টুকরো খবর
ক্ষুদ্র চা চাষিদের সম্মেলন শুরু
ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলন শুরু হল জলপাইগুড়িতে। কনফেডারেশন অব ইন্ডিয়ান স্মল টি গ্রোয়ারর্স অ্যাসোসিয়েশন (সিস্টা) এবং জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির উদ্যোগে শনিবার সন্ধ্যায় স্থানীয় চা নিলাম কেন্দ্রে ওই সম্মেলনের উদ্বোধন করেন ইন্দোনেশিয়া চা পর্ষদের চেয়ারম্যান রচমত বদ্রুদ্দিন। আজ রবিবার পর্যন্ত সম্মেলন চলবে। অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত হয়েছেন শ্রীলঙ্কা চা গবেষণা কেন্দ্রের ডিরেক্টর এস অভয়াসিংহে এবং ভারতীয় চা পর্ষদের (চা উন্নয়ন) ডিরেক্টর এস সুন্দর রাজন প্রমুখ। দেশের নয়টি রাজ্যের ৭০ জন প্রতিনিধি ছাড়াও মোজাম্বিক, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও নেপাল থেকে দশজন ক্ষুদ্র চা চাষি সম্মেলনে যোগ দেন। সিস্টার সভাপতি বিজয়গোপাল চক্রবর্তী বলেন, “ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন এই প্রথম ভারতের ২ লক্ষ চা চাষি রয়েছে। তাঁদের হয়ে প্রতিনিধিরা আলোচনায় অংশগ্রহণ করবেন।” চা পাতা উৎপাদনে গুণগত মান রক্ষায় গুরুত্বপূর্ণ পথ নির্দেশ সম্মেলন থেকে চাষিরা পাবেন বলে বিজয়বাবুদের দাবি। ক্ষুদ্র চা চাষি সংগঠনের ইউনাইটেড ফোরাম সূত্রে জানা গিয়েছে, সম্মেলনে বিভিন্ন রাজ্যের যে প্রতিনিধিরা যোগ দেন। তাঁদের মধ্যে কেরল থেকে ২ জন, তামিলনাড়ু ৪ জন, ত্রিপুরা ৮ জন, অসম ২২ জন, নাগাল্যান্ড ৪ জন, অরুণাচল প্রদেশ ৪ জন, মিজোরাম ২ জন, মেঘালয়ের প্রতিনিধি আছেন।

কংগ্রেসের অবস্থান-ক্ষোভ
সিটি স্ক্যান পরিষেবা, ডায়ালিসিস ইউনিট চালু করতে কেন দেরি হচ্ছে তা নিয়ে সরব হল শিলিগুড়ি টাউন কংগ্রেস। শনিবার জেলা হাসপাতালে সুপারের দফতরের সামনে তারা অবস্থান বিক্ষোভ করেন। অভিযোগ, হাসপাতালে স্থায়ী সুপার নেই দীর্ঘদিন ধরেই। সরকারের তরফে বছর দুয়েক আগে সিটি স্ক্যান, ডায়ালিসিস ইউনিট তৈরির অনুমোদন মিলেছে। অথচ এখনও সেই পরিষেবা চালুই হল না। হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার সঞ্জীব মজুমদার বলেন, “আগামী মার্চের মধ্যেই ওই পরিষেবা চালু হয়ে যাবে।” শিলিগুড়ি টাউন কংগ্রেসের সভাপতি বিমলেশ মৌলিক বলেন, “হাসপাতালে মাতৃযান দেখা যায় না অথচ প্রতিমাসে মোটা টাকা বিল করা হচ্ছে। ওই গাড়ি সব সময়ের জন্য রাখতে হবে।” হাসপাতাল কর্তৃপক্ষ জানান, টেন্ডার ডেকে মাতৃযানের গাড়ি ভাড়া নেওয়া হয়। যিনি গাড়ি সরবরাহ করতেন তিনি তা বন্ধ করে দেন। তাই কয়েক মাস গাড়ি ছিল না। নতুন টেন্ডার ডেকে অন্য জায়গা থেকে গাড়ি নেওয়া হয়েছে।

ক্ষুদ্র চা চাষিদের সম্মেলন শুরু জলপাইগুড়িতে
ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলন শুরু হল জলপাইগুড়িতে। কনফেডারেশন অব ইন্ডিয়ান স্মল টি গ্রোয়ারার্স অ্যাসোসিয়েশন (সিস্টা) এবং জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির উদ্যোগে শনিবার সন্ধ্যায় স্থানীয় চা নিলাম কেন্দ্রে ওই সম্মেলনের উদ্বোধন করেন ইন্দোনেশিয়া চা পর্ষদের চেয়ারম্যান রচমত বদ্রুদ্দিন। আজ রবিবার পর্যন্ত সম্মেলন চলবে। অতিথি হিসেবে সম্মেলনে উপস্থিত হয়েছেন শ্রীলঙ্কা চা গবেষণা কেন্দ্রের ডিরেক্টর এস অভয়াসিংহে এবং ভারতীয় চা পর্ষদের (চা উন্নয়ন) ডিরেক্টর এস সুন্দর রাজন প্রমুখ। দেশের নয়টি রাজ্যের ৭০ জন প্রতিনিধি ছাড়াও মোজাম্বিক, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া ও নেপাল থেকে দশজন ক্ষুদ্র চা চাষি ওই সম্মেলনে যোগ দেন। সিস্টার সভাপতি বিজয়গোপাল চক্রবর্তী বলেন, “ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন এই প্রথম। ভারতের ২ লক্ষ চা চাষির হয়ে প্রতিনিধিরা আলোচনায় অংশগ্রহণ করবেন।” চা পাতা উৎপাদনে গুণগত মান রক্ষায় গুরুত্বপূর্ণ পথ নির্দেশ সম্মেলন থেকে চাষিরা পাবেন বলে বিজয়বাবুদের দাবি।

ভুটানে জঙ্গি শিবির নেই: কুলদীপ
কেএলও-র কোনও শিবির বর্তমানে ভূটানে নেই বলে জানালেন সশস্ত্র সীমা বলের (এসএসবি) আইজি কুলদীপ সিংহ। সম্প্রতি ভূটানের সেনা বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে এসএসবির বৈঠক হয়। বৈঠকেই ভূটানের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, সে দেশে কোনও জঙ্গি শিবির নেই। এসএসবির আইজির কথায়, “বেশ কয়েক বছর ধরেই ভূটানে কোনও জঙ্গি শিবির না থাকার কথা আমরা জানতে পারছিলাম। সম্প্রতি ভূটান সেনার তরফেও সে কথা জানিয়ে দেওয়া হয়েছে।” এক সময় ভূটানের শিবিরেই কেএলও জঙ্গিদের অস্ত্র প্রশিক্ষণের অভিযোগ উঠেছিল। ২০০৩ সালে অপারেশন ফ্ল্যাশ আউটের সময় ভূটান সেনা অভিযান চালিয়ে কেএলওর একাধিক শীর্ষ নেতা সহ বড় একটি দলকে ভারতের হাতে তুলে দেয়। গত বৃহস্পতিবার ফালাকাটায় এসএসবি শিবিরে নবাগত জওয়ানদের প্রশিক্ষণ পর্বের শেষে ‘পাসিং আউট’ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন আইজি কুলদীপবাবু। তাঁর দাবি, টম অধিকারী সহ মোস্ট ওয়ান্টেড একাধিক কেএলও নেতা ধরা পড়ায়, দ্রুত কেএলওর চেয়ারম্যান জীবন সিংহও ধরা পড়বে। তবে জীবন সিংহ বর্তমানে কোথায় আত্মগোপন করে রয়েছেন তা নিয়ে তিনি কোনও মন্তব্য করেননি।

রাস্তা নিয়ে ক্ষোভ
প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় প্রস্তাবিত তালিকায় থাকলেও, রাস্তা তৈরির সময় গ্রামকে কাজের তালিকার বাইরেই রাখা হয়েছে বলে অভিযোগ। দক্ষিণ দিনাজপুরের তপন ব্লকের আউটিনা গ্রামের বাসিন্দারা শনিবার এমনই অভিযোগ তুলেছেন। জেলা পরিষদ সূত্রের খবর, এলকাকা কাইকুঁড়ি থেকে কাশীকুঁড়ি পর্যন্ত প্রায় ২ কিলোমিটার রাস্তা তৈরির প্রকল্প প্রধানমন্ত্রী সড়ক যোজনায় গৃহিত হয়। বরাদ্দ করা হয় ১ কোটির কিছু বেশি টাকা। কাইকুঁড়ির বাসিন্দাদের অভিযোগ, গ্রামকে বাদ রেখেই রাস্তার কাজ শুরু হয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের নির্বাহী বাস্তুকার অমিতাভ ঘোষ বলেন, “প্রকল্পের তালিকা ধরেই ওই রাস্তার কাজ হচ্ছে। গ্রামবাসীদেরও সেটা জানিয়ে দেওয়া হয়েছে।”

আলিপুরদুয়ারে বৈদ্যুতিন চুল্লি
শনিবার আলিপুরদুয়ার শ্মশানে বৈদ্যুতিন চুল্লি নির্মাণের শিলান্যাস করলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। কালজানি নদীর ধারের শ্মশান ঘাটে বৈদ্যুতিক চুল্লি নির্মাণে প্রায় ২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। লাগোয়া রাস্তা এবং বাঁধের কাজের জন্য আরও ৪০ লক্ষ টাকা বরাদ্দ করা হবে বলে এ দিন মন্ত্রী গৌতমবাবু জানিয়েছেন। তাঁর কথায়, “পরিকাঠামো উন্নয়নে আলিপুরদুয়ারের বাসিন্দাদের দাবি মেনেই বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। অর্থও বরাদ্দ হয়েছে।” শিলান্যাস সেরে মন্ত্রী গৌতমবাবু পরো ও ডিমা নদীর উপর সেতু ও রাস্তার কাজ পরিদর্শন করেন।

শাস্তি অটোকে
মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে সিটি অটো কোনও ছাত্রকে নিতে অস্বীকার করলে সংশ্লিষ্ট অটোটিকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নিল শিলিগুড়ি সিটি অটো অপারেটর্স ওয়েলফেয়ার সোসাইটি। সোমবার থেকে যত দিন মাধ্যমিক পরীক্ষা চলবে তত দিন এই ব্যবস্থা চালু থাকবে বলে মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই সমস্ত অটোয় ‘মাধ্যমিক পরীক্ষা’ বলে লেখা কাগজ সেঁটে দেওয়ার কাজ শুরু হয়েছে। শিলিগুড়ির মহকুমা শাসক দীপাপ প্রিয়া জানিয়েছেন, পরীক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে অটোতে চাপাতে হবে।

ঝুলন্ত দেহ
এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার রাতে ধুবুরিতে ঘটনাটি ঘটেছে। মৃতের নাম আলিফুর রসুল (২৫)





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.