এশিয়া জয়ের লক্ষ্যে
‘এ বার প্রমাণ হবে অধিনায়ক হিসেবে আমি কোথায় দাঁড়িয়ে’
ভারত অধিনায়ক হিসেবে ওপার বাংলায় ঢুকে পড়লেন সকাল-সকাল। এশিয়া কাপ অভিযান শুরু করতে। রবিবার কোনও প্র্যাকটিস সেশন ছিল না। মাঝে শুধু প্যান প্যাসিফিক হোটেলে টুর্নামেন্টের প্রথম সাংবাদিক সম্মেলন। এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি সেখানে যা যা বলে গেলেন...।

প্রশ্ন: অধিনায়ক হিসেবে আপনার রেকর্ড তো বেশ ভাল।
বিরাট: হ্যাঁ, আজ পর্যন্ত আটটা ম্যাচে আমি অধিনায়কত্ব করেছি আর সেগুলো মোটামুটি ভালই গিয়েছে। তবে টুর্নামেন্ট হিসেবে এশিয়া কাপ একটা বড় ব্যাপার, অধিনায়ক হিসেবে আমার এই প্রথম। একটা চ্যালেঞ্জই বলা যায়। তবে সেটা নিতে আমি তৈরি। আমার হাতে তরুণ প্লেয়ারদের একটা গ্রুপ আছে। যারা উত্তেজক ক্রিকেটটা খেলে থাকে। যেটা অধিনায়ক হিসেবে আমাকেও উত্তেজিত করে। আশা করছি, অধিনায়ক হিসেবে ভাল রেকর্ডটা ধরে রাখতে পারব।

প্র: মহেন্দ্র সিংহ ধোনির অনুপস্থিতি কি আপনার কাছে একটা চ্যালেঞ্জ?
বিরাট: নিশ্চয়ই। গত কয়েক বছর ধরে ও টিমের খুব গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। টিমকে খুব ভাল নেতৃত্ব দিয়েছে। আমরা যে ওয়ান ডে ক্রিকেটে এত ধারাবাহিকতা দেখিয়েছি, সেটার একটা বড় কারণ ধোনি নিজে ধারাবাহিকতা দেখিয়েছে। প্লেয়ার হিসেবে। অধিনায়ক হিসেবে। তাই ওর না থাকাটা একটা বড় পরিবর্তন বলা যায়। কিন্তু আমি নিশ্চিত যে টিমে বাকিরা সুযোগটা কাজে লাগাবে। দীনেশ কার্তিক ওর পরিবর্ত হিসেবে এসেছে। খুবই প্রতিভাবান। ও নিশ্চয়ই সুযোগের সদ্ব্যবহার করবে।

প্র: এমএস ধোনির দৈনিক রুটিনটার আঁচ পাচ্ছেন?
বিরাট: তুলনাটাই হয় না। এটা স্রেফ একটা টুর্নামেন্ট যেখানে আমি অধিনায়ক। নিয়মিত অধিনায়ক হলে ব্যাপারটাই অন্য রকম হয়, প্রচুর সমালোচনাও সহ্য করতে হয়। লোকে জিতলে ভাল বলে। প্রশংসা করে। হারলেই সমালোচনা শুরু হয়ে যায়। তাই আমি সে সব নিয়ে কথা বলার জায়গাতেই নেই, কারণ স্রেফ একটা সুযোগ আমি পেয়েছি। তবে মনে হয় ব্যাপারটা খুবই কঠিন। আপনাকে প্রশংসা, সমালোচনা দু’টো মেনে নেওয়ার জন্যই তৈরি থাকতে হবে।

ক্যাপ্টেন কোহলির রবিবার। রোহিত শর্মা, শিখর ধবনের সঙ্গে মুম্বই বিমানবন্দরে। ছবি: পিটিআই।
প্র: বিরাট কোহলি ভবিষ্যৎ ভারত অধিনায়ক এই ব্যাপারটা কি আপনার কাছে চ্যালেঞ্জ? যখন কথাটা শোনেন, কী মনে হয়?
বিরাট: অনেক দিন ধরেই এ রকম কথাবার্তা হচ্ছে। কিন্তু যতক্ষণ না আমাকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমি এ সব নিয়ে ভাবি না। যেমন এই টুর্নামেন্টে আমি দায়িত্ব পেয়েছি, তাই ভাবছি। গত কয়েক বছর ধরেই প্লেয়ার হিসেবে ভাল রকম দায়িত্ব সামলাতে পেরেছি বলে মনে হয়। তাই মনে হয় না, ম্যাচের অ্যাপ্রোচে আমাকে খুব বেশি পরিবর্তন ঘটাতে হবে বলে। শুধু ব্যাটিংয়ে আরও দায়িত্ব নেওয়ার চেষ্টা করব। যে ব্যাপারটা মনে হয় আমাকে আরও দায়িত্বশীল ভাবে ভাবনাচিন্তা করতে সাহায্য করে। আমি নিজে এই টুর্নামেন্টে নেতৃত্ব দিতে পেরে উত্তেজিত। টুর্নামেন্টটা প্রমাণ করে দেবে, আমি কেমন ক্যাপ্টেন। একটা তরুণ টিমকে কতটা ভাল লিড করতে পারি। টুর্নামেন্টটা বলে দেবে, আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে আমি কোথায় দাঁড়িয়ে আছি।

প্র: গত এশিয়া কাপে বাংলাদেশের কাছে হেরে ভারতকে ছিটকে যেতে হয়েছিল। সাম্প্রতিকে ভাল খেলছেও না টিমটা। ব্যাপারগুলো মনে কাজ করছে?
বিরাট: গত বার তিনটের মধ্যে দু’টো ম্যাচ জিতেও আমরা সেমিফাইনালে উঠতে পারিনি। দুর্ভাগ্যজনক। কিন্তু একটা টুর্নামেন্টে তো এ রকম ব্যাপারস্যাপার ঘটেই থাকে। নিউজিল্যান্ড সফর যে ভাল যায়নি, জানি। কিন্তু একটা ভাল সফরের পর যেমন একটা খারাপ সফর আসে, তেমনই এ ক্ষেত্রেও ব্যাপারটাকে উল্টো দিকে ঘোরানো যেতে পারে।

প্র: গত বারের মতো পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি, না ফাইনাল? কোনটা চাইবেন?
বিরাট: অবশ্যই টুর্নামেন্টটা জেতা। আমরা তো স্রেফ একটা ম্যাচ খেলে দেশে ফিরে যাওয়ার জন্য এখানে আসিনি। পাকিস্তানের সঙ্গে ম্যাচ মানে, সন্দেহ নেই সেটা প্রবল হাইপড ম্যাচ। কিন্তু আমরা প্রত্যেকটা ম্যাচকেই সমান ভাবে ধরব। শুধু একটা ম্যাচে ভাল খেললাম, লোকে খুশি হল, এটা আমাদের টার্গেট নয়।

ঢাকা পৌঁছে সাংবাদিক সম্মেলনে। ছবি: এপি।
প্র: টুর্নামেন্টের আপনাদের প্রথম ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে। প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ কেমন?
বিরাট: ওয়ান ডে ক্রিকেটে ওরা মারাত্মক। ওদের টিমে কয়েক জন স্ট্রিট স্মার্ট ক্রিকেটার আছে। আর ওরা পরিবেশ চেনে, জানে কোথায় বল করতে হবে, বিশেষ করে ওদের স্পিনাররা। আমাদের মনের মধ্যে সে ব্যাপারটা আছে। কিন্তু আমরা বেশি করে নিজেদের প্ল্যানে ফোকাস করতে চাই। বাংলাদেশের বিরুদ্ধে জেতা কঠিন হবে। ওরা আমাদের অতীতে বেশ কয়েক বার চমকে দিয়েছে। যখনই মনে হবে, ওরা আর পারবে না, তখনই দেখবেন ম্যাচ নিয়ে চলে গেল।

প্র: স্টাইল আইকন, যুব-আইকন। লোকে আপনাকে ‘কপি’ করছে। ব্যাপারটা সামলানো কতটা কঠিন?
বিরাট: আমার কাজ ক্রিকেটটা খেলা। রান করে টিমকে জেতানো। আমি ক্রিকেটটা খেলি আবেগ আর সততা নিয়ে। লোকে যেটার সঙ্গে যোগাযোগটা খুঁজে পায়। আপনারা যে ব্যাপারগুলো বলছেন, মাঠে কিন্তু ও সব খেয়াল করি না। আর মাঠের বাইরেও লোককে দেখাতে চাই না, দেখো এটা আমার নতুন হেয়ারস্টাইল। যেটা পছন্দ হয়, করি। লোকের সেটা ভাল লাগলে খারাপ কী?
কিন্তু এখানে আমি বিশ্বাস করতে চাইছি যে, এশিয়া কাপটা জেতার ভাল সুযোগ আমাদের আছে। কারণ বাংলাদেশের পরিবেশ অনেকটা আমাদের দেশেরই মতো। তবে টুর্নামেন্টটা জিততে হলে নিজেদের সেরা ফর্মে থাকতে হবে। কারণ এখানে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান, এমনকী আফগানিস্তানকেও হালকা ভাবে নেওয়ার কোনও রাস্তা নেই। যে কেউ আপনাকে চমকে দিতে পারে।
এশিয়া কাপে ভারতের ম্যাচ
২৬ ফেব্রুয়ারি- বনাম বাংলাদেশ, ফতুল্লাহ
২৮ ফেব্রুয়ারি- বনাম শ্রীলঙ্কা, ফতুল্লাহ
২ মার্চ- বনাম পাকিস্তান, মীরপুর
৫ মার্চ- বনাম আফগানিস্তান, মীরপুর
ফাইনাল, ৮ মার্চ, মীরপুর




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.