টুকরো খবর
প্রশিক্ষণে এসে হয়রানির নালিশ
দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ নিতে এসে প্রশিক্ষণ কেন্দ্র কর্তৃপক্ষের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুললেন পুরুলিয়ার বিভিন্ন স্কুলের বৃত্তিমূলক পাঠ্যক্রমের শিক্ষক ও প্রশিক্ষকেরা। সোমবার তাঁরা ঝালদায় বাঘমুণ্ডি রোডের ওই প্রশিক্ষণ কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে বিক্ষোভও দেখান। তাঁদের অভিযোগ, জেলার ২০টি ব্লক ও তিনটি পুরসভা এলাকা থেকে তাঁরা এ দিন প্রশিক্ষণ শুরু হবে জেনে এসেছেন। কিন্তু, এখানে এসে শুনতে হয়েছে, এ দিন প্রশিক্ষণ হবে না। কেন হবে না, মেলেনি তার সদুত্তর। জেলার বিভিন্ন স্কুলে পড়ুয়াদের বৃত্তিমূলক শিক্ষার পাঠ দেওয়া এই শিক্ষক-প্রশিক্ষকদের কাছে সম্প্রতি কারিগরি শিক্ষা দফতরের অধীন ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অউ ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং’ নামে এই সংস্থা দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ নেওয়ার ব্যাপারে নির্দেশিকা পাঠায়। এ দিন থেকেই ঝালদার ওই প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ শুরু হওয়ার কথা ছিল। প্রশিক্ষণ নিতে আসা চঞ্চলকুমার মাহাপাত্র, অজিতকুমার মাহাতো, সুদীপ্ত গুপ্তদের অভিযোগ, “এত দূরে এসে জানতে পারি, সংশ্লিষ্ট কেন্দ্রের আধিকারিক নেই। পরে জানা যায়, ওই কেন্দ্রের কাছে এই মর্মে কোনও নির্দেশিকাই নেই।” ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক চন্দন রায় বলেন, “প্রশিক্ষণ কারা নেবেন, সেই তালিকা গত শনিবারই পেয়েছি। কিছু সমস্যার কারণে প্রশিক্ষণ শুরু করা যায়নি।” তাঁর আশ্বাস, কবে থেকে প্রশিক্ষণের কাজ শুরু হবে, তা তাঁরা প্রত্যেককে ফোনে জানিয়ে দেবেন।

উচ্ছেদ-প্রতিবাদ
বস্তি উচ্ছেদের প্রতিবাদে কনভেনশন হয়ে গেল রেলশহর আদ্রার বাঙালি সমিতির মাঠে। প্রধান বক্তা ছিলেন সাংসদ বাসুদেব আচারিয়া-সহ সিপিএমের নেতারা। আদ্রায় প্রায় পাঁচ হাজার বস্তিবাসী রেলের জায়গায় ঝুপড়ি বেঁধে দীর্ঘদিন ধরে থাকেন। সম্প্রতি সেই এলাকা খালি করাতে রেল উদ্যোগী হলেও রাজনৈতিক দলগুলির বাধায় তা বাস্তবায়িত করা যায়নি। কনভেনশনে সিপিএম নেতারা দাবি করেন, যে পদ্ধতিতে খড়্গপুর ডিভিশনে রেল বস্তিবাসীদের পুনর্বাসন দিয়েছে, আদ্রাতেও তা করতে হবে। এ-ও অভিযোগ করা হয়, স্টেশন সংলগ্ন রাস্তার পাশে ছোট ব্যবসায়ীদের কাছ থেকে রেল দৈনিক শুল্ক আদায় করলেও দোকানগুলির লাইসেন্স দিতে কখনও উদ্যোগী হয়নি। পরিবর্তে অবৈধ দোকানের কারণে যানজট হচ্ছে এই যুক্তি দেখিয়ে ওই সব ব্যবসায়ীদের উচ্ছেদ করতে চাইছে রেল।

পরীক্ষা চলছে, ডাম্পার আটক
একে সরু রাস্তা। তার উপরে চলথে সারাই। এরই মাঝে বালি বোঝাই ডাম্পারের আনাগোনা। তার জেরে নিত্য যানজট। সোমবার থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় পরীক্ষার্থীদের সুবিধার জন্য সব ডাম্পার আটকে রাখলেন বাসিন্দারা। সোমবার বরাবাজার-মানবাজার রাস্তায়, বরাবাজারের সিন্দরি বাজারের ঘটনা। এলাকাবাসী বলেন, “প্রতিদিন ডাম্পার যাতায়াত করায় পথ চলাই দায়। পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্র বরাবাজার। কিন্তু, যানজটে জেরবার হয়ে পরীক্ষার্থীদের গাড়িও এ দিন আটকে পড়েছিল। চালকদের আগেই এই সময় গাড়ি ঢোকাতে মানা করা হয়েছিল। ওরা শোনেনি। তাই আমরা সব ডাম্পার আটকে দিয়ে নির্বিঘ্নে পরীক্ষার্থীদের যাওয়ার ব্যবস্থা করেছি।” বাসিন্দাদের অভিযোগ, অতিরিক্ত বালি বোঝাই করা ওই সব ডাম্পার রাস্তার হাল আরও খারাপ করেছে। বরাবাজারের ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক নেহাল আহমেদ বলেন, “বালি ভর্তি ডাম্পার টাটা নিয়ে যাওয়া হচ্ছে বলে আমার জানা নেই।” পুলিশ জানায়, আটক ডাম্পারগুলির নথিপত্র খতিয়ে দেখা হবে।

পরীক্ষার্থী অসুস্থ
মাধ্যমিকের প্রথম দিনই পরীক্ষাকেন্দ্রে অসুস্থ হয়ে পড়ল এক ছাত্রী। সোমবার পুরুলিয়া শহরের হরিজন কল্যাণ সমিতি গিরীশচন্দ্র স্মৃতি বিদ্যাপীঠে চম্পা সর্দার নামে ওই ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। স্কুলের সহকারী প্রধান শিক্ষক বিভূতি প্রামাণিক বলেন, “ওই ছাত্রী শহরের রামকৃষ্ণ তারকমঠের। পরীক্ষা শুরু হওয়ার পরেই সে অসুস্থ বোধ করে। লেখা বন্ধ করে দেয়। বলে পেটে যন্ত্রণা হচ্ছে। আমরা চিকিৎসকে খবর দিই। চিকিৎসক তাকে পরীক্ষা করে ওষুধ দেন। কিছুক্ষণ পর থেকে ওই ছাত্রী অবশ্য পরীক্ষা দিতে পেরেছে।”

আন্দোলন চলছেই
মুরগি খামার বন্ধের দাবিতে পানচাষিদের আন্দোলন চলছেই। শুক্রবার থেকেই বাঁকুড়ায় জেলাশাসকের দফতরের সামনে বেলিয়াতোড়ের ঢেঙ্গাকেন্দ গ্রামের প্রায় ৫০ জন পান চাষি বিক্ষোভ ধর্না শুরু করেন। ওই দিন সন্ধ্যায় আন্দোলনকারীদের অনেকেই গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগাতে উদ্যত হন। পুলিশি হস্তক্ষেপে তা হয়নি। ওই দিন থেকেই তাঁরা ডিএম অফিসের সামনে অবস্থান জারি রেখেছেন। সোমবার দুপুরে পানচাষিরা ডিএম অফিস ঘেরাও করেন। পুলিশ তা তুলে দিলে অবস্থানে বসেন পান চাষিরা। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, “মুরগি খামার এখনও শুরুই হল না, এখন থেকেই পান চাষিরা তা বন্ধের দাবি তুলছেন। আমরা ওঁদের আইনি পথে যেতে বলেছি।”

খুনে ধৃত ৩
এক বছর আগের খুনের ঘটনায় জড়িত সন্দেহে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতেরা হল সাঁওতালডিহি বস্তির সঞ্জয় পরামানিক, কিশোর চৌধুরী ও অশ্বিনী বাউরি। রঘুনাথপুর আদালতে তোলা হলে ধৃতদের ১০ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারক। গত বছর ফ্রেবুয়ারিতে সাঁওতালডিহির ভোজুডি কোল ওয়াশারি এলাকায় খুন হন কৈলাস মাহাতো। পুলিশের দাবি, তদন্তে নেমে কিছু গুরুত্বপূর্ণ সূত্র পাওয়ার পরে জানা যায় মদের আসরে বিবাদের জেরে মদের ভাঙা বোতল দিয়ে তাঁকে খুন করা হয়েছিল।

গ্রেফতার তিন
কেরোসিন পাচার কারার অভিযোগে তিন যুবককে গ্রেফতার করল দুবরাজপুর পুলিশ। সোমবার বেলা ১১টা নাগাদ দুবরাজপুরের নিরাময়ের কাছে একটি পিকআপ ভ্যান করে প্রায় এক হাজার লিটার কেরোসিন পাচারের সময় তাদেরকে ধার হয় বলে দাবি পুলিশের। গাড়ি ও কেরোসিন আটক করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতেরা হল মহম্মদ আলাউদ্দিন, ওহিদুর রহমান ও কল্যাণ মাহাতো। প্রত্যেকের বাড়ি পাড়ুই থানার কুষ্টিগিরি গ্রামে। এ দিনই ধৃতদের দুবরাজপুর আদালতে তোলা হলে বিচারক তাদের চার দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন।

পুড়ে মৃত্যু
অগ্নিদগ্ধ হয়ে মারা গেলেন প্রবোধা অমৃত (৯০) নামে এক বৃদ্ধার। বাড়ি বাঘমুণ্ডির কড়েং গ্রামে। রবিবার বাড়িতে কুপির আগুন কাপড়ে ধরে যায়। তাঁকে পুরুলিয়া সদর হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.