টুকরো খবর
পথবাতি জ্বলল
বাসিন্দাদের দীর্ঘদিনের দাবির পর বুধবার শামুকতলায় পথবাতি জ্বলল। আলিপুরদুয়ার ২ ব্লকের আদিবাসী অধ্যুষিত শামুকতলা গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা গত এক দশকের বেশি সময় ধরে পথবাতির দাবিতে সরব। আন্দোলনে নামে শামুকতলা ব্যবসায়ী সমিতি। পথবাতির জন্য ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে গ্রাম পঞ্চায়েত প্রধানের হাতে কুড়ি হাজার টাকা দেওয়া হয়। শেষে এদিন সন্ধ্যা থেকে শামুকতলা বাজার-সহ বিভিন্ন অলিগলিতে ৪৭টি পথবাতি জ্বলেছে। শামুকতলা পঞ্চায়েতে কংগ্রেস প্রধান গাব্রিয়েল হাঁসদা বলেছেন, “আমরা ক্ষমতায় আসার পর পথবাতিকে অগ্রাধিকার দিয়েছিলাম। এর বিল পঞ্চায়েত বহন করবে। শামুকতলা ব্যবসায়ী কল্যাণ সমিতির সম্পাদক কমল পাল জানিয়েছেন, পথবাতি না থাকার জন্য সন্ধ্যা নামতেই অন্ধকারে ডুবে থাকত গোটা এলাকা। অলিগলি দিয়ে যাতায়াত করতে সমস্যা হচ্ছিল। বাড়ছিল চুরি ও অসামাজিক কাজ।

ত্রাণের দাবি বন্ধ বাগানে
এক মাসের উপর বাগান বন্ধ থাকায় দ্রুত ত্রাণের দাবি উঠল ডুয়ার্সের ইনডং চা বাগানে। বুধবার বিকালে বাগানের এনইউপিডব্লুউ এবং আদিবাসী বিকাশ পরিষদের শ্রমিক সংগঠন প্রোগ্রেসিভ টি ওয়ার্কার্স ইউনিয়ন শ্রমিকদের নিয়ে বৈঠক করে এ দাবি জানায়। পরিষদের শ্রমিক সংগঠনে কেন্দ্রীয় কমিটি সদস্য তুলসী ওঁরাও জানান, দ্রুত বাগানে ত্রাণ বিলি না হলে অনাহারে চা শ্রমিক পরিবারে মৃত্যুর ঘটনাও ঘটতে পারে। ২৩ জানুয়ারি থেকে শ্রমিক মালিক বিরোধে ইনডং চা বাগান বন্ধ। শ্রম দফতরের উদ্যোগে তিন বার বৈঠক ডাকা হলেও সমস্যার জট কাটেনি।

আমবাড়ি কাণ্ডে ধৃত আরও এক
আমবাড়িতে চারজনকে কুপিয়ে ও খুন করার ঘটনায় আরও একজনকে গ্রেফথার করল পুলিশ। মহম্মদ কাবুল নামে ওই ব্যক্তিকে মঙ্গলবার রাতে ভাণ্ডারিগছ এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। কাবুলের বাড়ি ভাণ্ডারিগছ এলাকাতেই বলে পুলিশ জানিয়েছে। শিলিগুড়ির পুলিশ কমিশনার জগ মোহন বলেন, “কাবুলের বিরুদ্ধে খুনের চক্রান্তের অভিযোগ রয়েছে।” কাবুলই মূল চক্রান্তকারী বলে পুলিশ তদন্তে জানতে পেরেছে। এই নিয়ে আমবাড়ি হত্যাকাণ্ডে মোট ৫ জনকে গ্রেফতার করা হল। ২ ফেব্রুয়ারি শিলিগুড়ির আমবাড়ির বলরামপুর এলাকায় চারজনকে কুপিয়ে ও পুড়িয়ে খুন করা হয়। পুলিশ সন্দেহ করেছিল দুই গোষ্ঠীর পুরনো বিবাদের জেরেই এই খুন হয়েছে। তদন্তে স্থানীয় চার জনকে গ্রেফতার করেছিল পুলিশ।

বেহাল নিকাশি নিয়ে সরব হল তৃণমূল
শিলিগুড়ি পুর এলাকার ৪৬ নম্বর ওয়ার্ডের বেহাল নিকাশি ব্যবস্থা-সহ বিভিন্ন সমস্যা নিয়ে সরব হল তৃণমূল কংগ্রেস। বুধবার ওই সমস্ত অভিযোগ নিয়ে পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্তকে স্মারকলিপি দেয় তারা। অভিযোগ, এলাকার উন্নয়নের কাজ একেবারেই হয় না। নিকাশির বেহাল পরিস্থিতি। রাস্তাঘাট ভেঙেচুরে গিয়েছে। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের কাজ একপ্রকার বন্ধ রয়েছে। নিকাশি নালায় আবর্জনা জমে জল দাঁড়িয়ে থাকায় ওই জলে মশার বংশবিস্তার হচ্ছে। মেয়র বলেন, “এলাকার কোনও উন্নয়ন কাজ হয় না এ কথা ঠিক নয়। রাজনৈতিক উদ্দেশ্যেই এ সব বলা হচ্ছে। যে সমস্ত সমস্যার কথা তারা জানিয়েছেন এলাকায় গিয়ে তা খতিয়ে দেখব।”

শ্রমিক সম্মেলন
পাহাড়ে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইনএনটিটিইউসির কর্মী সম্মেলন হল। বুধবার কার্শিয়াঙের মার্গারেট হোপ চা বাগানে সম্মেলন হয়। ছিলেন সভানেত্রী দোলা সেন। তিনি শ্রমিকদের নানা সমস্যা, দাবি দেওয়া ও সরকারের ভূমিকা নিয়ে বক্তৃতা করেন। তিনি জানান, নূন্যতম মজুরি ছাড়াও চিকিৎসা পরিষেবা, জমির অধিকার নিয়ে সংগঠনের তরফে নানা মহলে দরবার করা হয়েছে। বিষয়টি নিয়ে আন্দোলন চলবে। এ দিন সংগঠনের পাহাড়ের কর্মী, সদস্যরাও উপস্থিত ছিলেন।

রাজ্যের প্রশংসায় গুরুঙ্গ, দিল্লিতে সরব রোশনরা
রাজ্যের সঙ্গে সুসম্পর্ক রেখেই গোর্খাল্যান্ডের দাবিতে কেন্দ্রের উপরে চাপ বাড়াতে চাইছে গোর্খা জনমুক্তি মোর্চা। অন্তত, বুধবার দার্জিলিং ও দিল্লিতে মোর্চার তৎপরতা যেন সেই বার্তাই দিল। দার্জিলিঙে বসে ফেসবুক-এর মাধ্যমে রাজ্যের প্রশংসা করলেন বিমল গুরুঙ্গ। নয়াদিল্লিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করে তেলঙ্গানা গঠনের জন্য ধন্যবাদ জানিয়ে গোর্খাল্যান্ডের দাবি বিবেচনার আর্জি জানালেন রোশন গিরি-সহ ৫ মোর্চা নেতা। মোর্চার অন্দরের খবর, তেলঙ্গানা গঠনের প্রেক্ষাপটে পাহাড়ে যাতে প্রশ্নের মুখে পড়তে না-হয়, সে জন্য নয়াদিল্লিতে প্রতিনিধি পাঠানো হয়েছে। গোর্খাল্যান্ডের দাবি জানালেও রাজ্যের সঙ্গে যে তাঁরা সংঘাতে যাবেন না, তাও নানা ভাবে স্পষ্ট করার সিদ্ধান্ত নিয়েছে মোর্চা। দার্জিলিং থেকে ‘ফেসবুক’ বার্তায় মোর্চা সভাপতি বিমল গুরুঙ্গ জানিয়ে দিলেন, রাই, গুরুঙ্গ, ভুজেল সহ ১১টি সম্প্রদায়কে তপসিলি উপজাতি হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত নিয়ে তা কেন্দ্রকে পাঠানোর জন্য রাজ্য সরকারকে অভিনন্দন জানাচ্ছে পাহাড়। গত ২১ জানুয়ারি মিরিকের এক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই সব সম্প্রদায়ের তফসিলি উপজাতি মর্যাদা পাওয়ার ব্যাপারে উদ্যোগী হবেন বলে আশ্বাস দেন। গুরুঙ্গ সেই আশ্বাসের উল্লেখ করে ফেসবুক-এ লিখেছেন, কথা রাখার জন্য মুখ্যমন্ত্রীকে অনেক ধন্যবাদ। গুরুঙ্গের আর্জি, কেন্দ্র তাড়াতাড়ি রাজ্যের পাঠানো সুপারিশ অনুমোদন করুক। দিল্লিতে এ দিন রোশন গিরি-সহ মোর্চার ৫ সদস্যের প্রতিনিধি দল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আর পি এন সিংহের সঙ্গে দেখা করে।

পরিকাঠামো ও কর্মীর অভাব নানা গ্রন্থাগারে
স্থানাভাব সোনাপুর ক্লাব কাম লাইব্রেরিতে। ডান দিকে কর্মীর অভাব সপ্তম
এডওয়ার্ড মেমোরিয়াল অতিরিক্ত জেলা গ্রন্থাগারের। ছবি: নারায়ণ দে।
কর্মী, পরিকাঠামোর অভাবে ধুঁকছে আলিপুরদুয়ারের বেশ কিছু গ্রন্থাগার। কোথাও পর্যাপ্ত জায়গা নেই, কোথাও কর্মী কম। কোথাও অবসর নেওয়ার পরে নিয়োগ হয়নি। কোথাও কর্মী কম থাকায় ছয় দিনের বদলে গ্রন্থাগার খোলা থাকে চার দিন। অভিযোগ, পরিকাঠামোর অভাবে ধুঁকছে গ্রন্থাগারগুলি। জলপাইগুড়ির জেলা গ্রন্থাগার আধিকারিক কল্যাণ পাইক বলেন, “কর্মী সমস্যা রয়েছে। ফলে অনেক গ্রন্থাগারে অসুবিধে হচ্ছে। বিষয়টি দফতরের উচ্চ পর্যায়ে জানানো হয়েছে।” শহরের সপ্তম এডওয়ার্ড মেমোরিয়াল অতিরিক্ত জেলা গ্রন্থাগারের লাইব্রেরিয়ান জীবন রক্ষিত জানান, ১০ জন কর্মী থাকার কথা থাকলেও তিন জন কাজ চালাচ্ছেন। গ্রন্থাগারে ৩০ হাজার বই আছে। শিশু বিভাগে বইয়ের সংখ্যা সাড়ে চার হাজার। একই অবস্থা আলিপুরদুয়ার ১ ব্লকের পাঁচকেলগুড়ি এলাকায় সোনাপুর ক্লাব কাম লাইব্রেরির। ছোট একটি ঘরে ১৯৫৭ সাল থেকে চলছে এই গ্রামীণ গ্রন্থাগার। গ্রন্থাগারিক কুমুদরঞ্জন রায় জানান, দুই জন কর্মী থাকার কথা থাকলেও একাই চালাচ্ছে হচ্ছে গ্রন্থাগারটি। ৫০০ পাঠক রয়েছেন। বই রাখার পর্যাপ্ত জায়গা নেই। কাঠের আলমারিতে বেশ কিছু বই পোকায় নষ্ট করে দিয়েছে। একসঙ্গে ১০-১২ জন ঢুকলে বসার সমস্যা হচ্ছে। আলিপুরদুয়ার ১ ব্লকের পলাশাবাড়ির উদয়ন ক্লাব কাম লাইব্রেরির অবসরপ্রাপ্ত এক কর্মী জানান, চতুর্থ শ্রেণির কর্মী আগে অবসর নিয়েছেন। অবসর নেন গ্রন্থাগারিকও। পাঠকের কথা ভেবে তাঁরাই লাইব্রেরি খোলেন।

সুবিধে না দিলে চা বাগানে পদক্ষেপ করবে সরকার
বাগিচা আইন মেনে শ্রমিকদের প্রাপ্য সুবিধে না দেওয়ায় কয়েকটি চা বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্যের শ্রম দফতর। সম্প্রতি ডুয়ার্স এবং তরাইয়ের ২৭৮টি চা বাগানে শ্রমিকরা কী সুযোগ সুবিধে পাচ্ছেন তা নিয়ে রাজ্য সরকার সমীক্ষা করেছেন বলে বুধবার শিলিগুড়িতে শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু জানিয়েছেন। সেই বাগানগুলির মধ্যে বেশ কয়েকটি বাগানে শ্রমিকরা যথাযথ প্রাপ্য পাচ্ছে না বলে অভিযোগ। এ দিন উত্তরকন্যায় শ্রমমন্ত্রী বলেন, “বেশ কয়েকটি বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আলোচনার মাধ্যমেই এর সমাধান সম্ভব। রাজ্য সরকার তো বটেই কেন্দ্রীয় সরকার, মালিকপক্ষ, শ্রমিক সংগঠন সকলেরই এর জন্য সহযোগিতা প্রয়োজন। পুরো বিষয়টিই আমরা খতিয়ে দেখছি।” উত্তরকন্যায় মুখ্যমন্ত্রীর শাখা সচিবালয়ের উদ্বোধনের পরে এদিনই শ্রম দফতরের প্রথম বৈঠক ছিল। দফতরের উত্তরবঙ্গের ছয় জেলার আধিকারিকদের ননিয়ে বৈঠক করেন শ্রমমন্ত্রী। চা বাগানের মজুরি চুক্তি নিয়ে বৈঠকও উত্তরবঙ্গে হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, “উত্তরবঙ্গের সমস্যা উত্তরবঙ্গে বসেই সমাধান হবে, এই বার্তা দিতেই উত্তরকন্যায় বৈঠক হয়েছে। আগামী দিনেও ঘনঘন উত্তরকন্যায় দফতরের বৈঠক হবে। উত্তরবঙ্গে অসংগঠিত শ্রমিকের সংখ্যা বেশি। তাঁদের বিভিন্ন সুযোগ সুবিধে পৌঁছে দিতে উত্তরকন্যায় নিয়মিত বৈঠক হবে।”

স্বপ্ন দেখছে তিন দৃষ্টিহীন
মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে তিন দৃষ্টিহীন। ভানু বিশ্বাস, তাপস প্রসাদ ও কমলা রায়। এরা তিন জনই স্থানীয় প্রেরণা আশ্রমের আবাসিক। ভানু ও তাপস নীলনলিনী বিদ্যামন্দিরের ও কমলা রামকৃষ্ণ সারদামণি গার্লস হাইস্কুলের ছাত্রী। তিন জনই জানাচ্ছে, প্রেরণার জন্য তাদের এত দূর আসতে পারা। ভানুর বাড়ি ময়নাগুড়ির শালবাড়ি। বাবা অন্যের জমিতে চাষ করেন। ভানুর ইচ্ছা হয় সে কিছু একটা করে। কিন্তু সেটা কী, তা ভবিষ্যতের উপরেই ছেড়ে রাখতে চায় সে। তাপস শিলিগুড়ির হায়দরপাড়ার বাসিন্দা। মা মারা গিয়েছেন আর বাবা নেশাগ্রস্ত। নিজের তাগিদ ও প্রেরণার উৎসাহে সে লড়ে চলেছে জীবন যুদ্ধে। অঙ্ক নিয়ে পড়তে চায় সে। আর ময়নাগুড়ির ধওলাগুড়ির চাষি-কন্যা কমলা চায় বড় হয়ে গ্রাম পঞ্চায়েত প্রধান হতে। প্রেরণা আশ্রমে কর্ণধার রীতা সেনগুপ্ত জানান, এরা পড়া ছাড়া তবলা, আবৃত্তি, নাটকেও পারদর্শী।

নক আউট টি-২০
বৃহস্পতিবার শুরু হচ্ছে আর পি রায় মেমোরিয়াল টি টোয়েন্টি। নক আউট প্রতিযোগিতা। জলপাইগুড়ি টাউন ক্লাবের ব্যবস্থাপনায় ২ মার্চ পর্যন্ত এই টুর্নামেন্টের খেলাগুলি চলবে। জলপাইগুড়ি, শিলিগুড়ি ও কোচবিহারের দল এতে অংশ নিয়েছে। খেলাগুলি হবে স্থানীয় টাউন ক্লাব স্টেডিয়ামে।

সম্মেলন
উত্তরপূর্ব সীমান্ত রেল পেনশনার্স অ্যাসোসিয়েশন মালবাজার শাখার ১৫তম বার্ষিক সম্মেলন হল। বুধবার মালবাজারে সংগঠন দফতরে আয়োজিত সম্মেলনে উপস্থিত ছিলেন সারা ভারত পেনশর্নাস সমাজ সংগঠনের রেল শাখার সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিমলেন্দু চক্রবর্তী।

প্রয়াত নেতা
হৃদরোগে আক্রান্ত বুধবার নিজের বাড়িতেই মারা গেলেন বিজেপির দার্জিলিং জেলার প্রাক্তন সভাপতি তড়িৎ অধিকারী (৭৫)। তিনি নীলনলিনী বিদ্যামন্দিরের প্রাক্তন শিক্ষক ছিলেন। তাঁর মৃত্যুতে এ দিন দলের তরফে শোকসভা হয়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.