টুকরো খবর
মধ্যমগ্রাম কাণ্ডে কোর্টে রিপোর্ট পেশ দময়ন্তীর
মধ্যমগ্রামে কিশোরীকে দু’বার গণধর্ষণ ও পুড়িয়ে মারার ঘটনায় তদন্ত কতটা এগিয়েছে, সোমবার কলকাতা হাইকোর্টে তার রিপোর্ট পেশ করেন ডিআইজি (সিআইডি) দময়ন্তী সেন। বিচারপতি দীপঙ্কর দত্ত এয়ারপোর্ট থানার কাছ থেকে সংশ্লিষ্ট দু’টি মামলার কেস ডায়েরিও তলব করেছিলেন। কিন্তু সরকার পক্ষ কেস ডায়েরি এনেছে বলে জানালেও এ দিন তা জমা দেয়নি। সুবিচার চেয়ে মেয়েটির বাবা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। তবে তাঁর আইনজীবী বিকাশ ভট্টাচার্য এ দিন ছিলেন না। অন্য আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায় জানান, তাঁরা রিপোর্টের প্রতিলিপি পাননি। বিচারপতির বক্তব্য, তিনি রিপোর্ট দেখেছেন। এমন হতে পারে, আবেদনকারীর আইনজীবী তাতে কোনও ত্রুটি দেখতে পেলেন। সেটা ধরা পড়লে সুুবিচারের পক্ষে সহায়ক হবে। তাই আইনি অসুবিধা না-থাকলে ওই রিপোর্টের প্রতিলিপি আবেদনকারীর আইনজীবীকে দেওয়া হোক। সরকার পক্ষ বুধবার এই বিষয়ে তাদের বক্তব্য জানাবে।

নির্বাচনী প্রতিশ্রুতিতে লাগাম
নির্বাচনী ইস্তাহারে কল্যাণমূলক কর্মসূচির কথা থাকলে আপত্তি নেই। তবে যে-সব প্রতিশ্রুতি রক্ষা করা সম্ভব নয়, ইস্তাহারে তা না-রাখারই পরামর্শ দিল নির্বাচন কমিশন। প্রতিশ্রুতিতে রাশ টানার পরামর্শের সঙ্গে সঙ্গে তারা জানিয়ে দিয়েছে, রাজনৈতিক দলগুলিকে জানাতে হবে, তাদের দেওয়া প্রতিশ্রুতি পালনে টাকা আসবে কোথা থেকে। কমিশন চায়, যে-সব প্রতিশ্রুতি নির্বাচনের পরিচ্ছন্নতা নষ্ট করতে পারে, সব দলই তা এড়িয়ে চলুক। লোকসভা ভোটের প্রচারে ব্যক্তি-কুৎসা, সাম্প্রদায়িক উস্কানি ঠেকানোর উপরে বিশেষ গুরুত্ব দিচ্ছে কমিশন। দিল্লি-সহ পাঁচ রাজ্যের নির্বাচনে বিভিন্ন দল ও নেতাদের কাদা ছোড়াছুড়িতে ক্ষুব্ধ কমিশন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গাঁধী, বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে নোটিস পাঠিয়ে সতর্ক করে দিয়েছিল। এ বার সংশোধিত নির্বাচনী আচরণবিধি, নির্বাচনী খরচের হিসেব রাখা এবং পর্যবেক্ষককে তা দেখানোর ব্যাপারে দলগুলিকে প্রশিক্ষণ দেবে কমিশন।

প্রয়াত প্রকাশ কর্মকার
প্রয়াত হলেন বিশিষ্ট চিত্রকর প্রকাশ কর্মকার। বয়স হয়েছিল ৮২ বছর। গত সাত দিন ধরে অসুস্থতার পরে সোমবার নাগেরবাজারের এক হাসপাতালে তাঁর জীবনাবসান হয়। প্রকাশের ছবি আঁকার হাতেখড়ি বাবা প্রহ্লাদ কর্মকারের কাছে। সরকারি আর্ট কলেজের শিক্ষক প্রহ্লাদবাবুর নগ্ন নারীমূর্তি চল্লিশের দশকে দেশে-বিদেশে সমাদৃত হয়েছিল। প্রকাশও আর্ট কলেজে ভর্তি হয়েছিলেন। কিন্তু বাবার মৃত্যুতে সেই শিক্ষায় ছেদ পড়ে। পরে অবশ্য প্যারিস গিয়ে শিল্পকলায় পাঠ নিয়েছিলেন। মূলত অ্যাক্রিলিক এবং তেল রং নিয়ে কাজ করতেন প্রকাশ। তাঁর ছবিতে রঙের বৈচিত্র দেশ-বিদেশে সমাদৃত। রাষ্ট্রপতির পুরস্কার-সহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন শিল্পী। সম্প্রতি চারুকলা উৎসবে তাঁকে বিশেষ পুরস্কারে সম্মানিত করে রাজ্য সরকার।

মধু বেচবে বন উন্নয়ন নিগম
বাংলার নতুন বছরে রেশন দোকানে অপেক্ষাকৃত কম দামে মধু বিক্রির পরিকল্পনা নিয়েছে রাজ্যের বন উন্নয়ন নিগম। সরকারি সূত্রের খবর, সুন্দরবন থেকে সংগৃহীত ৩৫ টন মধু কেনা হলেও এবার তা বাড়িয়ে ১০০ টন করার সিদ্ধান্ত হয়েছে। সুন্দরবনের সংগ্রাহকদের থেকেই ওই বাড়তি মধু কেনা হবে। সল্টলেকে নিগমের ‘ক্লিনিং প্ল্যান্টে’ তা শোধনের পর রেশন দোকানে বিক্রির জন্য পাঠানো হবে। নিগম চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “কম দামে সুন্দরবনের খাঁটি মধু আগ্রহীদের কেনার সুযোগ দিতে এই পরিকল্পনা। বিষয়টি নিয়ে রাজ্যের খাদ্য ও সরবরাহ মন্ত্রী ও আধিকারিকদের সঙ্গে কথা হয়েছে। বাংলার নববর্ষের মধ্যে রেশনে মধু বিক্রি চালুর চেষ্টা হচ্ছে।” রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতরের যুগ্ম সচিব শুভ্র চক্রবর্তী বলেন, “রেশনে মধু বিক্রির পরিকল্পনার বাস্তবায়ন নিয়ে আলোচনা এগোচ্ছে।” কম দামে রেশনে মধু বিক্রির ভাবনা থেকে সংগ্রাহকদের উৎসাহিত করতে প্রতি কেজির দাম ১০০ টাকার বদলে ১৩৫ টাকা করা হয়েছে। দেড়শো টাকা প্রতি কেজি দামে গ্রাহকরা রেশন দোকানে ওই মধু পাবেন।

পাঁচ শহরে পানীয় জল
রাজ্যের পাঁচটি ছোট ও মাঝারি শহরের পানীয় জলপ্রকল্পের অনুমোদন দিল কেন্দ্র। সোমবার পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, মোট ৩০৭ কোটি ১৬ লক্ষ টাকার অনুমোদন মিলেছে। দার্জিলিঙের জন্য দেওয়া হয়েছে ১৬৯ কোটি ৬০ লক্ষ টাকা। কেন্দ্র ৮০ শতাংশ ও রাজ্য ২০ শতাংশ টাকা দেবে। পাহাড়ে জল তোলা, সংরক্ষণের ব্যবস্থা করতে রাজ্য ইতিমধ্যেই তাদের ভাগের টাকা খরচ করেছে। এ বার কেন্দ্রের টাকায় পাইপলাইন পাতা এবং রির্জাভার তৈরি হবে। মুর্শিদাবাদের জন্য ৩৫ কোটি ২৭ লক্ষ, উত্তর ২৪ পরগনার গোবরডাঙার জন্য ৩৭ কোটি ৪৪ লক্ষ, বর্ধমানের মেমারির জন্য ৩০ কোটি ৮৩ লক্ষ এবং জলপাইগুড়ির ধূপগুড়ির জন্য ৩৪ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। গরমের আগে যাতে কাজ শেষ করা যায় তার জন্য দ্রুত প্রতিটি প্রকল্পে দরপত্র চাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিধায়কের মৃত্যু
প্রয়াত হলেন নদিয়ার চাকদহের তৃণমূল বিধায়ক নরেশচন্দ্র চাকী (৮১)। রানাঘাট শহরের বাসিন্দা নরেশবাবু ক্যানসারে ভুগছিলেন। সোমবার কলকাতার এক নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়। এমএ এবং এলএলবি পাশ করার পর শিক্ষকতার পেশা বেছে নেন নরেশবাবু। ১৯৭২-৭৭ সাল পর্যন্ত রানাঘাটের কংগ্রেসের বিধায়ক ছিলেন তিনি। পরে তৃণমূলে যোগ দেন। ২০১১ সালে চাকদহ বিধানসভা থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে লড়ে জেতেন তিনি।

অবশেষে স্বস্তি
মাধ্যমিক পরীক্ষায় বসাই অনিশ্চিত ছিল ওদের। মিলছিল না অ্যাডমিট কার্ড। শেষমেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রবিবার রাতে অ্যাডমিট কার্ড পেলেও সোমবার পরীক্ষার হলে হাতে প্রশ্নপত্র পাওয়া পর্যন্ত কাটেনি উৎকণ্ঠা। তবে প্রথম দিনের পরীক্ষা দিয়ে বেরিয়ে আর চাপা থাকল না উচ্ছ্বাস। স্বস্তির হাওয়া অভিভাবকদের মধ্যেও। খুশির পাশাপাশি ছিল রাজ্য সরকারের প্রতি কৃতজ্ঞতাও। বিধাননগর মিউনিসিপ্যাল স্কুলে এ দিন পরীক্ষা দেয় এমন চারশোরও বেশি পরীক্ষার্থী। কারও বাড়ি বাঁশদ্রোণী, কারও কাশীপুর, কেউ বা এসেছে উত্তর ২৪ পরগনার কাঁকিনাড়া থেকে। পরীক্ষা দিতে পেরে খুশিমনে বাড়ি ফেরার পথে কাঁকিনাড়ার এক দল ছাত্রীর ছবিটি তুলেছেন শৌভিক দে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.