টুকরো খবর
বিদ্রোহী বিধায়কদের ধিক্কার
কোথাও ধিক্কার, কোথাও সংবর্ধনা। শনিবার এলাকায় ফিরতেই উত্তরবঙ্গের ‘বিদ্রোহী’ বিধায়কদের ঘিরে এমন চিত্রই ধরা পড়ল। রাজ্যসভায় দলের প্রার্থীকে ভোট দিয়ে শনিবার গাজলে ফেরার পরে কংগ্রেসের বিধায়ক সুশীল রায়কে সংবর্ধনা জানালেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব। গত শুক্রবারই বিধায়ককে সাসপেন্ড করার কথা ঘোষণা করেছিল প্রদেশ কংগ্রেস। তৃণমূলের সংবর্ধনার পাল্টা হিসেবে এ দিন গাজলে বিধায়ককে ধিক্কার জানিয়ে মিছিল বের করে কংগ্রেস। এ দিন দুপুর আড়াইটে নাগাদ গাজল থানা মোড় থেকে মিছিল বের হয়ে বিডিও অফিস-সহ গোটা শহর পরিক্রমা করে। পরে ধিক্কার সভায় গাজল ব্লক কংগ্রেসের সভাপতি তামিজুদ্দিন আহমেদ বলেন, “আমাদের বিধায়ক নিজের ব্যক্তিগত উন্নয়নের জন্য তৃণমূলের রাজ্যসভার প্রার্থীকে ভোট দিয়েছেন। তিনি বিশ্বাসঘাতক। বেশ কিছু দিন ধরেই তাঁর সঙ্গে তৃণমূল নেতাদের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে উঠেছিল। কংগ্রেসর সঙ্গে বিশ্বাসঘাতকতার জবাব গাজলের মানুষ আগামী দিনে সুশীল রায়কে নিশ্চয়ই দেবেন।” এ দিন সকালে কলকাতা থেকে গাজলে নিজের বাড়িতে পৌঁছনোর পরেই গাজল ব্লক তৃণমূলের তরফে বিধায়কের বাড়িতে গিয়ে সংবর্ধনা দেওয়া হয়। জেলা তৃণমূল সাধারণ সম্পাদক দেবপ্রিয় সাহা বলেন, “তৃণমূলের উন্নয়নের সঙ্গে সুশীল রায় সামিল হওয়ায় আমরা দল থেকে তাঁকে সংবর্ধনা দিয়েছি। কংগ্রেসের সঙ্গে এখন আর বাসিন্দাদের সমর্থন নেই।” অন্য দিকে, আরএসপি-র দুই বিধায়ক দশরথ তিরকে ও অনন্তদেব অধিকারী তৃণমূলে যোগ দেওয়ায় শনিবার ডুয়ার্সের আলিপুরপুরদুয়ার থেকে কুমারগ্রাম, হাসিমারা সর্বত্র আরএসপি কর্মী-সমর্থকেরা তাঁদের বিক্ষোভ দেখিয়েছে।

পাচারে বাধা, উত্তেজনা হিলিতে
জিরা পাচারকে কেন্দ্র করে বিএসএফ এবং গ্রামবাসীদের একাংশের সংঘর্ষে উত্তেজনা তৈরি হল দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্তে। শুক্রবার রাতে হিলির উজাল এলাকায় ওই সংঘর্ষে অন্তত ১৪ জন গ্রামবাসী এবং ৩ জন বিএসএফ জওয়ান জখম হয়েছেন। জখম ৩ জওয়ান এবং এক মহিলা-সহ ২ গ্রামবাসীকে বালুরঘাট হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ঘটনাস্থল থেকে বিএসএফ দেড় কুইন্টাল জিরা এবং ১৫০ বোতল কাশির ওষুধ বাজেয়াপ্ত করেছে বলে জানানো হয়েছে। হিলি থানার ওসি সন্দীপ সুব্বা বলেন, “বিএসএফ এবং গ্রামবাসী দু’পক্ষ থেকে অভিযোগ পেয়ে তদন্ত শুরু করা হয়েছে।” বিএসএফের হিলি ক্যাম্প কমান্ডার নীতিন রাণা জানান, ওই এলাকা দিয়ে জিরা পাচারের খবর পেয়ে কয়েক দিন ধরে কড়া নজরদারি চলছিল। রাত ৯টা নাগাদ বস্তা করে জিরা পাচারের খবর পেয়ে জওয়ানের বাধা দেন। তখনই বাসিন্দাদের একাংশ ইট ছুঁড়তে শুরু করেন বলে অভিযোগ। ইটের টুকরোর আঘাতে ৩ জওয়ান জখম হন। ওই সময় দলটি জওয়ানদের আগ্রেয়াস্ত্র কেড়ে নেওয়ারও চেষ্টা করে বলে বিএসএফ সূত্রে দাবি করা হয়েছে। যদিও বাসিন্দাদের একাংশের অভিযোগ, টহলদারির নামে বিএসএফ জওয়ানেরা নির্বিচারে লাঠি চালিয়েছে। মহিলাদেরও মারধর করা হয়েছে। বালুরঘাট হাসপাতালে ভর্তি জখম ফুলিয়া চৌহ্বান এবং সঞ্জিত চৌহ্বানের অভিযোগ, “বিএসএফ বাড়িতে ঢুকে মারধর করেছে। আমরা কোনও ভাবেই পাচারের সঙ্গে জড়িত নই।” বিএসএফের কমান্ডিং অফিসার রাজেন সুদ অবশ্য বলেন, “জিরা পাচার আটকাতে গেলে মহিলাদের সামনে রেখে একাংশ গ্রামবাসী হামলা চালিয়েছে।”

শ্লীলতাহানি, গ্রেফতার পাঁচ
ডুয়ার্স উৎসব প্রাঙ্গনে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগে ৫ যুবককে গ্রেফতার করল পুলিশ। ঘটনার জেরে শুক্রবার রাতে উৎসবের মেলা চত্বরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশ জানিয়েছে, ধৃতেরা হলেন মিন্টু দত্ত, অপূর্ব ভদ্র, তপন পাশোয়ান, বুবাই মাহাতো এবং বাপ্পা দাস। এর মধ্যে বাপ্পা নিজেকে উৎসব কমিটির সদস্য বলে দাবি করেছেন। শনিবার দুপুরে আলিপুরদুয়ার আদালতে হাজির করানো হলে ধৃতদের জামিনের আবেদন খারিজ করে ১৪ দিনের জেল হাজতে রাখার নির্দেশ দিয়েছেন অতিরিক্ত মুখ্যবিচার বিভাগীয় আদালতের বিচারক। পুলিশ সূত্রে খবর, শুক্রবার রাতে স্বামীর সঙ্গে ওই মহিলা মেলায় যান। সে সময়ে ওই যুবকেরা তাঁর শ্লীলতাহানি করে বলে অভিযোগ। সোনার হারও ছিনতাই করা হয়। পরে ওই মহিলার অভিযোগের ভিত্তিতে পুলিশ যুবকদের গ্রেফতার করে। আলিপুরদুয়ারের মহকুমাশাসক তথা ডুয়ার্স উৎসব কমিটির সভাপতি নিখিল নির্মল বলেন, “ধৃতদের মধ্যে কেউ ডুয়ার্স উৎসব কমিটির সদস্য থাকলে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।” অভিযুক্ত বাপ্পা দাস অভিযোগ মানেননি।

আমবাড়ি হত্যায় ধৃত আরও দুই
আমবাড়ির বলরামপুরে কুপিয়ে ও পুড়িয়ে চার জনকে খুনের ঘটনায় আরও দু’জনকে গ্রেফতার করল শিলিগুড়ি পুলিশ। পুলিশ জানায়, ধৃত তমিজুদ্দিন মিঞা এবং মহম্মদ কায়েমুলের বাড়ি আমবাড়ি এলাকারই আকারিগছে। তমিজুদ্দিনকে শুক্রবার গভীর রাতে এবং কায়েমুলকে শনিবার সকালে গ্রেফতার করা হয়েছে। তমিজুদ্দিনকে শনিবার জলপাইগুড়ি আদালতে পেশ করা হলে তাঁর সাত দিনের পুলিশ রিমান্ডের আবেদন মঞ্জুর করেন বিচারক। শিলিগুড়ি পুলিশের এডিসি কে সাভারি রাজকুমার বলেন, “দু’জনই খুনের ঘটনায় সরাসরি জড়িত ছিল। আমাদের কাছে তার প্রমাণ রয়েছে। বাকিদের দ্রুত গ্রেফতার করার জন্য আমরা জিজ্ঞাসাবাদ করব বলেই রিমান্ড চেয়েছি।” আমবাড়ি হত্যাকাণ্ডে মোট পাঁচ জনকে গ্রেফতার করল পুলিশ। এর আগে নানু মহম্মদ, সহিদুল রহমান ও লুতফর রহমান নামে তিনজনকে পুলিশ গ্রেফতার করে রিমান্ডে নিয়েছে। তাদের জেরা করেই পুলিশ বাকিদের সন্ধান পেয়েছে বলে পুলিশ সূত্রের খবর।

বিজেপি-র দাবি
লোকসভা নির্বাচনের প্রচারে খুব শীঘ্রই উত্তরবঙ্গে আসবেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। শনিবার শিলিগুড়িতে দলের নতুন জেলা কার্যালয় উদ্বোধন করতে এসে এমনটাই দাবি করলেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ। লোকসভায় রাজ্যের ৪২টি আসনেই জয়ের জন্য ঝাঁপাবেন তাঁরা। ফলে প্রচারে কোনও রকম গাফিলতি করতে রাজি নন তাঁরা বলে রাহুলবাবু জানান। সেই সঙ্গে রাজ্যসভায় বাম ও কংগ্রেস বিধায়কদের ভাঙিয়ে এনে রাজ্যের সম্মান মাটিতে মিশিয়েছে তৃণমূল বলেও অভিযোগ করেন তিনি। রাহুলবাবু বলেন, “নরেন্দ্র মোদী খুব শীঘ্রই উত্তরবঙ্গে আসবেন। উনি নিজেও এ ব্যপারে ইচ্ছে প্রকাশ করেছেন। খুব শীঘ্রই তাঁর আসার তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে।” এ দিকে, নতুন কার্যলয় হওয়ার ফলে সংগঠন আরও বাড়াতে সুবিধা হবে বলে দলের স্থানীয় নেতৃত্বরা মনে করছেন।

টিএমসিপি-র দখলে
ছাত্র পরিষদের প্রতিনিধিদের অনুপস্থিতিতে শিলিগুড়ি কমার্স কলেজের ছাত্র সংসদ গড়ল তৃণমূল ছাত্র পরিষদ। শনিবার এই কলেজে ছাত্র সংসদ গঠনকে ঘিরে গোলমালের আশঙ্কা দেখা দেয়। তাদের দুই জন নির্বাচিত ছাত্র প্রতিনিধিদের তৃণমূল ছাত্র পরিষদ ভয় দেখিয়ে আটকে রেখেছে অভিযোগ তুলে ছাত্র সংসদের গঠন প্রক্রিয়া বয়কট করেন তারা। ওই কলেজের ছাত্র সংসদের ২৪ টি আসন রয়েছে। তৃণমূল ছত্র পরিষদ এবং ছাত্র পরিষদ ১২ টি করে আসন দখলে রাখে। তাই ছাত্র সংসদ কারা দখল করবে তা নিয়ে গোলমালের আশঙ্কা ছিলই। কলেজের অধ্যক্ষ অসীম মুখোপাধ্যায় বলেন, “১২ জন নির্বাচিত ছাত্র প্রতিনিধির একটি প্যানেলই জমা পড়েছিল। সেটাই চূড়ান্ত হয়।”

উদ্ধার হল ২২টি স্যাটেলাইট ফোন
ডুয়ার্সের চালসা এলাকায় একটি রিসর্টে তল্লাশি চালিয়ে এক দল বিদেশি পর্যটকের কাছ থেকে ২২টি স্যাটেলাইট ফোন বাজেয়াপ্ত করেছে জলপাইগুড়ি জেলা পুলিশ। শনিবার দুপুরে গোপন সূত্রে খবর পেয়ে ওই রিসর্টে হানা দেয় পুলিশ। জেলা পুলিশের এক কর্তার দাবি, বিনা অনুমতিতে ওই স্যাটেলাইট ফোনগুলি ব্যবহার করা হচ্ছিল। তাঁদের মধ্যে দু’জনকে থানায় এনে জেরা শুরু করেছে পুলিশ। প্রাথমিক ভাবে জানা গিয়েছে আটক দুই পর্যটক বেলজিয়ামের নাগরিক। তবে, বাজেয়াপ্ত করা স্যাটেলাইট ফোনগুলি নেদারল্যান্ডে তৈরি বলে জানতে পেরেছে পুলিশ। জলপাইগুড়ির পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “ব্যক্তিগত প্রয়োজনে স্যাটেলাইট ফোন ব্যবহার করা বেআইনি। বিদেশি পর্যটকদের ক্ষেত্রেও অনুমতি প্রয়োজন।” পুলিশ জানায়, ওই পর্যটকেরা তাদের সঙ্গে যে স্যাটেলাইট ফোন রয়েছে তা প্রথমে মানতেই চাননি। তবে তল্লাশি চালাতেই বেরিয়ে পড়ে ফোনগুলি। বিষয়টি রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদেরও জানানো হয়েছে বলে পুলিশ জানিয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একটি বিদেশি সংস্থা তাদের ৫১ জন কর্মী নিয়ে ‘গেম শো’-এর শু্যটিং-এর জন্য সম্প্রতি এ দেশে এসেছে। বেলজিয়াম ছাড়াও সেই দলে রয়েছে ইংল্যান্ডের কয়েক জন নাগরিক। রয়েছেন দেশের একটি সংস্থার ৩৩ জন প্রতিনিধিও। অসমে শু্যটিং সেরে দিন কয়েক আগে তাঁরা আসেন ডুয়ার্সে। আজ, রবিবারই দলটির কলকাতা হয়ে ফিরে যাওয়া কথা ছিল।

ছবি তুলে বিপত্তি
সীমান্তে কাঁটাতারের বেড়ার সামনে দাঁড়িয়ে তিনি ছবি তুলছিলেন। সন্দেহ হওয়ায় তখনই জাপানের ওই নাগরিককে আটক করে বিএসএফ। শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ির ডাঙ্গাপাড়া এলাকার ভারত-বাংলাদেশ সীমান্তে। রাতভর জেরার পরে সন্দেহজনক কিছু না মেলায় শনিবার সকালেই অবশ্য তাঁকে ছেড়ে দেওয়া হয়। জাপানি নাগরিক টেটসুজি জোনেশি সীমান্তের ওপারে বাংলাদেশের আমলখানা এলাকা পার হয়ে এ দিকে ডাঙ্গাপাড়া সীমান্তের ছবি তুলছিলেন। ৩৭ বছরের টেটসুজি গোয়েন্দাদের জানান, তিনি ৬ মাস আগে বাংলাদেশে এসেছেন। ওই দিন নিছক ঘুরতেই সেখানে চলে আসেন। শনিবারই তাঁকে সীমান্তের ওপারে পাঠিয়ে দেওয়া হয়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.