টুকরো খবর
রেশনে কারচুপি, সাসপেন্ড ডিলার
রেশন দোকানের বিরুদ্ধে নানা কারচুপির অভিযোগ ওঠায় বিভাগীয় তদন্তের নির্দেশ দিলেন ঘাটাল মহকুমা খাদ্য নিয়ামক রাধারমণ মণ্ডল। ওই দোকানগুলির বিরুদ্ধে অভিযোগ, দীর্ঘ দিন ধরেই সরকারি আইনকে বুড়ো আঙুল দেখিয়ে দোকান মালিকরা মর্জি মতো দোকান চালাচ্ছেন। সরকারি চাল, গম, চিনি, কেরোসিন তেল-সহ রেশনের নানা সামগ্রী প্রকৃত বরাদ্দের কম দিয়ে প্রতারণা করছেন ডিলাররা। এই চিত্র কমবেশি গোটা রাজ্যেই। সম্প্রতি আনন্দবাজার পত্রিকায় ঘাটাল মহকুমার একাধিক দোকানে নানা কারচুপির খবর প্রকাশ হয়। প্রতিবেদন প্রকাশিত হতেই নড়েচড়ে বসে মহকুমা খাদ্য দফতর। মহকুমা খাদ্য নিয়ামক রাধারমণ মণ্ডল বলেন, “আমি দ্রুত তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার জন্য বলেছি। রিপোর্ট পাওয়ার পরই ব্যবস্থা নেওয়া হবে।” খাদ্য দফতর সূত্রে খবর, নিয়মানুযায়ী তদন্তের পরই সংশ্লিষ্ট রেশন দোকানের মালিককে শোকজ করা হয়। এরপর অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থনেরও সময় দেওয়া হয়। গোটা তদন্তে গরমিল থাকলে ব্যবস্থা নেওয়া হয়। পরিস্থিতি দেখে আচমকা দোকানে দোকানে অভিযানের পরিকল্পনা নিয়েছে দফতর। ইতিমধ্যেই চন্দ্রকোনার এক রেশন ডিলার সুভাষচন্দ্র ভুঁইয়াকে সাসপেন্ড করা হয়েছে। খাদ্য নিয়ামক বলেন, “ওই ডিলারের বিরুদ্ধে গ্রাহকদের পক্ষ থেকে অনেক দিন ধরে অভিযোগ এসেছিল। তদন্তে উপযুক্ত প্রমান পাওয়ার পর তাঁকে সাসপেন্ড করা হয়েছে।”

সিআরপির জনসংযোগ
শালবনিতে সিআরপির জলপ্রকল্পের উদ্বোধন।
মঙ্গলবার লালগড়ের ধরমপুরে সিআরপিএফের ৫০ নম্বর ব্যাটালিয়নের উদ্যোগে এলাকাবাসীর মধ্যে জনসংযোগ বাড়াতে বিনামূল্যে এক স্বাস্থ্যশিবিরের আয়োজন করা হয়। ওই স্বাস্থ্যশিবিরে স্থানীয় পাঁচশো বাসিন্দার চিকিৎসা করে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। গ্রামের স্কুল পড়ুয়াদের পেন্সিল বক্স, খাতা, স্কুলের ব্যাগ দেওয়া হয়। স্থানীয় দশটি ক্লাবকে খেলাধুলার সরঞ্জাম দেওয়া হয়। এলাকার দুঃস্থ পোষাক ও কম্বল বিতরণ করা হয়। ছিলেন সিআরপিএফের ৫০ নম্বর ব্যাটালিয়নের কমান্ডান্ট বি বি বৈদ। এ দিন শালবনির বড় কলসিভাঙা গ্রামে সিআরপি’র উদ্যোগে সর্বসাধারণের জন্য পানীয় জল প্রকল্পেরও উদ্বোধন করেন বৈদ।

গাড়ির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু
গাড়ির ধাক্কায় মারা গেলেন এক বৃদ্ধ। মঙ্গলবার সকালে বিনপুর থানার দহিজুড়ি বাজারে ওই দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শেখ সাহিদ আলি (৬৫)। তাঁর বাড়ি দহিজুড়িতে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন সকালে দহিজুড়ি বাজারের কাছে ঝাড়গ্রাম-বিনপুর রাজ্যসড়ক পার হচ্ছিলেন ওই বৃদ্ধ। তখনই ঝাড়গ্রামগামী একটি ছোট গাড়ি আচমকা তাঁকে ধাক্কা মেরে পালায়। মাথায় গুরুতর চোট পান সাহিদ আলি। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। তবে বাঁচানো যায়নি। দুপুরে ঝাড়গ্রাম হাসপাতালেই মৃত্যু হয় ওই বৃদ্ধের। গাড়িটিকে আটক করেছে পুলিশ। চালককে গ্রেফতার করা হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক গাড়ির খালাসির। মৃতের নাম চন্দন মান্না (২৮)। মঙ্গলবার ভোরে নন্দকুমার থানার খঞ্চি বাজারের কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। চন্দনবাবুর বাড়ি নন্দকুমারের কুমারপুর গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন ভোরে চন্দনবাবু খঞ্চি বাজারের কাছে রাস্তার ধারে রাখা গাড়ি ধোয়ার কাজ করছিলেন। সেই সময় একটি ডাম্পার এসে ওই গাড়িটিকে ধাক্কা মারে। ওই ডাম্পারের ধাক্কায় চন্দনবাবুর ঘটনাস্থলেই মৃত্যু হয়। ওই ডাম্পারের চালক পলাতক।

কৃষি প্রশিক্ষণ শিবির
জৈব সারের প্রয়োগে অধিক ফসল ফলানো নিয়ে কৃষি প্রশিক্ষণ শিবির হল কাঁথি ১ ব্লকের বগুড়ান জালপাইয়ে। দু’দিনের শিবির শেষ হয় মঙ্গলবার। কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে ও মহকুমা কৃষি দফতরের সহায়তায় প্রশিক্ষণ শিবিরে চাষজমির মাটি পরীক্ষা, ফসলের রোগপোকা নিয়ন্ত্রণ ও জৈব সার ব্যবহারের সুফল নিয়ে আলোচনা হয়। মহকুমা কৃষি দফতরের দুই অধিকর্তা-সহ অশোক শীট, প্রশান্ত মান্না, জনকল্যাণ সমিতির সম্পাদক স্বপন পন্ডা আলোচনায় যোগ দেন।

নতুন আধিকারিক
দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নতুন নির্বাহী আধিকারিক হিসেবে দায়িত্বভার নিলেন সুজন দত্ত। সোমবার পর্ষদের বিদায়ী নির্বাহী আধিকারিক সৌমেন পাল এক অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন নির্বাহী আধিকারিকের হাতে দায়িত্বভার তুলে দেন। অনুষ্ঠানে পর্ষদের সদস্য, জেলা মৎস্য কর্মাধ্যক্ষ দেবব্রত দাস-সহ পর্ষদের অন্য কর্মীরা উপস্থিত ছিলেন।

নন্দীগ্রামে সমর খুনে গ্রেফতার আরও দুই
নন্দীগ্রামের তৃণমূল নেতা সমর মাইতি খুনের ঘটনায় আরও দু’জনকে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে চণ্ডীপুর থানার দিবাকরপুর গ্রাম থেকে ওই দু’জনকে গ্রেফতার করা হয়। ধৃতদের নাম তুষার মণ্ডল, ও সীমন্ত মণ্ডল। তাঁদের বাড়ি নন্দীগ্রামের বয়াল এলাকায়। মঙ্গলবার ধৃতদের হলদিয়া মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁদের তিনদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ওই খুনের ঘটনায় মোট এগারো জনকে গ্রেফতার করা হল। আর একজন অভিযুক্ত আদালতে আত্মসমর্পণ করে। ওই ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগে সিপিএম নেতা অশোক গুড়িয়া ও প্রধান অভিযুক্ত শেখ নাজিমুদ্দিনকে আগেই গ্রেফতার করা হয়েছে। প্রসঙ্গত, গত ৪ ফেব্রুয়ারি নন্দীগ্রাম ২ ব্লকের তেরপেখ্যা বাজারের কাছে স্থানীয় বয়াল ২ গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান সমর মাইতিকে গুলি করে খুন করে দুষ্কৃতীরা। ওই ঘটনায় তৃণমূলের বিক্ষুব্ধ নেতা শেখ নাজিমুদ্দিন ও সিপিএম নেতা অশোক গুড়িয়া-সহ মোট ২০ জনের নামে সমরবাবুর বাবা বাদল মাইতি নন্দীগ্রাম থানায় অভিযোগ দায়ের করেন।

খিচুড়িতে হাড়
খাদ্যে বিষক্রিয়ার আশঙ্কায় চাঞ্চল্য ছড়ালো গোয়ালতোড়ের কাদড়া গ্রামে। মঙ্গলবার কাদড়া গ্রামের প্রসূতি কেন্দ্র থেকে এক মহিলা খিচুড়ি বাড়ি নিয়ে যান। অভিযোগ, খিচুড়ির মধ্যে হাড়ের একাধিক টুকরো ছিল। ওই মহিলা সঙ্গে সঙ্গে ওই খিচুড়ি নিয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যান। এলাকায় ঘটনার খবর চাউর হতেই গ্রামবাসীদের মধ্যে খাবারে বিষক্রিয়া ছড়ানোর আতঙ্ক তৈরি হয়। খবর পেয়ে ব্লকের বিডিও, সিডিপিও-সহ পুলিশ ঘটনাস্থলে যায়। ওই প্রসূতিকেন্দ্রের খিচুরি খেয়েছেন বা বাড়ি নিয়ে গিয়েছেন এমন ৪০ জন শিশু-সহ মোট ৪৫ জনকে তড়িঘড়ি গোয়ালতোড় গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিডিও রঘুনাথ সরকার বলেন, “আমরা কোনও ঝুঁকি না নিয়ে ওঁদের হাসপাতালে নিয়ে যাই। যদিও পরে সবাইকে ছেড়ে দেওয়া হয়।” ব্লকের সিডিপিও সন্দীপ মণ্ডল বলেন, “ওই কেন্দ্রে একজন উপভোক্তার খিচুড়িতেই ওই হাড়ের টুকরো পাওয়া গিয়েছে। আর কারও ক্ষেত্রে তা ঘটেনি। তদন্ত শুরু করা হয়েছে।”

ডাকঘরে সমস্যা
—নিজস্ব চিত্র।
ঘাটালের মুখ্য ডাকঘরে মূল সার্ভারটি বসে যাওয়ায় পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রাহকরা। গত এক সপ্তাহ ধরেই এই সমস্যা চলছে। তা সত্ত্বেও কমবেশি কাজ হচ্ছিল। কিন্তু মঙ্গলবার থেকে পুরোপুরি কাজ বন্ধ হয়ে গিয়েছে। এ দিন থেকে ডাকঘরের মূল গেট বন্ধ করে দেওয়ায় ক্ষুব্ধ হন সাধারণ মানুষ। পরে স্থানীয়রা বিক্ষোভ দেখালে মূল গেট খুলে দেওয়া হয়। ঘাটালের পোস্টমাস্টার বুলুনাথ দোলই বলেন, “প্রায় প্রতিদিনই কর্তৃপক্ষকে বিষয়টি জানাচ্ছি। কিন্তু কোনও লাভ হয়নি।” তবে তাঁর আশা দু’একদিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

হেলিকপ্টার পরিষেবার উদ্বোধন
ছবি: আরিফ ইকবাল খান।
হেলিকপ্টার পরিষেবার আনুষ্ঠানিক উদ্বোধন হল হলদিয়ায়। কলকাতার বেহালা ফ্লায়িং ক্লাব থেকে ১৫ দিন অন্তর ওই পরিষেবা মিলবে। পবনহংসের এই হেলিকপ্টারে পাইলট-সহ ছ’জন যাতায়াত করতে পারবেন। মাথাপিছু ভাড়া দেড় হাজার টাকা। সাংসদ শুভেন্দু অধিকারী বলেন, “বিভিন্ন শিল্পসংস্থার আধিকারিক, কর্মচারীরা এবং চিকিৎসার জন্য এই কপ্টার বিশেষ সহায়ক হবে।”

পোস্ত-অভিযান
—নিজস্ব চিত্র।
ফের পশ্চিম মেদিনীপুরের আনন্দপুর থানা এলাকায় পোস্ত গাছ নষ্ট করল আবগারি দফতর। মঙ্গলবার বিশাল বাহিনী গিয়ে কানাশোল, সাহসপুর, শোলিডিহা, শ্যামচাঁদপুর, রাজাপাড়া, তোড়িয়া সহ প্রায় ১২টি গ্রাম সংলগ্ন মাঠে পোস্ত গাছ নষ্ট করে। আবগারি দফতরের জেলা সুপারিনটেনডেন্ট এ আহমেদ বলেন, “এদিন প্রায় ১৩১ বিঘার পোস্ত গাছ নষ্ট করা হয়েছে।” কিছু দিন আগে তোড়িয়া গ্রামেই ৬০ বিঘা জমির পোস্ত গাছ নষ্ট করেছিল আবগারি দফতর।

কোথায় কী


শিলান্যাস
হুমগড় উপবাজার চত্বরে দোকানঘর নির্মাণের শিলান্যাস-সহ
মোট ৫টি প্রকল্পের শিলান্যাস এবং ২টি প্রকল্পের


উদ্বোধন অনুষ্ঠান

দুপুর ২টায়। হুমগড় বাজার চত্বর। থাকবেন কৃষি বিপণনমন্ত্রী অরূপ রায়।

রক্তদান

খড়্গপুর রেল কারখানায় রক্তদান শিবির। সকাল ১১টায় শিবির শুরু।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.