সল্টলেক
ব্যবসায়ীর গ্রেফতারে রাজনীতির টানাপোড়েন
ড়যন্ত্র, আর্থিক প্রতারণা ও নগদ ৯০ লক্ষ টাকা ছিনতাইয়ের অভিযোগে সল্টলেকের এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে তাঁকে এফডি ব্লকের বাড়ি থেকে গ্রেফতার করা হয়। শনিবার প্রদীপ সেনগুপ্ত নামে ওই ব্যক্তিকে বিধাননগর আদালতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের এজলাসে হাজির করানো হলে বিচারক স্বাতী মুখোপাধ্যায় তাঁকে তিন দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন। পুলিশ জানিয়েছে, জমি কেনাবেচা নিয়ে গোলমালের জেরে শিলিগুড়ির এক ব্যবসায়ী গত বছরের শেষ দিকে বারাসত আদালতে প্রদীপবাবুর বিরুদ্ধে অভিযোগ জানান। কোর্টের নির্দেশেই তাঁকে গ্রেফতার করা হয়েছে।
যে জমি নিয়ে গোলমাল, সেটি শিলিগুড়ির মাটিগাড়ায়। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, বছর পাঁচেক আগে শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটি (এসজেডিএ) হোটেল তৈরির জন্য ওই পাঁচ একর জমি স্থানীয় একটি বেসরকারি সংস্থাকে দীর্ঘমেয়াদি লিজ দেয়। পরবর্তী কালে ওই সংস্থার সঙ্গে প্রদীপবাবু ও তাঁর এক ব্যবসায়িক অংশীদারের জমির মালিকানা সংক্রান্ত একটি চুক্তি হয়। পুলিশের দাবি, প্রদীপবাবু সেই চুক্তির কাগজ দেখিয়ে সুশীল অগ্রবাল নামে শিলিগুড়িরই এক ব্যবসায়ীকে ওই জমি বিক্রি করতে উদ্যোগী হন। এর জন্য প্রদীপবাবু সল্টলেকের বাড়িতে বসে তাঁর কাছ থেকে ২০ লক্ষ টাকা অগ্রিমও নেন বলে অভিযোগ করেছেন সুশীলবাবু। তাঁর আরও অভিযোগ, অগ্রিম দেওয়ার সময় প্রদীপবাবু তাঁর কাছে থাকা নগদ ৯০ লক্ষ ছিনতাই করে নিয়েছেন। আদালতে সেই অভিযোগই জানিয়েছেন সুশীলবাবু।
বিধাননগর আদালতের পথে প্রদীপ সেনগুপ্ত। —নিজস্ব চিত্র।
এ দিন প্রদীপবাবুর আইনজীবীরা আদালতে বলেন, গোটা ঘটনাটি নিয়ে অভিযোগকারীর সঙ্গে তাঁদের মক্কেলের সমঝোতামূলক কথাবার্তা চলছে। প্রদীপবাবু অসুস্থ। শুক্রবার রাতে গ্রেফতারের পরে পুলিশই তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করায়। তার আগেও অবশ্য তাঁদের মক্কেল তিন-তিন বার বারাসত আদালতে জামিনের জন্য আবেদন করেছিলেন। কিন্তু বিভিন্ন কারণে আদালতের কাজ বন্ধ থাকায় ওই আবেদনের শুনানি হয়নি। এই পরিস্থিতিতে তাঁদের মক্কেলকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়ার দাবি জানান প্রদীপবাবুর আইনজীবীরা। ওই বক্তব্যের বিরোধিতা করে সরকারপক্ষের আইনজীবী বলেন, বিষয়টি এত দিন ফেলে রেখে কেন গ্রেফতারের পরে সমঝোতার কথা উঠছে? এর পরে বিচারক প্রদীপবাবুকে তিন দিন পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন।
প্রতারণার অভিযোগ এনেছেন যিনি, সেই ব্যবসায়ী সুশীল অগ্রবালের বক্তব্য, তাঁরা মাটিগাড়া এলাকায় বড় জমি খুঁজছিলেন। সেই সূত্রেই ২০১১ সালের গোড়ায় প্রদীপবাবুর সঙ্গে তাঁর আলাপ হয়। সুশীলবাবুর দাবি, “ওই জমির লিজ সংক্রান্ত নথিপত্র দেখিয়ে তা আমাদের নামে হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রদীপবাবু। সেই মতো দরদাম ঠিক হয়। তিনি পুরো টাকাটা নগদে চাইলে আমি রাজি হইনি। তবে অনেকটা ব্যাঙ্ক মারফৎ দিলেও নগদেও কিছু টাকা দিয়েছি।” ওই ব্যবসায়ীর অভিযোগ, টাকা দেওয়ার পরে বহু বার ছোটাছুটি করেও যখন বুঝতে পারি, জমি লিজ দেওয়ার নামে আমাকে ঠকানো হয়েছে, তখনই পুলিশকে জানাতে বাধ্য হই।
প্রদীপবাবুর ছেলে দীপ সেনগুপ্ত বলেন, “মাটিগাড়ায় ওই জমির ৬০ শতাংশের বেশি মালিকানা ছিল আমার বাবা ও তাঁর অংশীদারের নামে। সেই স্বত্ব বাবারা ছেড়ে দিতে চাইছিলেন। সে কারণেই সুশীলবাবুর সঙ্গে কথা হয়।” তাঁর অভিযোগ, সুশীলবাবু ২০১১-তে ড্রাফট ও নগদে ২০ লক্ষ টাকা দেন। তিনি আরও ৪০ লক্ষ টাকার চেক দিয়েছিলেন, কিন্তু তা বাউন্স করে। দীপ বলেন, “এর দু’বছর পরে আমরা জানতে পারি, মাটিগাড়া থানায় বাবার নামে প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছে। এর পরে বারাসত আদালতে যে অভিযোগ দায়ের করা হয় সেখানে ছিনতাইয়ের কথাও জুড়ে দেওয়া হয়। এতেই বোঝা যাচ্ছে, বাবাকে পুরোপুরি চক্রান্ত করে ফাঁসানো হয়েছে।”
পুলিশ জানিয়েছে, সুশীলবাবুর অভিযোগ পাওয়ার পরে প্রদীপবাবুকে বেশ ক’বার থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাতে প্রদীপবাবুর বক্তব্যে অসঙ্গতি মেলায় তাঁকে গ্রেফতার করা হয়। প্রদীপবাবুর বিরুদ্ধে ষড়যন্ত্র, আর্থিক প্রতারণা ও টাকা ছিনতাই-সহ একাধিক অভিযোগ এনেছে পুলিশ। যদিও এ দিন আদালত থেকে বেরোনোর পথে প্রদীপবাবু বলেন, “মিথ্যা মামলায় আমাকে ফাঁসানো হয়েছে। জমি আত্মসাৎ করার চেষ্টা চলছে, তা না দেওয়াতেই আমাকে ফাঁসানো হয়েছে। যিনি এ কাজ করছেন, তিনি বাম আমলে পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের ঘনিষ্ঠ ছিলেন। এখন উত্তরবঙ্গেরই এক প্রভাবশালী মন্ত্রীর কাছের লোক।” সাংবাদিকদের উদ্দেশে প্রদীপবাবুর মন্তব্য, এতে যা বোঝার বুঝে নিন।
প্রদীপবাবুর বক্তব্যের প্রেক্ষিতে প্রাক্তন পুরমন্ত্রী বলেন, “একটি বড় গোষ্ঠীকে হোটেল তৈরি করার জন্য জমি দিয়েছিলাম। কিন্তু তা নিয়ে টালবাহানা করায় চিঠি দিয়ে জমি ফেরতের কথা জানানো হয়েছিল। তখন ওঁরা সময় চান। এর পরে আমরা ক্ষমতা থেকে চলে যাই। এর পরে কে জমি পেয়েছে, তা বলতে পারব না।” অশোকবাবুর দাবি, এসজেডিএ-র কাছে সব তথ্য আছে। তদন্ত করলেই সব স্পষ্ট হয়ে যাবে। তবে প্রদীপ সেনগুপ্ত নামে কাউকে তিনি চেনেন না, সে কথা জানিয়েছেন প্রাক্তন পুরমন্ত্রী। আর এসজেডিএ-র বর্তমান চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেবের বক্তব্য, “বাম আমলে এসজেডিএ হোটেল তৈরির জন্য ওই জমিটি দিয়েছিল। যে দামে দেওয়া হয়েছিল, তা বাজারদরের চেয়ে কম বলে অফিসার ও ইঞ্জিনিয়ারদের অনেকেই মনে করছেন।” মন্ত্রী জানান, হোটেল না হওয়ায় ওই লিজ বাতিল হয়ে গিয়েছে।
কিন্তু নির্মাণকাজের সঙ্গে দীর্ঘ দিন যুক্ত সুশীলবাবু পর্যাপ্ত নথিপত্র না দেখেই কেন অত টাকা প্রদীপবাবুর হাতে আগাম তুলে দিয়েছিলেন, তা নিয়ে শিলিগুড়ির প্রমোটারদের অনেকেই বিস্মিত। এই প্রশ্ন পুলিশেরও একাংশের। প্রশাসন সূত্রের খবর, সুশীলবাবুর এক ঘনিষ্ঠের মাধ্যমে গোটা বিষয়টি তৃণমূলের রাজ্যস্তরের এক প্রথম সারির নেতার কানে পৌঁছয়। সঙ্গে সঙ্গে তাঁর তরফে পুলিশকে আইনি প্রক্রিয়া শুরু করার অনুরোধ করা হয়।
রাজনৈতিক সূত্র বলছে, প্রদীপবাবুও এক জন নির্মাণ ব্যবসায়ী। সল্টলেকের এফ-ডি ব্লকের পুজোর অন্যতম উদ্যোক্তা তিনি। একই সঙ্গে স্থানীয় বাসিন্দাদের কাছে তিনি তৃণমূলেরই পরিচিত মুখ। যদিও সল্টলেক টাউন তৃণমূলের সভাপতি তথা বিধায়ক সব্যসাচী দত্তের দাবি, “আমি ওঁকে চিনি না। ওই নামে তৃণমূলে কোনও কর্মী আছে বলে আমার জানা নেই।”
সব্যসাচীবাবু এ কথা দাবি করলেও বিধানগরেরই আর এক তৃণমূল বিধায়ক সুজিত বসু অবশ্য বলেন, “প্রদীপবাবু সম্মানীয় ব্যক্তি। উনি আমাদের দলের সমর্থক বলেই জানি।” ওই ওয়ার্ডের বাসিন্দাদের একাংশের অভিযোগ, সল্টলের পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের উপ-নির্বাচনকে কেন্দ্র করে প্রদীপবাবুর অনুগামী সমর্থকদের সঙ্গে তৃণমূলের অন্য একটি গোষ্ঠীর বিবাদ প্রকাশ্যে এসেছিল। ফলে প্রদীপবাবু যে তৃণমূলের সক্রিয় কর্মী, এটা অস্বীকার করছেন না ওই ওয়ার্ডের অধিকাংশ বাসিন্দাই।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.