টুকরো খবর
বিধায়ক কেনাবেচার অভিযোগ মন্ত্রীর

১৪ ফেব্রুয়ারি
মুখ্যমন্ত্রী তরুণ গগৈ রাজ্যসভা নির্বাচনে ঘোড়া কেনাবেচার প্রসঙ্গ নস্যাৎ করলে কী হবে, রাজ্যের কংগ্রেস সাংসদ তথা কেন্দ্রীয় উপজাতিউন্নয়ন প্রতিমন্ত্রী রানি নর ‘ঘোড়া’ কেনার অভিযোগ আনলেন তাঁরই সহকর্মী -মন্ত্রী পবন সিংহ ঘাটোয়ারের বিরুদ্ধে। উত্তর লখিমপুরের এক জনসভায় রানির বক্তব্য, “রাজ্যসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় উত্তর -পূর্ব উন্নয়ন মন্ত্রী পবন সিংহ ঘাটোয়ার কংগ্রেস -বিপিএফ জোটের প্রার্থীর পক্ষে ভোট টানতে বিজেপির রাজ্য সভাপতি সর্বানন্দ সোনোয়ালকে কোটি বিধায়ক প্রশান্ত ফুকনকে দেড় কোটি টাকা দিয়েছেন।” প্রশান্ত ফুকনের ভোট বাতিল হয়েছে খবর ছড়াবার পরেই তাঁর ব্যালট প্রকাশ করার জন্য নির্বাচন কমিশনের কাছে তিনি আবেদন জানান। অন্য দিকে, রানির বিরুদ্ধে আইনি নোটিশ পাঠিয়েছেন সোনোয়াল। দাবি করেছেন, সাত দিনের মধ্যে অভিযোগের পক্ষে রানিকে প্রমাণ দাখিল করতে হবে। ঘাটোয়ার নিজেও রানির মন্তব্যে ক্ষিপ্ত। কংগ্রেস হাইকমান্ডের কাছে তিনি অভিযোগ দায়ের করবেন।

ডোনিগারের বই নিয়ে বিবৃতি পেঙ্গুইনের

১৪ ফেব্রুয়ারি
ওয়েন্ডি ডোনিগারের ‘দ্য হিন্দুজ: অ্যান অল্টারনেটিভ হিস্ট্রি’ বইটির ভারতীয় সংস্করণ এ দেশের বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত ব্যাখ্যা করল পেঙ্গুইন ইন্ডিয়া। ফেসবুক বিবৃতিতে ওই প্রকাশনা সংস্থা জানিয়েছে, ব্যক্তিগত মতপ্রকাশের স্বাধীনতায় সর্বতো ভাবেই বিশ্বাস করে তারা। ভারতীয় সংবিধানও সেই স্বাধীনতা স্বীকার করে। পৃথিবীর সর্বত্রই পেঙ্গুইন এই ব্যক্তিস্বাধীনতাকে মান্য করেই বই প্রকাশের কাজ করে বলে দাবি করেছে। পাশাপাশি তাদের এ-ও বক্তব্য, যে দেশে তারা কাজ করছে সে দেশের আইন মেনে চলার দায়িত্বও তাদের থাকে। পিটিআই পেঙ্গুইনকে উদ্ধৃত করে বলেছে, “সে আইন যতই অসহিষ্ণু ও নিয়ন্ত্রণমূলক হোক না কেন, তা মানতে আমরা বাধ্য। কর্মচারীদের সুরক্ষার দিকটি দেখাও আমাদের নৈতিক কর্তব্য।” পেঙ্গুইন জানিয়েছে, ডোনিগারের বই নিয়ে রফাসূত্রে পৌঁছনোর মধ্য দিয়েই চার বছর ধরে চলা আইনি প্রক্রিয়া শেষ হল। পেঙ্গুইনের দাবি, তারা এখনও বইটি প্রকাশের সিদ্ধান্তকে সমর্থন করে। তবে একই সঙ্গে তাদের অভিযোগ, ভারতীয় দণ্ডবিধি, বিশেষত ২৯৫এ ধারা, কোনও প্রকাশনা সংস্থাকে মতপ্রকাশের স্বাধীনতার আন্তর্জাতিক মাপকাঠি মেনে কাজ করতে দেয় না। পেঙ্গুইনের দাবি, “কেবল সৃজনশীলতা নয়, ভারতে মানবাধিকার রক্ষার ক্ষেত্রেও বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে।”

অসমে নিষিদ্ধ তামাকজাত সমস্ত পণ্য

১৪ ফেব্রুয়ারি
আইন করে ধোঁয়াহীন তামাকজাত দ্রব্য তৈরি, বিক্রয়, সেবন, সঞ্চয়, বিজ্ঞাপন ও সরবরাহ নিষিদ্ধ করা হল অসমে। দীর্ঘ বিতর্ক ও টালবাহানার পরে, ১১ ফেব্রুয়ারি ধোঁয়াহীন তামাকজাত দ্রব্যের উপরে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা সংক্রান্ত বিলে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেছেন রাজ্যপাল। চলতি বিধানসভা অধিবেশনে এই খবর জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, "এর ফলে ১৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের সর্বত্র এই ধরণের দ্রব্যের বিক্রি, বিজ্ঞাপন, সেবন নিষিদ্ধ হয়ে গিয়েছে।" বর্তমানে তামাক ও নিকোটিন -যুক্ত পানমশলা, গুটখা বিক্রি, সঞ্চয়ের উপরে 'ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড (বিক্রির উপরে নিষেধাজ্ঞা) রেগুলেশন ২০১১' অনুযায়ী দেশের ২৮টি রাজ্যে নিষেধাজ্ঞা জারি রয়েছে। এই নিষেধাজ্ঞা ২০১৩ সালের ৮ মার্চ থেকে এক বছরের জন্য বলবৎ করা হয়। কিন্তু অসমই দেশের প্রথম রাজ্য যারা পৃথক আইন পাশ করে এই ধরণের নেশা সামগ্রী সার্বিকভাবে নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করল। হিমন্ত জানান, "গত কাল থেকে বলবৎ হওয়া এই আইনে অপরাধীদের সর্বাধিক সাত বছর অবধি সশ্রম কারাদণ্ড ও ১ থেকে ৫ লক্ষ টাকা অবধি জরিমানা হতে পারে। এই ধরনের সামগ্রী সেবনের সময় হাতেনাতে ধরা পড়লে প্রথমবার ১০০০ টাকা ও পরের প্রত্যেকবার ২০০০ টাকা করে জরিমানা হবে।" অবশ্য নিষেধাজ্ঞা ও আইন লাগু হওয়ার পরেও আজ গুয়াহাটি -সহ রাজ্যের সর্বত্র খোলাখুলিই তামাক, খৈনি, গুটখা বিক্রি হয়েছে।

ইঞ্জিনিয়ার অপহৃত রাঁচিতে

১৪ ফেব্রুয়ারি
রাঁচির বুণ্ডু থানা এলাকার সুমণ্ডিতে এক ইঞ্জিনিয়ারকে অপহরণ করল দুষ্কৃতীরা। ঘটনার পিছনে মাওবাদীদের জড়িয়ে থাকার সম্ভাবনা রয়েছে বলেই পুলিশের দাবি। বত্রিশ বছর বয়সী ইঞ্জিনিয়ারের নাম পঙ্কজ কুমার যাদব। সুমণ্ডিতে কাঞ্চি নদীর উপরে একটি সেতু নির্মাণের কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। নির্মাণস্থলের কাছেই তাঁর কোয়ার্টার। সেখান থেকেই গত কাল রাত সাড়ে ন'টা নাগাদ তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, অপহরণকারীরা বিশেষ পোশাক পড়েছিল। দলে তারা দশ থেকে পনেরো জন ছিল। ওই ইঞ্জিনিয়ারের কপালে বন্দুক ঠেকিয়ে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে। তাঁকে মারধরও করা হয়েছে। সোনাহাটু ও বুণ্ডুর সংযোগস্থলে একটি বেসরকারি সংস্থা ওই সেতু নির্মাণের কাজের বরাত পেয়েছে। ঘটনার তদন্ত চলছে বলে জানিয়েছেন রাচির পুলিশ সুপার (গ্রামীণ) এস কে ঝা।

প্রয়াত সঙ্গীত শিল্পী

১৪ ফেব্রুয়ারি
রাজ্যের বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী সমীর কান্তি দাস প্রয়াত হলেন। বার্ধ্যক্যজনিত কারণে তিনি বেশ কয়েক দিন শহরের একটি সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। প্রয়াত শিল্পীর অসংখ্য ছাত্রছাত্রী গুণমুগ্ধরা হাসপাতালে গিয়ে তাঁকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন। ত্রিপুরার উচ্চশিক্ষা সংস্কৃতি দফতরের মন্ত্রী ভানুলাল সাহা বলেন, ‘‘রাজ্যে রবীন্দ্র সঙ্গীত চর্চার ক্ষেত্রে সমীরবাবুর অবদান অতুলনীয়। তাঁর মৃত্যু রাজ্যের শিল্প সংস্কৃতির জগতে এক শূন্যতা তৈরি করবে। সঙ্গীত জগতে তাঁর উত্তরসূরীদের এখন দায়িত্ব আরও বেড়ে গেল।’’ শিল্পীর শোকাহত পরিবারকে তিনি সমবেদনা জানিয়েছেন।

ধসে মৃত শ্রমিক

১৪ ফেব্রুয়ারি
জেলা পরিবহণ কর্তার বাড়িতে, মাটির নীচে ঘর তৈরির সময় ধস নেমে দুই শ্রমিকের মৃত্যু হল। জখম হলেন জন। গত কাল বিকেলে শোণিতপুর জেলার ডেকাবরুয়া চুবুরিতে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, জেলা পরিবহন অধিকর্তা অজিত বরুয়ার বাড়ির নীচে একটি ঘর তৈরি করা হচ্ছিল। কুড়ি ফুট গভীর ভিত খোঁড়ার সময় আচমকা উপর থেকে মাটির চাঁই কর্মরত শ্রমিকদের উপরে পড়ে। চাপা পড়া শ্রমিককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে মাটি খুঁড়ে সীতা ভূমিজ জহন সুরেন নামে দুই শ্রমিকের প্রাণহীন দেহ উদ্ধার করা হয়।

মেয়েকে ধর্ষণ, ফেরার বাবা

১৪ ফেব্রুয়ারি
নিজের মেয়েকে ধর্ষণ করল এক ব্যক্তি। শহরতলির ৭৯ টিলায় হরিজন কলোনির বাসিন্দা অর্জুন ধানুক তার কিশোরী মেয়ের উপর দিনের পর শারীরিক নির্যাতন চালাত। ধর্ষিতা কিশোরী তা স্বীকারও করেন। সম্প্রতি কিশোরীটি গর্ভবতী হয়ে পড়লে প্রতিবেশীরা বিষয়টি জানতে পারেন। তখন পাড়ায় সালিশি সভা বসে। তার পরেই আগরতলা পূর্ব থানায় অর্জুনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন উষা ধানুক নামে এক মহিলা। অভিযুক্ত বাবা ফেরার।

সাংসদদের দেহ তল্লাশি নিয়ে বৈঠক সোমবার
সাংসদদের দেহ তল্লাশির বিষয়টি নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য আগামী সোমবারই এক জরুরি বৈঠকের ডাক দিয়েছেন লোকসভার স্পিকার মীরা কুমার। ডেপুটি স্পিকার কারিয়া মুন্ডার নেতৃত্বাধীন এক কমিটিকে সংসদের নিরাপত্তা বিষয়ক সমস্ত দিক খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন তিনি। এ দিকে শুক্রবারই পেপার-স্প্রে কাণ্ডের জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছেন সীমান্ধ্র সাংসদ এল রাজাগোপাল। বৃহস্পতিবারের মতো এ দিনও তিনি বলেছেন, আত্মরক্ষার্থেই এই কাজ করেছেন তিনি। শুক্রবার এক সাংবাদিক বৈঠকে রাজাগোপাল বলেন, “আমি এটা বলছি না যে গত কাল যা ঘটেছে তা ঠিক। আমরা সবাই দুঃখিত, যা ঘটেছে তার জন্য আমরা সবাই লজ্জিত।” বৃহস্পতিবার লোকসভায় তেলঙ্গানা বিল পেশের সময় পেপার স্প্রে করে তুমুল হট্টগোল বাধিয়েছিলেন রাজাগোপাল। ঘটনায় তীব্র নিন্দার সম্মুখীন হতে হয় তাঁকে। লোকসভা থেকে তাঁকে সাসপেন্ড করেন স্পিকার মীরা কুমার।

আপের ভ্যালেন্টাইন

১৪ ফেব্রুয়ারি
প্রেম দিবসে দেশের জনতাকেই ভ্যালেন্টাইন হিসেবে পাশে পেতে চায় আম আদমি পার্টি (আপ)। দলীয় নেতৃত্বের বার্তা, “দেশকে ভালবাসুন, দেশের মানুষদের ভালবাসুন।” ১৪ ফেব্রুয়ারির কথা মাথায় রেখেই দেশের জনতাকে ১৪০২ বা তার বেশি অঙ্কের টাকা আপের খাতে দান করার আবেদন জানানো হয়েছে তাঁদের তরফে।

জগন-রাজনাথ
অন্ধ্র-বিভাজনের বিরোধিতায় এ বার বিজেপি সভাপতি রাজনাথ সিংহের দ্বারস্থ হলেন ওয়াইএসআর কংগ্রেস প্রধান জগন্মোহন রেড্ডি। শুক্রবার রাজনাথের সঙ্গে দেখা করে এই বিষয়ে তাঁর সাহায্য চান জগন্মোহন। এমনিতে পৃথক তেলঙ্গানা রাজ্য গঠনের পক্ষেই এ যাবৎ কাল সায় দিয়ে এসেছে বিজেপি। শুক্রবার জগন্মোহনের সঙ্গে বৈঠকের পর রাজনাথ জানান, তাঁর আশা, অন্ধ্র বিভাজনের প্রস্তাবের বিরোধিতাই করবে বিরোধী দলগুলি।

রেলে বিপদ
মহিলাদের যাত্রীদের নিরাপত্তায় বিভিন্ন পদক্ষেপ করা হলেও গত এক বছরে রেলে শ্লীলতাহানি, ধর্ষণ ও উত্যক্ত করার ঘটনা বেড়েছে উত্তরোত্তর। রেল পুলিশের হিসেব মতো ২০১৩ সালে শুধু শ্লীলতাহানির ঘটনাই ঘটেছে ১৮৯টি। ধর্ষণের ঘটনা ৫। কটূক্তি ও উত্যক্ত করার ঘটনা পঞ্চাশেরও বেশি। সংসদীয় এক কমিটি রেলের মহিলা কামরাগুলিতে সিসিটিভি ও জরুরি অ্যালার্ম বেল বসানোর প্রস্তাব পেশ করে। কোনওটিই কার্যকর হয়নি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.