টুকরো খবর
প্রশাসন নিরপেক্ষ থাক, দাবি মাজদিয়ায়
নদিয়ার মাজদিয়া কলেজে হাইকোর্ট পুননির্বাচনের নির্দেশ দেওয়ায় উৎফুল্ল টিএমসিপি-র বিরোধী সংগঠনগুলি। এসএফআই, সিপি, এবিভিপি-সবপক্ষই মনে করছে, হাইকোর্টের এই রায়ে প্রমাণিত হয়েছে টিএমসিপি কলেজ ভোটে গা-জোয়ারি করেছে। এই রায় প্রসঙ্গে এসএফআই-এর জেলা সভাপতি কৌশিক দত্ত বলেন, “আশা করি এ বার প্রশাসন নিরপেক্ষ ভূমিকা পালন করবে। এর পরও প্রশাসন নিরপেক্ষ না থাকলে পড়ুয়ারা আর প্রশাসনের উপর ভরসা রাখতে পারবেন না।” নদিয়া জেলায় সিপি’র সহ সভাপতি দিব্যেন্দু বসু বলেন, “টিএমসিপি’র সন্ত্রাস উপেক্ষা করে নির্বাচনে অংশ নিলে প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারত। তাই আমরা নির্বাচন প্রক্রিয়া থেকে সরে এসেছিলাম। ভাল লাগছে আদালত এটা বুঝতে পেরেছে।” এবিভিপি’র জেলা সভাপতি দীপঙ্কর মণ্ডলের বক্তব্য, “আশা করি এই রায়ের ফলে আগামী দিনে কলেজ ভোটে পক্ষপাতিত্ব করার আগে প্রশাসন ভাববে।” টিএমসিপি’র জেলা সভাপতি অয়ন দত্ত বলেন, “আমাদের পাশে পড়ুয়ারা রয়েছেন। জেলাশাসক ও পুলিশ সুপারের উপস্থিতিতে ভোট হলেও আমরাই জিতব।” বৃহস্পতিবারও ‘আদালতের নির্দেশের কোনও কপি হাতে পাননি’ বলে মন্তব্য এড়িয়ে গিয়েছেন জেলাশাসক পি বি সালিম।

বাসের ধাক্কায় মৃত্যু মা-ছেলের
বছর পাঁচেকের ছেলেকে সাইকেল চাপিয়ে স্কুলে নিয়ে যাচ্ছিলেন মা। বাসের ধাক্কায় মৃত্যু হল দু’জনেরই। বৃহস্পতিবার সকালে এই ঘটনাকে ঘিরে মুরুটিয়া থানার রসিকপুর গ্রামে উত্তেজনা ছড়ায়। মৃত সোহেল রানা (৫) ও রিনা বিবির বাড়ি ওই গ্রামেই। ঘটনার জেরে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা সকাল থেকে প্রায় ৩ ঘণ্টা মুরুটিয়া-মহিষবাথান রাজ্য সড়ক অবরোধ করে রাখেন। পরে করিমপুর ২-এর বিডিও তাপস কুমার কুণ্ডু ও পুলিশ এসে চালককে গ্রেফতারের প্রতিশ্রুতি দিলে ১০টা নাগাদ অবরোধ ওঠে। পুলিশ জানিয়েছে, করিমপুর থেকে বাস চালককে পরে গ্রেফতার করেছে তারা। রসিকপুরের সফিকুল শেখ ভিন্ রাজ্যে শ্রমিকের কাজ করলেও ছেলে সোহেলকে ভাল ভাবে পড়াতে একটি বেসরকারি স্কুলে ভর্তি করে দিয়েছিলেন। এদিন সকাল ৭টা নাগাদ মায়ের সঙ্গে সাইকেলের পিছনে চেপে মহিষবাথানে স্কুলে যাচ্ছিল সোহেল। পথে তাদের সাইকেলের পিছনে ধাক্কা মারে মুরুটিয়া থেকে বহরমপুরগামী বাসটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় সোহেলের। গুরুতর জখম রিনা বিবিকে প্রথমে করিমপুর গ্রামীণ হাসপাতাল ও পরে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। মৃত্যু হয় সেখানেই। দিঘলকান্দি গ্রাম পঞ্চায়েত প্রধান ইরাজুল মণ্ডল বলেন, ‘‘দ্রুত গতিতে যাওয়া বাসটি একটি ট্রাক্টরকে ওভারটেক করতে গিয়ে সাইকেলে ধাক্কা মারে। বাস চালকের কঠোর শাস্তি দাবি করছি। গ্রাম পঞ্চায়েত ওই পরিবারের পাশে রয়েছে।”

মদের দোকানে ভাঙচুর
সরকার অনুমোদিত একটি দিশি মদের দোকান ভাঙচুর করলেন স্থানীয় মহিলারা। বুধবার রাতে কান্দির মোহনবাগান এলাকার ঘটনা। এ দিন রাতে ওই মদের দোকানের পাশ দিয়ে এক তরুণী যাচ্ছিলেন। সেইসময় কয়েকজন মদ্যপ তাঁকে উত্যক্ত করে। স্থানীয় বাসিন্দারা বাধা দিতে গেলে ওই মদ্যপরা তাঁদেরও গালিগালাজ করে। এরপরেই স্থানীয় মহিলারা জোট বেঁধে মদের দোকান ভাঙচুর করে। রেহেনা পারভিন, নইমা বিবি, বন্দনা হালদাররা সমস্বরে বলেন, “পাড়ার মধ্যে মদের দোকান থাকায় পরিবেশ নষ্ট হচ্ছে। ওই দোকান বন্ধ করার জন্য বহু বার বলেও কোনও কাজ হয়নি। তাই এ দিন বাধ্য হয়ে দোকান ভাঙতে হয়েছে।” আবগারি দফতরের কান্দির আধিকারিক মলয় সাহা বলেন, “ওই দোকানটি সরকারি অনুমোদিত। দোকানটি যখন হয়েছিল সেই সময় ওই এলাকায় কোনও বসতি ছিল না। পরে বসতি গড়ে ওঠায় সমস্যা হচ্ছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব।”

শেষ হল কলেজ ক্রীড়া
মুর্শিদাবাদ আন্তঃজেলা কলেজ ফুটবল, ব্যাডমিন্টন ও ক্রীড়া প্রতিযোগিতা শেষ হয়ে গেল বেলডাঙায়। মঙ্গলবার থেকে বেলডাঙা এসআরএফ কলেজের উদ্যোগে এই প্রতিযোগিতা শুরু হয়েছিল। শেষ হয় বৃহস্পতিবার। বুধবার ছিল ফুটবল ও মহিলাদের ব্যাডমিন্টন ফাইনাল। বেলডাঙা যুবক সঙ্ঘ স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত ফুটবল ফাইনালে বেলডাঙা কলেজ ১-০ গোলে ঔরাঙ্গবাদ কলেজকে পরাজিত করে। অন্য দিকে মহিলাদের (ডাবলস) ব্যাডমিন্টন প্রতিযোগিতায় ঔরঙ্গাবাদ কলেজ বেলডাঙা কলেজকে পরাজিত করে। বেলডাঙা এসআরএফ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুজাতা মুখোপাধ্যায় বলেন,‘‘জেলার ১২টি কলেজ ক্রীড়ায়, ১০টি কলেজ ফুটবলে ও ৬টি কলেজ ব্যাডমিন্টনে যোগ দিয়েছে। প্রতিযোগিতার শেষ দিনে অ্যাথলিটে বেলডাঙা কলেজ জেলা চ্যাম্পিয়ন হয়।

সিপিএমের দলীয় অফিস ভাঙচুর
সিপিএমের জোনাল কমিটির অফিসে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ, তৃণমূলের লোকজন বৃহস্পতিবার বিকেল চারটে নাগাদ শান্তিপুর শহরে সিপিএমের ওই দলীয় কার্যালয়ে ঢুকে চেয়ার, টেবিল ভাঙচুর করে। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। রানাঘাটের এসডিপিও আজহার এ তৌসিফ বলেন, “আমাদের কাছে কেউ কোনও অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” ঘটনার প্রতিবাদে এ দিন সন্ধ্যায় শহরে মিছিল বের করে সিপিএম।

নবদ্বীপে যোগাসন
নবদ্বীপে শ্রী চৈতন্য যোগা কিওর সেন্টার এবং বিদ্যাসাগর ক্লাব ও ব্রতচারী সংস্থার যৌথ উদ্যোগে সারা বাংলা যোগাসন প্রতিযোগিতা হল। রাজ্যের বিভিন্ন জেলা থেকে প্রায় ৩০০ প্রতিযোগী যোগ দেয়। স্থানীয় চারিচারা পাড়ায় বিদ্যাসাগর মঞ্চে প্রতিযোগিতা হয়। বালক বিভাগে সেরার সেরা খেতাব অর্জন করে রূপায়ন খামারু, বালিকা বিভাগে স্নেহাশ্রী মল্লিক। পুরুষদের বিভাগে ওই খেতাব পেয়েছে রাজু মণ্ডল এবং মহিলা বিভাগে পেয়েছেন অঞ্জলি চৌধুরী।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কায় ঘটনাস্থলে মৃত্যু হয়েছে বাবন অধিকারী (৩১) নামে এক যুবকের। তাঁর বাড়ি কৃষ্ণনগরের ষষ্ঠীতলায়। বৃহস্পতিবার রাতে মোটর সাইকেলে ওই যুবক কৃষ্ণনগরের দিকে আসছিলেন। সেই সময় ষষ্ঠীতলার মোড়ে করিমপুর-কৃষ্ণনগর রাজ্য সড়কের উপর দুর্ঘটনাটি ঘটে। ওই ঘটনার পর প্রায় আধ ঘণ্টা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা।

দুর্ঘটনায় মৃত ২
ট্রেকার দুর্ঘটনায় মৃত্যু হল দুই ব্যক্তির। বৃহস্পতিবার সকালে হরিহরপাড়ায় দুর্ঘটনাটি ঘটে। মৃতদের নাম আশরাফুল শেখ (৪৫) ও ফিরোজ শেখ(২২)। দু’জনেরই বাড়ি স্থানীয় ডলটনপুর এলাকায়। এ দিন সকালে বহরমপুর-হরিহরপাড়া রাজ্য সড়ক দিয়ে যাত্রীবোঝাই ট্রেকারটি যাচ্ছিল। কুমড়োদহ ঘাটের কাছে গিয়ে রাস্তার পাশে দাড়িয়ে থাকা একটি লরিকে ধাক্কা মারে ট্রেকারটি। মৃত দু’জন ছাড়াও ৫ ব্যক্তি মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক শিশুর। বুধবার বিকেলে খড়গ্রাম বাজারপাড়ার সুলতান শেখ নামে ওই শিশুকে একটি পলিথিনের প্যাকেট মুখে দিতে দেখেন বাড়ির লোকজন। তারপরে তাকে প্রথমে খড়গ্রাম গ্রামীণ হাসপাতাল ও পরে কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার ভোরে শিশুটি মারা যায়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কীটনাশক খেয়ে মৃত্যু হয়েছে সুলতানের।

ইমানির হুঁশিয়ারি
বহিষ্কারের পর এই প্রথম তাঁর পুরোনো দল কংগ্রেসের বিরুদ্ধে প্রকাশ্যে তোপ দাগলেন সুতির বিধায়ক ইমানি বিশ্বাস। শুক্রবার সুতির রঘুনাথপুরে তৃণমূলের এক কর্মীসভায় ভাষণ দিতে গিয়ে ইমানি বলেন, ‘‘লোকসভা ভোটে সুতিতে কংগ্রেস সব বুথে এজেন্ট পর্যন্ত দিতে পারবে না। ভোটের পর সুতিতে কংগ্রেসকে সাইন বোর্ডে পরিণত করব।’’

মাদক ব্যবসায়ী ধৃত
মাদক ব্যবসায় যুক্ত থাকার অভিযোগে দুই মহিলাকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের নাম মেহেরুন্নেসা বিবি ও শরিফা খাতুন। বাড়ি বেলডাঙার বেগুনবাড়িতে। হেরোইন বিক্রির অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে।


নিয়মিত ক্লাস না হওয়া, অধ্যাপকদের অনিয়মিত হাজিরা, লাইব্রেরিতে বই না
মেলা-সহ নানা অভিযোগে বৃহস্পতিবার করিমপুর পান্নাদেবী কলেজে অধ্যাপকদের
ঘেরাও করে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। দুপুর ১২টা থেকে ৫টা
পর্যন্ত অবরোধ চলে। ছবি: কল্লোল প্রামাণিক।

ভাষাশহিদ আবুল বরকতের জন্মভিটেয় একুশে ফেব্রুয়ারি উদ্যাপন করতে সাইকেলে
সালার থানার বাবলা গ্রামে যাচ্ছেন ভগবানগোলার এক দল যুবক। ছবি: গৌতম প্রামাণিক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.