলাম না। তারপরে বিয়ে হলে সে আমার বোনের উপরে মানসিক নির্যাতন শুরু করে। চার মাসের মধ্যেই কয়েক ভরি সোনার গয়না, মোবাইল, সাইকেল সব বিক্রি করে দিয়েছে। কিছু দিন আগে ২০ হাজার টাকার জন্য প্রচণ্ড অত্যাচার করেছিল। সেই অত্যাচার সহ্য করতে না পেরেই অঞ্জলি আত্মহত্যা করেছে। আমরা মধুসূদনের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।” মধুসূদন অবশ্য বলেন, “যে গলায় দড়ি দিয়েছে, তাকেই জিজ্ঞাসা করুন কেন সে গলায় দড়ি দিয়েছে।” নবদ্বীপের প্রতাপনগরের আসবাব ব্যবসায়ী অমূল্য বালার পাঁচ ছেলে ও চার মেয়ের মধ্যে অঞ্জলি সবার ছোট।

মা ও দুই ভাইয়ের এক সঙ্গে মৃত্যুর ঘটনায় অভিযুক্ত বড় ভাইয়ের স্ত্রী পায়েল সাহা ও পায়েলের বাবা গোপাল সাহার জামিনের আবেদন নাকচ করে দিলেন জেলা জজ অশোক মিত্র। গত ৩০ জুন নবদ্বীপের পোড়া মা তলার বাসিন্দা পবিত্ররঞ্জন সাহার স্ত্রী মৃদুলা সাহা ও তাঁর দুই পুত্র সঞ্জয় ও সমরেশের ঝুলন্ত দেহ পাওয়া যায় তাঁদের বাড়ি থেকেই। তিন জনেই সুইসাইড নোটে অভিযোগ করেছিলেন যে, সঞ্জয়ের স্ত্রী পায়েল তাঁদের উপরে মানসিক নির্যাতন করেছেন। সেই অভিযোগই ছিল ওড়িশার বালেশ্বরের বাসিন্দা গোপালবাবুর বিরুদ্ধেও। সেই সুইসাইড নোটের উপরে ভিত্তি করেই পুলিশ পায়েল ও গোপালবাবুকে গ্রেফতার করে। তারপরে নবদ্বীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তাঁদের জামিনের আবেদন নাকচ হয়ে যায়। তাঁদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। অভিযুক্ত পক্ষ তখন জেলা জজের আদালতের দ্বারস্থ হন। সেখানেও এই দিন তাঁদের জামিনের আবেদন খারিজ হয়ে গেল। নবদ্বীপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতেই তাঁদের ফের শুনানির দিন ধার্য হয়েছে ১৪ জুলাই। জেলা জজের আদালতের সরকারি আইনজীবী সাধন মণ্ডল বলেন, “মৃতদের সুইসাইড নোটের উপরে ভিত্তি করেই অভিযুক্তদের জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছে।” পবিত্ররঞ্জনবাবু বলেন, “নাতি নাতনির দিকে তাকাতে পারছি না। ওদের বাবা চলে গিয়েছে। মা-কেও পাশে পাচ্ছে না। ওরা তো শিশু। কিছুই বুঝতে পারছে না।”

জমির দখল নিয়ে প্রতিবেশীর সঙ্গে বিবাদের সময় বোমার আঘাতে জখম হয়েছেন এক জন। তাঁকে শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনাটি কালীগঞ্জের মোলান্দি গ্রামের। রোদে তিল মেলা নিয়ে গত সোমবার গ্রামেরই দুই গোষ্ঠীর মধ্যে সামান্য বাদানুবাদ হয়েছিল। কোথায় কে তিল শুকোতে দেবে সেই ঝামেলাকে কেন্দ্র করে শুক্রবার দুপুরে কুতুব শেখকে লক্ষ্য করে কয়েক জন দুষ্কৃতী বোমা ছোড়ে বলে অভিযোগ। ইতিমধ্যে এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। সিপিএমের পলাশি লোকাল কমিটির সম্পাদক অরিজিৎ বসু বলেন, “এ দিন বাজার করে ফেরার পথে তৃণমূলের লোকজন আমাদের কর্মী কুতুব শেখকে লক্ষ্য করে বোমা ছুঁড়েছিল।” যদিও তৃণমূলের দাবি এ দিনের ঘটনায় জখম হয়েছেন দু’জন। তৃণমূলের কালীগঞ্জ ব্লক যুব সভাপতি রাজা রায়চৌধুরীর কথায়, “গ্রামের জাকাত শেখ দলীয় কর্মী। সিপিএমের দুষ্কৃতীরা তাকে ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করেছে। সে কৃষ্ণনগর হাসপাতালে ভর্তি।”

দুই জেলাশাসক। নিজস্ব চিত্র।
সীমান্তের বেশ কিছু বিষয় নিয়ে বৈঠক করলেন জেলা সংলগ্ন বাংলাদেশের চুয়াডাঙা এবং নদিয়ার জেলাশাসক। শুক্রবার দুপুরে কৃষ্ণনগর সার্কিট হাউসের ওই বৈঠকে উপস্থিত ছিলেন নদিয়ার জেলাশাসক সঞ্জয় বনশল এবং চুয়াডাঙার জেলা প্রশাসক ভোলানাথ দে, পুলিশ সুপার মিজানুর রহমান-সহ চার প্রতিনিধি। সীমান্ত এলাকার বেশ কিছু সমস্যার স্থানীয় ভাবে সমাধান হয়েছে বলে জানান ভোলানাথবাবু। তিনি বলেন, “সীমান্তের বেশ কিছু ভাঙা পিলার সংস্কার হয়েছে। চোরাচালান বন্ধ, নারী ও শিশু পাচার বন্ধেও ব্যবস্থা হয়েছে। এ ছাড়া নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে উন্নতিসাধন হয়েছে গেদে থেকে দর্শনা পর্যন্ত সড়কপথের।” সঞ্জয়বাবুর কথায়, “দু’দেশের সম্পর্ক সুদৃঢ় করতেই এই বৈঠক। তবে দর্শনার একটি চিনি কলের বর্জ্যে মাথাভাঙা ও চূর্ণীর জল দূষণ নিয়ে আলোচনা হয়েছে।”

স্কুল পরিচালন সমিতির নির্বাচনে প্রার্থী দিল না সিপিএম। খড়গ্রাম ব্লকের দুগার্পুর উচ্চবিদ্যালয়ে আগামী ১০ জুলাই পরিচালন সমিতির নির্বাচন। ছ’টি আসনে কংগ্রেস, তৃণমূল পরস্পরের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে। গত নির্বাচনে ওই স্কুলে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কংগ্রেস, সিপিএম। ছ’টি আসনের মধ্যে দু’পক্ষই তিনটি করে আসন পেয়েছিল। পরে শিক্ষক ও পঞ্চায়েত সমিতির ভোট পেয়ে জয়ী হয়েছিল কংগ্রেস। দলের খড়গ্রাম ব্লক কমিটির সভাপতি মফিজউদ্দিন মণ্ডল বলেন, “স্কুল নির্বাচনে প্রার্থী দিতে না পারায় প্রমাণ হল যে এলাকায় সিপিএমের প্রভাব কমেছে।” যদিও তা মানতে নারাজ সিপিএম খড়গ্রাম জোনাল কমিটির সম্পাদক বিশ্বনাথ মণ্ডল। তিনি বলেন, “এটা বিরোধীদের অপপ্রচার।”

কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের এসএফআই পরিচালিত ছাত্র সংসদের বেশ কয়েক জন পদাধিকারী-সহ জনা কয় নির্বাচিত প্রতিনিধি যোগ দিলেন তৃণমূল ছাত্র পরিষদে। তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি জয়ন্ত পাল বলেন, “আমরাই যে ছাত্রদের পাশে থাকি, আন্দোলন করি তা বুঝতে পেরে ওই সংসদের এসএফআইয়ের কয়েক জন সদস্য আমাদের সংগঠনে যোগ দিয়েছেন।” ছাত্র সংসদের সহ-সভাপতি সুরজিৎ হালদার জানান, সাধারণ সম্পাদক ছাড়া অন্তত ৮৬ জন সদস্য তৃণমূল ছাত্র পরিষদে যোগ দেন। এসএফআইয়ের জেলা কমিটির সম্পাদক কৌশিক দত্ত বলেন, “কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সন্ত্রাসের ভয়ে কয়েক জন দলবদল করেছেন।”

মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকে ভাগীরথী নদীর দু’পাড়ের ভাঙন প্রতিরোধের দাবি উঠল। বিধায়ক শাঁওনী সিংহরায় বলেন, “লালবাগ সদরঘাট লাগোয়া শ্মশানের প্রতীক্ষালয় ভাগীরথীর জলে তলিয়ে যাওয়ার এপেক্ষায় নদীর পাড়ে ঝুলছে। নদীপাড়ে ঝুলছে নতুনগ্রামের মন্দিরও। খোসবাগ ও ডাহাপাড়া এলাকায় বহু খেতিজমি ও কলাবাগান ইতিমধ্যে ভাগীরথীর গর্ভে তলিয়ে গিয়েছে।” সেচ দফতরের বহরমপুর বিভাগের নির্বাহী আধিকারিক আশিস দত্ত বলেন, “ওই এলাকার ভাঙন সংক্রান্ত রিপোর্ট পাওয়ার পর পর্যালোচনা করা হবে। তার পর ভাঙন প্রতিরোধের জন্য রাজ্য সেচ দফতরে প্রকল্প জমা দেওয়া হবে। প্রকল্প অনুমোদনের পর অর্থ বরাদ্দ হলে তখন ভাঙন প্রতিরোধের কাজ শুরু করা হবে।”

প্রতিবেশী এক মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হল নদিয়ার কৃষ্ণগঞ্জের টুঙির কৃষ্ণগোপাল ঘোষ নামে এক ব্যক্তিকে। গত ৩০ জুন ওই মহিলা থানায় অভিযোগ করেছিলেন। বৃহস্পতিবার রাতে পুলিশ তাঁকে বাড়ি থেকে গ্রেফতার করে। তৃণমূলের ভাজনঘাট-টুঙি অঞ্চল কমিটির সভাপতি কৃষ্ণপদ বিশ্বাসের দাবি, “কৃষ্ণগোপাল সিপিএমের প্রভাবশালী নেতা। এর আগেও একই রকম অন্যায় করেছিল। কিন্তু দলের প্রভাব খাটিয়ে নিজেকে আড়াল করতে পেরেছিল। এ বার আর তা হল না।”

কোতোয়ালি থানার গোয়ালপাড়া গ্রামেমহিলাকে খুনের অভিযোগে তাঁর শাশুড়ি ও দেওরকে গ্রেফতার করেছে পুলিশ। অপর দুই অভিযুক্ত, ওই মহিলার স্বামী বাপি রাউত ও শ্বশুর নিমাই রাউত পলাতক। মৃত মহিলার নাম মিঠু রাইত (২৬)।
Previous Story Murshidabad Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.