টুকরো খবর
উন্নয়নই লক্ষ্য মোর্চার, ফের দাবি গুরুঙ্গের
আপাতত দার্জিলিংয়ের উন্নয়নই যে গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান লক্ষ্য তা বুধবার আরও একবার জানিয়ে দিলেন দলের সভাপতি বিমল গুরুঙ্গ। এ দিন দার্জিলিঙের কাছে লোধমায় একটি সেতুর শিলান্যাস করেন গুরুঙ্গ। সেতু তৈরিতে বরাদ্দ হয়েছে প্রায় সাড়ে ৭ কোটি টাকা। বিজনবাড়ির সঙ্গে লোধমার যোগাযোগকারী ওই সেতু শিলান্যাসের পরে সিপিতে বিদ্যুৎ প্রকল্পের শিলান্যাস করেন তিনি। এরপরে রিম্বিকে পানীয় জল সরবারহ প্রকল্পের শিলান্যাস ও লোধমা, রিম্বিক ও শ্রীখোলাতে পর্যটকদের জন্য অতিথি নিবাস তৈরির শিলান্যাস করেন তিনি। সবকটি শিলান্যাসের পরেই ছোট সভার আয়োজন ছিল। প্রতিটি সভাতেই উন্নয়নের বিভিন্ন প্রকল্প এবং আগামী পরিকল্পনা শুনিয়েছেন গুরুঙ্গ। তিনি বলেন, “পরিষেবা এবং পরিকাঠামো কোনও ক্ষেত্রেই দার্জিলিং পিছিয়ে থাকবে না। লোকসভা ভোট ঘোষণার আগেই বিভিন্ন উন্নয়ন প্রকল্প শিলান্যাস করে শুরু করে দেওয়া হবে। যাতে ভোটের বিধিনিষেধের কোনও প্রভাব সেই প্রকল্পগুলিতে না পড়ে।” এ দিন রিম্বিকের অনুষ্ঠানের পরে সাংবাদিকেরা গুরুঙ্গকে তেলঙ্গানা নিয়ে প্রশ্ন করলে গুরুঙ্গ বলেন, “আপনারা এখানে এসেছেন, তাতে খুশি হয়েছি। কিন্তু আপনারা তেলঙ্গানা প্রসঙ্গে কিছু শুনতে চাইলে, আমার এখন কিছু বলার নেই। দার্জিলিঙের প্রত্যন্ত এলাকার বাসিন্দাদের কাছে বিদ্যুৎ, পানীয় জল পৌঁছে দিতে এবং দার্জিলিঙে আরও পর্যটক টানতে জিটিএ কাজ করছে।” আজ বৃহস্পতিবার, কার্শিয়াঙে গোর্খা জনমুক্তি মোর্চার কেন্দ্রীয় কমিটির সভা রয়েছে। সেই সভাতেই তেলঙ্গানা রাজ্য গঠনের পরে মোর্চার পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করে চূড়ান্ত রূপরেখা তৈরি হবে বলে মোর্চা সূত্রের খবর।

ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলন
চা পিও, মস্ত জিও। এই আবেদন সামনে রেখে ক্ষুদ্র চা চাষিদের আন্তর্জাতিক সম্মেলনের আসর বসছে জলপাইগুড়ি শহরে। কনফেডারেশন অব ইন্ডিয়ান স্মল টি গ্রোয়ারার্স অ্যাসোসিয়েশন ও জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির যৌথ উদ্যোগে ২২ থেকে ২৩ ফেব্রুয়ারি স্থানীয় চা নিলাম কেন্দ্রে আয়োজিত সম্মেলনে ভারত ছাড়াও মোজাম্বিক, নেপাল, শ্রীলঙ্কা ও বাংলাদেশের চা বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। আয়োজকদের পক্ষে বিজয়গোপাল চক্রবর্তী বুধবার জানান, দেশে এটাই প্রথম আন্তর্জাতিক ক্ষুদ্র চা চাষিদের সম্মেলন। তামিলনাড়ু, কেরালা, বিহার, অসম, ত্রিপুরা, নাগাল্যান্ড থেকে অন্তত দেড়শো প্রতিনিধি সম্মেলনে উপস্থিত থাকবেন। ক্ষুদ্র চা চাষি সংগঠনের ইউনাইটেড ফোরামের পক্ষে পার্থপ্রতিম পাল ও রজত কার্জি জানান, “জলপাইগুড়ি চায়ের জেলা নামে দেশে পরিচিত। অন্য কোনও জেলায় এত চা বাগান নেই। তাই জলপাইগুড়িকে বেছে নেওয়া হয়েছে।” চায়ের গুণগত মান রক্ষা করা নিয়ে সম্মেলনে আলোচনা হবে বলে ক্ষুদ্র চা চাষিদের ফোরাম সূত্রে জানানো হয়েছে। ফোরাম জানিয়েছে, দেশে বর্তমানে ২ লক্ষ ক্ষুদ্র চা চাষি রয়েছেন। উত্তরবঙ্গে ছোট চা বাগানের সংখ্যা ৫০ হাজার এবং জলপাইগুড়িতে ২০ হাজার জেলার বাগানগুলি থেকে বছরে ২০ কোটি কেজি কাঁচা চা পাতা উৎপাদন হচ্ছে।

প্রধানশিক্ষক তালাবন্দি
মিড ডে মিল এবং শ্রেণি কক্ষ তৈরির ক্ষেত্রে টাকা খরচের অনিয়ম নিয়ে অভিযোগ তুলে প্রধান শিক্ষককে দফতরে তালা বন্ধ করে রাখলেন তৃণমূল নিয়ন্ত্রিত শিক্ষক সংগঠনের সদস্যরা। বুধবার শিলিগুড়ির পাথরঘাটা হাইস্কুলে ঘটনাটি ঘটেছে। অভিযোগ, ১০ বছর ধরে প্রধান শিক্ষক কাউকে কিছু না জানিয়ে নিজের মতো টাকা খরচ করছেন। আগেও অভিযোগ জানানো হয়েছিল। ৭ দিন তিনি সময় চেয়েছিলেন। তার মধ্যে সদুত্তর না দেওয়ায় শিক্ষকদের একাংশ আন্দোলনে নামেন। প্রধানশিক্ষক রণদা সাহা বলেন, “ওনারা বেশ কিছু অভিযোগ তুলেছেন। সে সব বিষয়ে তাদের বিস্তারিত জানাতে আরও কিছুদিন সময় চাওয়া হয়েছে।” পরিচালন কমিটির তরফে আশ্বাস দেওয়ায় তালা খোলেন আন্দোলনকারীরা। পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতি ওই স্কুল ইউনিটের আহ্বায়ক জয়দীপ লাহা জানান, দীর্ঘদিন ধরেই তিনি বারবার আশ্বাস দিলেও সে সব ব্যাপারে সদুত্তর দিচ্ছেন না। সে জন্য এ দিন বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে। তাঁদের সঙ্গে সাধারণ শিক্ষকদের অনেকেই ছিলেন।

শিবির বদলে বামদের চার জন তৃণমূলে
কামাখ্যাগুড়ি ১ গ্রাম পঞ্চায়েতের সিপিএমের প্রধান এবং আরএসপির উপ প্রধান সহ বামেদের চার জন পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। বুধবার আলিপুর দুয়ারের চিলাপাতা এলাকার এক অনুষ্ঠানে ওই দলবদল হয়েছে। এ দিনের দল বদলের পরে, বামেদের দখলে থাকা গ্রাম পঞ্চায়েতে তৃণমূল একক সংখ্যাগরিষ্ঠ দলের মর্যাদা পেতে চলেছে। সদ্য তৃণমূলে যোগ দেওয়া কুমারগ্রামের বিধায়ক দশরথ তিরকি এ দিন বলেন, “এত দিন গ্রাম পঞ্চায়েতের বামেদের ৯টি আসন ছিল। বাম সদস্যরা তৃণমূলে যোগ দেওয়ায় আমাদের সদস্য সংখ্যা হল ৯। বামেরা সংখ্যালঘু হয়ে গেল।” এ দিন তৃণমূলে যোগ দেওয়া দলের প্রধান প্রিয়াঙ্কা রায় বলেন, “রাজ্যের উন্নয়ন কর্মকাণ্ডে আমাদের গ্রামকেও সামিল করতে আমি তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছি।” উপ প্রধান পরিমল বিশ্বাস, সিপিএমের পঞ্চায়েত সদস্য অলোকা রায় সরকার ও মানিক বর্মন সহ অন্য সমর্থকেরাও এই দিন একই কথা জানিয়েছেন। এ দিন সিপিএমের জলপাইগুড়ি জেলা সম্পাদক কৃষ্ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “তৃণমূল কংগ্রেস পুরোপুরি অনৈতিক কাজ করছে। এ ভাবে অন্য দলের সদস্যদের প্রলোভন দেখিয়ে দল ভাঙানো হচ্ছে। এতে এলাকার সাধারণ বাসিন্দাদের সঙ্গে এক রকম প্রতারণা করা হচ্ছে।”

১৪ স্কুল পুরস্কৃত
শিলিগুড়ি মহকুমার ১৪ টি স্কুলকে নির্মল বিদ্যালয় পুরস্কার দেওয়া হল। বুধবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে ওই স্কুল কর্তৃপক্ষ এবং ছাত্রছাত্রীদের হাতে স্মারক উপহার এবং পুরস্কারের ৫ হাজার টাকার চেক তুলে দেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। উপস্থিত ছিলেন প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান মুকুলকান্তি ঘোষ। সর্বশিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, যে সমস্ত স্কুল পুরস্কার পেয়েছে সেগুলি সুদামগছ প্রাথমিক বিদ্যালয়, পুটিমারি প্রাথমিক বিদ্যালয়, বিদ্যাচক্র প্রাথমিক বিদ্যালয়, চৌপুকুরিজুনিয়র বেসিক স্কুল, অনন্ত হিন্দি প্রাথমিক বিদ্যালয়, উত্তর রামধন প্রাথমিক বিদ্যালয়, ডিমাজোত এসএ প্রাথমিকবিদ্যালয়, মুরলিগছ উচ্চ বিদ্যালয়, নজরুল শতবার্ষিকি উচ্চ বিদ্যালয়, শিলিগুড়ি উচ্চ বালিকা বিদ্যালয়, তারকনাথ সিঁদুর বালা বালিকা বিদ্যালয়, বাতাসি শাস্ত্রীজি উচ্চ বিদ্যালয়, খোপালাসি হিন্দি উচ্চ বিদ্যাল, বাগডোগরা বালিকা বিদ্যালয়।

তার চুরির ঘটনায় ধৃত ১৬ দুষ্কৃতী
পাওয়ার গ্রিডের বৈদ্যুতিক তার চুরির সঙ্গে জড়িত সন্দেহে ১৬ জনের দুষ্কৃতী দলকে গ্রেফতার করল রাজগঞ্জ থানার পুলিশ। বুধবার ভোরে ফাটাপুকুরের হাতিমোড় সংলগ্ন এলাকা ঘটনাটি ঘটেছে। পুলিশ ধৃত দলটির দুটি গাড়ি আটক করে প্রায় ২ টন তার উদ্ধার করেছে। বাজেয়াপ্ত করা হয়েছে ১১টি মোবাইল ফোন। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর জানান, কিছুদিন ধরেই পাওয়ার গ্রিডের বৈদ্যুতিক তার চুরি হচ্ছিল। বিষয়টি জানার পরে নজরদারি বাড়ানো হয়। এ দিন চুরি করা তার নিয়ে পালানোর সময় দুটি ছোট গাড়ি আটক করে দুষ্কৃতীদের ধরা হয়। ওই চক্রে আরও কেউ জড়িত আছে কি না তা দেখা হচ্ছে।

দফতর উদ্বোধন
বুধবার মালবাজারে বিদ্যুৎ বণ্টন সংস্থার পৃথক বিভাগীয় দফতরের উদ্বোধন করলেন জেলাশাসক। মালবাজারকে কেন্দ্র করে পর্যটন শিল্পের প্রসারে জোর দিয়েছে এই রাজ্যের সরকার। মালবাজার এবং লাগোয়া এলাকায় রয়েছে একাধিক রিসর্ট সহ সরকারি অতিথি নিবাস। আরও বেশ কিছু রিসর্ট এবং অতিথি নিবাসের পরিকল্পনার কথাও রাজ্য সরকার সহ বিভিন্ন বেসরকারি সংস্থা ঘোষণা করেছে। পর্যটন এলাকায় বিদ্যুৎ সরবারহ পরিকাঠামো উন্নত করতেই নতুন অফিস বলে বিদ্যুৎ বণ্টন সংস্থা সূত্রে জানানো হয়েছে। এ দিন মালবাজারের বড়দিঘি রোডে কার্যালয়ের উদ্বোধন করেন জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকার। বিদ্যুত বণ্টন সংস্থার জোনাল ম্যানেজার অশোক সিংহ বলেন, “মালবাজার এলাকায় পর্যটন প্রসার ঘটছে। সে কারণেই পৃথক দফতর উদ্বোধন করার সিদ্ধান্ত হয়। মালবাজার, গরুবাথান, লাটাগুড়ি এবং গজলডোবা এলাকাতেও সাব স্টেশন তৈরি করা হবে বলে এ দিন জানানো হয়েছে। বিদ্যুৎ উপভোক্তা সমিতির কর্মকর্তা মোহিত শিকদার জানিয়েছেন, দীর্ঘদিন ধরে আন্দোলন করে অবশেষে দাবি পূরণ হওয়ায় আমরা খুশি।

পুড়িয়ে মারার চেষ্টা, নালিশ
ঘুমন্ত অবস্থায় স্ত্রী এবং দুই সন্তানকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ হল এক ব্যক্তির নামে। মালবাজারে উত্তর চেংমারির বাসিন্দা ওসমান গণির বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করেছেন তার স্ত্রী তহিনা খাতুন। গত মঙ্গলবার রাতে তাঁর স্বামী বাড়িতে আগুন লাগিয়ে পালিয়ে যায় বলে অভিযোগ। তা টের পেয়ে দুই ছেলেকে নিয়ে তিনি পালিয়ে যান বলে জানান।

খড়িবাড়ির চাষিদের প্রশিক্ষণ দিলেন বিজ্ঞানীরা
দক্ষিণ আমেরিকার আলু গবেষণা কেন্দ্রের সহযোগিতায় শিলিগুড়ি মহকুমায় একই জমিতে আলুর পরে অত্যাধুনিক পদ্ধতিতে বোরো ধানের পরীক্ষামূলক চাষে উদ্যোগী হয়েছে কৃষি দফতর। বুধবার দক্ষিণ আমেরিকার পেরুর আন্তর্জাতিক আলু গবেষণাকেন্দ্রের বিজ্ঞানীরা খড়িবাড়ি ব্লকের ময়নাগুড়ি এলাকার ২০টি ফার্মাস ক্লাবের সদস্যদের ওই বিষয়ে প্রশিক্ষণ দেন। কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, এ বছর প্রাথমিকভাবে ১০০ বিঘা জমি চাষের জন্য চিহ্নিত করা হয়েছে। আগামী বছর সেটা ৭০ হেক্টরে নিয়ে যাওয়া হবে। খড়িবাড়ি ব্লক কৃষি আধিকারিক মেহফুজ আহমেদ জানান, সময় নষ্ট না করে আলু তোলার পরে কেমন করে একই জমিতে বোরো ধানের চাষ করতে হবে, সেই বিষয়ে এ দিন চাষিদের নিয়ে কর্মশালা হয়। সেখানে দক্ষিণ আমেরিকার পেরুর আলু গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী রবার্ট কুইরোজ এবং চেলসি কুইরোজ উপস্থিত ছিলেন। কৃষি আধিকারিকরা জানান, উত্তরবঙ্গে যে জমিতে আলু চাষ করা হয়, সেখানে চাষিরা বোরো ধান চাষ করেন না। ওই সমস্যা মেটাতে বিজ্ঞানীরা বছরের ১৫ নভেম্বর আলু বোনার সময় বেঁধে দিয়েছেন।

ধৃত ১৬ দুষ্কৃতী
পাওয়ার গ্রিডের বৈদ্যুতিক তার চুরির সঙ্গে জড়িত সন্দেহে ১৬ দুষ্কৃতীকে ধরল রাজগঞ্জ থানার পুলিশ। বুধবার ভোরে ফাটাপুকুরের হাতিমোড় সংলগ্ন এলাকা ঘটনাটি ঘটেছে। ধৃত দলটির দুটি গাড়ি আটক করে ২ টন তার উদ্ধার হয়। বাজেয়াপ্ত করা হয়েছে ১১টি মোবাইল ফোন। জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার জেমস কুজুর জানান, কিছুদিন ধরেই পাওয়ার গ্রিডের তার চুরি হচ্ছিল। তা জানার পরে নজরদারি বাড়ানো হয়। এদিন চুরি করা তার নিয়ে পালানোর সময় দুটি ছোট গাড়ি আটক করে দুষ্কৃতীদের ধরা হয়।

চালু হচ্ছে ময়নাগুড়ি ডিপো
ছবি: দীপঙ্কর ঘটক।
২১ ফেব্রুয়ারি ফের চালু হতে চলেছে ময়নাগুড়ি ডিপো। ২০১২-র ২২ ফেব্রুয়ারি পাকাপাকি ভাবে ময়নাগুড়ির নতুন বাজার এলাকায় এই ডিপো বন্ধ করে দিয়ে কর্মীদের জলপাইগুড়িতে কাজে যোগ দিতে বলা হয়। ডিপো তোলার প্রতিবাদে আন্দোলনে নামে বামেরা। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব ডিপোটি চালু করবেন। তাই নতুন সাজ।

পরিদর্শন
শিলিগুড়ির বিভিন্ন হোমগুলির পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন শুরু করলেন মহকুমা আইনি পরিষেবা কমিটির সভাপতি অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক সৌম্যব্রত সরকার। বুধবার তিনি শিলিগুড়ির চাইল্ড ইন নিড ইন্সস্টিটিউট (সিনি)-এর হোম পরিদর্শন করেন। অন্য হোমও তিনি একে একে পরিদর্শন করবেন।

দাবি
নাবালিকা নির্যাতন মামলার শুনানির জন্য আলিপুরদুয়ারে বিশেষ আদালতের দাবি জানাল কৌঁসুলিরা। আলিপুরদুয়ার বার অ্যাসোসিয়েশনের সভাপতি জহর মজুমদার বলেছেন, “দূরত্বের জন্য আলিপুরদুয়ারে বিশেষ আদালত গড়ার দাবি করা হয়েছে।”





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.