টুকরো খবর
গুয়াহাটিতে প্রার্থী হতে পারেন মানস

১৩ ফেব্রুয়ারি
দলের নেতা-সদস্যদের ভোটে জয়ী হওয়ায়, অসমের সমাজকল্যাণ মন্ত্রী অকণ বরার ছেলে মানস বরা লোকসভা ভোটে গুয়াহাটি কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী হতে পারেন। কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর নির্দেশে গুয়াহাটি-সহ দেশের ১৬টি কেন্দ্রে ভোটাভুটির মাধ্যমে দলীয় প্রার্থী বাছাই করা হয়েছে। ২০০৪ সালে কিরিপ চলিহা গুয়াহাটি থেকে কংগ্রেস সাংসদ নির্বাচিত হন। এ বার মানস ছাড়াও জ্যোতি চিত্রবনের অধ্যক্ষ ববিতা শর্মা, খাদি গ্রামোদ্যাগ বোর্ডের অধ্যক্ষ জুরি শর্মা বরদলৈ, অ্যাপেক্স ব্যাঙ্কের অধ্যক্ষ পঙ্কজ বরবরা, বলিন বরদলৈ, অনুপম বরদলৈ, মুনমি দত্ত প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করে আবেদন জানান। দলীয় সূত্রে খবর, কাল ১০৫৫ জন ভোটারের মধ্যে ভোট দেন ৮২৭ জন। মানস পান ৪১০টি, জুরি ২১৫টি ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে ববিতা শর্মা। পঙ্কজবাবু ১১৪, মুনমী দত্ত ৭৫, বলিন বরদলৈ ৫০ ও অনুপম বরদলৈ ১১টি ভোট পান। নিয়মমতো প্রথম তিন প্রার্থীর তালিকা এআইসিসির কাছে যাবে। চূড়ান্ত প্রার্থী ঠিক করবেন রাহুল।

মেঘালয়ে ধর্ষণ করে বালিকা খুন

১৩ ফেব্রুয়ারি
সাত বছরের বালিকাকে ধর্ষণের পরে খুন করা হল মেঘালয়ে। পুলিশ জানায়, পশ্চিম গারো হিল জেলার বলংগ্রে গ্রামের এক মহিলা বান্ধবীর বাড়ি যান। ফিরে দেখেন, মেয়ের দেহ ঘরে পড়ে রয়েছে। হাসপাতালে পরীক্ষার পরে ময়না তদন্তে বোঝা যায়, মেয়েটি ধর্ষণের শিকার ও তাকে খুন করা হয়েছে।

প্রয়াত বালু

১৩ ফেব্রুয়ারি
হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ‘সদমা’-র পরিচালক বালু মহেন্দ্র। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৭৫। দক্ষিণ ভারতীয় এই পরিচালককে শ্রদ্ধা জানিয়েছে বলিউড।

কাটারি হাতে নিরাপত্তারক্ষী

১৩ ফেব্রুয়ারি
দীর্ঘ দিনের কমর্চারী হওয়া সত্ত্বেও তাঁকে স্থায়ী করেননি কলেজ কর্তৃপক্ষ। সেই রাগেই কাটারি হাতে কলেজ চত্বরে হানা দিলেন এক নিরাপত্তারক্ষী। কাটারির ঘায়ে জখম হলেন তিন শিক্ষক-সহ চার জন। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে নাসিকের সাতানার এক কলেজ ক্যাম্পাসে। অভিযুক্তের নাম বাহাদুর সিংহ পাল। তাঁকে গ্রেফতার করেছে পুলিশ।

দোষী সাব্যস্ত

১৩ ফেব্রুয়ারি
বছর কুড়ির এক তরুণীকে অপহরণ করে ধর্ষণ ও খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হল তিন যুবক। বৃহস্পতিবার এই রায় দিল দিল্লির এক আদালত। আগামী ১৭ ফেব্রুয়ারি তাদের সাজা ঘোষণা করা হবে। সম্প্রতি হরিয়ানা থেকে উদ্ধার হয় ওই তরুণীর বিকৃত দেহ। জানা যায় ধর্ষণ করে খুন করা হয়েছে ওই তরুণীকে।

হত ২ জঙ্গি

১৩ ফেব্রুয়ারি
ভারতীয় সেনার গুলিতে নিহত হল দুই জঙ্গি। দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানের পিঞ্জুরা গ্রামে লুকিয়ে রয়েছে তিন জঙ্গি, গোপন সূত্রে এই খবর পেয়ে বৃহস্পতিবার দুপুরে জঙ্গি দমন অভিযানে যায় যৌথবাহিনী। সংঘর্ষে মারা যায় দুই জঙ্গি। চম্পট দেয় বাকি এক জন।

দেবদাসী প্রথা তোলার নির্দেশ সুপ্রিম কোর্টের
দেবদাসী প্রথা তুলে দিতে কর্নাটক সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই ব্যাপারে কর্নাটক সরকারের বক্তব্যও জানতে চাওয়া হয়েছে। এক স্বেচ্ছাসেবী সংগঠনের করা আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি পি সদাশিবমের নেতৃত্বাধীন বেঞ্চের মতে, এই প্রথা ‘জাতীয় লজ্জা’। স্বেচ্ছাসেবী সংগঠনটির দাবি, বেআইনি হলেও মহিলাদের মন্দির বা বিগ্রহের কাজে ‘উৎসর্গ’ করার এই প্রাচীন প্রথা কর্নাটকে এখনও চালু রয়েছে। বৃহস্পতিবার রাতেই দেবনগর জেলার উত্তরঙ্গ মালা দুর্গা মন্দিরে ফের মহিলাদের ‘উৎসর্গ’ করা হবে। কর্নাটকের মুখ্যসচিবকে বৃহস্পতিবার রাতের ‘উৎসর্গ’ অনুষ্ঠান বন্ধ করার নির্দেশ দেয় বেঞ্চ।

বাড়ি পাননি জোহরা
দিল্লি সরকারকে ২০১১ সালে চিঠি লিখলেও এখনও শিল্পী কোটায় বাড়ি পাননি অভিনেত্রী জোহরা সেহগল। ১০১ বছরের জোহরা এখন অসুস্থ। জোহরাকে হুইলচেয়ারে চলাফেরা করতে হয় বলে জানিয়েছেন তাঁর মেয়ে কিরণ। তিনি জানিয়েছেন, শিল্পী কোটায় বাড়ি চেয়ে দিল্লির তৎকালীন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতকে চিঠি লিখেছিলেন তাঁরা। শীলা জানিয়েছিলেন, তাঁদের আবেদন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রকে পাঠানো হয়েছে। কিন্তু নগরোন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করেও কোনও ফল হয়নি। ২০১০ সালে পদ্মবিভূষণ পেয়েছিলেন জোহরা। কিন্তু তাঁর বাড়ি না পাওয়ার ঘটনার কোনও হেরফের হয়নি। এখন দক্ষিণ দিল্লিতে কিরণের বাড়িতেই থাকেন তিনি। তবে আশা ছাড়তে রাজি নন কিরণ। তিনি এ বার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের কাছে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

টোল নীতি
রাজ ঠাকরের আন্দোলনের জেরে নয়া টোল নীতি আনার কথা ঘোষণা করল মহারাষ্ট্র সরকার। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চহ্বাণ। তাতে আমন্ত্রিত ছিলেন রাজ ও তাঁর দল এমএনএসের বিধায়করা। টোল সংগ্রহের ক্ষেত্রে অস্বচ্ছতা দূর করার দাবিতে এই আন্দোলন শুরু করেছিলেন রাজ। বেশ কিছু টোল প্লাজা ভাঙচুরও করেন এমএনএস সমর্থকেরা। বৈঠকে চহ্বাণ জানিয়েছেন, পুরনো নীতির ভুল-ত্রুটি শুধরে নিয়ে নতুন টোল নীতি আনবে সরকার। সরকারি বাসকে টোলের আওতা থেকে বাদ দেওয়া হবে। জাতীয় সড়কে আরও পরিষেবা দেওয়ার চেষ্টা করা হবে সরকারের তরফে।

ছাত্রীদের শ্লীলতাহানি
ছাত্রীদের শ্লীলতাহানি করার অভিযোগ উঠল স্কুলের সংস্কৃত শিক্ষকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম কমলকান্ত পান্ডে। ঘটনার প্রতিবাদে কানপুরের ওই স্কুলে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। তাঁদের অভিযোগের ভিত্তিতে কমলকান্তের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে পুলিশ। অভিযোগ, স্কুলে পরীক্ষা চলাকালীন ব্যাগ পরীক্ষার নামে একাধিক ছাত্রীর শ্লীলতাহানি করেছেন তিনি।

ধর্ষণে ধৃত ২
বছর কুড়ির এক তরুণীকে গণধর্ষণের অভিযোগে ওড়িশার কেন্দ্রাপড়া থেকে গ্রেফতার হল দুই যুবক। ধৃতদের নাম সুরেশ শেট্টি ও হৃষিকেশ শেট্টি। বুধবার সকালে নিগৃহীতা যখন বাড়িতে একা ছিলেন তখন সুরেশ ও হৃষিকেশ তাঁকে ধর্ষণ করে বলে অভিযোগ। ডাক্তারি পরীক্ষায় ধর্ষণ প্রমাণিত হয়েছে। অভিযুক্তদের আদালতে তোলা হলে বিচারক তাদের জামিনের আবেদন খারিজ করে দেন।

আপের তোপ
রিলায়্যান্স গ্যাস বিতর্কে এ বার দিল্লির উপ-রাজ্যপাল নজীব জঙ্গের বিরুদ্ধে তোপ দাগল আম আদমি পার্টি (আপ)। বৃহস্পতিবার দলের মুখপাত্র আশুতোষ বলেন, “অতীতে অম্বানীদের সঙ্গে কাজ করেছেন নজীব। নিজের ওয়েবসাইটে এই যোগাযোগের কথা জানানো উচিত ছিল তাঁর।” নজীবকে আগেও আক্রমণ করেছে আপ। অভিযোগ করেছে, তিনি কংগ্রেসের প্রতিনিধি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.