টুকরো খবর
জয়দেবকে মনে রাখে টমের গ্রাম
শান্ত স্বভাবের, মিশুকে, তুখোড় ফুটবলার জয়দেব রায়ের সঙ্গে জঙ্গি টম অধিকারীকে কিছুতেই মেলাতে পারেন না ফটকটারির বাসিন্দারা। তাঁরা চান টম নন, ফুটবলার জয়দেব গ্রামে ফিরুন। সুস্থ জীবন কাটান। বৃহস্পতিবার নেপাল পুলিশের কাছে টম অধিকারী ওরফে জয়দেব আটক হয়েছেন, এই খবর রটে যেতেই ধূপগুড়ি শহর থেকে ১৬ কিলোমিটার দূরে প্রত্যন্ত ফটকটারি গ্রামে গুঞ্জন শুরু হয়েছে। টমের গ্রামের বাড়িতে কয়েক দফায় পুলিশ ঘুরে গিয়েছে। স্থানীয় সূত্রের খবর, ধূপগুড়ি হাইস্কুলে বিজ্ঞান শাখায় পড়ার সময়ে জয়দেব রায় কামতাপুর রাজ্যের দাবি তোলা ছাত্র সংগঠন ‘অল কামতাপুর স্টুডেন্টস ইউনিয়ন’-এর সঙ্গে জড়িয়ে পড়েন। বেশ কয়েক বছর মিছিল-মিটিংয়ে যেতেন। তার পরে শুরু হয় জঙ্গি-জীবন। ‘কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন’-এর (কেএলও) অ্যাকশন স্কোয়াডের নেতা হয়ে ওঠা। ২০১১-এ জেল থেকে ছাড়া পাওয়ার পরে জয়দেব চার মাস গ্রামেই ছিলেন। গ্রামবাসীর আশা ছিল, জঙ্গি-পর্ব বোধ হয় শেষ হয়েছে তাঁর। কিন্তু তার পরেই তিনি ফের উধাও। টমের মেজ ভাই শশাঙ্ক রায় প্রাথমিক শিক্ষকতা করেন। ছোটভাই জয়ন্ত নিজেদের কয়েক বিঘা জমি চাষাবাদ করে সংসার চালান। শশাঙ্কবাবুর কথায়, “আমরা পরিবার নিয়ে শান্তিতে বাঁচতে চাই। দাদা কোথায় আছেন, তাঁকে পুলিশ গ্রেফতার করল কি না, তা নিয়ে মাথাব্যথা নেই। আমাদের সঙ্গে ওঁর যোগাযোগ নেই। সরকার ওঁকে কেন ছাড়ল, উনি কোথায় গেলেন সেই দায়িত্ব আমাদের নয়।” ফটকটারি গ্রামের বাসিন্দা দীপক রায়ের কথায়, “জয়দেবের মতো শান্ত, মিশুকে এবং পরোপকারী ছেলে যে জঙ্গি হবে, তা আজও ভাবতে পারি না।”

টয়ট্রেনের জন্য উন্নয়ন প্রকল্পে দশ লক্ষ টাকা
দার্জিলিঙের টয় ট্রেন পরিষেবার উন্নতির প্রকল্পে ১০ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করল দার্জিলিং হিমালিয়ান রেলওয়ে সোসাইটি নামে এক সংস্থা। বিলেতে তৈরি হওয়া এই সংস্থা ১৯৯৭ সাল থেকে দার্জিলিঙের টয় ট্রেন পরিষেবা নিয়ে বিভিন্ন প্রকল্পে অংশ গ্রহন করেছে। যদিও কোনও প্রকল্পের জন্য টাকা বরাদ্দ করার সিদ্দান্ত এ বারই প্রথম বলে জানানো হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, বিশ্বের ২৪টি দেশে ছড়িয়ে থাকা সংস্থার ৭০০ সদস্যের থেকে চাঁদা তুলে ১০ লক্ষ টাকা সংগ্রহ হয়েছে। বর্তমানে দার্জিলিঙে থাকা সংস্থার ভাইস চেয়ারম্যান পল হোয়াইটেল বলেন, “বিভিন্ন সংস্থা এবং ব্যক্তিদের থেকে দার্জিলিঙের টয় ট্রেনের উন্নতির জন্য প্রকল্প চাওয়া হয়েছে, যে প্রকল্পটি পছন্দ হবে, সেই প্রকল্প রূপায়ণে আমরা সাহায্য করব। তবে রেল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেই পদক্ষেপ করা হবে।” রেল কর্তৃপক্ষের সঙ্গে সংস্থার প্রতিনিধিদের আগামী সপ্তাহে আলোচনা হওয়ার কথা রয়েছে। বর্তমানে রেল লাইনে ধসের কারণে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত গোটা পথে টয় ট্রেন চলাচল করে না। কার্শিয়াং থেকে দার্জিলিং ও শিলিগুড়ি জংশন থেকে রংটং পর্যন্ত টয় ট্রেন চলাচল করে। শুক্রবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, বিদেশের অনেক পর্যটক টয় ট্রেন চড়ার জন্যই দার্জিলিঙে আসেন। চলতি মাসের মাঝামাঝি সময়ে ইংল্যান্ড থেকে এমন এক পর্যটক দলেরও দার্জিলিঙে আসার কথা রয়েছে। সে বিষয়ে রেলকে জানানো হয়েছে বলেও সংস্থার ভাইস চেয়ারম্যান এ দিন জানিয়েছেন। রেলের তরফে অবশ্য সংস্থার উদ্যোগ নিয়ে পরে মন্তব্য করা হবে বলে জানানো হয়েছে।

বিনা লড়াইয়েই জয়ী টিএমসিপি
বিনা প্রতিদ্বন্দ্বিতায় জলপাইগুড়ি প্রসন্নদেব মহিলা মহাবিদ্যালয়ের সংসদ দখল করল তৃণমূল ছাত্র পরিষদ। শুক্রবার ছাত্র সংসদ গঠনে এসএফআইয়ের কোনও প্রতিনিধি কলেজে উপস্থিত হননি বলে জানা গিয়েছে। যদিও, এসএফআইয়ের পাল্টা অভিযোগ, তাঁদের প্রতিনিধিদের কলেজে ঢুকতে দেওয়া হয়নি। গত ১৮ জানুয়ারি ওই কলেজের ছাত্র সংসদের ৪ টি আসনে ভোট নেওয়া হয়। কলেজ সূত্রে জানা গিয়েছে, একটি আসনে টাই হওয়া এবং তা নিয়ে উত্তেজনার কারণে ফলাফল জানতে টস করা সম্ভব হয়নি। পরে টস করা হলে আসনটি তৃণমূল ছাত্র পরিষদের দখলে যায়। যার ফলে এসএফআই এবং তৃণমূল ছাত্র পরিষদ উভয়ই ২০টি করে আসন দখল করে। নির্বাচিত প্রতিনিধিদের কলেজে ঢুকতে না দেওয়ার অভিযোগ করে এ দিন জলপাইগুড়ি কোতোয়ালি থানার সামনে বিক্ষোভ দেখায় এসএফআই। সংগঠনের জেলা সম্পাদক প্রদীপ দে অভিযোগ করে বলেন, “কলেজে নির্বাচনের নামে প্রহসন হয়েছে। এ দিন কলেজ ঘিরে রেখে আমাদের প্রতিনিধিদের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি।” যদিও তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি অরিন্দম ভট্টাচার্য ও জেলা যুব তৃণমূল কংগ্রেস সভাপতি সৈকত চট্টোপাধ্যায় এই অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের দাবি, গণতান্ত্রিক পরিবেশেই কলেজে ছাত্র সংসদ গঠন হয়েছে। কলেজ অধ্যক্ষ শান্তি ছেত্রী বলেন, “এক পক্ষ কলেজে আসেনি তা বলতে পারি। বাইরে কিছু ঘটলে জানা নেই।”

গণবিবাহের আসর
ডুয়ার্সের বন্ধ চা বাগান ও বনবস্তি এলাকার যুবক যুবতীদের নিয়ে গণবিবাহের আসর হল জলপাইগুড়ি মিলন সঙ্ঘ মাঠে। একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে শুক্রবার বিকেলের পরে ওই গণবিবাহের আয়োজন হয়। প্রথা মেনে সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে এ দিন ৪ টি বন্ধ চা বাগান ও বনবস্তির ২১ জোড়া যুবক যুবতী দাম্পত্য জীবনে প্রবেশ করেন স্বেচ্ছাসেবী সংস্থার তরফে তাঁদের হাতে সংসার জীবনের রকমারি উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

অস্বাভাবিক মৃত্যু চাষির
এক চাষির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। জমি বন্ধক রেখে চাকরি পাওয়ার জন্য দালালের কাছে টাকা দিয়ে প্রতারিত হয়ে তিনি কীটনাশক খেয়ে আত্মঘাতী হন বলে অভিযোগ। শুক্রবার ভোরে ওই কৃষকের আলু খেতে তাঁর দেহটি দেখতে পান গ্রামবাসীরা। পুলিশ জানায়, ধূপগুড়ি ব্লকের ডাউকিমারি গ্রামের বাসিন্দা মৃত ওই কৃষকের নাম রূপকান্ত রায় (৪৫)। মৃত কৃষকের পরিবার সূত্রে জানা গিয়েছে, সাত বিঘা জমি চাষ করে তাঁরা দুই ভাই সংসার চালাতেন। বছর দুয়েক আগে কৃষি দফতরে চাকরি মিলবে বলে রূপকান্তের কাছে আড়াই লক্ষ টাকা দাবি করে এক দালাল। দুই বিঘা জমি অন্যের কাছে বন্ধক রেখে ১ লক্ষ ৭৫ হাজার টাকা তিনি দালালকে দেন বলে অভিযোগ। সম্প্রতি ওই দালাল রূপকান্তকে চাকরি পাইয়ে দেবার কথা অস্বীকার করার পাশাপাশি টাকা ফেরত দেওয়া হবে না বলে জানিয়ে দেয়। মৃত কৃষকের দাদা ব্রজকান্ত রায় জানান, চাকরি ও টাকা না পেয়ে ভাই কয়েকদিন ধরে মনমরা হয়ে থাকত। বৃহস্পতিবার রাতে সে বাড়ি থেকে নিখোঁজ হয়। রাতে খোঁজাখুঁজির পর হদিস মেলেনি। শুক্রবার লাগোয়া আলু খেতে থেকে দেহটি মেলে। তবে এ বিষয়ে পুলিশেরে কাছে শুক্রবার রাত পর্যন্ত ওই পরিবারের কেউ কোন অভিযোগ দায়ের করেনি বলে ধূপগুড়ি থানার আইসি যুগল চন্দ্র বিশ্বাস জানিয়েছেন।

ঘেরাও, বিক্ষোভ
দুই দিন ধরে দুই রেশন ডিলারের বিরুদ্ধে খাদ্যদ্রব্য বন্টনে অনিয়মের অভিযোগ তুলে এক দল গ্রামবাসী ঘেরাও করে বিক্ষোভ দেখানোর ঘটনায় ধূপগুড়ি ব্লকে আলোড়ন তৈরি হয়। মাগুরমারি এলাকার কয়েকজন বাসিন্দা প্রতিবাদী নাগরিক মঞ্চ নামের একটি সংগঠন তৈরি করে। বৃহস্পতিবার উত্তর আলতা গ্রামের এক রেশন ডিলারের দোকানে এপিএল তালিকা ভুক্তদের গম ঠিকঠাক বিলি না হওয়া এবং নিম্ন মানের চাল সরবরাহ করার অভিযোগ তুলের ওই ডিলারকে দু’ঘণ্টা তারা ঘেরাও করে রাখেন। শুক্রবার দুপুরে ওই গ্রাম পঞ্চায়েত এলার পূর্ব আলতা গ্রামে একই অনিয়মের অভিযোগ তুলে ফের এক ডিলারকে ঘেরাও করে বিক্ষোভ দেখান তারা। ওই মঞ্চের পক্ষে জানানো হয়েছে, বহু দিন ধরে রেশনদোকানে ঠিকমত খাদ্য সামগ্রী সরবরাহ করা হচ্ছে না। নিম্নমানের চাল গম সরবরাহ করা হচ্ছে। প্রশাসনকে জানিয়ে কোন ফল মেলেনিও। আন্দোলন শুরু হয়েছে।

উৎসব মঞ্চে সুপারি বাগান
ছবি: নারায়ণ দে।
ডুয়াসর্র্ উৎসবে কৃষি দফতরের মঞ্চে ফল-সব্জি প্রদর্শনীর সঙ্গে আস্ত একটা সুপারি বাগান তৈরি হয়েছে। বিকল্প চাষ হিসেবে এমনিতেই আলিপুরদুয়ারের বিভিন্ন ব্লকে সুপারি চাষ দীর্ঘ দিন ধরে চলে আসছে। আলিপুরদুয়ার মহকুমার কৃষি আধিকারিক অরূপ চট্টোপাধ্যায় বলেন, “এক বিঘা জমিতে ৪৫০-৫০০টি সুপারি গাছ লাগানো যায়। তিন বছর পর থেকে সুপারির ফলন শুরু হয়। ৫ বছর থেকে ব্যবসায়িক ভাবে লাভবান হন চাষিরা।” কালচিনি ব্লকের দক্ষিণ সাতালির বাসিন্দা বিনয় নার্জিনারি জানান, এই প্রথম বার ডুয়ার্স উৎসবে সুপারি চাষে উৎসাহ দেওয়া হয়েছে। এ বার ডুয়ার্স উৎসব প্রাঙ্গনে প্রায় আড়াইশো সুপারি গাছ এবং গোল মরিচের চারা লাগিয়ে বাগান তৈরি হয়েছে।

মহা মিছিল করল দার্জিলিং জেলা বামফ্রন্ট
ছবিটি তুলেছেন বিশ্বরূপ বসাক।
তৃণমূল সরকারের দুর্নীতির বিরুদ্ধে সরব হয়ে মহা মিছিল করল দার্জিলিং জেলা বামফ্রন্ট। শুক্রবার দুপুরে শিলিগুড়ির মহানন্দা সেতু সংলগ্ন এলাকা থেকে শিলিগুড়ি আদালত চত্বর পর্যন্ত মিছিল করেন তাঁরা। মিছিলে নেতৃত্ব দেন জেলা বামফ্রন্টের আহ্বায়ক অশোক ভট্টাচার্য। মিছিল করে এসে শিলিগুড়ির মহকুমা শাসকের দফতরে গিয়ে তাঁকে বিভিন্ন দাবি সম্বলিত স্মারকলিপিও দেন তাঁরা। মহকুমা শাসকের মাধ্যমে জেলা শাসকের হাত ঘুরে তা রাজ্য পালের কাছে পাঠাতে চান। শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের একশো কোটি টাকার দুর্নীতির সিবিআই তদন্ত দাবি, প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষায় দুর্নীতির সঠিক তদন্ত করা সহ একাধিক দাবি তোলেন তাঁরা।

দুর্ঘটনায় মৃত্যু
বিয়ের অনুষ্ঠান থেকে বাড়িতে ফেরার সময় ট্রাকের ধাক্কায় স্কুটার আরোহী এক যুবকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে শহরের ৪ নম্বর ঘুমটি এলাকায়। পুলিশ জানায়, মৃত টিয়া দাস (২০) তিনি ফুলবাড়ি লাগোয়া পূর্ব ধনতলা এলাকার বাসিন্দা। ওই ঘটনায় দুই যুবক জখম হনে। তাঁদের জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.