টুকরো খবর
বিদেশি কূটনীতিকদের গল্ফের আসর

১৯ ফেব্রুয়ারি
আন্তর্জাতিক কূটনীতিকদের গল্ফ প্রতিযোগিতা শুরু হচ্ছে অসমে। ২০ থেকে ২৩ ফেব্রুয়ারি যোরহাটের কাজিরাঙা গল্ফ রিসর্টে ওই আসর বসবে। আন্তর্জাতিক ওই প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। অসম গল্ফ অ্যাসোসিয়েশন-এর সঙ্গে যৌথ উদ্যোগে তার আয়োজন করছে রাজ্যের পর্যটন বিকাশ নিগম। উদ্যোক্তারা জানিয়েছেন, শ্রীলঙ্কার হাই-কমিশনার রিজালি ডব্লু ইন্দ্রকেসুমা, ফিলিপিন্সের রাষ্ট্রদূত বেনিটো বি ভ্যালেরিয়ানো, কম্বোডিয়ার ইয়ুস মাকান, কাজাখাস্তানের দৌলত কুয়ানসেভ, জিম্বাবোয়ের জোনাথন উতাইনাসে, ব্রুনেইয়ের দাতো পাদুকা সিদেক আলি ও ইউরোপ ইউনিয়নের ডেপুটি হেড পাভেল সিভিটিল তাতে অংশ নেবেন। কূটনীতিকদের পাশাপাশি খেলবেন অসম ও উত্তর-পূর্বের গল্ফ খেলোয়াড়রাও। দফায় দফায় বৈঠক এবং প্রতিযোগিতার জায়গা সরেজমিনে ঘুরে অতিথিদের সফর, থাকা-খাওয়া, ক্রীড়া ও কর্মসূচির তদারকি করছেন গগৈ। অতিথিদের কাজিরাঙা জাতীয় উদ্যানও ঘুরিয়ে দেখানো হবে। গগৈয়ের আশা, রাজ্যের গল্ফ-বন্যপ্রাণ-চা ও সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরতে ওই আসর গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

জেডইউয়ে বিজেপি নেতা

১৯ ফেব্রুয়ারি
যোগ্য সম্মান না পাওয়ার অভিযোগে এ বার দল ছাড়লেন বিহার বিধান পরিষদের প্রাক্তন চেয়ারম্যান তথা বিজেপি নেতা তারাকান্ত ঝা। বর্ষীয়ান এই নেতা বিজেপি ছেড়ে যোগ দিলেন জেডিইউয়ে। আজ তিনি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সরকারি বাস ভবন, ১ নম্বর অ্যানে মার্গে গিয়ে জেডিইউয়ে যোগ দেন। নীতীশ কুমার এ দিন এই বর্ষীয়ান নেতার হাতে দলের সদস্য পদ তুলে দেন। পরে তারাকান্ত ঝা বলেন, “আমি পুরনো বিজেপি নেতা। কিন্তু দল সে কথা মনে রাখেনি। তাই দল ছাড়লাম।”

বাজেয়াপ্ত সীতা সোরেনের সম্পত্তি
শিবু সোরেনের পুত্রবধূ সীতা সোরেনের সম্পত্তি বাজেয়াপ্ত করল সিবিআই। ২০১২ সালে রাজ্যসভা নির্বাচনে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার ওই বিধায়কের বিরুদ্ধে। সিবিআই তদন্ত চলছে দীর্ঘদিন ধরেই। কিন্তু সীতা নিখোঁজ। কেন সীতাকে গ্রেফতার করা হচ্ছে না, সম্প্রতি সুপ্রিম কোর্ট তা জানতে চেয়েছে। সাঁওতাল পরগনার জেএমএম বিধায়ক সীতা দলের শীর্ষনেতা শিবু সোরেনের প্রয়াত পুত্র দুর্গার স্ত্রী। ২০১২ সালে রাজ্যসভার নির্বাচনের আগে রাঁচির কাছে নামকুম থেকে দু’কোটি পনেরো লক্ষ নগদ টাকা সমেত একটি গাড়ি আটক করেছিল নির্বাচন কমিশন। স্থগিত করা হয় রাজ্যসভার ভোট গ্রহণ। সিবিআই সেই ঘটনার তদন্ত শুরু করে। ‘নিখোঁজ’ সীতা আদালতে হাজিরা না দেওয়ায় সম্প্রতি সিবিআই আদালত জামা বিধানসভা কেন্দ্রের বিধায়ক সীতার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়। সেই মতো আজ সকালে সিবিআই সীতার ধুরুয়ার বাড়িতে হানা দেয়। কিন্তু বাড়ি বাইরে থেকে তালাবন্ধ ছিল। ফলে ম্যাজিস্ট্রেটকে সঙ্গে নিয়ে সিবিআই স্থানীয় ধুরুয়া থানার পুলিশের সাহায্য নিয়ে সীতার বাড়ির গেটের তালা ভাঙে। সকাল দশটা থেকে সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু হয়। সিবিআই সূত্রের খবর: ফ্রিজ, টেলিভিশন, আলমারি, চৌকি, বিছানার পাশে থাকা টেবিল-সহ বিভিন্ন জিনিসপত্র আটক করে নিয়ে যাওয়া হয়েছে। বিকেল পাঁচটা পর্যন্ত সম্পত্তি আটকের কাজ চলে। উল্লেখ্য, দীর্ঘদিন ‘নিখোঁজ’ সীতা গত জুলাইয়ে রাজ্যের নতুন সরকার তৈরির সময়েও বিধানসভায় এসে সরকারের পক্ষে ভোট দেন।

দলছুট গেগং
লোকসভা ভোটের আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যাওয়ার সিদ্ধান্ত নিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী গেগং আপাং। অরুণাচল প্রদেশে কংগ্রেসের বর্ষীয়ান এই নেতা পাঁচ বার মুখ্যমন্ত্রী হন। তবে ২০১২ সালে গণবন্টন ব্যবস্থায় হাজার কোটি টাকার দুর্নীতির দায়ে তাঁকে গ্রেফতার করে পুলিশ। বর্তমানে তিনি জামিনে মুক্ত। আজ তিনি কংগ্রেস থেকে পদত্যাগের কথা ঘোষণা করেন। আপাং ঘনিষ্ঠরা জানান, সম্প্রতি বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে দেখা করেছিলেন তিনি। শীঘ্রই তিনি বিজেপিতে যোগ দেবেন। আগামী কাল অরুণাচলের পূর্ণরাজ্য হওয়ার ২৮ তম বার্ষিকী পালিত হবে। তার আগের দিনই নজির গড়া মুখ্যমন্ত্রীর পদত্যাগপত্র প্রদেশ কংগ্রেসের হাতে এসে পৌঁছয়। এর আগে ২০০৩ সালে অটলবিহারী বাজপায়ী প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। তাঁর হাত ধরেই প্রথম বার অরুণাচলে ক্ষমতা দখল করেছিল বিজেপি। ২০০৪ সালে এনডিএ ক্ষমতাচ্যূত হওয়ার পরে তিনি ফের কংগ্রেসে ফেরেন। ২০০৭ সাল অবধি তিনি মুখ্যমন্ত্রী ছিলেন।

সিসিটিভি নিয়ে তরুণের আবেদন মানল আদালত
গোয়ার সেই পাঁচ-তারা হোটেলের সিসিটিভি ফুটেজ দেখতে পাবেন তরুণ তেজপাল, বুধবার জানাল আদালত। তিনি যে কোনও অপরাধ করেননি, এই দাবি প্রথম থেকেই জানিয়েছিলেন তহেলকার প্রাক্তন সম্পাদক। ৭ নভেম্বর গোয়ার একটি পাঁচ-তারা হোটেলে তাঁরই পত্রিকার এক মহিলা সাংবাদিককে তরুণ ধর্ষণ করেন বলে অভিযোগ। পুলিশ জানিয়েছিল, ওই হোটেলের লিফটের মধ্যে সিসিটিভি ছিল না। তবে লিফটের ঠিক বাইরের সিসিটিভি-তে যা দেখা গিয়েছে তা থেকেই যথেষ্ট প্রমাণ মিলেছে। মঙ্গলবার তিনি দাবি করেছিলেন, সত্যিটা লুকিয়ে রয়েছে ওই হোটেলের সিসিটিভি ফুটেজের মধ্যেই। তেজপাল অভিযোগ করেন, অপরাধ দমন শাখার তদন্তকারী অফিসারেরা ইচ্ছাকৃত ভাবেই কিছু অংশ চেপে রেখে বাকিটা তাঁকে দোষী প্রমাণিত করার জন্য ব্যবহার করছেন। ওই ফুটেজ যাতে তাঁকে দেখতে দেওয়া হয় তার জন্য আদালতের কাছে আবেদনও জানিয়েছিলেন তরুণ তেজপাল।

সন্তান দত্তকে বাধা নয় ধর্ম
সন্তান দত্তক নেওয়ার ক্ষেত্রে ধর্ম কোনও বাধা নয়, বুধবার জানাল সুপ্রিম কোর্ট। তাই ইসলাম অনুমোদন না করলেও কোনও মুসলিম দম্পতি চাইলে সন্তান দত্তক নিতেই পারেন বলে বুধবার রায় দিল দেশের শীর্ষ আদালত। ভারতীয় সংবিধানের ৪৪ ধারায় যে অভিন্ন দেওয়ানি বিধির কথা বলা হয়েছে, এই রায় তার দিকে আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলেই মনে করছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পি সদাশিবম।

কাকিমাকে খুন
পারিবারিক কলহের জেরে কাকিমাকে কেটে টুকরো টুকরো করল দুই যুবক। ঘটনাটি ঘটেছে শোণিতপুর জেলার ঠেলামারায়। পুলিশ জানায়, আজ সকালে করৈমারি এলাকার হাবিগাঁও গ্রামে নানকি হাঁসদা নামে এক মহিলাকে ধারালো অস্ত্রের কোপে কেটে ছিন্নভিন্ন করে প্রদীপ হাঁসদা ও রাজু মুর্মু নামে দুই যুবক। নানকি সম্পর্কে তাঁদের কাকি। ঘটনার পরে, দু’জনই ঠেলামারা থানায় আত্মসমর্পণ করে। দুই যুবক কাকিকে ডাইনি অপবাদ দিয়ে পুলিশকে বলেছে, “কাকিমার জন্য পরিবারে অমঙ্গল হচ্ছিল। তাই তাঁকে হত্যা করেছি।”

গাড়ি পুড়ল ধুবুরিতে
সারা অসম কোচ রাজবংশী ছাত্র সংস্থা (আক্রাসু) বিশ্বজিৎ রায় গোষ্ঠীর ডাকা ৪৮ ঘণ্টা জাতীয় সড়ক অবরোধে একটি ছোট গাড়ি জ্বালিয়ে দিয়েছে দুষ্কৃতীরা। মঙ্গলবার রাত সাড়ে ১১টা নাগাদ ধুবুরির ছাগলিয়া পুলিশ ফাঁড়ি এলাকার অসম-মোড় এলাকায় ঘটনাটি ঘটেছে। দুটি বাইকে ৪ জন দুষ্কৃতী এসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায়। দআক্রাসু (বি)-র সম্পাদক বিশ্বজিৎ রায় বলেন, “আমাদের কর্মী, সমর্থক কেউ এ ঘটনায় জড়িত নয়। আমাদের বদনাম করার জন্য এ কাজ করা হয়েছে।” অতিরিক্ত পুলিশ সুপার দেবাশিস বরুয়া জানান, দুষ্কৃতীদের ধরতে তল্লাশি চলছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.