টুকরো খবর
কোরক হোমে ফিরল আরও এক কিশোর
জলপাইগুড়ির ‘কোরক অবজারভেশন অ্যান্ড জুভেনাইল হোম’ থেকে পলাতক আরও এক বিচারাধীন কিশোর ফিরে এল সোমবার রাতে। ১৪ ফেব্রুরারি গভীর রাতে ২২ জন বিচারাধীন কিশোর পালায়। এই নিয়ে ছ’জন পলাতক ফিরল। হোম সূত্রে জানা গিয়েছে, এরা সবাই ভারতীয়। বাংলাদেশি আট কিশোরের খোঁজ মেলেনি। এ দিন জেলা প্রশাসনের পক্ষ থেকে রাজ্য সমাজকল্যাণ দফতরে একটি রিপোর্ট পাঠানো হয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, ওই রিপোর্টে কিশোর বন্দি পালানোর মতো সমস্যা এড়াতে ১০টি প্রস্তাব রাখা হয়েছে। জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকার বলেন, “বিচারাধীন কিশোর বন্দিদের রাখার জন্য হোম চত্বরে পৃথক বাড়ি তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে।” তিনি জানান, উত্তরবঙ্গের নানা এলাকা থেকে কোরক হোমে কিশোরদের পাঠানো হয়। তাতে জায়গার অভাব দেখা দেয়। কিন্তু আর কোথাও কিশোরদের হোম না থাকায়, ওই কিশোরদের ফেরানো যায় না। রিপোর্টে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাব হল, বিচারাধীন কিশোরদের নিয়মিত কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা, প্রস্তাবিত নতুন বাড়িতে খেলাধুলার ব্যবস্থা রাখা, বয়স অনুপাতে শ্রেণি ভাগ করে পৃথক ঘরে রাখা, এবং হোমে সর্বক্ষণের মনোবিদ নিয়োগ করা। চাইল্ড লাইনের ডেপুটি ডিরেক্টর সুদীপ চক্রবর্তী বলেন, “বিচারাধীন বন্দি কিশোরদের আচরণে হোমের আবাসিক অনাথ শিশুদের প্রভাবিত হওয়ার ঘটনা নিয়েও দুশ্চিন্তা বেড়েছে।” অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অমিয়াস শেরিং জানান, আজ, বুধবার রাজ্য স্তরের তিন জনের প্রতিনিধি দল হোম পরিদর্শন করবেন।

ভর্তিতে হেনস্থা অভিভাবকদের
পঞ্চম শ্রেণিতে পড়ুয়া ভর্তির আবেদন নিয়ে স্কুল পরিদর্শক দফতরে আসছেন অভিভাবকদের অনেকে। অথচ দফতর থেকে ব্যবস্থা না নেওয়ায় হেনস্থা হতে হচ্ছে। এলাকার কাউন্সিলরদের কাছেও অনেকে গিয়ে প্রায়ই ধরাধরি করছেন। কাউন্সিলররা তাঁদের স্কুল পরিদর্শকের দফতরে পাঠাচ্ছেন। অথচ সেখান থেকে ব্যবস্থা না-নেওয়ায় সমস্যা বাড়ছে বলে তাঁরা মনে করেন। স্কুল পরিদর্শকের দফতর থেকে জানানো হয়, স্কুল পরিদর্শক সঞ্জীব ঘোষ ২০ ফেব্রুয়ারি কলকাতা থেকে ফিরলে তিনি এই নিয়ে আলোচনা করবেন। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সঞ্জয় পাঠক বলেন, “স্কুল পরিদর্শকের দফতর থেকে ভর্তির ব্যবস্থা করা দরকার। না হলে সমস্যা মিটবে না।”

ধর্ষণে ধৃত রক্ষীর কড়া শাস্তি দাবি
মাটিগাড়ার একটি কনভেন্ট স্কুলে ছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্তের শাস্তির দাবিতে সরব হল অভিভাবক মঞ্চ। মঙ্গলবার বিকেলে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের কাছ থেকে অভিভাবকদের মিছিল বার হয়। ওই মিছিলে ব্যানার, প্ল্যাকার্ড হাতে নিয়ে অভিভাবকেরা মিছিল করেন। এ দিন অভিভাবক মঞ্চের সম্পাদক সন্দীপন ভট্টাচার্য জানান, অভিযুক্তের উপযুক্ত শাস্তি চাই। ধর্ষণের ঘটনার প্রতিবাদ ও অভিযুক্তের শাস্তির দাবি তুলে স্থানীয় অভিভাবকেরা অবরোধ আন্দোলন করলে তাঁদের নামে জামিন অযোগ্য ধারায় মামলা করা হয়। তা প্রত্যাহার করতে হবে। হিলকার্ট রোড, সেবক রোড, বিধান রোড হয়ে ফের মিছিল স্টেডিয়াম চত্বরে শেষ হয়।

পথ দুর্ঘটনায় মৃত্যু
ট্যাঙ্কারের ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। জখম হয়েছেন আরও দু’জন। সোমবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির নকশালবাড়ির রথখোলা মোড়ের কাছে। মৃত ব্যক্তির নাম রঞ্জিত পাসোয়ান (২৭)। তিনি নকশালবাড়ির আশ্রমপাড়ার বাসিন্দা।

আনন্দবাজারে প্রতিবেদনের জের
ছবি বিশ্বরূপ বসাক।
খবর প্রকাশের পরেই পাঁচিলের কাচ ভেঙে দেওয়া হল শিলিগুড়ির হিলকার্ট রোডের পাশের একটি গলিতে। সম্প্রতি ওই গলিতে শিলিগুড়ির শতাব্দী প্রাচীন মিত্র সম্মিলনী ক্লাবের সীমানায় আড়াই ফুট উঁচু একটি পাঁচিল তৈরি করে, তার উপরে কাচের টুকরো গেঁথে দেওয়া হয়। পাশেই একটি প্রাথমিক স্কুল রয়েছে, ব্যস্ততম ওই রাস্তার পাশে আড়াই ফুট উঁচু পাঁচিলে কাচ বসানোয় দুর্ঘটনার আশঙ্কা করে স্কুল কর্তৃপক্ষ থেকে পথচারীরা। শহরের বিভিন্ন মহল থেকেও সমালোচনা হয়। মঙ্গলবার ওই খবর বের হওয়ার পরে শহর জুড়ে সমালোচনা শুরু হয়। এর পরেই মিত্র সম্মিলনীর সভাপতি উদয় দুবে নিজে দাঁড়িয়ে থেকে ওই পাঁচিলের কাচ ভাঙানোর ব্যবস্থা করেন। তিনি জানান, বেআইনি পার্কিং এবং অসামাজিক কাজ রুখতেই ওই পাঁচিল তৈরি করা হয়েছিল, সেখানে আপত্তি ওঠায়, জনস্বার্থে কাচ সরিয়ে দেওয়া হয়েছে।

শিলিগুড়িতে প্রচারে মহেন্দ্র
পাহাড়-ডুয়ার্স নিয়ে রাজ্যের দাবি সামনে রেখে শিলিগুড়ি থেকে লোকসভা ভোটের প্রচারে নেমে পড়লেন দার্জিলিং কেন্দ্রের স্বঘোষিত নির্দল প্রার্থী সিকিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য মহেন্দ্র পি লামা। সভায় ছিলেন মোর্চার প্রথম সারির নেতা তথা জিটিএ চিফ বিমল গুরুঙ্গের প্রাক্তন আপ্ত সহায়ক পি অর্জুন। সভা চলাকালীন তাঁকে বহিষ্কার করার কথা ঘোষণা করেন মোর্চা সাধারণ সম্পাদক রোশন গিরি। সেই সঙ্গে মহেন্দ্রবাবুকে সমর্থন করার প্রশ্নই নেই বলেও রোশন জানিয়ে দেন। পি অর্জুন অবশ্য বলেন, “আমি মোর্চাতেই আছি। বহিষ্কারের ব্যাপারে সরকারি ভাবে খবর পাইনি। আমি যে কোনও অবস্থাতেই মহেন্দ্র পি লামাকেই সমর্থন করব।”

আবেদন নাকচ
জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের (এসজেডিএ) প্রাক্তন সিইও গোদালা কিরণকুমারের জামিন খারিজের আবেদন নাকচ করে দিল কলকাতা হাইকোর্ট। এসজেডিএ-কাণ্ডে মালদহের প্রাক্তন জেলাশাসক গোদালার জামিনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন শিলিগুড়ি পুরসভার মেয়র পারিষদ তথা কংগ্রেস নেতা সুজয় ঘটক। মঙ্গলবার দু’পক্ষের বক্তব্য শুনে বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আবেদন নাকচ করে দেন। গোদালা জামিনেই মুক্ত থাকবেন। তাঁর আবেদন এ দিন খারিজ হয়ে যাওয়ার সুজয়বাবুর বক্তব্য, “এ ব্যাপারে সুপ্রিম কোর্টের যাওয়ার রাস্তাও খোলা রয়েছে। এসজেডিএ কাণ্ড নিয়ে সিবিআই তদন্তের দাবি জানিয়ে জনস্বার্থে আরেকটি মামলা করা হয়েছে। সে ব্যাপারে আমি আশাবাদী।”

আলাদা জেলার দাবিতে রিলে অনশনে কংগ্রেস
আলিপুরদুয়ারকে পৃথক জেলা গঠনের দাবিতে রিলে অনশন শুরু করল যুব কংগ্রেস। মঙ্গলবার দুপুরে আলিপুরদুয়ার চৌপথী লাগোয়া এলাকায় ওই অনশন শুরু হয়েছে। যুব কংগ্রেসের আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবব্রত অধিকারি জানান, তৃণমূল আলিপুরদুয়ার মহকুমাকে পৃথক জেলা ঘোষণা করবে বলে প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়িত করেনি। দ্রুত জেলা ঘোষণার দাবিতে সাত দিনের রিলে অনশন শুরু করেছি। আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে গিয়ে এই দাবিতে অনশনকারী জয়ন্ত ভুঁইয়ার সঙ্গে দেখা করেন যুব কংগ্রেস নেতারা। জয়ন্তবাবু গত বুধবার থেকে নিজের ঠোঁট সেলাই করে জেলা গঠনের দাবিতে অনশন করছেন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, জয়ন্তবাবু পেশায় স্কুলের ভ্যান চালক। তিনি ঠোঁটের সেলাই কাটতে দিতে রাজি নন। তাঁর স্যালাইন চলছে। মহকুমা শাসক নিখিল নির্মল বলেন, “জয়ন্ত ভুঁইয়াকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে পাঠানো হচ্ছে।”

শ্মশান সংস্কারের দাবি
আলিপুদয়ার ২ ব্লকে শামুকতলা পঞ্চায়েত এলাকার একমাত্র শ্মশানঘাট সংস্কারের দাবিতে সরব হয়েছেন বাসিন্দারা। অভিযোগ, দশ বছর আগে শামুকতলা গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে ধারসি নদীর ধারে লালপুল এলাকায় ঘাট তৈরি হয়। লোহার বেড়া দিয়ে বেদি ও একটি বিশ্রাম ঘর তৈরি হয়। বর্তমানে বিশ্রাম ঘরটি বেহাল হয়ে পড়েছে। লোহার রেলিংগুলি চুরি হয়ে গিয়েছে। রক্ষণাবেক্ষণের অভাবে শ্মশান ঘাট আবর্জনায় ভরেছে। শামুকতলা পঞ্চায়েত প্রধান গাব্রিয়েল হাসদা বলেন, “দ্রুত পদক্ষেপ করা হবে।” শামুকতলা সৎকার সমিতির সম্পাদক গৌতম সরকার দ্রুত সংস্কারের দাবি জানান। আলিপুরদুয়ার ২ বিডিও সজল তামাং বলেন, “শ্মশানঘাট সংস্কারে পরিকল্পনা পাঠালে দ্রুত তার অনুমোদন দেওয়া হবে।”

রেল পুলিশের কর্মী ধৃত ধর্ষণে
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে এক যুবতীকে ধর্ষণের অভিযোগে রেল পুলিশের কনস্টেবলকে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে আলিপুরদুয়ার জংশন থেকে। অভিযুক্তের বাড়ি মালদহে। আলিপুর দুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “মালদহের এক যুবতী ডাকযোগে অভিযোগ জানিয়ে ছিলেন। মহম্মদ আকিউল নামে যুবককে গ্রেফতার করা হয়।” ধৃত যুবক আলিপুরদুয়ার জংশন রেল পুলিশের কনস্টেবেল। ওই যুবতীর সঙ্গে তার সম্পর্ক ছিল। দেড় মাস আগে আকিউল তাকে আলিপুরদুয়ার জংশনে নিয়ে আসেন। যুবতীর নালিশ, ২-৩ ধরে আবাসনে রেখে ধৃত তাঁকে ধর্ষণ করে। পরে বিয়েতে অস্বীকার করায় যুবতী পুলিশের দ্বারস্থ হন। আকিউল সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

দুর্ঘটনায় মৃত ছাত্র
চলন্ত স্কুল বাসে উঠতে গিয়ে পিছনের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক ছাত্রের। আহত আরও দুই। মঙ্গলবার মালবাজার বাসস্ট্যান্ড লাগোয়া এলাকায় ঘটনাটি ঘটেছে। মৃত ছাত্রের নাম কৌশল তিরকে (১২)। রাঙামাটি চা বাগানের বাসিন্দা কৌশল মালবাজারের একটি হিন্দি স্কুলের পঞ্চম শ্রেণিতে পড়ত। এদিন বিকালে স্কুল থেকে ফেরার পর রাঙামাটির পড়ুয়ারা বাসস্ট্যান্ড লাগোয়া এলাকায় স্কুলবাসের জন্যে অপেক্ষা করছিল। ওঠার আগেই বাসটি চলতে শুরু করায় তিন ছাত্র পড়ে যায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.