টুকরো খবর
দেশের অস্ত্র সেরা, দাবি বিজ্ঞানীদের
সমরাস্ত্রের সম্ভারে বিশ্বের অন্য অনেক দেশের থেকেই কয়েক ধাপ এগিয়ে রয়েছে ভারতএমনই জানালেন এ দেশের দুই প্রতিরক্ষা বিজ্ঞানী। তাঁদের বক্তব্য, বহির্শত্রুর অতর্কিত আক্রমণ রুখতে দেশ সব সময়ই প্রস্তুত রয়েছে। ‘ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স (ইন্ডিয়া)’-র শিলচর শাখা এবং আসাম বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এক সম্মেলনে যোগ দিতে এসেছেন বিজ্ঞানী অনিল মিশ্র এবং পি ভরদ্বাজ। সেনা বাহিনীর ‘ট্যাঙ্ক বিশেষজ্ঞ’ মিশ্র। ২০০২ সাল থেকে তিনি যুক্ত রয়েছেন ‘ব্রহ্মস’ ক্ষেপণাস্ত্র তৈরির কর্মকাণ্ডে। তাঁরই সহকর্মী ভরদ্বাজ ওই প্রকল্পের ‘প্রোজেক্ট ডিরেক্টর’। প্রাক্তন রাষ্ট্রপতি তথা প্রতিরক্ষা বিজ্ঞানী এপিজে আব্দুল কালামের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন তাঁরা দু’জনেই। ওই দুই বিজ্ঞানী জানান, শব্দের চেয়ে দ্রুতগতির ‘ক্রুজ মিসাইল’ প্রযুক্তিতে ভারতের স্থান বিশ্বে প্রথম। ভূমি, সমুদ্র এবং আকাশ থেকে আকাশে উৎক্ষেপণের ক্ষমতা রয়েছে ওই ক্ষেপণাস্ত্রের। দেশের কয়েকটি যুদ্ধজাহাজে রয়েছে সে সবের উৎক্ষেপণের ব্যবস্থা। শব্দের চেয়ে প্রায় তিন গুণ গতির ক্ষেপণাস্ত্র দৈর্ঘ্যে ২৭ ফুট। ব্যাসার্ধ ২ ফুট। বিজ্ঞানীদের বক্তব্য, এই রকম ক্ষেপণাস্ত্র ভারত ছাড়া অন্য কোনও দেশে তৈরি হয় না।

গোর্খাল্যান্ড নিয়ে কেন্দ্রের দ্বারস্থ মোর্চা
পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের দাবি নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ হল গোর্খা জনমুক্তি মোর্চা। অন্ধ্রপ্রদেশ বিধানসভার সম্মতি ছাড়াই তেলঙ্গানা গঠন হয়েছে। একই পথে পশ্চিমবঙ্গ বিধানসভার ছাড়পত্র ছাড়া গোর্খাল্যান্ড গঠনের দাবি নিয়েই রোশন গিরির নেতৃত্বে মোর্চা নেতারা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী আর পি এন সিংহের কাছে দরবার করেছেন। কাল তাঁরা স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্দের সঙ্গেও বৈঠক করবেন। তবে কেন্দ্রের দ্বারস্থ হলেও রাজ্য সরকারের সঙ্গে তাঁদের কোনও বিরোধ নেই বলে জানা মোর্চা নেতারা। রাজ্যের সঙ্গে সুসম্পর্ক রেখে জিটিএ চালানোর পথে হাঁটলেও গোর্খাল্যান্ডের দাবি থেকে মোর্চা সরেনি, পাহাড়ের মানুষের কাছে এখন এই বার্তাই দিতে চান বিমল গুরুঙ্গ। তাই লোকসভা ভোটের আগে দলের নেতাদের ফের দিল্লিতে পাঠিয়েছেন তিনি। কংগ্রেস ও বিজেপি নেতাদের সঙ্গে যোগাযোগ করতে চাইছেন তাঁরা। মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, “যে ভাবে তেলঙ্গানা হয়েছে, একই ভাবে গোর্খাল্যান্ড করতে পারে কেন্দ্র। মন্ত্রী জানিয়েছেন, দার্জিলিঙের মানুষের মনোভাবকে সম্মান দেয় কেন্দ্র।” কিন্তু তেলঙ্গানার ক্ষেত্রে তো বিধানসভার একাংশ নতুন রাজ্যের পক্ষে ছিলেন। পশ্চিমবঙ্গে বিধানসভায় সব দলই বিরোধী। সেখানে নতুন রাজ্য গঠন হবে কী করে? রোশন গিরির উত্তর, “আমরা রাজ্যের কোনও দলের সঙ্গে কথা বলছি না। কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলছি।”

ফাঁসি নয় ভুল্লারকে, জানাল কেন্দ্র
দেবেন্দ্র পাল সিংহ ভুল্লারকে ফাঁসি দেওয়া হবে না বলে সুপ্রিম কোর্টকে জানিয়ে দিল কেন্দ্র। মূলত তাঁর স্বাস্থ্যের কথা মাথায় রেখেই কেন্দ্রের এই সিদ্ধান্ত। যদিও তাঁর ক্ষমাভিক্ষার আর্জি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেও বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে। মন্ত্রকের তরফে আদালতের কাছে আরও দু’সপ্তাহ সময় চেয়ে নেওয়া হয়েছে। সেই আবেদন মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট। ১০ মার্চ এই মামলার পরবর্তী শু নানি। তবে এ দিনও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না জানানোয় কেন্দ্রকে ভর্ৎসনা করে শীর্ষ আদালত। বুধবার বিচারপতি বলেন, “দিল্লির উপ-রাজ্যপাল নজীব জঙ্গ ৬ জানুয়ারি তাঁর মতামত-সহ ওই আর্জি কেন্দ্রের কাছে পাঠিয়েছিলেন। তার পর এক মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। এই ধরনের মর্মস্পর্শী বিষয়ে কেন্দ্রের আরও সহানুভূতিশীল হয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। এটাও এক ধরনের অত্যাচার।”

সন্তানের সামনেই ধর্ষণ
ছেলেমেয়ের সামনেই ধর্ষণ করা হল এক মহিলাকে। বুধবার সাঁওতাল পরগনার পাকুড়ে ঘটনাটি ঘটে। অভিযুক্ত পলাতক। পুলিশ জানায়, তার নাম শিবা মণ্ডল। সাঁওতাল পরগনার গোড্ডার বাসিন্দা শিবা ঠিকাদারির কাজ করে। অভিযোগ, আজ সকালে বছর পঁয়ত্রিশের ওই মহিলার ঘরে সে জোর করে ঢুকে পড়ে। তাঁর দুই ছেলেমেয়েকে একটি ঘরে বন্ধ করে দেয় শিবা। তারপরে মহিলাকে ধর্ষণ করে। চিৎকার শুনে অভিযোগকারিণীর বোন ঘরে ঢুকে পড়েন। পালায় শিবা। অন্য দিকে, আজ সকালে পলামুর চৈনপুরে একটি খেত থেকে বছর চোদ্দোর এক কিশোরীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার রাতে সে বাইরে বের হয়। তারপরই নিখোঁজ হয়ে যায়। কিশোরীকে ধর্ষণ করে খুন করা হয়েছে কি না তা দেখছে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
সরকারি স্কুলে শিক্ষকতার নিয়োগপত্র নিতে গুয়াহাটি যাচ্ছিলেন তিন বোন। সঙ্গে ছিলেন তাঁদের এক পড়শি। পথ দুর্ঘটনায় গুরুতর জখম হন চারজন। পরে হাসপাতালে ওই পড়শির মৃত্যু হয়। ঘটনাটি ঘটেছে করিমগঞ্জ জেলার গর্দারাশি এলাকায়। মৃতের নাম উজ্জ্বল দাস। তিনি ওই এলাকার পঞ্চায়েত সদস্য ছিলেন। স্কুল শিক্ষক পদে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় তিন বোন গুয়াহাটিতে নিয়োগপত্র নিতে যাচ্ছিলেন। তিনজনকে সঙ্গে নিয়ে গুয়াহাটিতে রাজ্যের শিক্ষা অধিকর্তার অফিসে যাচ্ছিলেন উজ্জ্বলবাবু। শিলংয়ের কাছে উল্টোদিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় তাঁদের গাড়ির। সামনের সিটে ছিলেন উজ্জ্বলবাবু।

বিজেপিকে ঠেকাতে
প্রধানমন্ত্রী হিসেবে তাঁর শেষ বিদেশ সফরে তাঁর ‘পুবে তাকাও’ নীতিকে ফের ঝালিয়ে নেবেন মনমোহন সিংহ। আগামী ৪ তারিখ বিমস্টেক (বাংলাদেশ, ভুটান, নেপাল, মায়ানমার, শ্রীলঙ্কা, তাইল্যান্ড এবং ভারত) সম্মেলনে যোগ দিতে মায়ানমার যাচ্ছেন তিনি। বিমস্টেক-মঞ্চে সংযোগ এবং যোগাযোগ, পর্যটন, পরিবেশ এবং সন্ত্রাসবাদ বিরোধিতায় নেতৃত্ব দেয় ভারত। এই সব ক’টি ক্ষেত্রেই এ বার উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নের সুযোগ আছে বলে মনে করা হচ্ছে। লোকসভা ভোটে উত্তর-পূর্বের রাজ্য দখলে সক্রিয় হয়েছে বিজেপি। তারই পাল্টা হিসেবে বিমস্টেক সম্মেলনকে কাজে লাগাতে চাইছে ভারত।

রাজনীতি নয়
রাজনৈতিক দলে যোগ দেবেন না বলে জানালেন আমির খান। বুধবার তিনি বলেন, “আমি নির্দিষ্ট একটি মতকে সমর্থন করি, কোনও দলকে নয়।” আমিরের সঙ্গে একমত মাধুরী দীক্ষিতও। লোকসভা ভোটের মুখে তাঁর রুপোলি পর্দার অনেক সতীর্থই যখন রাজনীতিতে নাম লেখাচ্ছেন, তখন রাজনীতি থেকে দূরত্ব বাড়ালেন মাধুরী। বুধবার তিনি জানান, “ভোট যেমন গোপন ব্যালটে হয়, তেমন আমার ইচ্ছেও গোপনই থাকুক।”

বিয়ের তদন্ত
মাফিয়া ডন আবু সালেমের বিয়ে নিয়ে তদন্ত করতে দিল্লিতে এল মুম্বই পুলিশের এক বিশেষ দল। একটি সূত্রের দাবি, পুলিশি প্রহরায় লখনউয়ে একটি মামলার শুনানিতে আসার সময় ট্রেনের মধ্যেই বিয়ে সারে সালেম। পাত্রী মুম্ব্রার বাসিন্দা। বিয়ের সময় ফোনে হাজির ছিলেন এক কাজীও। আবু সালেমকে যাঁরা পাহারা দিয়ে নিয়ে এসেছিলেন সেই পুলিশকর্মীদের বুধবার জিজ্ঞাসাবাদ করে মুম্বই পুলিশের তদন্তকারী দল। নেওয়া হয়েছে সালেমের কৌঁসুলির বয়ানও।

ক্ষতিপূরণের নির্দেশ কমিশনের
জঙ্গি সন্দেহে ৫ ব্যক্তিকে গুলি করে হত্যা করেছিল আসাম রাইফেল্স। ২০০৯ সালের ১৯ এপ্রিল শোণিতপুর জেলার আকাবস্তির এই ঘটনায় অভিযোগ ওঠে, নিহত ব্যক্তিরা জঙ্গি ছিলেন না। তদন্ত চালিয়ে জাতীয় মানবাধিকার কমিশন মনে করে নিহতদের কাছে অস্ত্র থাকা বা তাদের জঙ্গি হওয়ার প্রমাণ আধাসেনার হাতে ছিল না। তাই নিহতদের নিকটাত্মীয়কে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে নির্দেশ দেওয়া হয়েছে।

ছাত্রীকে ধর্ষণ
ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগে তার মামাকে গ্রেফতার করা হয়েছে। ত্রিপুরার সোনামুড়া এলাকায় মঙ্গলবার ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মিষ্টি খাওয়ানোর লোভ দেখিয়ে ওই কিশোরীকে বাড়িতে নিয়ে যায় তার মামা আবুল হাসেম। অভিযোগ, এরপর তাকে ধর্ষণ করা হয়। থানায় অভিযোগ করেন কিশোরীর পরিজনরা। গত রাতে হাসেমকে গ্রেফতার করা হয়।

ফিরলেন শিবু
দুমকা থেকে রাঁচিতে ফিরলেন শিবু সোরেন। বুধবার দুপুরে হেলিকপ্টারে রাজধানীতে ফেরেন তিনি। জেএমএম সূত্রে খবর, মঙ্গলবার সন্ধ্যায় দুমকার খিজরির বাড়িতে অসুস্থ বোধ করেন ‘গুরুজি’। বুকে ব্যথা অনুভব করছিলেন তিনি। তবে দলীয় সূত্রে জানা গিয়েছে, তিনি ভাল আছেন। বুধবার সকালে দুমকায় একটি অনুষ্ঠানেও যান তিনি।

মহিলা রক্ষী
ত্রিপুরায় সীমান্ত-প্রহরায় এ বার মহিলা জওয়ান নিয়োগ করবে বিএসএফ। ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ শিবিরে (বিওপি) ওই মহিলা জওয়ানদের মোতায়েন করা হবে। সে জন্য ২৬ জন মহিলাকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগরতলায় বিএসএফ-এর সদর দফতরের উচ্চপদস্থ অফিসার জি বি রাওয়াত এ কথা জানান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.