টুকরো খবর
রাজ্য চেয়ে কেন্দ্রকে দাবি জানাবে মোর্চা
রাজ্যের সঙ্গে সংঘাতে না গিয়ে পৃথক গোর্খাল্যান্ডের দাবি আদায়ের লক্ষ্যে বারেবারে দিল্লিতে গিয়ে কেন্দ্রের উপরে চাপ বাড়ানোর কর্মসূচি ঘোষণা করল গোর্খা জনমুক্তি মোর্চা। বৃহস্পতিবার দুপুরে কার্শিয়াঙের একটি হোটেলে মোর্চার কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। দলের সভাপতি তথা জিটিএ-র চিফ বিমল গুরুঙ্গও ওই বৈঠকে উপস্থিত ছিলেন। পৃথক রাজ্য গঠনের দাবিতে, আজ শুক্রবার দিল্লিতে ধর্না এবং দার্জিলিঙের তিন মহকুমায় মোর্চার পদযাত্রার কর্মসূচি ছিল। এ দিনের বৈঠকে স্থির হয়েছে রবিবার পাহাড়ের তিন মহকুমায় পদযাত্রা হবে। এই মুহূর্তে পাহাড়ে যে মোর্চা কোনও কর্মসূচি নেবে না, তা-ও এ দিন বৈঠকের পরে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি স্পষ্ট জানিয়ে দিয়েছেন। আগামী ২ মার্চ সুকনায় মোর্চার জনসভা রয়েছে। ঘণ্টা দু’য়েক ধরে চলা বৈঠকের পরে রোশন গিরি বলেন, “তেলঙ্গানা নিয়েই আলোচনা হয়েছে। অন্ধ্রপ্রদেশ সরকারের কোনও আপত্তি না শুনে কেন্দ্রীয় সরকার তেলঙ্গানা বিল পাশ করেছেন। পৃথক গোর্খাল্যান্ডের ক্ষেত্রেও কেন্দ্রকে একই পদক্ষেপ করতে হবে।” মোর্চা সূত্রে জানা গিয়েছে, দিল্লিতে গিয়ে দলের প্রতিনিধি দল ইউপিএ, বিজেপি, সমাজবাদী পার্টির নেতৃত্বের কাছেও গোর্খাল্যান্ডের দাবির প্রতি সমর্থন চাইবে। বৈঠক নিয়ে দলের শীর্ষ নেতা গুরুঙ্গ এ দিন কোনও মন্তব্য করতে না চাইলেও, রোশন জানিয়েছেন, “রাজ্য সরকারের সঙ্গে আমাদের বিরোধ নেই। জিটিএ-র কাজ ভালভাবে চালাতে রাজ্য সরকারের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে।”

গলা কেটে খুন
নিউ জলপাইগুড়ি স্টেশনে কর্মরত এক কুলিকে গলা কেটে খুনের অভিযোগ উঠল। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি স্টেশন সংলগ্ন এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃত মন্টু পাশোয়ান (২৬) এনজেপি স্টেশনে কুলির কাজ করতেন। এ দিন সকালে রেললাইনের ধারে ওই ব্যক্তিকে পড়ে থাকতে দেখেন এলাকার বাসিন্দারা। তখনও বেঁচে ছিলেন তিনি। রেল পুলিশ এসে তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করান। এ দিন বিকেলে তিনি মারা যান। শিলিগুড়ির এসআরপি উজ্জ্বল ভৌমিক বলেন, “বিকেল পর্যন্ত মৃতের পরিবারের পক্ষে কেউ অভিযোগ দায়ের করেননি। তবে একটি খুনের মামলা দায়ের করা হয়েছে। মৃতদেহের কাছ থেকে একটি ব্লেড উদ্ধার করা হয়েছে।” ওই ব্যক্তি তৃণমূল সমর্থিত আইএনটিটিইউসির সমর্থক বলে দাবি করেছেন স্থানীয় আইএনটিটিইউসি নেতা বিজন নন্দী।

দমকলকে স্মারকলিপি
আগুন নেভাতে গিয়ে হোটেলের দোতলা থেকে পড়ে গিয়ে দুই পায়ের হাড় ভেঙে গিয়েছিল এক যুবকের। সেই যুবক কেন সরকারি ক্ষতিপূরণ পাবেন না, সে প্রশ্ন তুলেছে তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার সেই যুবককে সঙ্গে নিয়েই দমকল বিভাগের শিলিগুড়ির বিভাগীয় আধিকারিককে স্মারকলিপি দিয়েছে তৃণমূল। দমকল সূত্রে জানা গিয়েছে, গত ২৯ নভেম্বর হিলকার্ট রোডের একটি হোটেলের তিন তলায় আগুন লেগে যায়। ঘটনার খবর পেয়েই দমকলের ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। যদিও তার আগেই এলাকার কয়েকজন বাসিন্দা আগুন নেভাতে হোটেলের দু’তলায় চলে যান। তাঁদের মধ্যে মহম্মদ সাহিদ খানও ছিলেন। দুই মেয়ে এবং স্ত্রীকে নিয়ে সংসার। অস্ত্রোপচারে প্রায় লক্ষাধিক টাকা খরচ হয়ে গিয়েছে বলে জানিয়ে, সাহিদ বলেন, “দু’মাস ধরে পা ভেঙে বাড়িতে বসে রয়েছি। কোনও রোজগার নেই। সাহায্যও কিছু মেলেনি।” তৃণমূলের দার্জিলিং জেলার দুই নেতা মিলন দত্ত ও রঞ্জন সরকার একযোগে বলেন, “সাহিদকে পুরস্কৃত করা উচিত ছিল। দ্রুত ওকে ক্ষতিপূরণের ব্যবস্থা করে দিতে হবে।” দমকলের বিভাগীয় আধিকারিক দীপক কুমার নন্দী বলেন, “দমকল পৌঁছনোর আগে ঘটনাটি ঘটে। তবু মানবিকতার খাতিরে তা বিবেচনা করা হচ্ছে।”

চালকের দেহ উদ্ধার
বুধবার রাতে আস্বাভাবিকভাবে মৃত্যু হল এক অটো চালকের। বুধবার রাতে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার থানার সলসলাবাড়ি এলাকায়। মৃতের নাম মজিদুল হুসেন (৩৩)। বুধবার মজিদুল বিকালে অটো চালিয়ে তা মালিকের বাড়িতে রেখে দেয়। রাত দশটা নাগাদ সলসলবাড়ি এলাকায় জাতীয় সড়কে তাঁর মৃতদেহ পাওয়া যায়।

মোর্চা ছাড়লেন জ্যোতি সুব্বা
তৃণমূলের পাহাড়ের নেতা বিনি শর্মার পাশে বসে দল ছাড়ার
কথা জানাচ্ছেন মোর্চা নেত্রী জ্যোতি সুব্বা। —নিজস্ব চিত্র।
মোর্চার বিরুদ্ধে মিথ্যাচার এবং শোষণদমন নীতির অভিযোগ তুলে দল ছাড়ার কথা ঘোষণা করলেন তাদের মহিলা সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য জ্যোতি সুব্বা। বৃহস্পতিবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সংবাদিক বৈঠক করে তিনি এ কথা জানিয়েছেন। তাঁর অভিযোগ, মোর্চার প্রতিষ্ঠা থেকেই তিনি দলের সঙ্গে রয়েছেন। অথচ তাদের মতো নেতানেত্রীদের কথার কোনও গুরুত্ব দেওয়া হয় না।জ্যোতিদেবী শীঘ্রই তৃণমূলে যোগ দেবেন বলেও জানিয়েছেন। জ্যোতিদেবী বলেন, “আলাদা রাজ্যের দাবির কথা তুলে মোর্চা কার্যত ব্যবসা করছে। মানুষকে ভুল বোঝাচ্ছে। তারা কার্যত শোষণদমন নীতি চালাচ্ছে। তাই মোর্চা ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার বিষয়টি স্থির করেছি।’ এ দিনই তিনি মোর্চা নেতৃত্বকে দল ছাড়ার কথা লিখিতভাবে জানাবেন বলেছেন। মোর্চার কেন্দ্রীয় কমিটির নেতা রোশন গিরি বলেন, “দলে ওই নেত্রীর কোনও গুরুত্ব ছিল না। তিনি গেলে কোনও ক্ষতি হবে না। যে সব অভিযোগ তুলছেন তা ভিত্তিহীন।” এ দিন তৃণমূল নেতা বিনি শর্মাকে পাশে বসিয়ে সাংবাদিক বৈঠক করেন জ্যোতিদেবী।

আপ-এর অভিযান
শিলিগুড়িতে আম আদমি পার্টির তরফে ‘ঝাড়ু চালাও অভিযান’ হবে। বৃহস্পতিবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে এ কথা জানান অশোক গোয়েঙ্কা, ললিত কুমার বনশাল, অজিত সিংহরা। শিলিগুড়িতে দলের কোনও শাখা এখনও চালু না হলেও নিজেদের ওই দলের সদস্য বলে জানিয়ে অশোকবাবু বলেন, “শুক্রবারই শিলিগুড়ি শাখা কমিটি গড়ার ব্যাপারে বৈঠক রয়েছে। সংসদ পরিষ্কার করতে দেশ ব্যাপী যে ঝাড়ু চালাও অভিযান হচ্ছে শিলিগুড়িতেও ২২-২৩ ফেব্রুয়ারি তা হবে।”

আইজি-র দাবি
ভুটানের পাহাড়ে কেএলও কোনও স্থায়ী জঙ্গি শিবির চলছে না বলে জানিয়েছেন সশস্ত্র সীমা বলের (এসএসবি) আইজি কুলদীপ সিংহ। বৃহস্পতিবার ফালাকাটায় বাহিনীর ২৩ নম্বর ব্যাটেলিয়নের ছাউনিতে ২৫৬ জন জওয়ানের প্রশিক্ষণ শেষের অনুষ্ঠান হয়। আইজি তাতেই যোগ দেন। তিনি বলেন, “২০০৩ সালে ভুটান পাহাড়ে অপারেশন ফ্ল্যাশ আউটের পর ভুটান এবং নেপাল সীমান্তের দায়িত্বে রয়েছে এসএসবি। আমরা নিয়মিত ভুটানের সঙ্গে যোগাযোগ রাখি। তা ছাড়া নিজেদের তথ্যও রয়েছে।”

বাগরাকোটায় গৌতম দেব
—নিজস্ব চিত্র।
শিলিগুড়ির বাগরাকোটে খাদ্য দফতরের গুদাম চত্বরের ঢোকার রাস্তা সহ অন্য পরিকাঠামো তৈরি করবে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। বৃহস্পতিবার সকালে দফতরের মন্ত্রী গৌতম দেব বাগরাকোটের গুদামগুলি পরিদর্শন করেন। দফতরের আধিকারিকদের বিস্তারিত প্রকল্প তৈরি করে দ্রুত জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন মন্ত্রী। গৌতমবাবু বলেন, “কয়েকদিন আগে খাদ্যমন্ত্রী এই গুদামগুলি পরিদর্শন করেছিলেন। তিনি আমাকে পরিকাঠামো তৈরি করে দেওয়ার অনুরোধ করেছিলেন। সেই মতো নির্দেশ দিয়েছি।”

কাজ বন্ধ
নিম্নমানের কাজ করার অভিযোগ ওঠায় রাস্তার কাজ বন্ধ করে দিলেন বিডিও। আলিপুরদুয়ার ২ ব্লকে টটপাড়া ১ পঞ্চায়েতের টটপাড়া গ্রামে বৃহস্পতিবার ঘটনাটি ঘটে। প্রায় দশ লক্ষ টাকায় এক কিলোমিটার রাস্তায় বালি ও পাথর বিছানোর কাজ শুরু হয়। তুরতুরি নদীর বালি ফেলার কথা থাকলেও স্থানীয় একটি পুকুরের বালি সেখানে ফেলা হচ্ছে দেখে গ্রামবাসীরা বিডিও-র কাছে অভিযোগ জানান।

ছাই চারটি বাড়ি
বিদ্যুতের তার ছিঁড়ে ঘরের উপর পড়ায় ভস্মীভূত হল চারটি বাড়ি। বৃহস্পতিবার বেলা সাড়ে ১০ টা নাগাদ ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের বানারহাট থানার লক্ষ্মীপাড়া বাগানে। যদিও এই দুর্ঘটনার সময়ে ওই বাড়িগুলিতে কেউ ছিলেন না। সকলেই কাজে বাইরে ছিলেন।

ট্রেনে কাটা
ট্রেনে কাটা পড়ে মৃত্যু অজ্ঞাতপরিচয় মহিলার। বৃহস্পতিবার আলিপুরদুয়ার কোর্ট স্টেশন এলাকায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.