টুকরো খবর
খেলা দেখে ফেরার পথে সেতুতে মোটরবাইক দুর্ঘটনায় মৃত দুই
দুর্ঘটনায় মৃত্যু হল দুই বাইক আরোহীর। শনিবার রাত দশটা নাগাদ আচার্য জগদীশচন্দ্র বসু উড়ালপুলের উপরে মিন্টো পার্কের কাছে ঘটনাটি ঘটে। এই ঘটনায় আরও এক জন বাইক আরোহী গুরুতর জখম হন। এরা সকলেই সল্টলেক স্টেডিয়াম থেকে খেলা দেখে বাড়িতে ফিরছিলেন। পুলিশ জানিয়েছে, মৃতরা হলেন আরমান আলি (৩০) এবং মহম্মদ কলিম আলি (৪৯)। বাড়ি হাওড়ার শিবপুরের গুরুচরণ রায়চৌধুরী ঘাট এবং কাউইস ঘাট রোডে। আহতের নাম মহম্মদ সনু। তারও বাড়ি একই এলাকায়। এরা সকলে একটি বাইকে করে পার্কসার্কাস থেকে রবীন্দ্র সদনের দিকে যাচ্ছিলেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানতে পেরছে বাইক আরোহীদের কারোর মাথাতেই কোনও হেলমেট ছিল না। পুলিশ তিন জনকেই চিকিৎসার জন্য দ্রুত এসএসকেএম হাসপাতালে নিয়ে যায়। চিকৎসকরা আরমান এবং কলিমকে মৃত বলে ঘোষণা করেন। সনু হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন। তবে যে গাড়িটির সঙ্গে বাইকটির ধাক্কা লেগেছে গভীর রাত পর্যন্ত তার কোনও খোঁজ পায়নি পুলিশ। দুর্ঘটনায় আরমানদের বাইকটির সামানের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, বাইকটি বেপরোয়া ভাবে চালানো হচ্ছিল। সম্ভবত নিয়ন্ত্রণ হারিয়ে একটি ছোট ট্রাকের পিছনে ধাক্কা মারে। তদন্তকারীরা জানতে পেরেছেন, বাইকটি আরমান চালাচ্ছিলেন। তার পিছনে ছিলেন কলিম এবং সনু। ঝিরিঝিরি বৃষ্টির জন্য উড়ালপুলের রাস্তাও ভিজে ছিল। ফলে বাইকের সামনের চাকা পিছলে চালক নিয়ন্ত্রণ হারাতে পারেন বলে তদন্তকারীরদের অনুমান। আচার্য জগদীশচন্দ্র বসু রোডের উড়ালপুল-সহ শহরের বিভিন্ন উড়ালপুলে রাত থেকে ভোর পর্যন্ত হেলমেটহীন বাইক বাহিনীদের দাপট নিয়ে অনেক বার অভিযোগ উঠেছে। রাতে উড়ালপুলগুলির উপরে পুলিশি নজরদারির অভাব নিয়েও বিভিন্ন সময়ে অভিযোগ শোনা গিয়েছে। শনিবার রাতের এই দুর্ঘটনা ফের সে দিকেই আঙুল তুললো।

হাতিবাগান বাজারে বসল গভীর নলকূপ
হাতিবাগান বাজারের অগ্নি নির্বাপণ ব্যবস্থা সুরক্ষিত করতে সেখানে গভীর নলকূপ বসালো কলকাতা পুরসভা। শনিবার সেটির উদ্বোধন করেন স্থানীয় সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। হাজির ছিলেন রাজ্যের ক্রেতাসুরক্ষামন্ত্রী সাধন পাণ্ডে, মেয়র পারিষদ অতীন ঘোষ, তারক সিংহ প্রমুখ। বছর দুয়েক আগে ওই বেসরকারি বাজারে আগুন লেগে ভস্মীভূত হয়ে যায় অধিকাংশ দোকান। ঘটনাস্থলে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তখনই তিনি ব্যবসায়ীদের সহযোগিতা করার জন্য পুর-প্রশাসনকে নির্দেশ দেন। অগ্নি নির্বাপণ বিধি মেনে সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলেন। এর পরই পুরসভার বাজার দফতর ও দমকল বিভাগ বাজারের ব্যবসায়ীদের সঙ্গে বসে আলোচনা করে। অগ্নি নির্বাপণ বিধি মেনে কী কী করা দরকার, জানানো হয় ব্যবসায়ীদের। ওই কাজ না হলে যে ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স পুনর্নবীকরণ করা যাবে না, জানানো হয় তা-ও। পুরসভা সূত্রের খবর, দমকলের বিধি মেনে ওই বাজারের বেশির ভাগ দোকানদার ব্যবস্থা নিয়েছেন। বাকি ছিল জলাধারের ব্যবস্থা করা। মুখ্যমন্ত্রীর নির্দেশে পুর-প্রশাসন গভীর নলকূপও বসায়। পুরসভার মেয়র পারিষদ (বাজার) তারক সিংহ জানান, এই কাজে প্রায় ১৭ লক্ষ টাকা খরচ হয়েছে। বাজারে অগ্নিকাণ্ডের সময় জলের অভাবে বেগ পেতে হয়েছিল দমকলকে। নলকূপ বসায় জলের জোগানে অসুবিধা হবে না বলে পুরসভা জানায়। দমকল কর্তৃপক্ষও পুরসভার লাইসেন্স দফতরকে চিঠি মারফৎ তাঁদের ‘নো অবজেকশন’-এর কথা জানিয়েছে। পুরসভা সূত্রের খবর, ওই বাজারের দোকানদের লাইসেন্স পুনর্নবীকরণের কাজ শুরু হবে।

রেস্তোরাঁয় আগুন, আতঙ্ক
রেস্তোরাঁয় জমজমাট বিয়ের আসর। হঠাৎ বিকট শব্দ। তার পরেই রান্নাঘর থেকে ভেসে এল ‘আগুন, আগুন’ চিৎকার। পলক ছড়িয়ে পড়ল আতঙ্ক। ছুটে বেরোতে লাগলেন মানুষ। চিৎকারে আতঙ্ক ছড়িয়ে পড়ল রেস্তোরাঁর অন্যান্য তলাতেও। দমকল জানিয়েছে, শনিবার বিকেলে সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ে ওই রেস্তোরাঁর চার তলায় আগুন লাগে। ধোঁয়ায় শৌভিক সর্দার নামে কেটারার সংস্থার এক কর্মী অসুস্থ হন। তিনি হাসপাতালে ভর্তি। হাসপাতাল জানায়, তিনি এখন বিপন্মুক্ত। দমকলের অনুমান, রান্নাঘরে সিলিন্ডার লিক করেই আগুন। রেস্তোরাঁয় কেটারার সংস্থার কর্মী মহম্মদ আকবর নামে এক যুবক এ দিন বলেন, “খাবার সাজাচ্ছিলাম, আগুন শুনেই পড়িমড়ি দৌড় দিই।” দমকল জানায়, পাঁচটি ইঞ্জিন, দু’টি যন্ত্রচালিত মই পাঠানো হয়। ঘটনাস্থলে যায় কড়েয়া থানার পুলিশ। দমকলের ডিজি দুর্গাপ্রসাদ তারানিয়া বলেন, “অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল কি না, তা খতিয়ে দেখব। প্রয়োজনে রেস্তোরাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে পুলিশে অভিযোগ করা হবে।” দমকল জানায়, বিয়ের অনুষ্ঠানটি অন্য একটি ভবনে সম্পন্ন হয়।

বরাহনগরে নিকাশি উন্নয়নে
প্রতি বছরই বর্ষায় জলে ডুবে যায় বরাহনগরের বিস্তীর্ণ এলাকা। এই অবস্থা পাল্টাতে শনিবার ন’পাড়ায় ৫টি পাম্প-সহ নতুন নিকাশি ব্যবস্থার উদ্বোধন করলেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। খরচ হয়েছে ৩৬ কোটি টাকা। অনুষ্ঠানের প্রধান অতিথি সৌগত রায় জানান, তিনি কেন্দ্রে মন্ত্রী থাকাকালীন জওহরলাল নেহরু আরবান রিনিউয়াল মিশনের মাধ্যমে এই প্রকল্পের জন্য সাড়ে ১২ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। সম-পরিমাণ টাকা দিয়েছে রাজ্য সরকার। বাকিটা কেএমডিএ এবং বরাহনগর পুরসভা। পাম্পিং স্টেশন ছাড়াও সিঁথি থেকে বি টি রোড হয়ে দক্ষিণেশ্বর পর্যন্ত ভুগর্ভস্থ নিকাশির সংস্কারও করা হয়েছে। স্থানীয় বিধায়ক তাপস রায়ের অভিযোগ, “বাম আমলে ৩৪ বছরে এ কাজ হয়নি।” পলিপ্যাক আটকে পাম্পিং স্টেশনে যাতে সমস্যা না দেখা দেয়, সে জন্য নর্দমায় পলিপ্যাক না ফেলতে অনুরোধ তাপসবাবু। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় পৌরপ্রধান অপর্ণা মৌলিক, উপ-প্রধান রামকৃষ্ণ পাল, কামারহাটির পৌরপ্রধান গোপাল সাহা প্রমুখ।

গণতন্ত্রের জন্য
প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীর প্রচার উপলক্ষে ‘রান ফর ইউনিটি’র আয়োজন করেছিল বিজেপি। রাজ্যে গণতন্ত্র রক্ষার ডাক দিয়ে সল্টলেকে এ বার দৌড়ের আয়োজন করলেন আই এ পার্কের জ্যোতি বসু জন্মশতবর্ষ উদযাপনের উদ্যোক্তারা। নেলী সেনগুপ্তের মূর্তির কাছ থেকে শুরু হয়ে শনিবার সকালে ওই দৌড় শেষ হয়েছে আই এ পার্কেই। বসুর জন্মশতবর্ষ পালনের জন্য ১২ ফেব্রুয়ারি থেকে একগুচ্ছ কর্মসূচি হাতে নিয়েছেন উদ্যোক্তারা। যার সমাপ্তি হচ্ছে আজ, রবিবার। প্রতিদিনই হয়েছে বইমেলা। বসুকে কেন্দ্র করে বিভিন্ন বিষয়ে আলোচনার আসরে অংশ নিচ্ছেন সোমনাথ চট্টোপাধ্যায়, অশোক ঘোষ, মঞ্জুকুমার মজুমদার, হাসিম আব্দুল হালিম, প্রবোধ সিংহ, অরুণাভ ঘোষ, অসীম দাশগুপ্ত, ঋতব্রত বন্দ্যোপাধ্যায়, মইনুল হাসান, অসীম চট্টোপাধ্যায়, মনোজ ভট্টাচার্য প্রমুখ।

কিশোরীকে ‘হুমকি’
ধর্ষণের চেষ্টার অভিযোগ প্রত্যাহার করতে তাকে ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছে বলে থানায় অভিযোগ করল কড়েয়ার কিশোরী। পুলিশ জানায়, কিশোরীর মায়ের অভিযোগ, অভিযুক্ত শাহাজাদা বক্সের নাম করে শুক্রবার রাতে এক দল যুবক তার বাড়িতে এসে এফআইআর তুলতে বলে। তারা জানায়, মামলা না তুললে পরিণতি খারাপ হবে। অভিযোগ, প্রাণনাশের হুমকি দেওয়া হয়। শাহজাদা অবশ্য এখন পুলিশ হেফাজতে। অভিযুক্ত সঙ্গী সেলিম ফেরার। ১৪ ফেব্রুয়ারি রাতে শাহাজাদা ও সেলিম পাম অ্যাভিনিউয়ে ওই কিশোরীকে ধর্ষণের চেষ্টা করে বলে পুলিশে অভিযোগ যায়।

দুর্ঘটনা, আহত ৩
নিয়ন্ত্রণ হারিয়ে গাড়ি উল্টে আহত হলেন তিন মহিলা। শনিবার, গড়িয়াহাটের বিজন সেতুতে। পুলিশ জানায়, একটি ছোট চার চাকার গাড়িতে গড়িয়াহাট থেকে কসবার দিকে যাচ্ছিলেন চার মহিলা, দুই শিশু এবং চালক-সহ সাত জন। নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি সেতুর রেলিংয়ে ধাক্কা মেরে উল্টে যায়। সন্ধ্যা মণ্ডল নামে এক মহিলা গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি। চালক পলাতক। গাড়িটি আটক করেছে পুলিশ।

‘মারধর’, ধৃত ৩
চাঁদা দিতে অস্বীকার করায় এক ব্যক্তিকে মারধরের অভিযোগে গ্রেফতার হল তিন যুবক। শুক্রবার, লেনিন সরণিতে। ধৃতদের নাম, সতীশ কাশ্যপ, শুভজিৎ সাহা এবং আনন্দকুমার সিংহ। পুলিশ জানায়, ওই যুবকেরা একটি অনুষ্ঠানের জন্য চাঁদা তুলছিলেন। চাঁদা দেওয়া নিয়ে স্থানীয় বাসিন্দা রতন শেখের সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। রতনবাবুর অভিযোগ, এর পরেই অভিযুক্তরা তাঁকে মারধর করে।

ছিনতাইবাজ ধৃত
এক কিশোরীর মোবাইল ছিনতাইয়ের অভিযোগে শুক্রবার হরিদেবপুর থেকে গ্রেফতার হলেন এক যুবক। ধৃত আকাশ মাইতির বাড়ি হরিদেবপুরের পূর্বপাড়ায়। মিলেছে মোবাইলটিও। পুলিশ জানায়, শুক্রবার রাতে বেহালার বাসিন্দা ওই কিশোরী বাড়ি ফেরার সময়ে আচমকা আকাশ তার মোবাইল ছিনিয়ে পালায়। শনিবার আদালতে অভিযুক্তের মঙ্গলবার পর্যন্ত পুলিশি হেফাজত হয়।

বধূর ঝুলন্ত দেহ উদ্ধার
এক গৃহবধূর ঝুলন্ত দেহ মিলল। শনিবার, কসবার রাজডাঙা এলাকায়। মৃতার নাম প্রিয়ঙ্কা সরকার (২২)। পুলিশ জানায়, দু’মাস হল বিয়ে হয়েছিল প্রিয়ঙ্কার। দিন কয়েকের জন্য তিনি বাপের বাড়িতে আসেন। এ দিন তাঁকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান তাঁর পরিজনেরা। বাঙুর হাসপাতালে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.